Bartaman Patrika
সিনেমা
 

 সৎপথে থাকলে ভাত ডালের অভাব হবে না

 সঙ্গীত জীবনের ৪০ বছর পূর্ণ করলেন শিল্পী। সেই সঙ্গে তাঁর নেতৃত্বে থিয়েটার অ্যাকাডেমিও দেখতে দেখতে তিরিশ বছর পেরিয়ে গেল। নিজের কাজ, অনুষ্ঠান, আর্কাইভ নিয়ে ভাবনা সহ নানা বিষয় নিয়ে কথা বললেন দেবজিত্ বন্দ্যোপাধ্যায়।

 গত তিন দশক ধরে মঞ্চগানের প্রচার ও প্রসারের কাজ করছেন আপনি। নাট্যগবেষক দেবজিত্ বন্দ্যোপাধ্যায়কে অনেকভাবে পেয়েছি। কিন্তু সঙ্গীতশিল্পী দেবজিৎকে মঞ্চে এত কম পাওয়া যায় কেন?
 কম পাওয়া যায় না। যাঁরা শুনতে চান, তাঁরা পান। এখনকার দিনে সবটাই পলিটিক্যাল হয়ে গেছে। আমি পলিটিক্যাল হলেও,আমার সঙ্গীত পলিটিক্যাল নয়। আমি মানুষের জন্য গান গাই। একদল মানুষের জন্য গান গাই না। সেই জন্যই কেউ পছন্দ করেন, আবার কেউ করেন না।
 নিন্দুকেরা বলে যাঁরা আপনার গান শুনতে যান তাঁরা নাকি শ্রোতার থেকেও শুভাকাঙ্ক্ষী বেশি।
 শুভাকাঙ্ক্ষী না হলে শ্রোতা হবে কী করে! ব্যক্তিগতভাবে বলতে পারি, এরকম কথা শুনলে আমার জেদ আরও বেড়ে যায়। যখন শুরু করেছিলাম তখন কেউ জানত না থিয়েটারের গান কী? খায় না মাথায় দেয়? বহু লোক প্রশ্ন করতেন আপনি কোন দলে আছেন? আমি বলতাম কোনও দলে নেই। থিয়েটারের দাদারা বলতেন আমাদের উচ্ছ্বিষ্ট নিয়ে কাজ করে। গানের মানুষ‍রা বলতেন থিয়েটারের গান কোনওদিন সাবজেক্ট হবে না। কিন্তু এখন মঞ্চের গান, থিয়েটারের গান মঞ্চে, গবেষণায় প্রতিষ্ঠিত তথ্য। থিয়েটারের গান করতে গেলে একটু জ্ঞানবুদ্ধি লাগে। প্রসেনিয়াম থিয়েটারের ২২৫ বছরের পরম্পরার পু্রোটাই তুলে ধরার চেষ্টা করেছি। তাঁর চলন দেখানোর চেষ্টা করেছি। গান শিখছি। আগেকার দিনের থেকে এখনকার দিনের গান গাওয়ার জন্য সাঙ্গীতিক অর্থে নিজেকে শিক্ষিত করার চেষ্টা করেছি। শিক্ষিত হয়েছি বলব না। সুর জোগাড় করেছি, ছাপা স্বরলিপি জোগাড় করে পুরনো দিনের শিল্পীদের কাছ থেকে গান রেকর্ডিং করে রিভাইজ করতে গিয়ে ভাবতে হয়েছে কোন চরিত্রের গান এটা। কোন সংলাপের পরের গান। আমি তো হাসির গান কান্নায় আর কান্নার গান হাসির করতে পারব না। যারা এমনি গান করেন, তাদের এরকম কোনও দায়বদ্ধতা নেই।
 গবেষণামূলক কাজ করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হননি?
 ভারত তথা কলকাতায় বসবাস করি আর কাজ করতে গিয়ে অসুবিধায় প‍ড়ব না, সেটা কি কখনও হয়? আমাকে যারা বাড়ি থেকে বের করে দিয়েছিলেন আমি তাদের প্রতিও শ্রদ্ধাশীল। বের করে দিয়েছিলেন বলেই না জেদ বেড়ে গিয়েছিল। ছোটবেলা থেকেই আমি অসম্ভব দুষ্টু ও জেদি।
 মঞ্চ গান নিয়ে দেশবিদেশে অনেক অনুষ্ঠান করেছেন,বক্তৃতা দিয়েছেন। এমন কোনও অভিজ্ঞতা যা পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে চান।
 বহুদিন আগে ইংল্যান্ডে গিয়েছিলাম বিবিসিতে গান গাইতে। শিল্পী উপস্থিত থাকার জন্য  তৎকালীন বিবিসির ডিপার্টমেন্ট এক্সজিকিউটিভ ডিরেক্টর আমার কোট হাতে নিয়ে টানা আধঘণ্টা দাঁড়িয়ে থেকেছেন। শত অনুরোধ সত্ত্বেও বসেননি। আমরা সাহেবদের খারাপ বলি কিন্তু এটাও আমার শিক্ষণীয় মনে হয়েছে। এছাড়া আমেরিকায় যে মঞ্চে গান গাইতে গিয়েছি, সেখানে সম্মানিত হয়েছেন ওস্তাদ আলি আকবর খান সাহেব। আমি থিয়েটারের গান গাই শুনে আলিবাবা নাটকের গান শুনতে চেয়েছিলেন। উনিশ শতকে বাংলার মঞ্চে যখন আলিবাবা মঞ্চস্থ হয়, তখন সেই সব মিউজিশিয়ানের মধ্যে আলাউদ্দিন খান সাহেবও ছিলেন। তাঁর ডায়েরিতে আলিবাবার গানের নোটেশন ছিল বলেই শুনতে চান। আজও আমি কাজ করে চলেছি তাতে ইন্ধন দিয়েছে। বড় প্রাপ্তি বলতে পারেন।
 আর্কাইভ গড়েছেন মূলত পরবর্তী প্রজন্মের সঙ্গে পরিচয় ঘটানোর লক্ষ্যে। সেক্ষেত্রে কতটা সফল?
 কোনওরকম সরকারি সাহায্য ছাড়াই নিজেদের প্রচেষ্টায় গড়া হয়েছে। যেখানে বিভিন্ন ধারার গান,পত্রপত্রিকা, লাইভ রেকর্ডিং আছে। যার কোনও অস্তিত্ব নেই। থিয়েটারের গানকে একটা ধারা হিসেবে মানুষ মেনে নিয়েছে। লেখালেখি হচ্ছে। আমি নিজেও লিখছি। শুধু গান-বাজনা করে, সংসার প্রতিপালন করে এমন একটি অমুল্য সম্পদ গড়ে তুলতে সক্ষম হয়েছি, এটাই অনেক। ভবিষ্যতে কী হবে সেটা দেখা যাবে।
 ছাপা অক্ষরে অনেক বই ইতিমধ্যে লিখেছেন। নতুন কিছু...
 ৩৫-৩৬টা বই লিখে ফেলেছি। বাড়ি থেকে বেরিয়েছিলাম গায়ক হবার জন্য। লেখক হব ভাবিনি। বাংলা থিয়েটারের গান নিয়ে এশিয়াটিক সোসাইটি থেকে একটা বই বেরচ্ছে। যার সম্পাদনা করেছেন প্রয়াত সব্যসাচী ভট্টাচার্য। পুরো বঙ্গদেশ নিয়ে তিন ভল্যুমের কাজ চলছে। এটা পরম প্রাপ্তি।
 ২৪ আগস্ট শহরে আপনার একক অনুষ্ঠান...
 নাম দিয়েছি ‘আলোছায়া’। মঞ্চ মানেই তো আলো আর ছায়ার খেলা। মোমবাতির আলো হোক বা হ্যাজাক কিংবা বিদ্যুতের আলো। সেখানেই বিষয়ের পরিবর্তন হয়, চরিত্রের পরিবর্তন হয়। অনেকদিন পর একক অনুষ্ঠান করছি। আদি বিদ্যাসুন্দর থেকে বিশ শতক পর্যন্ত অর্থাৎ দুশো বছরের কোলাজ। উপস্থাপনায় ঋদ্ধি (স্ত্রী) থাকছে।
 কেরিয়ারের এই ৪০ বছরে কী কী শিখলেন?
 শিখলাম, সৎপথে থাকলে ভাত ডালের অভাব হয় না। শিখলাম, যদি সৎভাবে কোনও কাজকে ভালোবেসে থাকি, সে আমার কাঁধে হাত রাখবে। বিষয় হোক, ভাবনা হোক, ভালোবাসা আমি অনেক পেয়েছি। এমন অনেক মানুষের ভালোবাসা পেয়েছি, তাতে আমার প্রাপ্তির হার অন্যদের তুলনায় অনেক বেশি। থিয়েটারের গানের প্রশ্ন উঠলে একবার আমার কথা ভাববে। এটা অনেক মূল্যবান। শুধু এপার বাংলা নয়, রয়েছে ওপার বাংলার মঞ্চ গান। ওরা আমাদের সাদরে নিয়ে যায়। গতবছর আমার কাজের জন্য বাংলাদেশ থেকে মোহিত চৌধুরী সম্মানে সম্মানিত হয়েছি। এদেশে স্কলারশিপ, ফেলোশিপ পেয়েছি কিন্তু কাজের জন্য কোনও সম্মান পাইনি।
 তার জন্য ক্ষোভ
 কিছু নেই। এখন এমনভাবে সম্মান দেওয়া হয়, যা দেখে মাঝেমাঝে মনে ক্ষোভ জাগে।
 নাট্যগবেষক, সঙ্গীতশিল্পী না হলে কী হতেন?
 কিছুই হতাম না। পথে পথে ঘুরে বেড়াতাম।
 অপর্ণা তাঁতী
23rd  August, 2019
অন্নভোগে, মাতৃ আরাধনায়,
হোমযজ্ঞে ছবির প্রচার

মাহাত্ম্য আর মহত্বে মহীয়ান মহাপীঠ তারাপীঠের নতুন করে বর্ণনা দেওয়ার কিছু নেই। প্রত্যাশার ভিড়ে সেদিনও উপচে পড়েছিল প্রাঙ্গণ। মুখরিত জয়ধ্বনিতে ক্ষণে ক্ষণে কেঁপে উঠছিল প্রাচীন এই তীর্থভূমি। তখন দুপুর। কলকাতা থেকে পাঁচ ঘণ্টার পথ উজিয়ে এই পীঠস্থানে পা রাখতেই জানা গেল অন্নগ্রহণে বসেছেন ওঁরা।
বিশদ

20th  September, 2019
দিল্লিতে বাংলা চলচ্চিত্র উৎসব

  দ্বাদশ বাংলা চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে দিল্লিতে। আজ, শুক্রবার বেঙ্গল অ্যাসোসিয়েশন আয়োজিত এই চলচ্চিত্র উৎসবের সূচনা হবে। চলবে তিনদিন।
বিশদ

13th  September, 2019
ভালো মেয়ে, খারাপ মেয়ের গল্প

শহরের অভিজাত পানশালায় নাচ করে রিয়া ফার্নান্ডেজ। ক্লায়েন্টদের কাছে রিয়া বেশ জনপ্রিয়, সেই কারণে বাড়তি রোজগারের পথও তার কাছে উন্মুক্ত। স্বামীর সঙ্গে রিয়ার দশ বছরের বিবাহিত জীবন। তবে কোনওদিনই তাদের সম্পর্ক সুখের নয়। একদিন রাতে রিয়া যখন কাজে যাচ্ছে, ঠিক তখনই তিনজন ছেলের পাল্লায় পড়ে।
বিশদ

13th  September, 2019
 হারানো আড্ডাকে ফিরে দেখা

আড্ডা দিতে বাঙালির জুড়ি নেই। সময় পেলেই মনের মতো কারও সঙ্গে বসে পড়লেই হল। নেই বিষয়ের চিন্তা, নেই কোনও স্থান নির্বাচনের চাপ। কিন্তু আজকে ব্যস্ত জীবনস্রোতে সেই আড্ডা দিতেই কি ভুলে যাচ্ছে বাঙালি? ‘আড্ডা’ ছবিতে পরিচালক দেবায়ুষ চৌধুরী এই প্রশ্নই তুলেছেন। 
বিশদ

13th  September, 2019
বাণিজ্যিক ছবির নায়করা
এখন দ্বিধাগ্রস্ত

 বাংলা সিনেমা এখন একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। বলিউডের মতোই সেখানে কনটেন্ট বনাম স্টারভ্যালুর লড়াই চলছে। আর সেই জাঁতাকলে নাভিশ্বাস উঠছে তারকা থেকে শুরু করে পরিচালক প্রযোজকের। আর সমান্তরাল ছবির তুলনায় এখন দর্শক হারানোর কোপ যে বাণিজ্যিক ছবির উপর অনেক বেশি তা মেনে নিচ্ছেন বনি সেনগুপ্ত।
বিশদ

06th  September, 2019
মুম্বইয়ে জমজমাট বিশ্বজিৎ লাইভ

দিন কয়েক আগে অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের কাছে একটি ফোন কল এল। ফোনের ওপারে তাঁর একসময়ের নায়িকা সায়রা বানুর কণ্ঠস্বর। মাসখানেক আগেই নিজের জন্মদিনের হীরকজয়ন্তী পালন করেছেন হিন্দি ছবির এই দাপুটে অভিনেত্রী।
বিশদ

06th  September, 2019
অভিযানে নামছে গোয়েন্দা জুনিয়র বিক্রম 

বড়, বুড়ো, যুব, খুড়োদের নিয়ে ছবি তৈরির পর এবার খোকাদের জন্য ছবি তৈরিতে হাত দিলেন মৈনাক ভৌমিক। তাঁর নির্মীয়মান ছবির নাম ‘গোয়েন্দা জুনিয়র’। নামেই পরিষ্কার এ ছবির নায়ক এক নাবালক চৌখস।   বিশদ

30th  August, 2019
আশা করছি কলকাতায়
সঙ্গীতপিপাসু অনেককে পাব

 প্রসিদ্ধ কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, লেখক ও সমাজকর্মী টি এম কৃষ্ণার কলকাতায় প্রথম একক অনুষ্ঠান আগামী ২৫ আগস্ট কলামন্দিরে। তার  আগে নিজের অনুষ্ঠান ছাড়াও বিবিধ বিষয় নিয়ে কথা বললেন আমাদের প্রতিনিধি অমিত চক্রবর্তীর সঙ্গে। বিশদ

23rd  August, 2019
 গ্রামের মানুষের সরল জীবনযাত্রার গল্প

  গ্রামের মানুষদের সরল জীবনযাত্রার খুব সাধারণ গল্প ‘দৃষ্টি’। এই সরল জীবনের মধ্যেই হঠাত্ নেমে আসে অন্ধকারের ছায়া। জটিল অঙ্কের মধ্যে কাটতে থাকে জীবন। শিবা মানে শিবপ্রসাদ হল গ্রামে বসবাসকারী এক বিবাহিত পুরুষ। মাছের ব্যবসা করে সুখে শান্তিতে দিন কেটে যায়। তাদের সর্বক্ষণের সঙ্গী হল প্রতিবেশী রাম ও তার স্ত্রী। বিশদ

23rd  August, 2019
তমালিকা পণ্ডা শেঠ স্মৃতি পুরস্কার

গত ৬ আগস্ট ছিল প্রয়াত কবি তমালিকা পণ্ডা শেঠের ৬৩তম জন্মদিন। তিনি ছিলেন বিধায়ক, পুরপ্রধান, সংস্কৃতি সংগঠক, রাজনীতিবিদ ও আপনজন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। প্রয়াত কবির জন্মদিনে কলকাতার জাতীয় গ্রন্থাগারে সংবাদ সাপ্তাহিক আপনজন পত্রিকার উদ্যোগে সাহিত্য আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশদ

09th  August, 2019
লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’ ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে।
বিশদ

09th  August, 2019
অবশেষে চৌধুরী পরিবারে
শামিল হয়ে খুশি ঋতুপর্ণা

আগ্রহটা ছিল দু’তরফেই। টলিউডের তামাম পরিচালক ও প্রযোজকের ছবিতে কাজ করলেও বাংলা সিনেমা জগতের অন্যতম ইতিহাস সৃষ্টিকারী ‘চৌধুরী পরিবার’-এর কোনও ছবিতে অভিনয় করেননি ঋতুপর্ণা সেনগুপ্ত। টলিউডের শীর্ষ অভিনেত্রীর ভাষায় যা ‘অঞ্জন চৌধুরী ঘরানা’। এতদিনে সেই আক্ষেপ মিটল ঋতুপর্ণার।
বিশদ

02nd  August, 2019
অন্য উত্তম 

বাংলা চলচ্চিত্রে রোম্যান্টিসিজমকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন উত্তমকুমার। কিন্তু সত্যিই কি উত্তমকুমার মানে শুধুই একজন রোম্যান্টিক নায়ক? মহানায়কের ৪০তম প্রয়াণ দিবসের দু’দিন পর অভিনেতার অন্য দিক আলোচনায় প্রীতম দাশগুপ্ত  
বিশদ

26th  July, 2019
 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।
বিশদ

19th  July, 2019
একনজরে
 ওয়াশিংটন ও হিউস্টন, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘হাউডি মোদি’ অনুষ্ঠান ঘিরে আমেরিকায় সাজ সাজ রব। মোদি-জ্বরের উন্মাদনায় অন্তিম মুহূর্তের জন্য প্রহর গুনছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। ...

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে ...

 জম্মু, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার বিভিন্ন জায়গায় তল্লাশি চালাল পুলিস। গ্রেপ্তার করা হল জয়েশ-ই-মহম্মদের দুই সক্রিয় কর্মীকে। কিছুদিন আগেই ট্রাক নিয়ে পাঞ্জাব থেকে কাশ্মীর আসার পথে কাঠুয়ায় প্রচুর অস্ত্রশস্ত্র সহ গ্রেপ্তার হয়েছিল তিন জঙ্গি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের রাজীব কুমারের বাড়িতে গেলেন সিবিআই আধিকারিকরা
ফের রাজীব কুমারের বাড়িতে গেলেন সিবিআই আধিকারিকরা। এদিন সকালে আলিপুর ...বিশদ

01:10:00 PM

এরআরসি আতঙ্ক, বসিরহাটে আত্মহত্যা এক ব্যক্তির  
ফের এনআরসি আতঙ্কের ছায়া। বসিরহাট এক নম্বর ব্লকের সোলাদানা গ্রামে ...বিশদ

12:29:00 PM

মোবাইলের টাওয়ার বসানোর নামে প্রতারণা, অভিযুক্তকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার ক্রাইম পুলিস 

11:25:00 AM

রাজীব কুমার ঘনিষ্ঠ ৪ জনকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের, রয়েছেন ২ ব্যবসায়ীও 

11:00:00 AM

বিশাখাপত্তনামে স্ত্রী, কন্যাকে খুন করে আত্মঘাতী এক ব্যক্তি 

10:35:00 AM

তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত পাড়ুই 
তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বীরভূমের পাড়ুই। গতকাল রাতে সাত্তোর ...বিশদ

10:32:00 AM