সিনেমা
 

যমের দুয়ারে পড়ল কাঁটা

 আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ।

শিঙাড়া দিয়েই শুরু হয় ভাইফোঁটার সকাল


প্রত্যেক বাঙালির কাছে ভ্রাতৃদ্বিতীয়ার তাৎপর্য একদম অন্যরকম। বর্তমানে নানারকম ‘দিবস’ চালু হলেও আমাদের ছোটবেলায় বা এখনও আমরা সবাই এই দিনটির জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। সম্পূর্ণ ভাইদের জন্য একটা গোটা দিন, বোনেরা উপোস করে তাঁদের ভাইদের ফোঁটা দেন। ভাইফোঁটা নিয়ে আমার অজস্র স্মৃতি আছে। পল্লবী ছাড়া আমার দশ-বারোজন মাসতুতো, পিসতুতো বোন এখনও আমাকে ফোঁটা দেয়। এই মুহূর্তে আমার বোনের সংখ্যা নেহাত কম নয়। পঞ্চাশ-ষাট জন তো হবেই।
এই ফোঁটার অনুষ্ঠান কোনওবার আমার বাডিতে হয়। আবার কোনওবার পল্লবীর বাড়িতে হয়। সেখানেই সব বোনেরা একসঙ্গে জড়ো হয়ে আমাকে ফোঁটা দেয়। ওরা আগে থেকেই নিজেরা যোগাযোগ করে পুরো ব্যাপারটা ঠিক করে রাখে। তবে আমি প্রত্যেকবারই সকাল সকাল ফোঁটাটা নেওয়ার চেষ্টা করি। তা নাহলে বোনেদের অনেকক্ষণ উপোস করে থাকতে হয়, সেটা আমি কখনই চাই না।
আমার ছোটবেলায় গড়পার রোডের বাড়িতে, যেখানে আমার বাবা বড় হয়েছেন সেখানে ভাইফোঁটার দিন সকাল থেকেই উৎসবের ঝড় উঠত। প্রথমে হয়তো আমার বাবা ও তাঁর অন্যান্য ভাইরা একসঙ্গে বসে পড়লেন, তাঁদের বোনেরা পরপর ফোঁটা দিয়ে দিলেন। সেই পর্ব মিটে যাবার পর আমরা সব ভাই মিলে বসে পড়তাম। এবার আমাদের বোনেদের পালা। সে এক জমজমাট ব্যাপার হতো। তারপর দুপুরে মেনুতে থাকত রকমারি জিভে জল আনা খাবারদাবার। ওইসময় আমরা যারা ছোট তাদের কাছে উপহার পাওয়াটাও ছিল অত্যন্ত আনন্দের।
বর্তমানে আমার সব বোনেদেরই বিয়ে হয়ে গিয়েছে। তাদের মধ্যে অনেকেই এই দেশের বিভিন্ন প্রান্তে বা বিদেশে থাকে। যারা ফোঁটার দিন এখানে আসতে পারে না তারা আগে দেওয়ালে আমার নাম করে ফোঁটা দিয়ে ফোন করে বলত, দাদা, তোমার নাম করে এইমাত্র দেওয়ালে ফোঁটা দিলাম। এই কয়েক বছর ধরে একটা নতুন ব্যাপার হচ্ছে, তারা দেওয়ালে ফোঁটা দিয়ে তার ছবি তুলে আমাকে হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে। এটা হচ্ছে নতুন সিস্টেম।
ভাইফোঁটার মতো সুন্দর অনুষ্ঠান নিয়ে বেশ কিছু ছবি হয়েছে। এখানে বোনের সুরক্ষার জায়গাটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনিই ভাইদের কমিটমেন্টের জায়গাটাও সমান গুরুত্বপূর্ণ। একটা সময় তো ভ্রাতৃদ্বিতীয়ার দিন বেশ জমিয়ে খাওয়াদাওয়া করতাম। এখন সেটা আমি আর করি না। খাওয়ার ব্যাপারে আমি বর্তমানে বেশ কড়া নিয়ম মেনে চলি। তাই এই দিনটায় আমি যেসব খাবার খেতে ভালোবাসি আমার বোনেরা সেইসব পদই রান্না করে আনে। যেমন শিঙাড়া খেতে আমি খুব পছন্দ করি। তাই ফোঁটা পর্ব মিটে যাওয়ার পর আমার প্লেটে অবশ্যই গরম শিঙাড়া থাকে। বোনেদের মিষ্টি দিতে বারণ করি। তাই শিঙাড়া দিয়েই আমার ভাইফোঁটার সকাল শুরু হয়।

গোলপার্কের বাড়িতেই হয় ফোঁটার অনুষ্ঠান


আমি আমাদের পরিবারের মেজভাই। বড়দার পর আমার চারদিদি, তারপর আমি এবং আমার এক ছোটভাই। জন্মের পর থেকে ন’বছর আমার ঢাকুরিয়ার বাড়িতে কেটেছে। তারপর চলে আসি গোলপার্কে। প্রতিবছর ভাইফোঁটায় বড়দাকে পাওয়া যেত না। ফলে ছোটবেলায় সবাই আমাকেই ফোঁটা দিতেন। দিদিরা ছাড়াও ঢাকুরিয়া পাড়ার বোনেরা আমাকে এসে ফোঁটা দিত।
ছোটবেলার ফোঁটাতে দারুণ মজা হতো। সেইসময় আমার শুধু নজর থাকত খাবারের প্লেটের দিকে। কোন প্লেটে কী স্পেশাল খাবার আছে, ফোঁটা দিতে এত দেরি হচ্ছে কেন ইত্যাদি ইত্যাদি! ফোঁটা পর্ব না মিটলে তো খাওয়া শুরু করতে পারব না। আমি চিরকালই অবশ্য খুব বেশি খেতে পারি না। তবে পছন্দের খাবার কখনই অবহেলা করতাম না।
ঢাকুরিয়া এলাকায় সেইসময় অনেক বর্ধিষ্ণু পরিবারের বাড়ি ছিল। সেইসব বাড়িতে সারাবছরই কোনও না কোনও পুজো হতো। আর ওইসব বাড়ি থেকে আমাদের বাড়িতে যে প্রসাদ আসত তার স্বাদই ছিল আলাদা। সত্যনারায়ণ পুজোর সিন্নি খেয়ে মনে হতো অন্যান্য বাড়ির সিন্নি কেন এরকম খেতে হয় না! তাঁদের বাড়ির সন্দেশ বা অন্য মিষ্টিগুলোও হতো দারুণ। এইসব কথা মাথায় রেখে ভাইফোঁটার দিন ওইসব বাড়ির বোনদের কাছেও ফোঁটা নিতে যাওয়ার চেষ্টা করতাম।
কলেজে ওঠার পর আমার এক বন্ধু বিজয়ার পর বা ভাইফোঁটার সময় আমার সঙ্গী হতো। সে আবার ভোজনরসিক। আমি যেহেতু স্বল্পাহারী তাই সে আমাকে বলে দিয়েছিল— ‘দেখ, তুই যতটা খেতে পারবি ততটাই খাবি। কিন্তু তোকে খাবার দেওয়ার পর কখনই কমিয়ে দেওয়ার কথা বলবি না। তুই যখন পারবি না, তখন আমাকে জিজ্ঞাসা করবি, কিরে তুই খাবি। প্রথমবার, দ্বিতীয়বার আমি তোকে না বলব, কিন্তু তৃতীয়বার যখন তুই আমাকে বলবি তখন বলব, আচ্ছা দে, তুই যখন পারছিস না। তখন আমিই খেয়ে নেব।’
একবার ওকে নিয়ে খুব মজা করেছিলাম। আগে আর একটা বাড়িতে ফোঁটা নিয়ে আমরা পরের বাড়িতে গেছি। সেখানে খাবার দেওয়ার পর আমি আমার সেই বন্ধুকে দু’বার খাবি কিনা জিজ্ঞাসা করে একদম চুপ করে গেলাম। তৃতীয়বার আর খাবে কিনা জানতে চাইলাম না। আর আমার বন্ধুও আমার প্লেটটা নিজের দিকে টানতে পারছে না। সেদিন বাড়ির বাইরে বেরিয়ে সে আমার ওপর রাগে ফেটে পড়ল। আমি বললাম, দেখ, তুই অহেতুক রাগ করছিস। এর আগে তুই একটা বাড়িতে খেয়ে এলি, তাছাড়া তোর দ্বিতীয়বারের না বলাটা শুনে মনে হল তুই আর পারবি না। তাই আর তোকে তৃতীয়বার জিজ্ঞাসা করিনি।
এখন আমাদের ফোঁটার অনুষ্ঠানটা গোলপার্কের বাড়িতেই হয়। ভাই থাকে গোলপার্কে, বড়দা আসেন ঢাকুরিয়া থেকে আমি ওখানেই চলে যাই। বেহালা ও গোলপার্কের দিদি এখানে এসে ফোঁটা দেন। কোনওবার বেহালার দিদির বাড়িতে গিয়েও আমরা ফোঁটা নিয়েছি।
তবে এবছর ফোঁটা কোথায় হবে এখনও জানি না। বর্তমানে আমার কাজের চাপ অকল্পনীয়। তাও চেষ্টা করব ভাইফোঁটার দিন সকালবেলা ফাঁকা রাখতে। কারণ ওই দিন দিদিরা ছাড়াও আমার কয়েকজন বোন আমার বাড়িতে এসে ফোঁটা দেয়। কয়েকদিন আগে আমার জন্মদিনে তাঁরা আমাকে শুভেচ্ছা জানাতে এসেছিল। সেদিন সকাল থেকেই নানা কাজে ঘুরে বেড়াতে হয়েছিল। তাই তাঁদের তেমনভাবে আপ্যায়ন করতে পারিনি। বলে রেখেছি, চিন্তা নেই,ভাইফোঁটার দিন আমরা সবাই খুব হইহই করব।


09th  November, 2018
তিন এক্কে তিন
বাঘ বন্দি খেলা

বাঙালি সিনেপ্রেমীদের জন্য জবর খবর। আজ, শুক্রবার মুক্তি পাচ্ছে এবছরের অন্যতম গ্র্যান্ড বেঙ্গলি মুভি ‘বাঘ বন্দি খেলা’। বাংলা সিনেমার তিন তারকা প্রসেনজিৎ-জিৎ-সোহমকে প্রথমবার একসঙ্গে পর্দায় দেখা যাবে এই ছবিতে। তিনটি পৃথক গল্প—বাঘ, বন্দি, খেলা। তিনজন আলাদা পরিচালক— হরনাথ চক্রবর্তী, সুজিত মণ্ডল ও রাজা চন্দ।
বিশদ

16th  November, 2018
আমি মুখ খোলায় অগণিত মহিলাদের মনোবল বেড়েছে

২৩ বছরের ইতিহাসে এই প্রথম সারেগামাপার বিচারকের আসনে একজন মহিলা— সোনা মহাপাত্র। ইতিমধ্যেই মি টু আন্দোলনে অনু মালিক এবং কৈলাস খেরের বিরুদ্ধে মুখ খুলে আলোচনার কেন্দ্রে তিনি। মুম্বইয়ের জুহুতে সাংবাদিক সম্মেলনের পর তাঁর বক্তব্য শুনলেন অভিনন্দন দত্ত।
বিশদ

16th  November, 2018
আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন

বছর ২২ পর। ২২ বছর আগে দেওয়ালিতে মুক্তি পেয়েছিল আমির খানের ‘রাজা হিন্দুস্থানি’। ‘দঙ্গল’-এর অসামান্য সাফল্যের পর ‘সিক্রেট সুপারস্টার’ আমিরকে সেই কাঙ্খিত সাফল্য দেয়নি। ছবিটার সমালোচনা না হলেও বক্স অফিস মিস্টার পারফেকশনিস্টকে খুশি করতে পারেনি। তাই এবার দেওয়ালিতে আরও তৈরি হয়ে আসছেন তিনি। যশরাজ ব্যানারে আমিরের তৃতীয় ছবিতে এবার তাঁর সঙ্গী একমেবাদ্বিতীয়ম অমিতাভ বচ্চন। এই প্রথম অমিতাভ-আমির একসঙ্গে। ‘ঠগস অব হিন্দোস্তান’ আপাদমস্তক এন্টারটেনার। তবে ছবি নিয়ে নার্ভাস আমির খান। কতটা সেটাই বুঝতে চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

09th  November, 2018
 বিয়ের পিঁড়িতে সুস্মিতা?

বাতাসে বিয়ের গন্ধ। বলিউডে যেন বিয়ের ধুম লেগেছে। এই মাসেই মুম্বইতে মেগা বিয়ে রণবীর-দীপিকার। সেই রেশ কাটতে না কাটতেই বিবাহবন্ধনে আবদ্ধ হতে চলেছেন প্রিয়াঙ্কা চোপড়া আর নিক জোনাস।  বিশদ

09th  November, 2018
Loading...
 বেলাশেষে-র পর এবার বেলাশুরু

শেষ থেকেই তাহলে শুরু হয়। তিন বছর আগে বাংলা ছবির মোড় ঘুরিয়েছিল ‘বেলাশেষে’। গরমের ছুটিতে দর্শককে হলমুখী হতে একরকম বাধ্য করেছিল এই ব্লকবাস্টার। সেই সঙ্গে ছবির মজুমদার পরিবারকেও মনেপ্রাণে ভালোবেসেছিলেন বাংলার মানুষ।
বিশদ

26th  October, 2018
 বঙ্কিমের লবঙ্গলতা ঋতুপর্ণা

  নেপালগঞ্জ। জায়গাটা কলকাতার মধ্যেই। পুজোর ছুটির আলসেমি ঝেড়ে ফেলে সেখানেই চলছে নতুন বাংলা ছবি ‘আমার লবঙ্গলতা’র শেষ পর্যায়ের শ্যুটিং। সরু রাস্তা ধরে কার্তিকের দুপুরে আমাদের গাড়ি পৌছলো নেপালগঞ্জ।
বিশদ

26th  October, 2018
Loading...
পুজোয় এবার সপ্তবাণ
বাংলার ছয়টি ছবির পাশাপাশি কাজলও বাংলায়

পুজোয় এবার সপ্তবাণ। ছ’ছটি বাংলা ছবির পাশাপাশি বলিউডের কাজলও বাংলায় উপস্থিত। সঙ্গী তিন বাঙালি । পরিচালক প্রদীপ সরকার, জাতীয় পুরস্কারে সম্মানিত ঋদ্ধি সেন আর টোটা রায়চৌধুরী। মানে বলিউডের ছবি হলেও পক্ষান্তরে সেই বাংলার লড়াই। স্মার্ট ডিজিটাল দুনিয়ার পাঠক ইতিমধ্যে বুঝে গিয়েছেন এখানে ‘হেলিকপ্টার ইলা’র কথা বলা হচ্ছে।
বিশদ

20th  October, 2018
সমস্যা বা চ্যালেঞ্জ না থাকলে
আমার ভাত হজম হয় না

‘তিতলি’ আছড়ে না পড়লেও ‘মি টু’ সাইক্লোনে টলমল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এর মধ্যেই আজ মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘এক যে ছিল রাজা’। তবে, এই সাক্ষাৎকারে কোনও বিতর্ক নয়, কথা হল শুধু ছবি নিয়ে। তাই খোলা মনেই সন্দীপ রায়চৌধুরীর প্রশ্নের জবাব দিলেন পরিচালক। বিশদ

12th  October, 2018
সন্তানের উপর নজরদারি আবশ্যক

বক্তা কাজল। মঙ্গলবার নিজের নতুন ছবি ‘হেলিকপ্টার ইলা’র প্রচারে ঝটিকা সফরে কলকাতায় এসেছিলেন কাজল এবং ছবির পরিচালক প্রদীপ সরকার। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির দুই অভিনেতা ঋদ্ধি সেন এবং টোটা রায়চৌধুরীও। একজন কড়া মা এবং তার ছেলের সম্পর্কের কথা বলে এই ছবি। বিশদ

12th  October, 2018
বুম্বাদার কমিটমেন্টের
কোনও তুলনা হবে না

‘কিশোর কুমার জুনিয়র’ ছবিতে বাংলা ও হিন্দি মিলিয়ে মোট আঠারোটা হিট গান রয়েছে। গানগুলো গেয়েছেন কুমার শানু ও বাবুল সুপ্রিয়। সবকটাই কিশোরকুমারের বিখ্যাত গান। ফলে চিরকালীন হিট গানকে সঙ্গে নিয়ে মুক্তি পাচ্ছে এবারের পুজোর অন্যতম আকর্ষণীয় এই ছবি। তাঁর এই ছবি ও কণ্ঠী শিল্পীদের নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়কে নানা কথা বললেন ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

05th  October, 2018
শ্রীলঙ্কায় অন্দরকাহিনী

দেশ বিদেশের প্রচুর উৎসবে প্রশংসিত হওয়ার পর ‘অন্দরকাহিনী’ এবার শ্রীলঙ্কা জয় করতে চলল। আগামী ৭ অক্টোবর দুপুরে জাফনা ইন্টারন্যাশনাল সিনেমা ফেস্টিভ্যালে এই ছবির প্রদর্শন নিঃসন্দেহে ‘অন্দরকাহিনী’র মুকুটে আরও একটি নতুন পালক। এই ছবিতেই অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার একাই চারটি মেয়ের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর সম্মান জিতে নিয়েছেন দেশ-বিদেশের নানা চলচ্চিত্র উৎসবে।
বিশদ

05th  October, 2018
বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৮

প্রবাসী বাঙালিদের বাংলা সংস্কৃতির মাধ্যমে একসূত্রে বাঁধার লক্ষ্যে ও বিদেশি পুঁজিকে বিনোদনের জগতে নিয়ে আসতেই গত বছর দুবাইতে শুরু হয় ‘বঙ্গ প্রবাসী মিলাপ’। এ বছর এই উৎসবের দ্বিতীয় বর্ষ।
বিশদ

28th  September, 2018
এই অজিতকে দেখে শাশ্বত,
ঋত্বিকের আক্ষেপ হবে

এবার পুজোর লড়াইতে শামিল তাঁর ‘ব্যোমকেশ গোত্র’। পরিচালকের অবশ্য লড়াইতে বিশ্বাস নেই। ছবি মুক্তির পাশাপাশি আবাসনের পুজোর দায়িত্বও সামলাচ্ছেন তিনি।
বিশদ

28th  September, 2018
 যেন মান্টোর জীবনের প্রামাণ্য দলিল

 ‘যদি আপনি আমার গল্পগুলো সহ্য না করতে পারেন তাহলে বলতে হয় এই সমাজটাই সহ্যের সীমা অতিক্রম করেছে!’ বক্তা সাদাত হাসান মান্টো, দেশভাগের সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ উর্দু লেখক। জীবদ্দশায় তাঁর লেখনীর উপর বারবার নেমে এসেছিল সেন্সরের কাঁচি। তবুও কলম নামিয়ে রাখেননি মান্টো। 
বিশদ

21st  September, 2018
Loading...
একনজরে
সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...

সংবাদদাতা, মালবাজার: একটি বিয়ে বাড়ির আশীর্বাদ অনুষ্ঠানে দাঁতাল হাতির তাণ্ডবে এক মহিলার মৃত্যু হয়েছে এবং চার জন জখম হয়েছেন। পাশাপাশি একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের বর্মাধুরায়। ...

 গুরুগ্রাম (হরিয়ানা), ১৯ নভেম্বর (পিটিআই): একদিকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। চলছে জোরদার প্রস্তুতি। তার আগে সোমবার কেএমপি (কুণ্ডালী-মানেসর-পালওয়াল) প্রকল্পের ...

 কলম্বো, ১৯ নভেম্বর (পিটিআই): রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দেশের সংসদীয় কাজকর্ম পরিচালনার জন্য সিলেক্ট কমিটি গঠনে সম্মত হল শ্রীলঙ্কার সমস্ত রাজনৈতিক দল। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

Loading...
Loading...