সিনেমা
 

বিসর্জন

শ্রেষ্ঠ বাংলা ছবির জন্য জাতীয় পুরস্কার। হাউজফুল শো। হলে বাঙালি-অবাঙালিদের ভিড়। এ যেন হওয়ারই ছিল। বাংলাদেশের হিন্দু বিধবা পদ্মা (জয়া আহসান) এবং এপার বাংলার মুসলমান নাসের আলির (আবির চট্টোপাধ্যায়) নিবিড় প্রেমের গল্প ‘বিসর্জন’। মরণাপন্ন নাসেরকে উদ্ধার করে পদ্মা। মমতাময়ী পদ্মার সেবাযত্নের ফলেই একসময়ে সুস্থ হয়ে ওঠে নাসের। দু’জনের মধ্যে এসে দাঁড়ায় মাছ ব্যবসায়ী গণেশ মণ্ডল (কৌশিক গঙ্গোপাধ্যায়)। সে পদ্মাকে বিয়ে করতে চায়, তবে বলপূর্বক নয়। কীভাবে নাসেরকে পদ্মা ভারতে ফিরিয়ে দেয় তাই নিয়েই ছবি এগিয়েছে।
ছোট্ট প্রেক্ষাপটে এক বৃহৎ সত্যের অন্বেষণ করতে চেয়েছেন কৌশিক— বিন্দুতে সিন্ধুর স্বাদ। দেশভাগের যন্ত্রণা, অদৃশ্য কাঁটাতার,ভাষার রাজনীতি, দেশের রাজনীতি সবই রয়েছে সেখানে। অভিনয়ের দিক থেকে জয়া এক কথায় অসাধারণ। সাবলীলতা এবং দৃঢ়তার মেলবন্ধনে তাঁর চরিত্রটিকে সাজিয়েছেন পরিচালক। ‘বাঙাল’ ভাষায় তাঁর সংলাপ ছবিকে স্নিগ্ধতা দিয়েছে। ব্যোমকেশ বা ফেলুদার মাচো ইমেজ ছেড়ে এই আবির প্রশংসনীয়। শারীরিক সীমাবদ্ধতার কারণেই তাঁর পরিমিত অভিনয়। কিন্তু দু’জনের মুখোমুখি দৃশ্যে জয়া অনায়াসে আবিরকে কোণঠাসা করেছেন। কৌশিক বারে বারে চমকে দেন। তাঁর অভিনয় দেখে টালিগঞ্জের অনেকেরই নিজেকে ‘ইনসিকিওরড’ মনে হতে পারে! তিনিই ছবির কমিক রিলিফ। সাদা থেকে রঙিন জামার যাত্রাটা উপভোগ্য। তীক্ষ্ণ বুদ্ধি, ভালোবাসার কাঙাল গণেশ ছাড়া ‘বিসর্জন’ অসম্পূর্ণ। গণেশের সহকারী লাউ এবং বোনের ভুমিকায় যথাক্রমে লামা এবং কমলিকা যথাযথ। তবে জয়ার মতো আবিরের ব্যাকগ্রাউন্ডটাও জানার ইচ্ছে রয়ে গেল। ঩এই সম্পর্কিত ট্রেলারের বেশকিছু দৃশ্য হয়ত ছবির দৈর্ঘ্যর কথা মাথায় রেখেই বাদ দিয়েছেন পরিচালক। অনেকেই বলছেন ছবির ক্লাইম্যাক্স দীর্ঘ। আসলে তা পোয়েটিক জাস্টিস।
কালিকাপ্রসাদ তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ কাজের নিদর্শন রেখে গেলেন এই ছবির মাধ্যমে। ছবির শেষেও ‘বন্ধু তোর লাইগ্যা রে’ এবং নচিকেতার কণ্ঠে ‘এ কূল আর ওই কূল’ গান দুটির রেশ কাটিয়ে ওঠা মুশকিল।
ছবির শুরু ইছামতীর ভাসান দৃশ্যে। শেষের একটি দৃশ্য— ভোর রাতে নাসেরকে এপারে ফিরিয়ে দিচ্ছেন পদ্মা। সজল নয়নে বলছেন ঠাকুর বিসর্জনের পর আর ফিরে তাকাতে নেই! এ কী সত্যিই ‘বিসর্জন’?
এই বিসর্জনের মাধ্যমে কৌশিক বোধন করলেন ভালোবাসাকে, মিলিয়ে দিলেন দুই বাংলাকে। সাক্ষী রইল জন্মদাগ।
অভিনন্দন দত্ত
21st  April, 2017
 ধনঞ্জয়

হেতাল পারেখ খুন ও ধর্ষণ মামলায় চরম সাজা হয় ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের। পরিচালক অরিন্দম শীল ‘ধনঞ্জয়’ ছবির প্রথমেই জানিয়ে দিয়েছেন সর্বোচ্চ আদালতের রায়ের বিরুদ্ধাচরণ করার কোনও অভিপ্রায় তাঁর নেই। এই সাজা কতটা যুক্তিসঙ্গত সেটাই খুঁজে বার করার একটা প্রয়াস করছেন মাত্র।
বিশদ

18th  August, 2017
টয়লেট: এক প্রেমকথা

যখন স্বচ্ছ ভারত- প্রতিটি বাড়িতে শৌচালয়, নিয়ে সরকারি প্রচার তুঙ্গে, ঠিক তখনই ‘টয়লেট এক প্রেমকথা’ ছবিটির মুক্তি আলাদা তাৎপর্য বহন করে বইকি। কেশব (অক্ষয়কুমার) এবং জয়া (ভূমি পেডনেকর) সেই বিরল দম্পতি, যাঁদের ডিভোর্স হচ্ছে দু’জনের অনিচ্ছাতে। বিশেষত সেই ডিভোর্স চ্যালেঞ্জ জানাচ্ছে এক সামাজিক কুসংস্কার, ভুল ভাবনা আর রক্ষণশীলতার বিরুদ্ধে। বিচ্ছেদের কারণ জয়ার শ্বশুরবাড়িতে টয়লেট নেই।
বিশদ

18th  August, 2017
 মিছিল

 প্রচেত গুপ্তর কাহিনি অবলম্বনে ‘মিছিল’ ছবিটি প্রযোজনার সঙ্গে সঙ্গে পরিচালনা করছেন সুরজিৎ নাগ। তাঁর সঙ্গে যৌথভাবে চিত্রনাট্য সাজিয়েছেন উজ্জ্বল বসু। যিনি পরিচালনার ক্ষেত্রেও সাহায্য করছেন সুরজিৎকে।
বিশদ

18th  August, 2017
যব হ্যারি মেট সেজল

 ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
বিশদ

11th  August, 2017
যকের ধন

 প্রায় প্রতিটি বাঙালি, তাদের কিশোরবেলায় হেমেন্দ্রকুমার রায়ের ‘যকের ধন’ পড়েছেন এবং গল্পটা পড়তে পড়তে কিশোর মনে একইসঙ্গে খেলা করেছে ভয়, কৌতূহল এবং উত্তেজনা। এই যকের ধনই চলচ্চিত্রে রূপ দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।
বিশদ

11th  August, 2017
  কমরেড

 রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ।
বিশদ

11th  August, 2017
ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া 

বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’র শ্যুটিং শুরু হচ্ছে আগামী জুলাই মাসে। ছবিটি পরিচালনা করছেন নেহাল দত্ত। ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া আকাদেমি ব্যানারে তৈরি হওয়ার পথে এই ছবিটির প্রযোজনা করছেন শ্যাম দাগা। সম্প্রতি দক্ষিণ কলকাতায় তাদের একটা নতুন শাখা খুলল।
বিশদ

04th  August, 2017
ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান 

সম্প্রতি বাইপাসের ধারে, একটি বিলাসবহুল বাড়িতে তাঁর নতুন ছবি ‘ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান’-এর কাজ শুরু করলেন পরিচালক অলক রায়। প্রাণতোষ চক্রবর্তীর কাহিনিকে চিত্রনাট্য-সংলাপে সাজিয়েছেন পরিচালক স্বয়ং।
বিশদ

04th  August, 2017
ইন্দু সরকার 

ছবির সঙ্গে সেন্সর বোর্ড এবং রাজনৈতিক টানাপোড়েনের সৌজন্যে এতদিনে অনেকেই হয়ত এই ছবির বিষয়ভাবনা জেনে ফেলেছেন। খুব সংক্ষেপে বলতে হলে সত্তরের দশকের জরুরি অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে রয়েছে মধুর ভান্ডারকরের ‘ইন্দু সরকার’। রাজনৈতিক ঘেরাটোপে বন্দি এক সাধারণ পরিবারের জার্নির গল্প। সেই সময়ে রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ককে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। শুরুতেই পরিচালক জানিয়েছেন সব চরিত্র কাল্পনিক!
বিশদ

04th  August, 2017
রক্তকরবী 

পরিচালক অমিতাভ ভট্টাচার্যের কথায়, তিনি রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটক ‘রক্তকরবী’ অবলম্বনে পরিচালনা করেছেন রক্তকরবী চলচ্চিত্র।
বিশদ

04th  August, 2017
লিপস্টিক আন্ডার মাই বোরখা

প্রেক্ষাপট ভোপাল। ‘হাওয়াই মঞ্জিল’ নামক ক্ষয়িষ্ণু বাড়িটির পক্ব কেশ মালকিন ঊষা(রত্না পাঠক শাহ)। পাড়া-প্রতিবেশীর কাছে তার পরিচয়— বুয়াজি। সস্তা ইরোটিক উপন্যাসের নায়িকা রোজি বুয়াজিকে ‘লিপস্টিকওয়ালে’ স্বপ্ন দেখায়, নিয়ে চলে কাঙ্খিত পুরুষটির খোঁজে। এই বাড়ির ভাড়াটে শিরিন (কঙ্কনা সেনশর্মা) তিন সন্তানের মা। সৌদি আরব থেকে বছরে দু’বার ঘরে ফেরা স্বামীর কাছে সে সন্তান উৎপাদনের যন্ত্রমাত্র!
বিশদ

28th  July, 2017



একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের বন্যাবিধ্বস্ত জেলাগুলির কৃষকদের সাহায্য করতে ৫০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্যের কৃষি দপ্তর। শনিবার এই কথা জানিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। তিনি বলেন, উত্তরবঙ্গের বন্যায় এখনও পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে দেখা ...

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM