সিনেমা
 

যমের দুয়ারে পড়ল কাঁটা

 আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ।

শিঙাড়া দিয়েই শুরু হয় ভাইফোঁটার সকাল


প্রত্যেক বাঙালির কাছে ভ্রাতৃদ্বিতীয়ার তাৎপর্য একদম অন্যরকম। বর্তমানে নানারকম ‘দিবস’ চালু হলেও আমাদের ছোটবেলায় বা এখনও আমরা সবাই এই দিনটির জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। সম্পূর্ণ ভাইদের জন্য একটা গোটা দিন, বোনেরা উপোস করে তাঁদের ভাইদের ফোঁটা দেন। ভাইফোঁটা নিয়ে আমার অজস্র স্মৃতি আছে। পল্লবী ছাড়া আমার দশ-বারোজন মাসতুতো, পিসতুতো বোন এখনও আমাকে ফোঁটা দেয়। এই মুহূর্তে আমার বোনের সংখ্যা নেহাত কম নয়। পঞ্চাশ-ষাট জন তো হবেই।
এই ফোঁটার অনুষ্ঠান কোনওবার আমার বাডিতে হয়। আবার কোনওবার পল্লবীর বাড়িতে হয়। সেখানেই সব বোনেরা একসঙ্গে জড়ো হয়ে আমাকে ফোঁটা দেয়। ওরা আগে থেকেই নিজেরা যোগাযোগ করে পুরো ব্যাপারটা ঠিক করে রাখে। তবে আমি প্রত্যেকবারই সকাল সকাল ফোঁটাটা নেওয়ার চেষ্টা করি। তা নাহলে বোনেদের অনেকক্ষণ উপোস করে থাকতে হয়, সেটা আমি কখনই চাই না।
আমার ছোটবেলায় গড়পার রোডের বাড়িতে, যেখানে আমার বাবা বড় হয়েছেন সেখানে ভাইফোঁটার দিন সকাল থেকেই উৎসবের ঝড় উঠত। প্রথমে হয়তো আমার বাবা ও তাঁর অন্যান্য ভাইরা একসঙ্গে বসে পড়লেন, তাঁদের বোনেরা পরপর ফোঁটা দিয়ে দিলেন। সেই পর্ব মিটে যাবার পর আমরা সব ভাই মিলে বসে পড়তাম। এবার আমাদের বোনেদের পালা। সে এক জমজমাট ব্যাপার হতো। তারপর দুপুরে মেনুতে থাকত রকমারি জিভে জল আনা খাবারদাবার। ওইসময় আমরা যারা ছোট তাদের কাছে উপহার পাওয়াটাও ছিল অত্যন্ত আনন্দের।
বর্তমানে আমার সব বোনেদেরই বিয়ে হয়ে গিয়েছে। তাদের মধ্যে অনেকেই এই দেশের বিভিন্ন প্রান্তে বা বিদেশে থাকে। যারা ফোঁটার দিন এখানে আসতে পারে না তারা আগে দেওয়ালে আমার নাম করে ফোঁটা দিয়ে ফোন করে বলত, দাদা, তোমার নাম করে এইমাত্র দেওয়ালে ফোঁটা দিলাম। এই কয়েক বছর ধরে একটা নতুন ব্যাপার হচ্ছে, তারা দেওয়ালে ফোঁটা দিয়ে তার ছবি তুলে আমাকে হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে। এটা হচ্ছে নতুন সিস্টেম।
ভাইফোঁটার মতো সুন্দর অনুষ্ঠান নিয়ে বেশ কিছু ছবি হয়েছে। এখানে বোনের সুরক্ষার জায়গাটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনিই ভাইদের কমিটমেন্টের জায়গাটাও সমান গুরুত্বপূর্ণ। একটা সময় তো ভ্রাতৃদ্বিতীয়ার দিন বেশ জমিয়ে খাওয়াদাওয়া করতাম। এখন সেটা আমি আর করি না। খাওয়ার ব্যাপারে আমি বর্তমানে বেশ কড়া নিয়ম মেনে চলি। তাই এই দিনটায় আমি যেসব খাবার খেতে ভালোবাসি আমার বোনেরা সেইসব পদই রান্না করে আনে। যেমন শিঙাড়া খেতে আমি খুব পছন্দ করি। তাই ফোঁটা পর্ব মিটে যাওয়ার পর আমার প্লেটে অবশ্যই গরম শিঙাড়া থাকে। বোনেদের মিষ্টি দিতে বারণ করি। তাই শিঙাড়া দিয়েই আমার ভাইফোঁটার সকাল শুরু হয়।

গোলপার্কের বাড়িতেই হয় ফোঁটার অনুষ্ঠান


আমি আমাদের পরিবারের মেজভাই। বড়দার পর আমার চারদিদি, তারপর আমি এবং আমার এক ছোটভাই। জন্মের পর থেকে ন’বছর আমার ঢাকুরিয়ার বাড়িতে কেটেছে। তারপর চলে আসি গোলপার্কে। প্রতিবছর ভাইফোঁটায় বড়দাকে পাওয়া যেত না। ফলে ছোটবেলায় সবাই আমাকেই ফোঁটা দিতেন। দিদিরা ছাড়াও ঢাকুরিয়া পাড়ার বোনেরা আমাকে এসে ফোঁটা দিত।
ছোটবেলার ফোঁটাতে দারুণ মজা হতো। সেইসময় আমার শুধু নজর থাকত খাবারের প্লেটের দিকে। কোন প্লেটে কী স্পেশাল খাবার আছে, ফোঁটা দিতে এত দেরি হচ্ছে কেন ইত্যাদি ইত্যাদি! ফোঁটা পর্ব না মিটলে তো খাওয়া শুরু করতে পারব না। আমি চিরকালই অবশ্য খুব বেশি খেতে পারি না। তবে পছন্দের খাবার কখনই অবহেলা করতাম না।
ঢাকুরিয়া এলাকায় সেইসময় অনেক বর্ধিষ্ণু পরিবারের বাড়ি ছিল। সেইসব বাড়িতে সারাবছরই কোনও না কোনও পুজো হতো। আর ওইসব বাড়ি থেকে আমাদের বাড়িতে যে প্রসাদ আসত তার স্বাদই ছিল আলাদা। সত্যনারায়ণ পুজোর সিন্নি খেয়ে মনে হতো অন্যান্য বাড়ির সিন্নি কেন এরকম খেতে হয় না! তাঁদের বাড়ির সন্দেশ বা অন্য মিষ্টিগুলোও হতো দারুণ। এইসব কথা মাথায় রেখে ভাইফোঁটার দিন ওইসব বাড়ির বোনদের কাছেও ফোঁটা নিতে যাওয়ার চেষ্টা করতাম।
কলেজে ওঠার পর আমার এক বন্ধু বিজয়ার পর বা ভাইফোঁটার সময় আমার সঙ্গী হতো। সে আবার ভোজনরসিক। আমি যেহেতু স্বল্পাহারী তাই সে আমাকে বলে দিয়েছিল— ‘দেখ, তুই যতটা খেতে পারবি ততটাই খাবি। কিন্তু তোকে খাবার দেওয়ার পর কখনই কমিয়ে দেওয়ার কথা বলবি না। তুই যখন পারবি না, তখন আমাকে জিজ্ঞাসা করবি, কিরে তুই খাবি। প্রথমবার, দ্বিতীয়বার আমি তোকে না বলব, কিন্তু তৃতীয়বার যখন তুই আমাকে বলবি তখন বলব, আচ্ছা দে, তুই যখন পারছিস না। তখন আমিই খেয়ে নেব।’
একবার ওকে নিয়ে খুব মজা করেছিলাম। আগে আর একটা বাড়িতে ফোঁটা নিয়ে আমরা পরের বাড়িতে গেছি। সেখানে খাবার দেওয়ার পর আমি আমার সেই বন্ধুকে দু’বার খাবি কিনা জিজ্ঞাসা করে একদম চুপ করে গেলাম। তৃতীয়বার আর খাবে কিনা জানতে চাইলাম না। আর আমার বন্ধুও আমার প্লেটটা নিজের দিকে টানতে পারছে না। সেদিন বাড়ির বাইরে বেরিয়ে সে আমার ওপর রাগে ফেটে পড়ল। আমি বললাম, দেখ, তুই অহেতুক রাগ করছিস। এর আগে তুই একটা বাড়িতে খেয়ে এলি, তাছাড়া তোর দ্বিতীয়বারের না বলাটা শুনে মনে হল তুই আর পারবি না। তাই আর তোকে তৃতীয়বার জিজ্ঞাসা করিনি।
এখন আমাদের ফোঁটার অনুষ্ঠানটা গোলপার্কের বাড়িতেই হয়। ভাই থাকে গোলপার্কে, বড়দা আসেন ঢাকুরিয়া থেকে আমি ওখানেই চলে যাই। বেহালা ও গোলপার্কের দিদি এখানে এসে ফোঁটা দেন। কোনওবার বেহালার দিদির বাড়িতে গিয়েও আমরা ফোঁটা নিয়েছি।
তবে এবছর ফোঁটা কোথায় হবে এখনও জানি না। বর্তমানে আমার কাজের চাপ অকল্পনীয়। তাও চেষ্টা করব ভাইফোঁটার দিন সকালবেলা ফাঁকা রাখতে। কারণ ওই দিন দিদিরা ছাড়াও আমার কয়েকজন বোন আমার বাড়িতে এসে ফোঁটা দেয়। কয়েকদিন আগে আমার জন্মদিনে তাঁরা আমাকে শুভেচ্ছা জানাতে এসেছিল। সেদিন সকাল থেকেই নানা কাজে ঘুরে বেড়াতে হয়েছিল। তাই তাঁদের তেমনভাবে আপ্যায়ন করতে পারিনি। বলে রেখেছি, চিন্তা নেই,ভাইফোঁটার দিন আমরা সবাই খুব হইহই করব।


09th  November, 2018
মহিলা অনুরাগীর সংখ্যা কেন বাড়ছে জানি না

‘শাহজাহান রিজেন্সি’তে চেক ইনের আগে বর্তমান বিনোদনের মুখোমুখি হোটেলের অন্যতম কুশীলব অনির্বাণ ভট্টাচার্য। বিশদ

18th  January, 2019
বায়োপিকে মৌলানা আজাদ

স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী, ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের অন্যতম পুরোধা পুরুষ মৌলানা আবুল কালাম আজাদকে নিয়ে তৈরি বায়োপিক, ‘ও যো থা এক মসিহা, মৌলানা আজাদ’ দেশ জুড়ে মুক্তি পাচ্ছে আগামী ১৮ জানুয়ারি।
বিশদ

18th  January, 2019
বড় পর্দায় ফিরছে বিভূতিভূষণের অপু

দীর্ঘ ৬০ বছরের ব্যবধান। ফের বড়পর্দায় আসছে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি অপু। ‘অপরাজিত’ উপন্যাসের শেষের কয়েকশো পাতা থেকেই তৈরি হবে এই ছবি। নাম ‘অভিযাত্রিক’ (দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু)। পরিচালক শুভ্রজিৎ মিত্র।
বিশদ

18th  January, 2019
ব্রোকেন ড্রিম

হাইটেক প্রোডাকশনের প্রযোজনায় ‘ব্রোকেন ড্রিম’ ছবিটি মুক্তি পেয়েছে। পরিচালক অনিল দোলুই। নন্দন প্রেক্ষাগৃহে বহু বিশিষ্টজনের উজ্জ্বল উপস্থিতিতে ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, অশোক ভদ্র, জয়দেব সেন, সাধন বাগচী, সৈকত মিত্র সহ আরও অনেকে।
বিশদ

11th  January, 2019
আমি রাহুল দ্রাবিড় হতে চাই

 আগামী ১৮ জানয়ারি মুক্তি পাচ্ছে শঙ্করের কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ অবলম্বনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘শাহজাহান রিজেন্সি’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। উপন্যাস, ছবি ও তাঁর অভিনীত চরিত্রটি নিয়ে বর্তমানের সঙ্গে খোলাখুলি কথা বললেন পরমব্রত।
বিশদ

11th  January, 2019
দোতারা

 ১৯৪৯ সালে কোচবিহার স্বতন্ত্র প্রদেশ হিসেবে ভারতের অন্তর্ভুক্ত হলেও পরের বছর তাকে পশ্চিমবঙ্গের জেলার মর্যাদা দেওয়া হয়। তারপর দিন কেটেছে। সময়ের সঙ্গে কোচবিহারের শ্রীবৃদ্ধি হলেও স্থানীয় রাজবংশীরা যেন সেই তিমিরেই রয়ে গিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন উপজাতি হিসেবে বাঙালিদের তুলনায় রাজবংশীরা আজও অবহেলিত।
বিশদ

11th  January, 2019
বদলে গেল নাম

 একেবারে শিরেসংক্রান্তি পরিস্থিতি! আগেই ছবি মুক্তির দিন পিছিয়েছিল। মুক্তির মাত্র দু সপ্তাহ আগে ‘চিট ইন্ডিয়া’ ছবির নাম বদলে গেল। নতুন নাম ‘হোয়াই চিট ইন্ডিয়া’! সৌজন্যে সেন্সর বোর্ড। সৌমিক সেন পরিচালিত ও ইমরান হাশমি অভিনীত এই ছবির শিরানাম নিয়েই আপত্তি জানিয়েছে তারা।
বিশদ

11th  January, 2019
বছরের প্রথম গোয়েন্দা তাতার

বাঙালির প্রিয় বিষয় গোয়েন্দা। আর গত বছর বড় পর্দা কাঁপিয়েছে ব্যোমকেশ এবং সোনাদা। সেদিক থেকে দেখতে গেলে এই বছর বাংলা বক্স অফিসে গোয়েন্দা ছবির আত্মপ্রকাশ ঘটছে খুদে গোয়েন্দা তাতারের হাত ধরে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় সৃষ্ট চরিত্র গোয়েন্দা তাতার।
বিশদ

04th  January, 2019
কাপুর বাড়ির বউ

 ২০১৯ সালে কাপুর পরিবারে নতুন সংযোজন হবে বলেই মনে হচ্ছে। অন্তত নিউ ইয়ার পার্টি তো তেমনই খবর শোনালো। নতুন বছরের প্রথম দিনটি আলিয়া ভাট পার্টিতে মগ্ন ছিলেন রণবীর কাপুরের সঙ্গে। তাও একাকী নয়, গোটা পরিবার সমেত। আজ্ঞে হ্যাঁ ঋষি কাপুরের ফুল ফ্যামিলি হাজির ছিল ২০১৯-কে স্বাগত জানাতে।
বিশদ

04th  January, 2019
বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

04th  January, 2019
রহস্য যখন রক্তে

নিজের ঘরের ছবি হলে মনের টানটা একটু হলেও বেড়ে যায়। সেটে সবকিছু ঠিকঠাক চলছে কিনা সেটা একটু বাড়তি টেনশন থাকে। আসলে প্রযোজক হিসাবে আমি এখনও নার্সারির ছাত্রী।
বিশদ

04th  January, 2019
হারিয়ে যাওয়া কলের গান

 আগামী ৪ জানুয়ারী মুক্তি পাচ্ছে প্রণব মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কলের গান’। সব পুরনো পরিত্যাজ্য নয়, এমন একটি বার্তা দেবে ছবিটি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক কফি শপে ছবির পরিচালক ও দুই মুখ্য অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় ও চৈতি ঘোষাল আড্ডা দিলেন বর্তমানের প্রতিনিধির সঙ্গে। সেই আড্ডায় কখন যেন চরিত্র হয়ে উঠল গ্রামাফোনও।
বিশদ

28th  December, 2018
আবু ধাবিতে বঙ্গ সম্মেলন

 বিশ্বের নানা প্রান্তে অনুষ্ঠিত বঙ্গ সম্মেলনের তালিকায় এবার ঢুকে পড়ল আবু ধাবির নামও। আগামী বছর আবু ধাবিতে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি হবে বঙ্গ সম্মেলন। প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’ ছবির নাম অনুসারে সম্মেলনের নামকরণ হয়েছে উৎসব। দেখানো হবে চারটি বাংলা ছবি।
বিশদ

28th  December, 2018
ইমরানকে প্রসেনজিতের শুভেচ্ছা

 বড়দিনে ইমরান হাশমির ‘চিট ইন্ডিয়া’র নতুন গান ‘দিল মে হো তুম’ মুক্তি পেতেই লাইক আর কমেন্টের বন্যা অব্যাহত। আসলে প্রসেনজিতের সুপারহিট ছবি ‘অমরসঙ্গী’র আইকনিক ‘চিরদিনই তুমি যে আমার’ গানটির উপর নির্ভর করেই এই গানটি নতুনভাবে তৈরি করেছেন বাপি লাহিড়ী। আর গানটি শুনে আবেগে ভেসেছেন প্রসেনজিৎ।
বিশদ

28th  December, 2018
একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: ব্রিগেড সমাবেশ থেকে ফেরার পথে শনিবার রাতে শিয়ালদহ স্টেশনে ট্রেনে কাটা পড়ে ডালখোলার এক তৃণমূল কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছে। তাঁর নাম শেখ সুলেমান(৫০)। তাঁর বাড়ি উত্তর দিনাজপুর জেলার ডালখোলার পশ্চিম মাটিয়ারি গ্রামে। রাতেই মৃত্যুর খবর গ্রামের বাড়িতে পৌঁছলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজারহাট রোডে সলুয়া মোড়ের কাছে বাজার সংলগ্ন প্লাস্টিক, আবর্জনায় ভর্তি হয়ে থাকা পুকুরটি অবশেষে পরিষ্কার করল বিধাননগর পুরসভা। ওই পুকুরে নোংরা জমে এমন অবস্থা হয়েছিল যে জল দেখা যাচ্ছিল না। পচা দুর্গন্ধ ছড়াত। স্থানীয়রা ওই পুকুরটি পরিষ্কারের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:49:57 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM

পিএনবি প্রতারণা: ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি 
১৩,৫০০ কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণা কাণ্ডে প্রত্যর্পণ এড়াতে ভারতের ...বিশদ

11:40:14 AM

উত্তর দিনাজপুরের হেমতাবাদে বাস-ট্রাকের সংঘর্ষ, জখম প্রায় ৩০ 

11:30:00 AM