সিনেমা
 

বিসর্জন

শ্রেষ্ঠ বাংলা ছবির জন্য জাতীয় পুরস্কার। হাউজফুল শো। হলে বাঙালি-অবাঙালিদের ভিড়। এ যেন হওয়ারই ছিল। বাংলাদেশের হিন্দু বিধবা পদ্মা (জয়া আহসান) এবং এপার বাংলার মুসলমান নাসের আলির (আবির চট্টোপাধ্যায়) নিবিড় প্রেমের গল্প ‘বিসর্জন’। মরণাপন্ন নাসেরকে উদ্ধার করে পদ্মা। মমতাময়ী পদ্মার সেবাযত্নের ফলেই একসময়ে সুস্থ হয়ে ওঠে নাসের। দু’জনের মধ্যে এসে দাঁড়ায় মাছ ব্যবসায়ী গণেশ মণ্ডল (কৌশিক গঙ্গোপাধ্যায়)। সে পদ্মাকে বিয়ে করতে চায়, তবে বলপূর্বক নয়। কীভাবে নাসেরকে পদ্মা ভারতে ফিরিয়ে দেয় তাই নিয়েই ছবি এগিয়েছে।
ছোট্ট প্রেক্ষাপটে এক বৃহৎ সত্যের অন্বেষণ করতে চেয়েছেন কৌশিক— বিন্দুতে সিন্ধুর স্বাদ। দেশভাগের যন্ত্রণা, অদৃশ্য কাঁটাতার,ভাষার রাজনীতি, দেশের রাজনীতি সবই রয়েছে সেখানে। অভিনয়ের দিক থেকে জয়া এক কথায় অসাধারণ। সাবলীলতা এবং দৃঢ়তার মেলবন্ধনে তাঁর চরিত্রটিকে সাজিয়েছেন পরিচালক। ‘বাঙাল’ ভাষায় তাঁর সংলাপ ছবিকে স্নিগ্ধতা দিয়েছে। ব্যোমকেশ বা ফেলুদার মাচো ইমেজ ছেড়ে এই আবির প্রশংসনীয়। শারীরিক সীমাবদ্ধতার কারণেই তাঁর পরিমিত অভিনয়। কিন্তু দু’জনের মুখোমুখি দৃশ্যে জয়া অনায়াসে আবিরকে কোণঠাসা করেছেন। কৌশিক বারে বারে চমকে দেন। তাঁর অভিনয় দেখে টালিগঞ্জের অনেকেরই নিজেকে ‘ইনসিকিওরড’ মনে হতে পারে! তিনিই ছবির কমিক রিলিফ। সাদা থেকে রঙিন জামার যাত্রাটা উপভোগ্য। তীক্ষ্ণ বুদ্ধি, ভালোবাসার কাঙাল গণেশ ছাড়া ‘বিসর্জন’ অসম্পূর্ণ। গণেশের সহকারী লাউ এবং বোনের ভুমিকায় যথাক্রমে লামা এবং কমলিকা যথাযথ। তবে জয়ার মতো আবিরের ব্যাকগ্রাউন্ডটাও জানার ইচ্ছে রয়ে গেল। ঩এই সম্পর্কিত ট্রেলারের বেশকিছু দৃশ্য হয়ত ছবির দৈর্ঘ্যর কথা মাথায় রেখেই বাদ দিয়েছেন পরিচালক। অনেকেই বলছেন ছবির ক্লাইম্যাক্স দীর্ঘ। আসলে তা পোয়েটিক জাস্টিস।
কালিকাপ্রসাদ তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ কাজের নিদর্শন রেখে গেলেন এই ছবির মাধ্যমে। ছবির শেষেও ‘বন্ধু তোর লাইগ্যা রে’ এবং নচিকেতার কণ্ঠে ‘এ কূল আর ওই কূল’ গান দুটির রেশ কাটিয়ে ওঠা মুশকিল।
ছবির শুরু ইছামতীর ভাসান দৃশ্যে। শেষের একটি দৃশ্য— ভোর রাতে নাসেরকে এপারে ফিরিয়ে দিচ্ছেন পদ্মা। সজল নয়নে বলছেন ঠাকুর বিসর্জনের পর আর ফিরে তাকাতে নেই! এ কী সত্যিই ‘বিসর্জন’?
এই বিসর্জনের মাধ্যমে কৌশিক বোধন করলেন ভালোবাসাকে, মিলিয়ে দিলেন দুই বাংলাকে। সাক্ষী রইল জন্মদাগ।
অভিনন্দন দত্ত
21st  April, 2017
 এক বর্ণময় চরিত্রের নাম বিনোদ খান্না

সেই লম্বা, হ্যান্ডসাম, চৌখস ও হিন্দি ছবির অন্যতম জনপ্রিয় অভিনেতাকে আর কোনওদিনও রুপোলি পরদায় দেখা যাবে না। ২৭ এপ্রিল মাত্র ৭১ বছর বয়সে চলে গেলেন বিনোদ খান্না। বলিউডের ভদ্র ও ব্যক্তিত্বপূর্ণ অভিনেতাদের মধ্যে বিনোদজি একটা আলাদা জায়গা দখল করেছিলেন। তাঁর সঙ্গে প্রায় আড়াই দশক আগে আমার পরিচয় হয়েছিল। বিশদ

গদ্দারে ঋত্বিকা

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘গদ্দারে-এ মুখ্য ভূমিকায় অভিনয় করছেন ঋত্বিকা সেন। ঋত্বিকার বিপরীতে রয়েছেন বাংলাদেশের নায়ক শ্রাবণ খান। যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির পরিচালক বাংলাদেশের মামন এবং এদেশের নেহাল। ছবির বিষয়ে ঋত্বিকা বললেন,‘বাংলাদেশে চারদিন শ্যুটিং হয়েছে। ওই অংশের পরিচালক ছিলেন মামনভাই।
বিশদ

21st  April, 2017
ওয়ান

ভালো আর খারাপের লড়াই চিরকালই ভারতীয় সিনেমার অন্যতম প্রিয় বিষয়। তেমনই এক লড়াইয়ের গল্প নিয়ে বিরসা দাশগুপ্তর ছবি ‘ওয়ান’। সৎ পুলিশ অফিসার রণজয় বোসের সঙ্গে উচ্চশিক্ষিত খলনায়ক আদিত্য সেনের টক্কর নিয়েই এই ছবি। রণজয় চায় দুর্নীতি গোড়া থেকে উপড়ে ফেলতে।
বিশদ

21st  April, 2017
নববর্ষের বক্স অফিস

গত সপ্তাহে মুক্তি পাওয়া তিনটি ছবির হাল হকিকত নিয়েই আজকের সিনেমার আলোচনা বিভাগ সাজানো হল। বিশদ

21st  April, 2017
গদ্দারে ঋত্বিকা 

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘গদ্দারে’ মুখ্য ভূমিকায় অভিনয় করছেনে ঋত্বিকা সেন। ঋত্বিকার বিপরীতে রয়েছেন বাংলাদেশের নায়ক শ্রাবণ খান। যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি পরিচালনায় দায়িত্বে রয়েছেন দু’জন পরিচালক।
বিশদ

14th  April, 2017
বেগমজান আমাকে খুব টেনেছে

সৃজিত মুখোপাধ্যায়ের প্রথম হিন্দি ছবি ‘বেগমজান’।বিশেষ ফিল্মস প্রযোজিত এই ছবির নামভূমিকায় অভিনয় করছেন বিদ্যা বালন। ছবিতে তাঁর চরিত্র ও নানা বিষয় নিয়ে কথা
বললেন বিদ্যা। মুম্বইতে তাঁর সাক্ষাৎকারটি নিয়েছেন শামা ভগত।
বিশদ

07th  April, 2017
নাম শাবানা

তাপসী পান্নু ওরফে শাবানা খান । ছোট থেকেই জেদি, অন্যায়ের প্রতিবাদ করে। মায়ের উপর বাবার অত্যাচার ঠেকাতে গিয়ে সে অনিচ্ছাকৃত বাবাকে হত্যা করতে বাধ্য হয়। অগত্যা জুভিনাইল কোর্টের নির্দেশে হাজত বাস।
বিশদ

07th  April, 2017
আমার জীবন ছকে বাঁধা নয়: তাপসী পান্নু

হালে বলিউডে এই প্রজন্মের ‘রাফ অ্যান্ড টাফ’ অভিনেত্রী হিসেবে তাপসী পান্নুর নাম বার বার উচ্চারিত হচ্ছে। আজই মুক্তি পেল তাঁর নতুন ছবি ‘নাম শাবানা’। এই ছবি নিয়ে নানান কথা শোনালেন তাপসী
বিশদ

31st  March, 2017
কঙ্গনার নাম শুনে অদ্ভূত প্রতিক্রিয়া করণের

 মুম্বই, ২৯ মার্চ (পিটিআই): মুম্বইয়ের একটি অনুষ্ঠানে অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের নাম শুনে অদ্ভূত প্রতিক্রিয়া পরিচালক করণ জোহরের। তিনি সোজাসুজি বললেন, কঙ্গনার নাম নেওয়া হলে অনুষ্ঠান ছেড়ে চলে যাবেন। বুধবার উস্তাদ আমজাদ আলি খানের বই ‘মাস্টার অন মাস্টারস’র উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন করণ জোহর। সেখানেই অভিনেতা সুহেল শেঠের সঙ্গে কৌতুক আলোচনায় মাতলেন তিনি। কথা প্রসঙ্গে কঙ্গনার নাম শুনে লাফিয়ে ওঠেন ৪৪ বছরের করণ। সঙ্গে সঙ্গে বলেন, আমি এখান থেকে দৌড়ে পালাব।
বিশদ

30th  March, 2017
 ত্রিকোণ প্রেমের ছবি পরকীয়া

  অভিজ্ঞ সাংবাদিক ও লেখক শংকরলাল ভট্টাচার্য পরিচালনার জগতে পা রাখলেন। তাঁর ছবির নাম ‘পরকীয়া’। বহুবার এই বিষয়কে কেন্দ্র করে সেলুলয়েডে ছবি হয়েছে। সাধারণভাবে ত্রিকোণ সম্পর্কের লুকোচুরির আড়ালে সেখানে আমরা শরীরী প্রাধান্যই দেখেছি। সেই চেনা ছক যখন শংকরলালের কল্পনার ছোঁয়ায় চলচ্চিত্রে রূপ নিতে শুরু করে, তখন সে ছবি অন্যরকম হতে বাধ্য। সেই টানেই চলে আসা পারপেল মুভি টাউনে। সেখানে পরিচালক ‘পরকীয়া’র দৃশ্য গ্রহণে ব্যস্ত।
বিশদ

24th  March, 2017


একনজরে
 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পাঞ্জাব ৪২ /৩ (৫ ওভারে)

10:15:35 PM

 হায়দরাবাদ ২০৭ / ৩ (২০ ওভারে)

09:30:44 PM

 অন্ধ্রপ্রদেশে নৌকাডুবি, মৃত ১৩

 এক মর্মান্তিক নৌকাডুবিতে প্রাণ হারালেন প্রায় ১৩ জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় নিখোঁজ আরও চার যাত্রী। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

08:48:18 PM

 হায়দরাবাদ ১০৭/১ (১০ ওভারে)

08:45:59 PM

 হায়দরাবাদ ৫০/০ (৫ ওভারে)

08:24:13 PM

টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত পাঞ্জাবের

 আইপিএল-এ কিংস ইলেভন পাঞ্জাব বনাম সানরাইজারস হায়দরাবাদের ম্যাচে টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল পাঞ্জাব

07:41:56 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...