Bartaman Patrika
নানারকম
 

উজানিয়ার নিবেদন 

 রাজনৈতিক মেরুকরণের ভিত্তিতে তৈরি অতি উগ্রতা আর উন্মাদনায় দুষ্ট বাংলার এই অশান্ত, হিংস্র, বীভৎস রূপ আগামী দিনের জন্য যে বার্তা দিতে চলেছে তা স্বরূপে থাকা চিরন্তন, চিরায়ত বাংলার সৃষ্টি ও সংস্কৃতির অন্তরায়। তাই নিছক বিনোদনের জন্য নয়, অশান্ত সময়ে ধর্মীয় সম্প্রীতি ও শান্তির বার্তা দিতে লোকগানের দল ‘উজানিয়ার’ নিবেদন ‘গাও লোকগীতি বাড়াও সম্প্রীতি’। রবীন্দ্রসদনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে কিংবদন্তী লোকসংগীত শিল্পী নির্মলেন্দু চৌধুরীর জন্মদিনে নির্মলেন্দু চৌধুরী ও অমর পালকে এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করে সংস্থা। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন গীতা চৌধুরী, সৈকত মিত্র, সমীর আইচসহ অন্যান্যরা। সংস্থার নিবেদনে নিজস্ব নিবেদন ছাড়াও ছিল জালালউদ্দিন শাহ, আলালউদ্দিন শাহ, কুবির গোসাই, হাসন রাজা, রাধারমণ ও লালন ফকিরের মানবতার গান। উজানিয়ার শিল্পীদের নিবেদনে ছিল ‘মাঝি বাইয়া’, ‘গাও লোকগীতি’ ‘ঘুলে দলাদলি’, ‘হিন্দু কি’, ‘সাগর কুলে’, ‘বাংলাকে থাকতে’, ‘ঈশ্বর তোমার’ প্রভৃতি গানগুলি। মূল কণ্ঠে ছিলেন মৌমিতা বৈরাগী ও নাজমুল হক। ‘মাঝি বাইয়া’, ‘বাংলাকে থাকতে’ ‘ঈশ্বর তোমার’ গানগুলির কথা ও সুর নাজমুল হক। ‘মাঝি বাইয়া’, ‘বাংলাকে থাকতে’, ‘ঈশ্বর তোমার’ গানগুলির কথা ও সুর নাজমুলের নিজস্ব। শিল্পীদের প্রতিবাদী কণ্ঠ শ্রোতাদের সুপ্ত চেতনাকে জাগিয়ে তোলে। মানবতার এই গানগুলির কথা ও সুরের সুন্দর মেলবন্ধন দর্শকদের মোহিত করে। অতিথি শিল্পীদের মধ্যে রাজকুমারের নিবেদনে ছিল ‘আমি যে দিকেতে’, ও ‘সোহাগ চাঁদ’। শিল্পীর গায়কী ভঙ্গি শ্রোতাদের মুগ্ধ করে। দেব চৌধুরীর নিবেদনে ছিল ‘তোমরা কুঞ্জ’। শিল্পী লোকসঙ্গীতের নির্যাসকে শ্রোতাদের সামনে সুন্দর উপস্থাপন করেন। প্রাণেশের কণ্ঠে বেজে ওঠে ভাটিয়ালি সুর ‘মাঝি বাইয়া’। অসাধারণ এই নিবেদনে মুগ্ধ হয় শ্রোতারা।
দেবলীনা সমাজপতি 
30th  August, 2019
 জন্মদিনে মহীন এখন ও বন্ধুরা

 বাংলা ব্যান্ড মহীনের ঘোড়াগুলি’র উত্তরসূরী ‘মহীন এখন ও বন্ধুরা’-র জন্মদিন উপলক্ষে এক সাংস্কৃতিক সন্ধ্যা হয়ে গেল লেকটাউন মুক্তমঞ্চে। সাতের দশকে বাংলার প্রথম ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র পথচলা শুরু। পরবর্তী ৪৫ বছরে কয়েকটি প্রজন্মের কাছে এই ব্যান্ডের মিথ হয়ে থাকার কারণ বিশ্লেষণ ও কিছু নস্ট্যালজিক স্মৃতি নিয়ে ছিল এদিনের আলাপচারিতা।
বিশদ

20th  September, 2019
 পঞ্চকন্যার আবৃত্তি

সারথীর পঞ্চকন্যার আবৃত্তি ও জয়তী চক্রবর্তীর গানের অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল মধুসূদন মঞ্চে। গুরু পার্থ মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন তাঁরই পঞ্চশিষ্যা। প্রথমকন্যা শর্মিষ্ঠা মুন্সির সুন্দর ও বলিষ্ঠ নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, বিমল চন্দ্র ঘোষ ও কৌশিক সেনগুপ্ত রচিত কবিতা। বিশদ

20th  September, 2019
 নগরনট দেবশঙ্কর

সম্প্রতি শিশির মঞ্চে এক বর্ণময় সন্ধ্যায় উন্মোচিত হল ব্যতিক্রমী ভাবনায় সাজানো এক বইয়ের মলাট। প্রকাশিত হল, বিশিষ্ট অভিনেতা দেবশঙ্কর হালদারের বৈচিত্র্যময় অভিনয় জীবন নিয়ে লেখা বই ‘নগরনট দেবশঙ্কর’। সংকলক ও সম্পাদক শোভন গুপ্ত। বিশদ

20th  September, 2019
 ব্লাইন্ড ডেট

যেসব শিশুদের হাঁটতে সমস্যা কিংবা যারা ঠিক করে কথা বলতে পারে না বা মানসিক কোনও সমস্যার কারণে বাকি সমবয়সি শিশুদের মতো চট করে সব কিছু বুঝে নিতে বা জেনে নিতে পারে না বলে পিছিয়ে পড়ে তাদের নিয়ে কাজ করে ‘উন্মীষ’। সংস্থার কর্ণধার নীতা দিওয়ান থাকেন এই শহরেই।
বিশদ

20th  September, 2019
 ডান্স ফেস্টিভ্যাল

 সম্প্রতি সপ্তম টি ভৌমিক কালচারাল ডান্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হল যোগেশ মাইম অ্যাকাডেমিতে। কত্থক নৃত্য ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। বিভিন্ন নৃত্য প্রতিষ্ঠানের নৃত্যশিল্পী এই অনুষ্ঠানে অংশ নেন। একক নৃত্য নিবেদনে ছিলেন পল্লবী চট্টোপাধ্যায়, শুভ্রা খামারু, রজনী বিশ্বাস, শ্রীজাতা রায়, শ্রেয়া সিংহ, শততোয়া গুপ্ত, শ্রবণা দত্ত চৌধুরী।
বিশদ

20th  September, 2019
সিডি ভিসিডি

 কৃষ্টি ক্রিয়েশন থেকে প্রকাশিত হল বাচিকশিল্পী পিনাকী চট্টোপাধ্যায়ের অডিও সিডি ‘কবিতারা কথা কয়’। বিভিন্ন কবির লেখা সর্বমোট ১২টি কবিতা পাঠ করেছেন শিল্পী। প্রভাতী (কাজী নজরুল ইসলাম), ন্যাংটো ছেলে আকাশ দেখছে (বীরেন্দ্র চট্টোপাধ্যায়), আজ্ঞে হ্যাঁ, সোনার মেডেল (পূর্ণেন্দু পত্রী), বিশদ

20th  September, 2019
উত্তম কলারত্ন পুরস্কার

বাংলা চলচ্চিত্র প্রচার ও প্রসার সমিতি আয়োজিত মহানায়ক উত্তমকুমারের ৪০তম তিরোধান দিবসে দুঃস্থ শিল্পীদের সাহায্যার্থে ‘উত্তম কলারত্ন পুরস্কার ২০১৯’ অনুষ্ঠিত হল রবীন্দ্রসদনে। সঙ্গীত ও চলচ্চিত্র জগতের স্বনামধন্য শিল্পীদের পাশাপাশি থিয়েটার জগতের কলাকুশলীরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিশদ

13th  September, 2019
ললিতকলার সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশুদ্ধ উচ্চাঙ্গ সঙ্গীত ললিতকলার স্তম্ভ। তবে কত্থকনৃত্য সমেত পারফর্মিং আর্টের বিভিন্ন শাখার চর্চার কেন্দ্র হিসাবেও ললিতকলার সুখ্যাতি নেহাত কম নয়। অন্বেষা, অনীক, শ্রেয়ানসহ সা রে গা মা পা’র বহু কৃতী প্রতিযোগী এই সংস্থার ছাত্রছাত্রী। সেই ললিতকলার বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্রসদনে।
বিশদ

13th  September, 2019
শ্রুতিধারার আবৃত্তি ও সঙ্গীত সন্ধ্যা

সম্প্রতি যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে হয়ে গেল শ্রুতিধারার দুদিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ‘সাজাও আলোয় ধরিত্রী রে’। প্রথম দিনে আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের মধ্যে ছিলেন বিজয়লক্ষ্মী বর্মন, নন্দন সিনহা, অলোক রায় ঘটক, বাংলাদেশের আজিজুল বাশার, চিত্তরঞ্জন দাস, মানসী বন্দ্যোপাধ্যায়, মানস সিনহা, দেবাশিস চক্রবর্তী ও সুবর্ণা চৌধুরী।
বিশদ

13th  September, 2019
কলাশ্রীর অনুষ্ঠান

 সম্প্রতি কলাশ্রীর ৪০তম প্রতিষ্ঠা দিবস পালিত হল। দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন রমা মুখোপাধ্যায়। শিল্পীর সুরেলা কণ্ঠে তাল, লয়, ছন্দ ছিল প্রশংসনীয়। প্রয়াত শৈলেন্দ্রপ্রসাদ চট্টোপাধ্যায়ের লেখা থেকে কিছু ছড়া শোনালেন সুমন দাস এবং সোমনাথ দাস।
বিশদ

13th  September, 2019
গানে কবিতায় মুগ্ধ সফর

 গানে, কথায়, আবৃত্তি, অনুভবে অনন্য একটি সন্ধ্যা। যে সন্ধ্যার সারথী চার কন্যা — সোমা সেন চন্দ্র, রোমি সেন, বর্ণালী সরকার ও সুদেষ্ণা ভট্টাচার্য। সম্প্রতি পি সি চন্দ্র গার্ডেনের ম্যাপলে চার শিল্পীর চতুর্দোলায় চড়ে মুগ্ধতার সফর সারলেন হল ভর্তি শ্রোতা দর্শক। প্রাধ্যান্যে গান। তাই অনুষ্ঠান শীর্ষকেও সেই সঙ্গতি, ‘এ শুধু গানের দিন’।
বিশদ

13th  September, 2019
কাদম্বরীদেবী স্মরণ

 রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রসাহিত্য, রবীন্দ্র শিল্পচর্চা যে মানুষটিকে ঘিরে আবর্তিত হয়েছে তিনি রবীন্দ্রনাথের পরম আদরের নতুন বৌঠান কাদম্বরী দেবী। প্রায় সমবয়সি হওয়ার সুবাদে দু’জনের মধ্যে গড়ে ওঠে এক নিবিড় স্নেহের সম্পর্ক। কিন্তু সেই নিবিড় স্নেহের সম্পর্ককে কলুষিত করে বিভিন্ন পুস্তক, রচনা ও কিছু স্বার্থান্বেষী মানুষ।
বিশদ

06th  September, 2019
 নব সুখ নব প্রাণ

রবীন্দ্রনাথের গানের মধ্যে যে নতুন দেশের নানা চমকপ্রদ বিস্তার ও ভাবনা বারে বারে দেখা হয়, তাকে ‘রঙিন সুতোয় দুঃখ-সুখের জাল’ বললে ভুল হবে না। তবে সেই দেশের হালচাল আর নবীন গোত্রের খোঁজ নিলে দেখা যাবে, মানুষ আর নিসর্গের এক দ্বন্দ্বমধুর টানাপোড়েন তাতে আছে।
বিশদ

06th  September, 2019
হেমন্ত মুখোপাধ্যায়কে শ্রদ্ধাঞ্জলি

মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণ আয়োজিত, শতবর্ষের আলোকে হেমন্ত স্মরণ সন্ধ্যা সম্পন্ন হল জোড়াসাঁকোর রথীন্দ্র মঞ্চে। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজিত বসু (প্রাক্তন উপাচার্য, বিশ্বভারতী), সিদ্ধার্থ মুখোপাধ্যায় (আইনজীবী-সম্পাদক-রবীন্দ্রভারতী সোসাইটি), কল্যাণ সেন বরাট (সুরকার ও শিল্পী), মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণের কর্ণধার সৌমিত্র বন্দ্যোপাধ্যায় প্রমুখ।
বিশদ

06th  September, 2019
একনজরে
 বিশ্বজিৎ দাস, কলকাতা: এখন পাড়ায় পাড়ায়, মোড়ে মোড়ে রক্ত পরীক্ষার ল্যাবরেটরি। টিসি, ডিসি, ইএসআর, লিপিড প্রোফাইল থেকে শুরু করে কী না হচ্ছে! সই থাকছে এমডি প্যাথোলজি ডিগ্রিধারী চিকিৎসকের। সুতরাং সন্দেহেরও অবকাশ নেই। সত্যিই কি তাই? ...

 জম্মু, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে বিজেপি ও আরএসএস নেতা খুনে অভিযুক্ত তিন জঙ্গিকে গ্রেপ্তার করল পুলিস। নাসির আহমেদ শেখ, নিশাদ আহমেদ এবং আজাদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খড়্গপুরে কারখানার সম্প্রসারণ করতে চায় টাটা মেটালিক্স। রাজ্য সরকার ইতিমধ্যেই তার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছে। সোমবার বেঙ্গল চেম্বার অব কমার্সের বার্ষিক সাধারণ সভায় এসে এ কথা জানালেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। এর ফলে আরও ৬০০ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মশার আঁতুড়ঘর হিসেবে সল্টলেকে নয়া আতঙ্ক থানাগুলি। সম্প্রতি বিধাননগর পুরসভার পক্ষ থেকে সল্টলেক পূর্ব থানায় বিশেষ অভিযান চালানো হয়। তাতেই ধরা পড়েছে, থানার বিল্ডিং এবং ক্যাম্পাসের চারপাশে একাধিক জায়গায় জমা জল রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্তশত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত সাফল্য।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

23rd  September, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৪ টাকা ৭১.৮৪ টাকা
পাউন্ড ৮৭.০৪ টাকা ৯০.২৩ টাকা
ইউরো ৭৬.৭৭ টাকা ৭৯.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ২৮/৩ অপঃ ৪/৪২। পুনর্বসু ১২/৩৪ দিবা ১০/৩১। সূ উ ৫/২৯/১৭, অ ৫/২৮/৩৯, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/৫৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
 ৬ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ১৫/৩৮/২২ দিবা ১১/৪৪/৩১। পুনর্বসু ৩/২৭/১৪ দিবা ৬/৫২/৪, সূ উ ৫/২৯/১০, অ ৫/৩০/৩০, অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ৬/৫৯/২০ গতে ৮/২৯/৩০ মধ্যে, কালবেলা ১/০/০ গতে ২/৩০/১০ মধ্যে, কালরাত্রি ৭/০/২০ গতে ৮/৩০/১০ মধ্যে।
২৪ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

23-09-2019 - 06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

23-09-2019 - 06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

23-09-2019 - 05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

23-09-2019 - 04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

23-09-2019 - 04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

23-09-2019 - 04:48:06 PM