Bartaman Patrika
বিনোদন
 

শুভ–অশুভর দ্বন্দ্ব
নিশির ডাক

শুভ আর অশুভর লড়াই। যে যুদ্ধে সর্বদা জয়ী হয়েছে শুভই। কিন্তু পরাজিত অশুভ পিছু ছাড়েনি সত্য ও সুন্দরের। জীব জগতের সমস্ত সদর্থক প্রয়াসকে সে চালিত করতে চায় বিপথে। অশুভের হাতছানিতে অবশ মন অবচেতনে অগ্রসরও হয় ছায়ান্ধকার মায়াজগতে। অমোঘ সেই আহ্বান। এমনই এক শঙ্কা-আশঙ্কার অশনি সংকেতের আখ্যান নিয়ে তৈরি কালারস বাংলা চ্যানেলের নতুন ধারাবাহিক ‘নিশির ডাক’। সোমবার থেকে শুরু হয়েছে সম্প্রচার রাত সাড়ে ৮টার স্লটে।
একদিকে তারা। মানব শিশু। তান্ত্রিকের ধর্ম মেয়ে। মা কালীর অংশজাত। শুভর প্রতীক। অন্যদিকে, নিশি। একই তান্ত্রিকের মানস কন্যা। সে বিনাশ করতে এসেছে তারাকে। অশুভের প্রতীক। কিন্তু ছোট্ট তারাকে কিছুতেই বিপদাক্রান্ত হতে দেবে না শ্রীময়ী। চক্রবর্তী বাড়ির নববধূ। এই শিশুটিকেই সে স্বপ্নে দেখেছিল বিয়ের আগে। রুদ্রর সঙ্গে বিয়ে হওয়ার পর চক্রবর্তী বাড়িতে পা দিয়েও শ্রীময়ী শিশুটির সূক্ষ্ম অস্তিত্ব টের পেত। কয়েকদিন পর শ্বশুরবাড়ির প্রতিষ্ঠিত কালী মন্দিরের ভেতর থেকে কাপালিকের ভয়ে লুকিয়ে থাকা একটি শিশুকন্যাকে উদ্ধার করে শ্রীময়ী। নাম তারা। শ্রীময়ী বুকে তুলে নেয় তারাকে। কিন্তু নিশি পিছু ছাড়ে না তারার। শুরু হয় শুভ-অশুভের দ্বন্দ্ব।
তবে ধরাবাহিকটি ‘ভয়ঙ্কর ভয়ের নয়’ বলেই আশ্বাস দিলেন ‘নিশির ডাক’-এর প্রযোজক, এসভিএফ টেলিভিশনের ক্রিয়েটিভ ডিরেক্টর সাহানা। জোকার নারায়ণী স্টুডিওর সেটে বসে ধারাবাহিকটির কাহিনী ও চিত্রনাট্যকার আরও বললেন, ‘আমরা ছোটবেলায় অনেকেই নিশির ডাকের গল্প শুনেছি। মা-ঠাকুমারা বলতেন, নিশি ডাকলে সাড়া দিতে নেই। না হলেই বিপদ। বিপদটা যে কী সেটা অবশ্য আমার জানা নেই। তবে ধারাবাহিকের ভাবনাটার সূত্র সেটাই।’ ‘ভুতু’র সৃষ্টিকর্ত্রী সাহানা সেইসঙ্গে জানিয়ে দিলেন, ‘ভুতু ছিল মানবিক ভূত। আর নিশি অমানবিক। তারা কিন্তু ভূত নয়। একটি জীবন্ত মেয়ে। যার মধ্যে বিশেষ কিছু ক্ষমতা আছে। তাকে বিনাশ করতে চায় অশুভ শক্তি।’ ছোটপর্দার পরিচিত মুখ টুম্পা ঘোষ অভিনয় করছেন শ্রীময়ী চরিত্রটিতে। আর এক জনপ্রিয় মুখ শুভঙ্কর সাহা রয়েছেন যুক্তিবাদী, বিজ্ঞানমনস্ক রুদ্রর ভূমিকায়। সে শ্রীময়ীর স্বামী। কাপালিক অঘোর নাথের চরিত্রে রয়েছেন সঞ্জীব দে। অন্যান্য চরিত্রে শ্রাবন্তী মালাকার, মৌমিতা গুপ্ত, মিলন রায়চৌধুরী প্রমুখ। ধারাবাহিকের পরিচালক রূপক দে।
তারাকেও সিরিয়ালের সংসারে নতুন আবিষ্কার বলা যাবে না। তার আসল নাম সুকন্যা চট্টোপাধ্যায়। আর বাড়িতে সবাই গুড্ডি বলে ডাকে। পাঁচ বছরের মেয়ে ইতিমধ্যেই ‘মায়ার বাঁধন’, ‘জামাই রাজা’, ‘ভজ গোবিন্দ’তে অভিনয় করে ফেলেছে। জানকী বসু বিদ্যাপীঠে নার্সারির ছাত্রী সে। সুকন্যা বলল, ‘ভূতের ভয় তার নেই। তাই তারা চরিত্রে অভিনয় করতেও তার কোনও সমস্যা হচ্ছে না।’ সেটে ‘নিশিদিদি’ স্বৈরীতি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই গুড্ডির বেশি ভাব। স্বৈরীতির দশ আঙুলে লম্বা লম্বা কালো রঙের টিনের নখ থাকলেও নিশিদিদির কোলে উঠে পড়াতেও কোনও ভয় নেই গুড্ডির। এক্ষেত্রে তার সাহসী উত্তর, ‘এটা তো সিরিয়াল। ভয় পেতে যাব কেন?’ আর বাড়িতে অন্ধকারে সত্যিই যদি নিশি পিছন থেকে ঝাঁপিয়ে পড়ে? সামান্য সময় নিয়ে গুড্ডির জবাব, ‘তখন ভেবে দেখব।’
নিজস্ব প্রতিনিধি
ছবি: ডিডি সাহা
04th  December, 2018
কঙ্গনা হচ্ছেন জয়ললিতা 

শনিবার ২৩ মার্চ ছিল কঙ্গনা রানাওয়াত এর জন্মদিন। আর জন্মদিনে কঙ্গনার ভক্তদের জন্য সুখবর এটাই যে তিনি আবার বায়োপিকে অভিনয় করবেন। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার বায়োপিকে জয়ললিতার ভূমিকায় দেখা যাবে বলিউডের ‘কুইন’কে। ছবির নাম ‘জয়া’। তামিল ও হিন্দি দুটো ভাষাতেই তৈরি হবে এই ছবি।এই চরিত্রের দাবিদার ছিলেন ঐশ্বর্য রাই বচ্চন, সোনাক্ষী সিনহা ও বিদ্যা বালনের মতো হেভিওয়েট অভিনেত্রীরা।
বিশদ

প্রেগন্যান্ট!  

বলিউডে হোলি এক রূপকথার মতো। রাজ কাপুরের বাড়ি, অমিতাভ বচ্চনের বাড়ি থেকে শুরু অন্যান্য তারকার নিজস্ব হোলি সেলিব্রেশন হামেশাই খবরের শিরোনামে উঠে আসে। কিন্তু এবছর হোলি স্পেশাল নিউজে কোনও তারকার বাড়ির অনুষ্ঠানের খবর নেই। 
বিশদ

একা অক্ষয় রক্ষা করে সারগারহির গড় 
কেশরী

কেশরী ছবির কাহিনী গড়ে উঠেছে ২১ জন শিখের মরণপণ লড়াইয়ের সত্য ঘটনাকে কেন্দ্র করে। তবে গোটা ছবি জুড়ে দাপিয়ে গিয়েছেন একজনই। তিনি হলেন হাবিলদার ইশর সিংয়ের ভূমিকাভিনেতা অক্ষয়কুমার।  
বিশদ

আইপিএল এর ময়দানে 

শনিবার ছিল আইপিএল এর প্রথম ম্যাচ। বেঙ্গালুরুরর এম এ চিদম্বরম স্টেডিয়ামে সেই ম্যাচ দেখতে যাওয়ার আগে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করলেন বরুণ ধাওয়ান। সঙ্গে ছিলেন সোনাক্ষী সিনহা।  
বিশদ

কে কে আর এবার স্ন্যাপচ্যাটে 

করব লড়ব জিতব রে...। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল-এর জন্মলগ্ন থেকেই কলকাতার ক্রিকেটপ্রেমী দর্শকদের জন্য চমক দিয়ে এসেছেন এই শহরের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এবারও সেই ধারা অব্যাহত রইল। কলকাতা নাইট রাইডার্স এবার গাঁটছড়া বাঁধল স্ন্যাপচ্যাটের সঙ্গে। 
বিশদ

সোনার সংসার 

দোল, হোলি মিটে গেলেও বসন্তোৎসবের রেশ যেন আকাশে বাতাসে ছড়িয়ে রয়েছে। মানুষের মন এখনও রঙে ভরপুর। সেই রঙিন মনকে আরও রঙিন করতে আসছে সোনার সংসার অ্যাওয়ার্ড। এক বছরের অপেক্ষার অবসান। আজ, রাতে জি বাংলার পর্দায় ফের চমক। 
বিশদ

গুপী গাএন

‘জেনারেশান আমি’-র পর আবার পর্দায় ফিরল ‘মা-ছেলে’ জুটি। মানে ঋতব্রত মুখোপাধ্যায় আর অপরাজিতা আঢ্যর কথা বলছি। বিধবা মা এবং তার ছেলে গুপীকে নিয়ে অপেরা মুভিজ তৈরি করেছে নতুন ছবি ‘গুপী গাএন’। পরিচালক রাজদীপ ঘোষ।  অভিনয় করেছেন ঋতব্রত মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, সব্যসাচী চক্রবর্তী এবং শাশ্বত চট্টোপাধ্যায়।
বিশদ

23rd  March, 2019
কলকাতার অনেকেই ফোনে গল্প করলেও কাজের বেলায় ডাকেন না 

না, অভিনেত্রী বিদিতা বাগ এইমুহূর্তে অঙ্গদানের অঙ্গীকার করছেন, এমনটা নয়। আসলে ডিজিটাল প্ল্যাটফর্ম ভুটের জন্য পরিচালক দেবাত্মা মণ্ডল তৈরি করেছেন স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘বউমা।’ সেই ছবিরই মুখ্য ভূমিকায় রয়েছেন বিদিতা। এই ছবিতে উঠে এসেছে মরণোত্তর অঙ্গদানের মতো বিষয়। 
বিশদ

23rd  March, 2019
এপ্রিল প্রচ্ছদে দীপিকা 

দীপিকা পাড়ুকোনের মুকুটে ফের নতুন পালক। এবার বিশ্বের সেরা ১৪ সুপারস্টারের তালিকায় তাঁকে রাখল জনপ্রিয় ম্যাগাজিন ‘ভোগ’। ম্যাগাজিনের কভারে বলা হয়েছে, ১৪টি দেশের ১৪ জন সুপারস্টার। ভোগের ১৪ এপ্রিল আমেরিকান সংস্করণের প্রচ্ছদে অ্যাভেঞ্জার্স খ্যাত অভিনেত্রী স্কারলেট জোহানসন ও কোরিয়ান অভিনেত্রী ডুনা বির সঙ্গে দেখা যাবে রিটার্ন অব জেন্ডার কেজের অভিনেত্রী দীপিকাকে।  
বিশদ

23rd  March, 2019
সংস্কৃতির টানে বাংলা ছবি 

পেশায় তিনি সাংবাদিক। নিতান্ত ভালোবাসার তাগিদেই পরিচালকের আসনে বসা। কিন্তু কলকাতার সংস্কৃতির টানেই নিজের প্রথম ছবিটা বাংলায় বানাচ্ছেন পরিচালক ত্রিদিব রমন। বলছিলেন, ‘আসলে আমার বাবা খুব ভালো বাংলা জানেন। তিনি বিহারের স্কুলে বাংলার শিক্ষক ছিলেন।  
বিশদ

23rd  March, 2019
দেখতে দেখতে ১০০০ 

অপরাধ সম্পর্কে মানুষকে সচেতন করা বা সম্ভাব্য বিপদ থেকে রক্ষা করার উদ্দেশ্যেই শুরু হয়েছিল ‘ক্রাইম পেট্রল’। সময়ের সঙ্গে এই শো মানুষের মনে জায়গা করে নিয়েছে। এবারে দেখতে দেখতে এই অনুষ্ঠান এক হাজার পর্ব সম্পূর্ণ করল। শোয়ের অভিনেতা সঞ্জীব ত্যাগী বললেন ‘এই শোয়ে অভিনয় করার পর থেকে বাস্তব জীবনেও দর্শক আমাদের সম্মান করেন।  
বিশদ

23rd  March, 2019
জন্মদিনে রমকম 

আগামী ২ এপ্রিল ৫০ পূর্ণ করবেন অজয় দেবগণ। আর তাঁকে বার্থডে গিফট দেওয়ার জন্য ওই দিনই তাঁর নতুন রোমান্টিক কমেডি দে দে পেয়ার দে-র ট্রেলার লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছেন ছবির প্রযোজনা সংস্থা। অ্যাকশন ছেড়ে এবার রোমান্সে মাতবেন অজয়। ছবিতে আছেন টাবু, জিমি শেরগিল ও রকুল প্রীত সিং।  
বিশদ

23rd  March, 2019
অবশেষে একসঙ্গে 

কার্তিক আরিয়ানকে যে তাঁর বেশ পছন্দ সে কথা অনেকবার সাক্ষাৎকারে স্বীকার করেছেন সারা আলি খান। অবশেষে তাঁর স্বপপূরণ হল। ইমতিয়াজ আলির পরের ছবিতে দর্শক একসঙ্গে কার্তিক ও সারাকে দেখতে পাবেন। 
বিশদ

23rd  March, 2019
ভারতীয় সিনেমায় হোলি

 বাঙালির দোলযাত্রা ধর্মীয় আবেশে মোড়া থাকলেও বিনোদনে এই দোল এককালে নাচ-গান সমৃদ্ধ অনুষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ থাকত। আর হিন্দি বলয়ে দোল নয় রাধা-কৃষ্ণের মিলনমেলায় হোলিই প্রসিদ্ধ। তবে ভারতীয় সিনেমায় এই উৎসব এতই ব্যাপক যে এর প্রতিদ্বন্দ্বী দ্বিতীয় কেউ নেই। হিন্দির তুলনায় বাংলা সিনোমায় হোলি অনেক পরে এসেছে।
বিশদ

22nd  March, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দল থেকে বাদ পড়ার পর অনেকেই ভেবেছিলেন বিশ্বকাপ খেলার সুযোগ শেষ হয়ে গেল দীনেশ কার্তিকের সামনে। কিন্তু ...

ফ্লোরিডা, ২৩ মার্চ: গত বছর ফ্লোরিডার স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকবাজের হামলায় কোনওমতে প্রাণে বেঁচে গিয়েছিলেন সিডনি এইলো। কিন্তু, গত একবছর ধরে সেই ভয়ঙ্কর স্মৃতি দুঃস্বপ্নের ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারের গ্রামে গ্রামে কেন্দ্রীয় বাহিনীর উপর নজরদারি চালাবে তৃণমূল কংগ্রেস। দলীয় সূত্রে জানা গিয়েছে, কোথাও কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে অভিযোগ উঠলে জেলা নেতৃত্বের কাছে রিপোর্ট পাঠানো হবে। তার ভিত্তিতে নির্বাচন কমিশনের কাছে নালিশ করা হবে।   ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ছোট শিল্পের পাশে দাঁড়াতে ঋণ প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পোশাকি নাম মাইক্রো ইউনিটস ডেভেলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি বা ‘মুদ্রা’। চলতি আর্থিক বছরের শুরুতে, অর্থাৎ গত এপ্রিল থেকে এই ফেব্রুয়ারি পর্যন্ত সেই মুদ্রা যোজনায় নজিরবিহীনভাবে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব যক্ষ্মা দিবস
১৬০৩ - প্রথম এলিজাবেথ, ইংল্যান্ডের রানী।
১৮৬১: লন্ডনে প্রথম ট্রাম চলাচল শুরু হয়।
১৯০৫- ফরাসি লেখক জুল ভার্নের মৃত্যু
১৯৩৩: এড্লফ হিটলার জার্মানির একনায়ক হন।
১৯৫৬: পাকিস্তানকে ইসলামী প্রজাতন্ত্র ঘোষণা করা হয়।
১৯৭৯- অভিনেতা ইমরান হাসমির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯, রবিবার, চতুর্থী ৩৭/৫৬ রাত্রি ৮/৫২। স্বাতী ৫/০ দিবা ৭/৪১। সূ উ ৫/৪১/২২, অ ৫/৪৫/৮, অমৃতযোগ দিবা ৬/২৮ গতে ৯/৪১ মধ্যে। রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/১৩ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ১/১২ গতে ২/৪২ মধ্যে।
৯ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯, রবিবার, চতুর্থী রাত্রি ১২/৫৭/৪। স্বাতীনক্ষত্র ১১/২২/১২, সূ উ ৫/৪১/৩৯, অ ৫/৪৪/১৯, অমৃতযোগ দিবা ৬/২৮/৫০ থেকে ৯/৪২/৩২ মধ্যে এবং রাত্রি ৭/১৯/৫৮ থেকে ৮/৫৫/৩৬ মধ্যে, বারবেলা ১০/১২/৩৯ থেকে ১১/৪২/৫৯ মধ্যে, কালবেলা ১১/৪২/৫৯ থেকে ১/১৩/১৯ মধ্যে, কালরাত্রি ১/১২/৩৯ থেকে ২/৪২/১৯ মধ্যে।
১৬ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

06:25:39 PM