শরীর ও স্বাস্থ্য
 

তুলসীপাতা ডেঙ্গু আটকায়, প্লেটলেট
বাড়ায় পেঁপের বীজ, কাঁচা হলুদের রস

দাবি আয়ুর্বেদিক চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধ, নিরাময় এবং মশা তাড়াতে ভালো কাজ দেয় আয়ুর্বেদ। এমনটাই দাবি করছেন আয়ুর্বেদিক চিকিৎসকরা। ঘরোয়া টোটকা বা হাতের কাছেই দোকানে পাওয়া যায় এমন বেশ কিছু আয়ুর্বেদিক ওষধি দিয়ে কিছুটা হলেও মোকাবিলা করা যেতে পারে এই ভাইরাসঘটিত রোগের, জানাচ্ছেন তাঁরা। তার মধ্যে যেমন নারকেল তেল বা সর্ষের তেল রয়েছে, তেমনই রয়েছে পেঁপে পাতার রস, পেঁপের বিচি, তুলসীপাতা, গুলঞ্চ, চিরতা, কালমেঘের মতো ওষধিগুণসম্পন্ন আয়ুর্বেদিক গাছ-গাছড়া। আয়ুর্বেদিক চিকিৎসকরা বলছেন, ডেঙ্গুর লক্ষণ, উপসর্গের সঙ্গে খুব মিল রয়েছে আয়ুর্বেদে বর্ণিত দণ্ডকজ্বরের। ওই জ্বরেও চোখের পিছনে ব্যথা, তাপমাত্রা খুব বেড়ে যাওয়া (১০৩-১০৪ ডিগ্রি), জ্বরের সঙ্গে হেমারেজ ইত্যাদি উপসর্গ থাকে। আর তার উপশমের পথও বাতলে দেওয়া আছে আয়ুর্বেদ শাস্ত্রে। তাঁদের দাবি, মশা তাড়ানোর উপায়ও বলা আছে সেখানে। নারকেল তেল বা সরষের তেল (কটূ ধরনের) পায়ের পাতা থেকে হাঁটু পর্যন্ত লাগিয়ে রাখলে, সেখানে মশা কম কামড়ায়। এছাড়া লেমন গ্রাস ঘরের কোণায় রেখে দিলে মশার উৎপাত কমে।
যাঁদের ইতিমধ্যেই ডেঙ্গু হয়েছে, তাঁদের চিন্তা কীভাবে এই রোগ থেকে নিস্তার পাবেন। আবার যাঁদের এই রোগ হয়নি, তাঁরা ভাবছেন, কী এমন করা যেতে পারে, যাতে তাঁর বা পরিবারের সদস্যদের এই রোগ না হয়।
আয়ুবের্দিক শিক্ষক চিকিৎসক ডাঃ লোপামুদ্রা ভট্টাচার্য বলেন, ডেঙ্গুর ক্ষেত্রে প্রিভেনটিভ হিসাবে কিছু কিছু জিনিস ব্যবহার করলে এই রোগের কবলে পড়ার আশঙ্কা কমে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এমনই বলছে আয়ুর্বেদ। তাঁর দাবি, ইমিউনিটি বাড়ানোর ক্ষেত্রে খুব ভালো কাজ দেয় তুলসীপাতা। দিনে পাঁচ-ছ’টা তুলসীপাতা চিবিয়ে খেতে পারলে ডেঙ্গুর আক্রমণ কমানো যায়। মেথি শাকের রসও ডেঙ্গুনাশক। চিরতা ভিজানো জল এবং কালমেঘের রস মিশিয়ে খেলে ডেঙ্গুর বিরুদ্ধে জোরদার প্রতিরোধ তৈরি করা সম্ভব। আর একবার ডেঙ্গু বা আয়ুর্বেদে বর্ণিত দণ্ডকজ্বর হয়ে গেলে দিনে চারবার হিঙ্গুলেশ্বরের রস এবং শুকনো আদার পাউডার বা শুট খাওয়া যেতে পারে। প্লেটলেট কমতে শুরু করলে দিনে ১০ এমএল করে পেঁপে পাতার রস ও গুলঞ্চের ট্যাবলেট খেলে কাজ দিতে পারে।
কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট অব আয়ুবের্দিক ড্রাগ ডেভেলপমেন্ট-এর রিসার্চ অফিসার ও চিকিৎসা বিজ্ঞানী ডাঃ অচিন্ত্য মিত্র বলেন, ডেঙ্গুর সময় জ্বর কমাতে ধনে, শ্বেতপাপড়া, চিরতা, শুট ইত্যাদি মিশিয়ে কাথ তৈরি করে ১৫-৩০ মিলিলিটার করে খাওয়ানো যেতে পারে। হেমারেজিক জ্বর হলে রক্তচন্দন, যষ্টিমধু এবং মিছরি দিয়ে কাথ তৈরি করে ওই একই অনুপাতে খাওয়ানো যেতে পারে। ওই একই সংস্থার প্রাক্তন চিকিৎসা বিজ্ঞানী এবং শিক্ষক চিকিৎসক ডাঃ সুবলকুমার মাইতি বলেন, আমরা দেখেছি, শুধু পেঁপে পাতার রসই নয়, পেঁপের বীজও ডেঙ্গু নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। মূলত প্লেটলেট কমলে পেঁপের বীজ বেঁটে রস করে খাওয়া যেতে পারে। দূর্বাঘাসের রস এবং কাঁচা হলুদের রস সমপরিমাণ মিশিয়ে খেলেও তা প্লেটলেট বাড়াতে সাহায্য করে। এছাড়া ডেঙ্গুতে জ্বরনাশক হিসাবে তুলসীপাতা, বেলপাতা ও শিউলিপাতা সিদ্ধ করে বা তার রস বের করেও খাওয়া যায়। আখনাদি পাতার রস ডেঙ্গু ভাইরাসকে ধ্বংস করতে পারে বলে দাবি করেছেন এই চিকিৎসা বিজ্ঞানী।
13th  October, 2017
তুবড়ি আর রংমশাল পোড়ানোর  সময় বাড়তি সতর্কতা জরুরি
পরামর্শ চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ দীপাবলী। আনন্দে মাতবে শহর, রাজ্য, দেশ। আলোর বাজির রোশনাই রাতের আকাশকে রঙের ছ’টায় ভরাবে। তা বলে কি শব্দবাজির ভক্তরা হাত গুটিয়ে বসে থাকবেন? পুলিশ, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চোখরাঙানি সত্ত্বেও সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত তাঁদের দামালপনা হয়ত চলতেই থাকবে। কতটা নিয়ন্ত্রণ থাকবে, শেষ পর্যন্ত কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, সেটা পুলিশ প্রশাসনের অগ্নিপরীক্ষা।
বিশদ

19th  October, 2017
স্বাস্থ্যক্ষেত্রে অনুদান নিয়ে বিতর্ক সভা

দেশের অর্থনৈতিক উন্নয়নে অনুদান ও বিনিয়োগ উভয়ই অপরিহার্য। অনুদান তখনই আসে, যখন বিনিয়োগের মাধ্যমে মুনাফা অর্জিত হয়। একইভাবে স্বাস্থ্যক্ষেত্রেও পরিকাঠামোগত উন্নয়নের জন্য প্রয়োজন বিনিয়োগ এবং অনুদান।
বিশদ

19th  October, 2017
সারা বছর কেন হচ্ছে  ডেঙ্গু, চিকুনগুনিয়া?

গত কয়েক বছর ধরে বারোমাসই মশাবাহিত অসুখগুলির কবলে পড়ছেন সাধারণ মানুষ! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আবহাওয়ার চরিত্র বদল নানাভাবে দায়ী থাকছে এই ধরনের জীবাণু সংক্রমণঘটিত অসুখগুলির পিছনে। এখানেই শেষ নয়। জীবাণুঘটিত অসুখ ছাড়াও আবহাওয়ার খামখেয়ালিপনায় নানাভাবে প্রাণহানি ঘটছে সাধারণ মানুষের। পরামর্শে নেতাজিনগর মহাবিদ্যালয়ের শিক্ষক, পরিবেশ লেখক অনিন্দ্য ভুক্ত এবং নাইসেড-এর ডিরেক্টর ও আইসিএসআর ভাইরাস ইউনিটের প্রধান ডাঃ শান্তা দত্ত।
বিশদ

19th  October, 2017
অতিরিক্ত জলপানে রাশ টানুন

শরীর সুস্থ রাখতে জলপানের গুরুত্ব সম্বন্ধে আমরা সবাই কমবেশি জানি। তবে নিউ দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালের বিশিষ্ট আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ পরমেশ্বর অরোরার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে অন্য ছবি। গবেষণায় ফলাফলে দেখা গিয়েছে, অত্যধিক মাত্রায় জল পান করলে আদতে শরীরেরই ক্ষতি হয়। বিশদ

12th  October, 2017
রেড ক্রসের উদ্যোগ

দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস এবং দি গ্লোবাল ডাইভারসিটি ইনোভেশন হাব-এর পক্ষ থেকে প্রতিবন্ধী মানুষদের সহায়তার উদ্দেশ্য নিয়ে বেঙ্গালুরু শহরে ‘এনাবল মেকাথন ২.০’ নামক একটি শিবিরের আয়োজন করা হয়েছে।
বিশদ

12th  October, 2017
সাবেকি ভারতীয় খাদ্যে অ্যালঝাইমার্স মাত

সাধনবাবুর বয়স ৬৫। কিছুদিন যাবৎ তিনি কিছুই সঠিকভাবে মনে রাখতে পারছেন না। বাজার যাচ্ছেন। অথচ সবজিওলার কাছে খুচরো টাকা ফেরত নিতে ভুলে যাচ্ছেন। চশমা, ঘড়ি কোথায় খুলে রাখছেন তা মনে করতে পারছেন না। বারবার হারিয়ে যাচ্ছে সেগুলি।
বিশদ

12th  October, 2017
দুরারোগ্য ব্যাধি নিরাময়ে জিন প্রযুক্তি

জিনোমিক্স হল জেনেটিক্স-এর একটি শাখা। এই শাখায় কোষে থাকা ডিএনএ’র সজ্জার পদ্ধতি, গঠন, কার্যকারিতা ইত্যাদি নিয়ে আলোচনা ও বিশ্লেষণ করা হয়। জেনেটিক্স বা বংশগতি বিদ্যা হল জিন, বংশবৈশিষ্ট্য এবং এক জীব থেকে আরেক জীবের জন্মগত চারিত্রিক সাযুজ্য ও পার্থক্য সম্বন্ধীয় বিজ্ঞান।
বিশদ

12th  October, 2017
প্যাংক্রিয়াস প্রতিস্থাপনে সুগার নিরাময়

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কিডনি এবং প্যাংক্রিয়াস প্রতিস্থাপনের বিষয়টিকে কেন্দ্র করে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের পক্ষ থেকে কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকের মুখ্য বক্তা ছিলেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট মাল্টিভিসেরাল ট্রান্সপ্লান্ট সার্জেন ডাঃ অনিল বৈদ্য।
বিশদ

12th  October, 2017
ব্রণ তাড়াবেন কিভাবে
ডাঃ মধুমিতা ভট্টাচার্য  কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট

হরমোনের পরিবর্তনের কারণে টিনএজারদের মধ্যে ব্রণ বেশি হয়। তবে ব্রণ যে কোনও বয়সে হওয়ার আশঙ্কা থাকে। মধ্যবয়সি নারী-পুরুষেরও ব্রণ হয় নানা কারণে। ত্বকের সামান্য পরিচর্যা আর ডায়েটে পরিবর্তন অতিরিক্ত ব্রণ হওয়ার সমস্যা মেটাতে পারে। পরামর্শে ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট ডাঃ মধুমিতা ভট্টাচার্য।
বিশদ

12th  October, 2017
দৃষ্টিশক্তিও কেড়ে নেয় ধূমপান

 ধূমপান যে শুধুই লাংগস বা ফুসফুসের ক্যান্সার বা হৃদরোগের কারণ হয়— তা কোনও নতুন তথ্য নয়। ধূমপায়ীরা উচ্চমাত্রায় মানসিক সমস্যার ঝুঁকিতেও থাকেন। তবে সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এই সংক্রান্ত আর একটি ভয়ংকর অবস্থার কথা জানালেন বিজ্ঞানীরা।
বিশদ

05th  October, 2017
অজানা পাউরুটি

 ভারতসহ এই গোটা উপমহাদেশে পাউরুটি জনপ্রিয়তা পায় সেই ব্রিটিশ শাসনা থেকে। আর এখন তো অতিব্যস্ত মানুষদের বেশিরভাগেরই সবচেয়ে প্রিয় খাবারও এটি। অথচ বিশেষজ্ঞরা বলছেন, এটি খুবই অস্বাস্থ্যকর একটি খাবার।
বিশদ

05th  October, 2017
একনজরে
ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM