সিনেমা
 

  কমরেড

রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ। এর মধ্যে অবশ্য ‘ফেক নিউজ’ বা ‘পোস্ট ট্রুথ’-এর বাড়বাড়ন্ত কতটা ছিল সেটা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। আসল সত্য, সেই সঙ্গে অনেক অজানা তথ্য উঠে আসবে শঙ্কুদেবের ‘কমরেড’-এর হাত ধরে, এমনটাই আশা করা গিয়েছিল। প্রচারে সেইরকম বার্তাই পাওয়া গিয়েছিল। কেন না সেই সময় বিরোধী দলে থাকা শঙ্কুদেব এমন অনেক কিছু কাছ থেকে দেখেছিলেন, শুনেছিলেন বা বুঝেছিলেন যা ‘কমরেড’কে অন্যরকম করে তুলতে পারত। কিন্তু তা হয়নি। ছবিটিতে যে কাহিনিকে নাটকীয়তার মধ্যে দিয়ে দেখানো হল, তা আম আদমি অনেক আগেই জেনেছেন। ফলে ‘কমরেড’ নতুন কোনও সত্য তুলে ধরতে পারল না।
শশাঙ্ক পালিতের ক্যামেরা অবশ্য বেশ গতিময়। বিশেষত রাতের দৃশ্যগুলোয় আলোক ব্যবস্থা তারিফযোগ্য। ছবির মুড অনুযায়ী সুরজিৎ চট্টোপাধ্যায়ের সুর চমৎকার। শিল্পীদের সম্মিলিত অভিনয় ছবিটির গতিকে ধরে রাখতে সাহায্য করেছে। প্রযোজক সংস্থা এসেল (আত্রেয়ী নির্মাণ ইনিসিয়েটিভ) পরিচালক হিসাবে শঙ্কুদেব পণ্ডাকে এনে বেশ বড় চমক দিল। তাঁর প্রথম সৃষ্টিশীলতাকে যত্ন এবং সততার সঙ্গে তুলে ধরার চেষ্টা করেছেন শঙ্কুদেব।
নিজস্ব প্রতিনিধি
11th  August, 2017
এক অন্য সম্পর্কের গল্প শোনায়
ভিক্টোরিয়া অ্যান্ড আবদুল

এমন কিছু বন্ধন, যা অদ্ভুত এক সম্পর্কের মধ্যে দিয়ে, অজান্তেই নিজের মতো করে তৈরি হয়ে যায়। যে সম্পর্কের সংজ্ঞাকে কোনও নামের মধ্যে দিয়ে আবদ্ধ করা যায় না। বা সহজ কথায়— যে সম্পর্কের নামই হয় না। ‘বন্ধুত্ব’ নামটা যথোপযুক্ত না হলেও, সম্পর্কটাকে বোঝানোর জন্য হয়তো ওই নামটাকেই ব্যবহার করতে হয়।
বিশদ

20th  October, 2017
গল্পে নতুনত্ব থাকলেও, রয়েছে আবেগের ঘাটতি
শেফ

আমেরিকান ছবি ‘শেফ’-এর প্লটটি বেশ ইউনিভার্সাল। যে কারণে ছবির বঙ্গীয়করণ (মাছের ঝোল) হয়েছে। সম্প্রতি মুক্তি এই একই আদলের একটি হিন্দি ছবি। এই ছবির নামও ‘শেফ’।
বিশদ

20th  October, 2017
সে রকম জমলো না
প্রজাপতি বিস্কুট

এতদিনে এই ছবির গল্প সবার জানা হয়ে গিয়েছে। তাই নতুন করে মায়ের কাছে মাসির গল্প করছি না। বরং অন্যভাবে বলি। সিদ্ধান্তহীনতায় ভোগা গোবেচারা অন্তর (আদিত্য) এই ছবির নায়ক। পাটভাঙা তাঁতের শাড়ির মতো তার মিষ্টি বউ শাওন (ঈশা)। বছর দুয়েক বিয়ে হয়েছে, সন্তানাদি হয়নি।
বিশদ

20th  October, 2017
রূপকথা প্রভাবিত শৈশবের সেলিব্রেশন
ইয়েতি অভিযান

পুজোয় হরেক কিসিমের ছবির ভিড়ে বিশেষভাবে যদি কোনও ছবির উল্লেখ করতে হয় তবে সেটি অবশ্যই ‘ইয়েতি অভিযান’। কাকাবাবুর অ্যাডভেঞ্চার ছাড়াও যার প্রধান কারণ, এই প্রথম আল্পস পর্বতমালায় বাংলা ছবির পা পড়ল। যা বাংলার দর্শকের কাছে অন্যতম আগ্রহের কারণ।
বিশদ

06th  October, 2017
লেটার মার্কস পেল
ব্যোমকেশ ও অগ্নিবাণ

পুজোর মরশুমে বাংলা ছবির ফুলঝুরি ফুটল। দুই সপ্তাহে সাতটি সিনেমা মুক্তি কম কথা নয়। অনেকটা যেন মাধ্যমিক পরীক্ষার ফল। কে জেতে, কে হারে। যত বড় সিনেমা-পোকাই হোক না কেন, পুজো সামলে সাতটি ছবি দেখা কারুর সম্ভব নয়। আমি একটিই দেখেছি।
বিশদ

06th  October, 2017
আড়াই ঘণ্টার আশা-আশঙ্কার উড়ান
ককপিট

বিমানে মুম্বই থেকে কলকাতা আসতে সময় লাগে আড়াই ঘণ্টার কাছাকাছি। ‘ককপিট’-এর রিল টাইম ২ ঘণ্টা ২১ মিনিট। যদিও ছবি শুরু হয়েছে ফ্ল্যাশব্যাক দিয়ে। তাই এ ক্ষেত্রে রিল টাইম ও রিয়েল টাইমকে মেলানোর কোনও অবকাশ নেই। তবুও বলা যায়, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের দৌলতে ‘ককপিট’ দেখতে বসা দর্শককে ওই ২ ঘণ্টা ২১ মিনিটের একটা জার্নি করতেই হচ্ছে। আর এই ছবির গল্পে অতীত ও বর্তমানের ঘটনার অনন্য বুনন ‘ককপিট’-এর উড়ানকে নিয়ে গিয়েছে এক অন্যতর উচ্চতায়।
বিশদ

06th  October, 2017
প্রায় নিখুঁত একটি ছবি
সহজ পাঠের গপ্পো

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনরা বাংলা তথা ভারতীয় সিনেমায় একটা নতুন ধারার প্রচলন করেছিলেন। ইউরোপে এই ধারাকে বলা হয় নিও রিয়ালিজম, আর ভারতে আর্ট ফিল্ম বা প্যারালাল ফিল্ম নামে ডাকা হয়। সোজা কথায়, এই ধরনের ছবিতে নাচ, গান, মারপিট অর্থাৎ অতিরঞ্জন একেবারেই থাকে না।
বিশদ

22nd  September, 2017
অদ্ভুতুড়ে সব ভূতুড়ে

একটা পত্রিকা। তার নাম ‘সব ভূতুড়ে’। অনিকেতের (আবির চট্টোপাধ্যায়) বাবা ছিলেন সেই পত্রিকার সম্পাদক। তিনি মারা যাওয়ার পর কোনওভাবে পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন অনিকেতের বাবার সহযোগী কৃপাধরবাবু (সুপ্রিয় দত্ত)। অলাভজনক পত্রিকাটিকে বন্ধ করে দিতে চায় অনিকেত। সঙ্গে পৈতৃক বাড়িটিকেও তুলে দিতে চায় বিল্ডারের হাতে। ঠিক সেই সময় অনিকেতের সঙ্গে পরিচয় হয় নন্দিনীর।
বিশদ

22nd  September, 2017
কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
একনজরে
 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM