Bartaman Patrika
সিনেমা
 

তন্ত্র ত্রাস নয় ত্রাণ, বোঝাতে বাংলা ছবি 

সেদিন শনিবার। যে কোনও কালী মন্দিরেই মাতৃ আরাধনার আয়োজন স্বাভাবিক। কিন্তু পূর্ণ দাস রোডের ডাকাতে কালীবাড়িতে সেদিন দেবী পুজোর এলাহি আয়োজন। সামিয়ানা খাটানো মন্দির প্রাঙ্গণে ঢুকতেই ডান পাশে টকটকে লাল সিঁদুরে লেপা হাঁড়িকাঠ। সেটির গায়ে হেলান দেওয়া কালো হয়ে আসা লোহার খাঁড়া। রক্তজবায় সাজানো সেই বেদি মূলের দিকে তাকালেই মন পিছিয়ে যায় কয়েক শতাব্দীর ওপারে। ছমছম করে ওঠে গা। কত অসহায় নর নারীর ধড়-মুন্ডু বিচ্ছিন্ন হয়েছে ওই হাঁড়িকাঠে। আজকের ঝাঁ-চকচকে শহর কলকাতার অন্যতম অভিজাত এলাকা বলে চিহ্নিত অঞ্চলটির ইট-কাঠ-কংক্রিটের জঙ্গলে সেই মানুষগুলির আর্তনাদ, দীর্ঘশ্বাস, রক্তের স্রোত চাপা পড়ে গিয়েছে। মূল মন্দিরে চলছে মায়ের পুজো। ২০০ বছরের পুরনো যে কষ্টি পাথরের মাতৃমূর্তিকে পুজো করে একদিন ডাকাতি করতে যেত মনোহর বাগদি ওরফে মনোহর ডাকাত। সেই মায়ের বেদি মূলে রাখা হয়েছিল ক্ল্যাপস্টিক। তাতে লেখা ছবির নাম, ‘পূর্ব পশ্চিম দক্ষিণ (উত্তর মেলেনি)’।
মায়ের পায়ে অঞ্জলি দিয়ে এগিয়ে এলেন ছবির প্রযোজক সুচন্দ্রা ভানিয়া। অভিনয়ও করেন তিনি সমান তালে। এই ছবিতেও একটি বিশেষ ভূমিকায় দেখা যাবে তাঁকে। জানালেন, তন্ত্র সাধনা নিয়ে সাধারণ মানুষের কাছে সদর্থক বার্তা পৌঁছে দেওয়ার জন্য এই ছবি। তাঁর ব্যাখ্যায়,‘তন্ত্র মানেই কি ত্রাস? ভয়াল, ভয়ঙ্কর, জটিল, কুটিল কোনও সাধন পথ? যে পথের লোকজনদের হাতে বলিপ্রদত্ত শুধু নিরীহ, অসহায় সাধারণ মানুষ? কাপালিক দেখলেই কেঁপে উঠবে বুক? তা মনে হয় শিখিয়ে যাননি সৎ সাধকেরা। সাধক বামাক্ষ্যাপা এমনকী শ্রীরামকৃষ্ণও দীক্ষিত হয়েছিলেন তন্ত্র মন্ত্রে। কিন্তু তাঁদের সাধন সরণি ছিল মানব কল্যাণে সাজানো। তাঁরাই তো শিখিয়েছিলেন তন্ত্র মানে যা ত্রাণ করে। তন্ত্রের তিন দেবী, বৌদ্ধতন্ত্র তারা, ছিন্নমস্তা ও মাতঙ্গিনী। এই তিন দেবীকে তিনটি রূপে ছবিতে দেখা যাবে বলে জানালেন সুচন্দ্রা।
মুল কাহিনীকার অভীক সরকার। তাঁরই লেখা বই ‘এবং ইনকুইজিশন’ থেকে তিনটি গল্প নিয়ে তৈরি হচ্ছে ছবিটি। গল্প তিনটি হল ‘ভোগ’, ‘শোধ’ ও ‘রক্তফলক’। ছবিটি পরিচালনা করছেন রাজর্ষি দে।
আটাশ ঘণ্টা ট্রেন যাত্রায় এই তিনটি গল্প বিবৃত হবে সুফিয়া ও ড. কল্লোল মৈত্র নামে দুটি চরিত্রের মুখ দিয়ে। চরিত্র দুটিতে অভিনয় করছেন অর্পিতা চট্টোপাধ্যায় ও কমলেশ্বর মুখোপাধ্যায়। তিনটি গল্পে অভিনতা-অভিনেত্রী নির্বাচনে রীতিমতো চমক দিয়েছেন রাজর্ষি। পঁচিশ বছর বাদে বড় পর্দায় ফিরছেন নাট্যব্যক্তিত্ব রূদ্রপ্রসাদ সেনগুপ্ত। তাঁর অভিনীত চরিত্রটির নাম ভবেশ মজুমদার। তিনি একজন ইতিহাসের অধ্যাপক। এই প্রথম পড়পর্দায় অভিনয় করবেন মানবী বন্দ্যোপাধ্যায়। আছেন বলিউড খ্যাত ঈশিকা দে। এছাড়াও আছেন রাজেশ শর্মা, গৌরব চক্রবর্তী, আরিয়ান ভৌমিক, বিদীপ্তা চক্রবর্তী, পদ্মণাভ দাশগুপ্ত, সত্রাজিৎ সরকার, কৌশিক কর, নৃত্যশিল্পী মালবিকা সেন. দামিনী বসু, রিচা শর্মা প্রমুখ। পরাণ বন্দ্যোপাধ্যায় অভিনয় করছেন কৃষ্ণানন্দ আলমবাগীশের ভূমিকায়। পরিচালকের দাবি এই প্রথম বাংলা ছবিতে কৃষ্ণানন্দকে নিয়ে কাজ হচ্ছে। তিনটি গল্পের সমাধান সূত্র দিচ্ছেন তিনি। সুরকার দেবজ্যোতি মিশ্র। ক্যামেরায় আছেন রঞ্জন পালিত। ছবির শ্যুটিং শেষ। এখন পোস্ট প্রোডাকশনের কাজ চলছে।
প্রিয়ব্রত দত্ত
ছবি: ডি ডি সাহা 
19th  April, 2019
বাল্যবিবাহ নিয়ে ছবি তুই আমার রানি 

প্রযোজক থেকে তিনি এখন চিত্র পরিচালক। বাংলায় এখন যাঁরা সুপারস্টার, তাঁরা অনেকেই পীযুষ সাহার হাত ধরে বড়পর্দায় এসেছিলেন। ‘তুলকালাম’, ‘বাজিমাত’, ‘কেল্লাফতে’, ‘বেপরোয়া’ এই সমস্ত হিট বাংলা ছবিই তাঁর পরিচালনা।  
বিশদ

12th  April, 2019
কে থাকবে আর কে থাকবে না সেটা দর্শকই নির্ধারণ করেন

মুক্তি পাচ্ছে ‘ভিঞ্চিদা’। দীর্ঘদিন পর আবার কেন্দ্রীয় চরিত্রে রুদ্রনীল ঘোষ। কেরিয়ারের বিভিন্ন মুহূর্ত ও অভিজ্ঞতা নিয়ে কথা বললেন বর্তমানের সঙ্গে।

 এই ছবিতে ভিঞ্চিদা নামেই আপনার পরিচিতি। কিন্তু চরিত্রটার আসল নামটা কী বলুন তো?
 এই রে! (একটু ভেবে) না মনে পড়ছে না (হাসি)।
 আচ্ছা তাহলে ভিঞ্চিদা নাম কেন?
বিশদ

12th  April, 2019
সোহম-ঋত্বিকাকে নিয়ে
রবি কিনাগির মিস কল 

রবি কিনাগির নতুন ছবি ‘মিস কল’-এর শ্যুটিং চলছে জোরকদমে। ছবির নায়ক সোহম আর নায়িকা ঋত্বিকা। ‘জিও পাগলা’র জনপ্রিয় জুটিকে দেখতেই ভারতলক্ষ্মী স্টুডিও যাওয়া এবং অবাক হওয়া। স্টুডিও চত্বরের একাংশ জুড়ে বাজার বসেছে। আমূল বদলে গিয়েছে জায়গাটা। শীতের সব্জি থেকে সাইকেল রিকশর স্ট্যান্ড, ফুচকা থেকে ফাস্ট ফুডের স্টল সবই মজুত সেখানে। এইরকম একটি বাজার সংলগ্ন মহল্লাতেই কৃষ্ণর বাড়ি। নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলে কৃষ্ণ ক্যাব ড্রাইভার।
বিশদ

05th  April, 2019
শিশু চলচ্চিত্র পরিচালক শেখর মুখোপাধ্যায় প্রয়াত 

সোমবার সকালে এক বেসরকারি হাসপাতালে স্বল্প রোগভোগের পর প্রয়াত হলেন ছোটদের বাংলা ছবির পরিচালক শেখর মুখোপাধ্যায় (৬১)। বিভিন্ন সময়ে ছোটদের জন্য কাহিনীচিত্র করে চলচ্চিত্রকার হিসাবে স্টুডিও পাড়ায় প্রতিষ্ঠা পেয়েছিলেন শেখরবাবু। 
বিশদ

05th  April, 2019
সারণীর নারী দিবস বার্তা 

নারী দিবসের প্রাক্কালে নারীদের নিয়ে কথা বলা আজকাল আমাদের ফ্যাশন স্টেটমেন্ট। সেই গতানুগতিক ভাবধারা থেকে বেরিয়ে এসে স্বেচ্ছাসেবী সংস্থা ‘সারণী’ এবার অন্যরকম ভাবনায় এক আলোচনা সভার আয়োজন করল। 
বিশদ

05th  April, 2019
কেমন আছেন উদয় চোপড়া?

বহুদিন বড় পর্দায় দেখা যায়নি প্রয়াত প্রযোজক-পরিচালক যশ চোপড়ার ছোট ছেলে উদয় চোপড়াকে। তবে সোশ্যাল সাইটে রীতিমতো সক্রিয় তিনি। ট্যুইটার, ইনস্টাগ্রামে বিভিন্ন ছোটখাট বিষয়ে তাঁকে মতামত জানাতে দেখা যায়। কিন্তু সম্প্রতি তাঁর একটি ট্যুইট বলিউডে ঝড় তোলে। তাঁর অদ্ভুত পোস্টে বি-টাউনে জল্পনার সৃষ্টি হয়।
বিশদ

29th  March, 2019
এক অটিস্টিক মেয়ের
গল্প কিয়া অ্যান্ড কসমস

আজ মুক্তি পাচ্ছে সুদীপ্ত রায় পরিচালিত ছবি ‘কিয়া অ্যান্ড কসমস’। ছবিটি ইতিমধ্যেই কান, বার্সালোনা, গ্লাসগো সহ একাধিক ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে এবং প্রশংসিত হয়েছে। ছবির গল্পও লিখেছেন সুদীপ্ত এবং তিনি জানিয়েছেন, বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের ‘রাণুর প্রথমভাগ’, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘বিরল’ ও মার্ক হ্যাডনের ‘কিউরিয়াস ইন্সিডেন্ট অব দ্য ডগ অ্যাট নাটইটাইম’ এই তিনটি গল্প দ্বারা অনুপ্রাণিত হয়ে তিনি ছবির কাহিনী রচনা করেছেন
বিশদ

29th  March, 2019
‘ঋতুপর্ণা সেনগুপ্ত প্রতিযোগিতার ঊর্ধ্বে’

ছবির প্রধান চরিত্র না হলেও প্রচারের সার্চলাইট থেকে তাঁকে সরিয়ে রাখা শক্ত। ইন্ডাস্ট্রিতে পঁচিশ বছর কাটিয়েও এমনই ক্যারিশমা তাঁর। উত্তর শুনে মনে হতেই পারে দাম্ভিক। আসলে ধরা পড়লেন আত্মবিশ্বাসী ঋতুপর্ণা সেনগুপ্ত।
বিশদ

15th  March, 2019
দুধ পিঠের গাছের দেশ

একটা ছোট্ট খরগোশের গর্ত! আর তার মধ্যেই টপ করে পড়ে গেল অ্যালিস। তারপর? আর কী? এক লহমায় খুলে গেল এক আজব দুনিয়া। সেখানে বেড়াল, খরগোশের মতো প্রাণীরা মানুষের মতো কথা বলতে পারে, যখন তখন মানুষের দেহের আকার ছোট-বড় হয়, এমনকী দাবার ঘুঁটিরা নিজেরাই ঘর বদলায়!
বিশদ

01st  March, 2019
কাজ কম পাই বলে কোনও ক্ষোভ নেই

অনেকের মতেই তিনি টলিউডের অন্যতম আন্ডাররেটেড অভিনেতা। অথচ তাঁর প্রশংসিত চরিত্র নেহাত কম নয়। শুভাশিস মুখোপাধ্যায়ের কেরিয়ারের নতুন চ্যালঞ্জ ‘মহালয়া’ ছবির বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রর চরিত্র।
বিশদ

01st  March, 2019
তিন রোগের যুগলবন্দিতে অসুখ বাড়ল দর্শকদের
ফাইনালি ভালোবাসা

তিনটি ভিন্ন গল্পকে এক কেন্দ্রবিন্দুতে মিলিয়ে দেওয়ার গল্প ‘ফাইনালি ভালোবাসা’। ছবির প্রথম গল্পের নাম ইনসমনিয়া। সরকার (অরিন্দম শীল) একজন শিল্পপতি। তার সেক্রেটারির পদে যোগ দিয়েছেন বিবেক (অর্জুন চক্রবর্তী)। কাজে যোগ দেওয়ার কিছুদিন পরেই সে সরকারের স্ত্রী মালবিকার (রাইমা সেন) প্রেমে পড়ে যায়।
বিশদ

15th  February, 2019
উন্মত্ত প্রেম, অন্যরকম থ্রিলারের অভিজ্ঞতা
তৃতীয় অধ্যায়

রুক্ষ চেহারার শালপ্রাংশু এক যুবক হঠাৎ হাজির হয় ঝাড়খণ্ডের এক গ্রামে। তারপর হন্যে হয়ে খুঁজতে শুরু করে এক ব্যক্তিকে। অচেনা ওই ব্যক্তির নাম এস কে মুখোপাধ্যায়। লেখালেখি করেন। দুটি বই ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং বইগুলির প্রচুর বিক্রি! যুবকের কাছে খবর রয়েছে, ঝাড়খণ্ডের এই গ্রামেই থাকেন ওই ব্যক্তি!
বিশদ

15th  February, 2019
‘বাগি’ সিরিজে ফের শ্রদ্ধা

বাগি সিরিজে আবার শ্রদ্ধা কাপুর। সিরিজের তৃতীয় ছবিতে টাইগার শ্রফের বিপরীতে থাকবেন তিনি। ‘বাগি ২’-এর মুক্তির আগেই প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা ‘বাগি ৩’-এর ঘোষণা করেছিলেন। দ্বিতীয় পর্বের মতো তৃতীয় পর্ব পরিচালনা করবেন আহমেদ খান। বিশদ

15th  February, 2019
ফ্লোর থেকে
শেষ প্রমাণ

শহরের নামকরা ব্যবসায়ী প্রিয়াংশু সেন তার অসুস্থ স্ত্রীকে সবার অলক্ষ্যে সরিয়ে ফেলে নিজের প্রেমিকার সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হতে যায়। কিন্তু হঠাৎই তাদের নতুন জীবনে শুরু হয় টানাপোড়েন। প্রিয়াংশুর অসুস্থ স্ত্রীর মৃত্যুরহস্য আদালতে পৌঁছয়। এই মৃত্যুরহস্য নিয়েই পরিচালক সুবীর পাল চৌধুরীর ছবি ‘শেষ প্রমাণ’ তৈরি করছেন। বিশদ

15th  February, 2019
একনজরে
 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM