সিনেমা
 

সে রকম জমলো না
প্রজাপতি বিস্কুট

এতদিনে এই ছবির গল্প সবার জানা হয়ে গিয়েছে। তাই নতুন করে মায়ের কাছে মাসির গল্প করছি না। বরং অন্যভাবে বলি। সিদ্ধান্তহীনতায় ভোগা গোবেচারা অন্তর (আদিত্য) এই ছবির নায়ক। পাটভাঙা তাঁতের শাড়ির মতো তার মিষ্টি বউ শাওন (ঈশা)। বছর দুয়েক বিয়ে হয়েছে, সন্তানাদি হয়নি। তারপর যা হয়, কার্তিক পড়ে বাড়ির দোরগোড়ায়। কার্তিক পড়ল বটে, তবে তার প্রভাব দেখা গেল না। বিয়ের আগে গোবেচারা অন্তরের গার্লফ্রেন্ড থাকলেও কোনও পুরুষবন্ধু ছিল না নির্ঘাত। তাই হয়তো কীভাবে গুগুলে সার্চ করতে হয় সেটাও শিখতে পারেনি সে। অন্তর অফিস চলে গেলে শাওন বরের বই-এর র‌্যাক ঘেঁটে দেখে তার এক্স গার্লফ্রেন্ডের ছবি আছে কি না। আবার অন্তর ফেসবুকে কাকে কাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে ইত্যাদি দেখে অভিমানে ঠোঁট ফোলায়। এছাড়া গোপনে সিরিয়ালের স্ক্রিপ্টও লেখে সে। বড় কষ্টের এই জীবনে সন্তান আনার জন্য ওরা চিকিৎসকের শরণাপন্ন হয়। চিকিৎসার এই জায়গাটা অনিন্দ্য কমেডির মোড়কে দেখানোর চেষ্টা করেছেন, কিন্তু বিষয়টা পরিষ্কার হয়নি। কারণ সংশ্লিষ্ট চিকিৎসক দাম্পত্যের গভীরে যাওয়ার নানা বিষয়ে অন্তরের অজ্ঞতার কথা জানতেই চাইলেন না। এবার আসি ছবির কথায়। সংলাপে বেশ কৌতুক আছে গোটা ছবিটা জুড়ে। প্রাপ্তবয়স্কদের বোঝার মতো বিষয়গুলো এই রিভিউ-এর মতোই রেখেঢেকে দেখানো হয়েছে। তা সত্ত্বেও অন্তরের অন্দরের অপারগতার কথা বুঝতে অসুবিধা হয় না একবারও। অনিন্দ্য চট্টোপাধ্যায়কে ধন্যবাদ, রজতাভ দত্তকে অফিসের বড়বাবু চরিত্রটা দিয়েছেন বলে। কী যে ভয়ংকর রিলিফ দেন ভদ্রলোক! ওঁর অভিনয়ের প্রসাদগুণেই আরও বেশি করে সন্দেহ হয়, যখন উনি অন্তরকে বউকে ‘আশীর্বাদ’ করার ব্যাপারে প্রশ্ন করেন, তখন আদৌ অন্তর বুঝে উত্তর দেয়, নাকি না বুঝে?
রজতাভকে ব্যবহার করা ছাড়াও অনিন্দ্যকে আরও একটা কারণে ধন্যবাদ দেওয়া উচিত। প্রজাপতি বিস্কুটকে কোনও বাঁধাধরা গল্পে ধরে না রাখার জন্য। গল্প নিজের মর্জিমতো এগিয়েছে। কখনও দাম্পত্য সমস্যা, কখনও স্বাধীনচেতা অথচ শাশুড়ির দমনপীড়ন সহ্য করে থাকা মেয়ের জীবন, আবার কখনও লোকসমাজের কথা না ভেবে শ্বশুরবাড়ি ছেড়ে বেরিয়ে যাওয়া। এক ছবিতে অনেকগুলো জীবনের টুকরো চিত্র ধরার চেষ্টা করেছেন তিনি। তবে সমস্যা হল ছবির এক একটা দৃশ্য বড় দীর্ঘ। ভালো হত, যদি শাওনের কস্টিউমের দিকে একটু নজর দেওয়া যেত। একটা মেয়ে শুধু জিনস আর টি-শার্ট পরার লোভে ওই পোশাকগুলো পরে বলে মনে হয় না। যদি পরতে চায়, তবে বলতে হয় শাওনের ব্যক্তিস্বাধীনতার প্রতি ভালোবাসার ব্যাপারটা আসলে ভান। আবার গল্পে আসি। মোদ্দা বিষয়টা হল গল্প নেই। টুকরো টুকরো ঘটনা রয়েছে। অনিন্দ্য আপনার আগের ছবি ‘ওপেন টি বায়োস্কোপ’ ছবিটিও তাই ছিল। তবে ওটির মধ্যে উস্কানিমূলক নস্টালজিয়া ছিল। আর ছিল প্রেম। সদ্য গোঁফ ওঠা বয়সের প্রেম। তা সত্ত্বেও বলব, প্রজাপতি বিস্কুটের প্রথমার্ধে একটা গল্প বোনার চেষ্টা ছিল, দ্বিতীয়ার্ধে যেটা দেখালেন সেটা তো আসলে কবিতা। আর কাব্যর সঙ্গে হাত ধরে আসে রূপক। কাটা ঘুড়ি, রথযাত্রা আর শাওনের শ্বশুড়বাড়ি ত্যাগ, নায়কের নাম অন্তর, শেষ দৃশ্যে শাওনের লাল শাড়ির মধ্যে প্রচুর মেটাফোর ব্যবহার করেছেন আপনি। এই ছবির বড় পাওনা একটা গান। চন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়ের গলায় ‘তোমাকে বুঝি না প্রিয়’ গানটি দীর্ঘদিন কানে বাজবে। আর চোখে লেগে থাকবে শান্তিলাল মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্যর অভিনয়। অন্তরের বাবার চরিত্রে অভিনয় করেছেন রজত গঙ্গোপাধ্যায়। ভদ্রলোকের অভিনয়ের পরিমিতি বোধ অসাধারণ। শেষে আদিত্য আর ঈশার কথা বলতেই হয়। বড়পদায় ছবির প্রথমার্ধ পর্যন্ত আপনাদের জুটি বেশ উপভোগ্য হয়েছে। আগামীদিনে আপনাদের আরও ছবি দেখব বলেই আশা রাখি।
সুপ্রিয় নায়েক
20th  October, 2017
এক অন্য সম্পর্কের গল্প শোনায়
ভিক্টোরিয়া অ্যান্ড আবদুল

এমন কিছু বন্ধন, যা অদ্ভুত এক সম্পর্কের মধ্যে দিয়ে, অজান্তেই নিজের মতো করে তৈরি হয়ে যায়। যে সম্পর্কের সংজ্ঞাকে কোনও নামের মধ্যে দিয়ে আবদ্ধ করা যায় না। বা সহজ কথায়— যে সম্পর্কের নামই হয় না। ‘বন্ধুত্ব’ নামটা যথোপযুক্ত না হলেও, সম্পর্কটাকে বোঝানোর জন্য হয়তো ওই নামটাকেই ব্যবহার করতে হয়।
বিশদ

20th  October, 2017
গল্পে নতুনত্ব থাকলেও, রয়েছে আবেগের ঘাটতি
শেফ

আমেরিকান ছবি ‘শেফ’-এর প্লটটি বেশ ইউনিভার্সাল। যে কারণে ছবির বঙ্গীয়করণ (মাছের ঝোল) হয়েছে। সম্প্রতি মুক্তি এই একই আদলের একটি হিন্দি ছবি। এই ছবির নামও ‘শেফ’।
বিশদ

20th  October, 2017
রূপকথা প্রভাবিত শৈশবের সেলিব্রেশন
ইয়েতি অভিযান

পুজোয় হরেক কিসিমের ছবির ভিড়ে বিশেষভাবে যদি কোনও ছবির উল্লেখ করতে হয় তবে সেটি অবশ্যই ‘ইয়েতি অভিযান’। কাকাবাবুর অ্যাডভেঞ্চার ছাড়াও যার প্রধান কারণ, এই প্রথম আল্পস পর্বতমালায় বাংলা ছবির পা পড়ল। যা বাংলার দর্শকের কাছে অন্যতম আগ্রহের কারণ।
বিশদ

06th  October, 2017
লেটার মার্কস পেল
ব্যোমকেশ ও অগ্নিবাণ

পুজোর মরশুমে বাংলা ছবির ফুলঝুরি ফুটল। দুই সপ্তাহে সাতটি সিনেমা মুক্তি কম কথা নয়। অনেকটা যেন মাধ্যমিক পরীক্ষার ফল। কে জেতে, কে হারে। যত বড় সিনেমা-পোকাই হোক না কেন, পুজো সামলে সাতটি ছবি দেখা কারুর সম্ভব নয়। আমি একটিই দেখেছি।
বিশদ

06th  October, 2017
আড়াই ঘণ্টার আশা-আশঙ্কার উড়ান
ককপিট

বিমানে মুম্বই থেকে কলকাতা আসতে সময় লাগে আড়াই ঘণ্টার কাছাকাছি। ‘ককপিট’-এর রিল টাইম ২ ঘণ্টা ২১ মিনিট। যদিও ছবি শুরু হয়েছে ফ্ল্যাশব্যাক দিয়ে। তাই এ ক্ষেত্রে রিল টাইম ও রিয়েল টাইমকে মেলানোর কোনও অবকাশ নেই। তবুও বলা যায়, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের দৌলতে ‘ককপিট’ দেখতে বসা দর্শককে ওই ২ ঘণ্টা ২১ মিনিটের একটা জার্নি করতেই হচ্ছে। আর এই ছবির গল্পে অতীত ও বর্তমানের ঘটনার অনন্য বুনন ‘ককপিট’-এর উড়ানকে নিয়ে গিয়েছে এক অন্যতর উচ্চতায়।
বিশদ

06th  October, 2017
প্রায় নিখুঁত একটি ছবি
সহজ পাঠের গপ্পো

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনরা বাংলা তথা ভারতীয় সিনেমায় একটা নতুন ধারার প্রচলন করেছিলেন। ইউরোপে এই ধারাকে বলা হয় নিও রিয়ালিজম, আর ভারতে আর্ট ফিল্ম বা প্যারালাল ফিল্ম নামে ডাকা হয়। সোজা কথায়, এই ধরনের ছবিতে নাচ, গান, মারপিট অর্থাৎ অতিরঞ্জন একেবারেই থাকে না।
বিশদ

22nd  September, 2017
অদ্ভুতুড়ে সব ভূতুড়ে

একটা পত্রিকা। তার নাম ‘সব ভূতুড়ে’। অনিকেতের (আবির চট্টোপাধ্যায়) বাবা ছিলেন সেই পত্রিকার সম্পাদক। তিনি মারা যাওয়ার পর কোনওভাবে পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন অনিকেতের বাবার সহযোগী কৃপাধরবাবু (সুপ্রিয় দত্ত)। অলাভজনক পত্রিকাটিকে বন্ধ করে দিতে চায় অনিকেত। সঙ্গে পৈতৃক বাড়িটিকেও তুলে দিতে চায় বিল্ডারের হাতে। ঠিক সেই সময় অনিকেতের সঙ্গে পরিচয় হয় নন্দিনীর।
বিশদ

22nd  September, 2017
কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
ধারাবাহিকের খলনায়িকারা

বসুন্ধরা সিংহ রায়, শকুন্তলা দেব, মলিনা চট্টোপাধ্যায়, গিনি রায়ের প্রভাব প্রতিপত্তি আর জঘন্য সব কর্মকাণ্ডের সঙ্গে প্রায় সকলেই কমবেশি পরিচিত। প্রতিদিন সন্ধ্যায় এরা গৃহস্থের অন্দরমহলে অবলীলায় ঢুকে পড়ে। এদের ছলচাতুরি, দৌরাত্ম্যে বাড়ির বয়োজ্যেষ্ঠ থেকে খুদে সদস্য সকলেই আতঙ্কে থাকেন। 
বিশদ

19th  September, 2017
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন শেষ লগ্নে। অন্যান্য যেসব রাজ্যে বিশ্বকাপের খেলা হয়েছে, তার তুলনায় কলকাতায় উন্মাদনা ছিল অনেক বেশি। তার মধ্যে বাংলার ছাত্রছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM