Bartaman Patrika
বিনোদন
 
 

 জমজমাট তিনটে সিজনের পর আবার ডিজিটাল প্ল্যাটফর্মে ফিরছে ব্যোমকেশ বক্সী। এসভিএফ-এর ডিজিটাল প্ল্যাটফর্ম ‘হইচই’ এর ব্যোমকেশ ওয়েব সিরিজের এবারের গল্প ‘অগ্নিবাণ’। প্রত্যাশিতভাবেই সত্যান্বেষীর ভূমিকায় রয়েছেন অণিবার্ণ ভট্টাচার্য। আগের সিজনগুলিতে সুব্রত দত্তর পর এবারে অজিতের ভূমিকায় থাকছেন সুপ্রভাত। রইল সিরিজের ফার্স্টলুক। আগামী মাসে দেখা যাবে ব্যোমকেশের নতুন সিজন।  

ঘরের ছেলের দেশনায়ক হয়ে ওঠার গল্প 

বিপ্লবী ক্ষুদিরাম বসুকে সদ্য মৃত্যুদণ্ড দিয়েছে অত্যাচারী ব্রিটিশ সরকার। প্রতিবাদের আগুন রাজপথে। বন্দেমাতরম ধ্বনিতে আকাশ-বাতাস উদ্বেলিত। যার আঁচ পড়েছে এক বনেদি পরিবারেও। সেই বাড়ির বছর ১৪-র এক কিশোর মায়ের কাছে জানতে চাইছে, ক্ষুদিরাম বসু দেশের জন্য প্রাণ দিলেন কিনা। সেই বাচ্চাটি আসলে সুভাষচন্দ্র বসু। যিনি পরবর্তীকালে পরাধীনতার অন্ধকারে ডুবে থাকা আপামর দেশবাসীর কাছে হয়ে উঠবেন নেতাজি। ঘরের ছেলের দেশনায়ক হয়ে ওঠার কাহিনী নিয়ে আসছে নতুন ধারাবাহিক ‘নেতাজি’। যার প্রোমো ইতিমধ্যে বাংলা ধারাবাহিকের দর্শকদের ড্রইংরুমে ভাইরাল হয়ে গিয়েছে। বাঙালির ‘আইকন’ নেতাজির জীবন এই প্রথম টেলিভিশন সেটে ফুটে উঠবে, এ বিষয়ে যে আলাদা আগ্রহ থাকবে, তা বলাই বাহুল্য।
মহামানবের জীবন নিয়ে ছোটপর্দায় কাজ নতুন নয়। বরং আর পাঁচটা গতানুগতিক সিরিয়ালের তুলনায় দর্শকমহলে ‘পিরিয়ড ড্রামা’র আকর্ষণ আকাশছোঁয়া। এর উদাহরণ তো সাম্প্রতিক অতীতে বহুবার মিলেছে। কিন্তু এই প্রথমবার সুভাষচন্দ্র বসুর জীবনী অবলম্বনে ধারাবাহিক আসছে জি বাংলার দৌলতে। এর আগে ১৯৬৬ সালে পরিচালক পীযূষ বসু তৈরি করেছিলেন বাংলা ছবি ‘সুভাষচন্দ্র’। এরপর ২০০৫ সালে শ্যাম বেনেগাল হিন্দিতে তৈরি করেছিলেন ‘বোস: দ্য ফরগটেন হিরো’। সম্প্রতি আমরা পেয়েছি, হনসল মেহেতা পরিচালিত ওয়েব সিরিজ ‘বোস ডেড অর অ্যালাইভ’।
এই চ্যানেলেই ‘করুণাময়ী রানি রাসমণি’ ধারাবাহিকের সাফল্যই কি তবে ‘নেতাজি’ তৈরিতে উৎসাহ দিয়েছে? যদিও ব্যাপারটার এত সহজ সমীকরণ মেনে নিতে রাজি নন চ্যানেলের বিজনেস হেড সম্রাট ঘোষ। তাঁর বক্তব্য,‘চ্যানেল চালাতে গেলে ফ্যামিলি ড্রামাসহ অন্যান্য সবধরনের অনুষ্ঠান প্রয়োজন হয়। কিন্তু তার মধ্যেও আমাদের লক্ষ্য বাঙালির সাংস্কৃতিক ঐহিত্য ও অতীত গৌরবকে দর্শকের সামনে তুলে ধরা। নেতাজি শুধু বাঙালির গর্ব নন, তিনি সারা দেশের গর্ব। তিনি একজন জাতীয় নায়ক। নেতাজি সাহস, আত্মত্যাগ ও দেশপ্রেমের প্রতীক। তাঁর জীবন চিরকাল মানুষ অনুপ্রেরণা জুগিয়ে এসেছে। তাই আমরা নেতাজির জীবন নিয়ে এগিয়েছি।’ এ বিষয়ে বসু পরিবার এবং নেতাজি রিসার্চ ব্যুরোর অকৃত্রিম সাহায্য পাওয়া গিয়েছে।
সুভাষচন্দ্রের ঘটনাবহুল জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ রহস্যের কুয়াশায় মোড়া। তার মধ্যে রয়েছে তথাকথিত বিমান দুর্ঘটনার বিতর্ক। কীভাবে এগবে ধারাবাহিকের গল্প? এর উত্তর দিতে এগিয়ে এলেন ধারাবাহিকটির গল্পকার শাশ্বতী ঘোষ ও রিসার্চার শিবাশিস বন্দ্যোপাধ্যায়। শিবাশিসবাবু জানালেন, ধারাবাহিকের গল্প শুরু হচ্ছে ১৯০৭ নাগাদ। মোটামুটি সিদ্ধান্ত হয়েছে, নেতাজির মহানিষ্ক্রমন পর্যন্ত দেখানো হবে। কোনও বিতর্ক খুঁচিয়ে তোলা নয়, ঘরের ছেলে সুভাষের দেশনায়ক নেতাজি হয়ে ওঠার গল্প বলাই এই ধারাবাহিকের মূল লক্ষ্য। তার জন্য অবশ্যই বিভিন্ন ঐতিহাসিক চরিত্রেরও দেখা মিলবে। ধারাবাহিকের গল্পের প্রয়োজনে সুভাষচন্দ্রের লেখা ‘তরুণের স্বপ্ন’ ও ‘ভারত পথিক’ ছাড়াও অন্যান্য লেখকদের বইয়ের সাহায্য নেওয়া হয়েছে। মূলত এই ধারাবাহিকের কাহিনী অচিন্ত্যকুমার সেনগুপ্তর ‘উদ্যত খড়্গ’-এর উপর আধারিত। অবশ্য, নেতাজির জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলি তুলে ধরার সঙ্গে ধারাবাহিকের গল্প মসৃণভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কিছু কল্পকাহিনী শিল্পীর স্বাধীনতায় তুলে ধরা হবে সেটাও স্পষ্ট করে দেওয়া হল।
সুমন দাস পরিচালিত এই ধারাবাহিকে সুভাষচন্দ্রের ছোটবেলায় অভিনয় করছে ন্যাশনাল জেমস স্কুলের ক্লাস ফোরের ছাত্র অঙ্কিত। স্কুলের সিলেবাসে নেতাজি সম্পর্কে সেভাবে পড়ার সুযোগ না পেলেও এই ধারাবাহিকে সুযোগ পেয়েই সুভাষচন্দ্র সম্পর্কে বেশ কিছু তথ্য জেনে নিয়েছে এই খুদে অভিনেতা। যুবক সুভাষের ভূমিকায় দেখা যাবে ছোটপর্দার পরিচিত মুখ অভিষেক বসুকে। জানকীনাথ বসু ও প্রভাবতীর চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে কৌশিক চক্রবর্তী ও বাসবদত্তা চট্টোপাধ্যায়।
‘পিরিয়ড ড্রামা’য় মূল চরিত্রের পাশাপাশি সময়ও একটা চরিত্র হয়ে দাঁড়ায়। যে সময়ের গল্প বলা হচ্ছে পর্দায় সেই সময়টাকে পুননির্মান করতে হয়। এ ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। স্টুডিওতে পুরনো কলকাতার আদলে তৈরি হয়েছে সেট। ব্যবহার করা হচ্ছে সে সময়কার পোশাক-আশাক,যানবাহন। সুভাষচন্দ্রের কটকের বাড়ির রেপ্লিকা চোখে পড়বে সেটে। ভারতের স্বপ্নের নায়কের জীবনী নির্ভর প্রথম ধারাবাহিকের সঙ্গীত পরিচালনার দায়িত্ব বর্তেছে দেবজ্যোতি মিশ্রের কাঁধে। সিউড়ি, দুমকাসহ বিভিন্ন জায়গায় ইতিমধ্যে আউটডোর শ্যুটিং সেরে ফেলা হয়েছে বলে জানালেন পরিচালক।
অয়নকুমার দত্ত 
12th  January, 2019
বলিউডে সমিধ-উরভি 

অনেকেই জানেন যে নয়ের দশকের সুপারহিট ছবি ‘সড়ক’ এর সিক্যুয়েল বানাচ্ছেন মহেশ ভাট। এবারে এই ছবির সঙ্গে জড়িয়ে গেল দুই বাঙালির নাম— সমিধ মুখোপাধ্যায় ও উরভি চট্টোপাধ্যায়। ‘সড়ক ২’ এর জন্য কয়েকটি গানে সুর দিচ্ছেন তাঁরা।  বিশদ

আজহারের ছেলের
প্রেমে সানিয়ার বোন 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি। পেশায় ফ্যাশন ডিজাইনার আনম মির্জার জন্মদিন। আনমের অবশ্য অন্য একটা পরিচয় রয়েছে। সেটি হল তিনি সানিয়া মির্জার বোন। সেদিনই ইনস্টাগ্রামে তাঁকে শুভেচ্ছা জানাতে গিয়ে একটি পোস্ট করলেন আসাদ।  বিশদ

রূপমের মধুর প্রতিশোধ 

প্রকাশিত হল ফসিলসের নতুন মিউজিক ভিডিও। তাদের অ্যালবাম ‘ফসিলস ৬’-এর দ্বিতীয় গানের ভিডিও এটি। শুক্রবার রাত থেকে ফসিলসের অফিসিয়াল ইউ টিউব চ্যানেলে দেখা যাচ্ছে ‘হৃদয় ভাঙবার গান’-এর ভিডিও।  পরিচালনা করেছেন ‘প্রজাপতি বিস্কুট’ খ্যাত আদিত্য সেনগুপ্ত এবং খেয়া চট্টোপাধ্যায়। বিশদ

প্রত্যাবর্তনের নেপথ্য কাহিনী 

সময়, প্রেক্ষাপট এবং মনোবলের উপর নির্ভর করে কামব্যাক। আর সেই ফিরে আসা যে সবসময় সফল হবে তেমনও নয়। কিন্তু আইপিএল এর ইতিহাসে অন্যতম সফল কামব্যাক করেছিল চেন্নাই সুপার কিংস। এবারে একটি সর্বভারতীয় ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য তৈরি পাঁচ পর্বের ‘রোর অব দ্য লায়ন’ তথ্যচিত্র সেই কাহিনীকেই তুলে ধরবে।  বিশদ

ফারাক 

বেশ কয়েকটা ঘটনা একের পর এক ঘটে গেল আর তাই তো লোকের মনে সন্দেহটা জাগল। আর সেই সন্দেহের বসেই একের পর এক গুজব রটতে শুরু করল। ওহো, এখনও তো গুজবের বিষয়টাই বলা হয়নি আপনাদের।   বিশদ

কঙ্গনা হচ্ছেন জয়ললিতা 

শনিবার ২৩ মার্চ ছিল কঙ্গনা রানাওয়াত এর জন্মদিন। আর জন্মদিনে কঙ্গনার ভক্তদের জন্য সুখবর এটাই যে তিনি আবার বায়োপিকে অভিনয় করবেন। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার বায়োপিকে জয়ললিতার ভূমিকায় দেখা যাবে বলিউডের ‘কুইন’কে। ছবির নাম ‘জয়া’। তামিল ও হিন্দি দুটো ভাষাতেই তৈরি হবে এই ছবি।এই চরিত্রের দাবিদার ছিলেন ঐশ্বর্য রাই বচ্চন, সোনাক্ষী সিনহা ও বিদ্যা বালনের মতো হেভিওয়েট অভিনেত্রীরা।
বিশদ

24th  March, 2019
প্রেগন্যান্ট!  

বলিউডে হোলি এক রূপকথার মতো। রাজ কাপুরের বাড়ি, অমিতাভ বচ্চনের বাড়ি থেকে শুরু অন্যান্য তারকার নিজস্ব হোলি সেলিব্রেশন হামেশাই খবরের শিরোনামে উঠে আসে। কিন্তু এবছর হোলি স্পেশাল নিউজে কোনও তারকার বাড়ির অনুষ্ঠানের খবর নেই। 
বিশদ

24th  March, 2019
একা অক্ষয় রক্ষা করে সারগারহির গড় 
কেশরী

কেশরী ছবির কাহিনী গড়ে উঠেছে ২১ জন শিখের মরণপণ লড়াইয়ের সত্য ঘটনাকে কেন্দ্র করে। তবে গোটা ছবি জুড়ে দাপিয়ে গিয়েছেন একজনই। তিনি হলেন হাবিলদার ইশর সিংয়ের ভূমিকাভিনেতা অক্ষয়কুমার।  
বিশদ

24th  March, 2019
আইপিএল এর ময়দানে 

শনিবার ছিল আইপিএল এর প্রথম ম্যাচ। বেঙ্গালুরুরর এম এ চিদম্বরম স্টেডিয়ামে সেই ম্যাচ দেখতে যাওয়ার আগে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করলেন বরুণ ধাওয়ান। সঙ্গে ছিলেন সোনাক্ষী সিনহা।  
বিশদ

24th  March, 2019
কে কে আর এবার স্ন্যাপচ্যাটে 

করব লড়ব জিতব রে...। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল-এর জন্মলগ্ন থেকেই কলকাতার ক্রিকেটপ্রেমী দর্শকদের জন্য চমক দিয়ে এসেছেন এই শহরের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এবারও সেই ধারা অব্যাহত রইল। কলকাতা নাইট রাইডার্স এবার গাঁটছড়া বাঁধল স্ন্যাপচ্যাটের সঙ্গে। 
বিশদ

24th  March, 2019
সোনার সংসার 

দোল, হোলি মিটে গেলেও বসন্তোৎসবের রেশ যেন আকাশে বাতাসে ছড়িয়ে রয়েছে। মানুষের মন এখনও রঙে ভরপুর। সেই রঙিন মনকে আরও রঙিন করতে আসছে সোনার সংসার অ্যাওয়ার্ড। এক বছরের অপেক্ষার অবসান। আজ, রাতে জি বাংলার পর্দায় ফের চমক। 
বিশদ

24th  March, 2019
গুপী গাএন

‘জেনারেশান আমি’-র পর আবার পর্দায় ফিরল ‘মা-ছেলে’ জুটি। মানে ঋতব্রত মুখোপাধ্যায় আর অপরাজিতা আঢ্যর কথা বলছি। বিধবা মা এবং তার ছেলে গুপীকে নিয়ে অপেরা মুভিজ তৈরি করেছে নতুন ছবি ‘গুপী গাএন’। পরিচালক রাজদীপ ঘোষ।  অভিনয় করেছেন ঋতব্রত মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, সব্যসাচী চক্রবর্তী এবং শাশ্বত চট্টোপাধ্যায়।
বিশদ

23rd  March, 2019
কলকাতার অনেকেই ফোনে গল্প করলেও কাজের বেলায় ডাকেন না 

না, অভিনেত্রী বিদিতা বাগ এইমুহূর্তে অঙ্গদানের অঙ্গীকার করছেন, এমনটা নয়। আসলে ডিজিটাল প্ল্যাটফর্ম ভুটের জন্য পরিচালক দেবাত্মা মণ্ডল তৈরি করেছেন স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘বউমা।’ সেই ছবিরই মুখ্য ভূমিকায় রয়েছেন বিদিতা। এই ছবিতে উঠে এসেছে মরণোত্তর অঙ্গদানের মতো বিষয়। 
বিশদ

23rd  March, 2019
এপ্রিল প্রচ্ছদে দীপিকা 

দীপিকা পাড়ুকোনের মুকুটে ফের নতুন পালক। এবার বিশ্বের সেরা ১৪ সুপারস্টারের তালিকায় তাঁকে রাখল জনপ্রিয় ম্যাগাজিন ‘ভোগ’। ম্যাগাজিনের কভারে বলা হয়েছে, ১৪টি দেশের ১৪ জন সুপারস্টার। ভোগের ১৪ এপ্রিল আমেরিকান সংস্করণের প্রচ্ছদে অ্যাভেঞ্জার্স খ্যাত অভিনেত্রী স্কারলেট জোহানসন ও কোরিয়ান অভিনেত্রী ডুনা বির সঙ্গে দেখা যাবে রিটার্ন অব জেন্ডার কেজের অভিনেত্রী দীপিকাকে।  
বিশদ

23rd  March, 2019
একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম পর্যায়ে সরকারি উদ্যোগে ধান কেনার যে গতি ছিল, তাতে চলতি খরিফ মরশুমে ৫২ লক্ষ টনের লক্ষ্যমাত্রা পূরণ হতেও পারে বলে আশা করছিলেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু মার্চ মাসে ধান সংগ্রহের গতি অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত ...

সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM