বিনোদন
 

সিনেমার উৎসবে নাটক 

এই প্রথম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মঞ্চস্থ হবে নাটক। আগামী ১৩ নভেম্বর ‘হীরালালের বায়োস্কোপ’ নাটকটি অনুষ্ঠিত হবে মধুসূদন মঞ্চে। যা নিয়ে ইতিমধ্যে তৈরি হয়েছে উৎসাহ। এবছর বাংলা ছবির শতবর্ষে বাংলা ছবির অন্যতম পথিকৃৎ হীরালাল সেনের জীবন নির্ভর নাটকটি উপস্থাপন করছে কৃষ্টি পটুয়া। দেবজ্যোতি মিশ্রের মূল ভাবনা আর চৈতালি লাহিড়ীর নিপুণ নির্দেশনায় হীরালালের চরিত্রে অভিনয় করবেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচী। একশো বছরের বাংলা সিনেমার ইতিহাসে অনেক উত্থানপতন তো আছেই। সেই সঙ্গে আজকের দিনে হীরালাল স্বয়ং যদি তাঁর বায়োস্কোপ নিয়ে হাজির হতেন, তাহলে কী দেখতেন? বাংলা ছবির উজ্জ্বলতম দিকটি দেখে অবশ্যই তিনি খুশি হতেন। দেখতেন উত্তমকুমার, সত্যজিৎ রায়ের হাত ধরে বাংলা সিনেমার অভিযান। জহর রায়, ভানু বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গও এসেছে। সাফল্যের পাশাপাশি ব্যর্থতার ছবিও ধরা দিয়েছে এক নতুন চিত্রনির্মাতার হাত ধরে। এক তরুণ এবং নবাগত চিত্র পরিচালক বহু কষ্টের পর হাতে পেয়েছেন একটা শটর্ফিল্ম তৈরির কাজ। এক্সপ্লয়টেশনের একালের চিত্রটা যদি এই হয়, এক্সপ্লয়টেশনের আগ্রাসন থেকে বাদ যায়নি হীরালালের জীবনও। নিজেকে নিয়ে তাঁর আক্ষেপ ছিল জীবনভর। মঞ্চে উদয় হয়ে তিনি প্রশ্ন করেছেন, আজ আমাকে নিয়ে কেন এত মাতামাতি হচ্ছে! যখন আমার কাজ নিয়ে বঞ্চনা, ব্যর্থতার চূড়ায় উঠেছি তখন এত সম্মান কোথায় ছিল! রূপঙ্কর বললেন,‘একশো বছরের বাংলা সিনেমার উপস্থাপনা নাটকটিতে দর্শক দেখতে পাবেন। পাশাপাশি একটা দাবিও থাকছে। দাদাসাহেব ফালকের নামে যদি পুরস্কার থাকে তবে হীরালাল সেনের নামাঙ্কিত পুরস্কার কেন থাকবে না? কেন্দ্রীয়স্তরে না হোক অন্তত আঞ্চলিক ক্ষেত্রে তাঁর নামে একটা পুরস্কার চালু হোক।’ এই নাটকের ভাবনাসূত্র দেবজ্যোতি মিশ্রের হলেও নাট্যরূপ দিয়েছেন রূপঙ্কর নিজেই। বললেন,‘আগে নাটকে অভিনয় করলেও হীরালাল সেনের মতো এই রকম কৃতী মানুষের চরিত্রে অভিনয় করা নিঃসন্দেহে কঠিন। আগে এরকম চরিত্র করিনি। আমি নিজেই ১২টি গান গেয়েছি। বিভিন্ন বাংলা ছবির বিখ্যাত সব গান।’ শুধু গানই নয়, সঙ্গে থাকবে ছোট ছোট নৃত্য কোলাজ। সিনেমার উৎসবে কয়েক ঘণ্টার নাট্যসন্ধ্যার সাক্ষী হতে আর মাত্র কয়েকদিনের অপেক্ষা।
গুঞ্জন ঘোষ
06th  November, 2018
উপভোগ করার মতো ছবি 

হ্যারি পটারের মাত্রাতিরিক্ত জনপ্রিয়তার পর সেই একই প্রযোজনা সংস্থা নিয়ে এসেছিল হ্যারি পটারের প্রিকোয়েল। ফ্যান্টাস্টিক বিস্টস ফ্র্যাঞ্চাইজির প্রথম ছবি প্রকাশ পায় ২০১৬ সালে। তারপর তার দ্বিতীয় অংশ ২০১৮ সালে।
বিশদ

সি ডি, ভি সি ডি 

রাগরঞ্জনী মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট থেকে প্রকাশিত হয়েছে শুভ্রা পালের প্রথম অ্যালবাম ‘স্বপ্ন চোখের তারায়’। অ্যালবামে রয়েছে পাঁচটি গান। গানগুলি হল ‘যার সাথে তার প্রেম’, ‘এ যে খুব বেয়াদপ মন’, ‘ও চোখের তারা’, ‘রাস্তা হারিয়ে’ ও ‘কার দু চোখে যন্ত্রণা’।
বিশদ

মৃত্যুকে সঙ্গী করেও জীবনের জয়গান 

মরণের এই পৃথিবীতে জীবনের কথা শুনিয়ে গেল ছোট্ট পিহু। মৃত্যুর পাশে বসবাস করেও যে বেঁচে থাকার গান গাওয়া যায় তাই আমাদের শেখাল পিহু। মায়ের ফেলে যাওয়া পরিত্যক্ত ঘুমের ওষুধ গোটা কয়েক খেয়েও জীবনকে আঁকড়েই বেঁচে ছিল দুধের মেয়েটি। মাত্র দু বছর বয়স তার ।
বিশদ

আইপিএস ঋতুপর্ণা 

এবার দুঁদে পুলিস অফিসারের চরিত্রে দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে। আইপিএস কিরণের ভূমিকায় অভিনয় করছেন তিনি। ছবির নাম ‘বিদ্রোহিনী’। প্রয়াত পরিচালক অঞ্জন চৌধুরীর ছেলে সন্দীপ চৌধুরী ছবিটি পরিচালনা করছেন। টলিপাড়ার এনটি-১ স্টুডিওয় জোর কদমে চলছে ‘বিদ্রোহিনী’র শ্যুটিং।
বিশদ

Loading...
রসগোল্লা 

মাত্র একবছর আগের কথা। রসগোল্লা-ওদের মানে ওড়িশার নাকি আমাদের? রসগোল্লাকে নিয়ে আমরা-ওরার লড়াই তখন তুঙ্গে। ঠিক তখনই এল সেই মহার্ঘ্য দিবস-১৪ নভেম্বর। জিআই ট্যাগ লাগল রসগোল্লার গায়ে।
বিশদ

নির্ভেজাল ভালোবাসার গল্প ময়ূরপঙ্খী

সমস্ত রকম ‘অলৌকিকতা’ সযত্নে সরিয়ে রেখে নির্ভেজাল ভালোবাসার গল্প নিয়ে স্টার জলসায় অবতীর্ণ হলেন লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দ্যোপাধ্যায় জুটি। নাম ‘ময়ূরপঙ্খী’। ম্যাজিক মোমেন্টস প্রযোজিত ধারাবাহিকটি সম্প্রচারিত হচ্ছে।
বিশদ

Loading...
চলচ্চিত্র উৎসবের  টুকিটাকি 

আবার গুণে দেখুন
নন্দন চত্বরে ঢুকতেই ডানদিকে শিশির মঞ্চের একদিকের দেওয়ালের প্রশস্ত পিঠ জুড়ে বিরাট হোর্ডিং। তাতে একশো বছরের বাংলা ছবির তারকাদের বাছাই করা মুখের কাটআউট। কিন্তু কত জন সিনেমা ব্যাক্তিত্বের মুখ রয়েছে হোর্ডিংটিতে। গুণতে গিয়ে গুলিয়ে যাচ্ছে।
বিশদ

17th  November, 2018
তিন মূর্তির জুটিতে জমল ‘খেলা’
বাঘ বন্দি খেলা

‘বম্বে টকিজ’-এর ধাঁচে তৈরি। তিন পরিচালকের সম্পূর্ণ ভিন্নধর্মী তিনটি গল্প নিয়ে ‘বাঘ বন্দি খেলা’। পরিচালক হরনাথ চক্রবর্তী, সুজিত মণ্ডল ও রাজা চন্দ। এই ছবি ঘিরে প্রত্যাশা কিছুটা হলেও ছিল। প্রথম গল্পে বারিন ঘটক (জিৎ) ওরফে বাঘ একজন ‘আন্ডারকভার’ পুলিস অফিসার।
বিশদ

17th  November, 2018
ছবির মেলায় বইমেলা 

নন্দন চত্বরে সিনেমার ভিড়েই জায়গা করে নিয়েছে বইবাজার। তাই বই প্রেমীদের কাছে ছবি দেখার পাশাপাশি পছন্দের সিনেমা বিষয়ক বই কেনাটা এখন অনেকটা ‘রথ দেখা ও কলাবেচার’ সমার্থক। নন্দন চত্বরে বিভিন্ন বইয়ের স্টল দেওয়া হয়েছে। প্রত্যেকেই সিনেমা বিষয়ক হরেক বইয়ের পসরা সাজিয়ে বসেছেন।
বিশদ

17th  November, 2018
নন্দিতার ভাবনা 

যন্ত্রণা অনেকবেশি কঠিন ও গভীর সৃষ্টির জন্ম দেয়। আর এটাই হচ্ছে শিল্পের সৌন্দর্য। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দিতে এসে এমনই মন্তব্য করেছেন পরিচালক অভিনেত্রী নন্দিতা দাস। প্রখ্যাত উর্দু লেখক সাদাত হাসা মান্টোর জীবনের ছায়ায় তৈরি নন্দিতার ‘মান্টো’ এই উৎসবে দেখানো হচ্ছে।
বিশদ

17th  November, 2018
মেঘলা এবার ঋদ্ধিমা 

ছোটপর্দার জনপ্রিয় ধারাবাহিক ‘ইচ্ছেনদী’র মেঘলার কথা নিশ্চয় মনে আছে। ধারাবাহিকটি শেষ হয়েছে অনেকদিন। অথচ মেঘলার জনপ্রিয়তা আজও একইরকম। সেই মেঘলা অর্থাৎ সোলাঙ্কি রায় আবার পর্দায় ফিরছেন। তবে এবার তিনি ঋদ্ধিমা। সোলাঙ্কিকে শেষবার দর্শকরা দেখেছেন জি বাংলার ‘সাত ভাই চম্পা’ ধারাবাহিকে।
বিশদ

17th  November, 2018
সমাপ্তি অনুষ্ঠানে টাবু আর সুজিত 

আজ, শনিবার ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানের আসর বসবে নজরুল মঞ্চে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলিউডের অভিনেত্রী টাবু। তাঁর সাম্প্রতিক ছবি ‘অন্ধাধুন’ সুপারহিট হয়েছে।
বিশদ

17th  November, 2018
অলিন্দ যুদ্ধ নিয়ে ছবি করছেন অঞ্জন 

১৯৩০ সালের ৮ ডিসেম্বর। শীতের সকালে এদেশে ব্রিটিশ রাজের অন্যতম প্রাণকেন্দ্র রাইটার্স বিল্ডিংয়ে অপার সাহস ও ১৮ রাউন্ড কার্তুজ নিয়ে ঢুকে পড়েছিলেন তিন তরুণ বিপ্লবী বিনয়, বাদল ও দীনেশ। পরের ঘটনাক্রম সকলেরই জানা। 
বিশদ

17th  November, 2018
ছবি তুলে ভাগ্য খুলুন! 

ছবি তুলে তাক লাগান। জিতে নিন পুরস্কারও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথামতো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কান ফেস্টিভ্যালকে ছুঁতে পারবে কিনা তা সময় বলবে! তবে উৎসবে নতুন কিছু শুরুর ক্ষেত্রে কলকাতা পথ দেখাচ্ছে। শুধু চলচ্চিত্র নির্মাতা নন, উৎসব সুযোগ করে দিচ্ছে স্টিল ফোটোগ্রাফারদের নিজের প্রতিভা তুলে ধরার।
বিশদ

13th  November, 2018
Loading...
একনজরে
হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

 গুরুগ্রাম (হরিয়ানা), ১৯ নভেম্বর (পিটিআই): একদিকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। চলছে জোরদার প্রস্তুতি। তার আগে সোমবার কেএমপি (কুণ্ডালী-মানেসর-পালওয়াল) প্রকল্পের ...

সংবাদদাতা, মালবাজার: একটি বিয়ে বাড়ির আশীর্বাদ অনুষ্ঠানে দাঁতাল হাতির তাণ্ডবে এক মহিলার মৃত্যু হয়েছে এবং চার জন জখম হয়েছেন। পাশাপাশি একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের বর্মাধুরায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

Loading...
Loading...