Bartaman Patrika
বিনোদন
 
 

কাজের ফাঁকে— সুজয় ঘোষের ‘বদলা’ হিট। কিন্তু বিগ বি’র ছুটি নেই। দিব্যি স্টুডিও ফ্লোরে ডাবিংয়ে ব্যস্ত। ছবি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। লিখেছেন, যদি কোনও পুরুষ বলেন যে তিনি কাজটা করে দেবেন তাহলে সেটা করেই দেবেন। প্রতি ছ’মাস অন্তর তাঁকে মনে করানোর দরকার নেই!

দর্শকই বলুক আমি এই
পুরস্কারের সত্যিই যোগ্য কি না

চারটি জাতীয় পুরস্কার ঝুলিতে পুরে এই সপ্তাহেই আসছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘নগরকীর্তন’। এই ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় পুরস্কার পেয়েছেন ঋদ্ধি সেন। তাঁর সঙ্গে খোলামেলা আড্ডায় প্রিয়ব্রত দত্ত।


 ‘নগরকীর্তন’ নিয়ে নাগরিক মনে ইতিমধ্যেই একটা প্রত্যাশা তৈরি হয়েছে...
 যে কোনও ছবির ক্ষেত্রেই সেটা একটা অ্যাডভান্টেজ। মানুষ জানে ছবিটা চারটে জাতীয় পুরস্কার পেয়েছে। কিন্তু কেন পেয়েছে সেটা নিয়ে মনে একটা সংশয় থেকেই যায়। আবার একটা আগ্রহও তৈরি হচ্ছে ছবিটা দর্শক কীভাবে নেবেন, সেটা দেখার জন্য। সেক্ষেত্রে যতই উত্তেজনা থাকুক না কেন, দেখার পর মানুষের রায়টাই আসল পুরস্কার। সেটার জন্যই অধীর আগ্রহে অপেক্ষা।
 শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় পুরস্কার পেয়েছেন। কেন পুরস্কারটা পেলেন বলে মনে হয়?
 (হেসে) আমি এখনও ঠিক জানি না। সামগ্রিকভাবে ছবিটা যে সমাদর পেয়েছে তাতে বোঝা গিয়েছে ‘নগরকীর্তন’ শুধুমাত্র ভালো ছবি তা নয়, প্রয়োজনীয় একটা ছবি। যে মানুষগুলোকে নিয়ে ছবি, যাঁদের নিয়ে গল্প, তাঁদের জন্য এই পুরস্কার। কেন পেলাম, সেটা মানুষ আমার কাজের মাধ্যমে জানুক। দর্শকই বলুক আমি এই পুরস্কারের সত্যিই যোগ্য কি না।
 তৃতীয় লিঙ্গদের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি?
 ‘নগরকীর্তন’ অনাবিল প্রেমের ছবি, ভালোবাসার ছবি। বলা হয়, খুব সাহসী একটা ছবি তৈরি করেছেন পরিচালক। তা তো নয়। ভলোবাসা তো এরকমই হওয়ার কথা। তার কোনও ধর্ম হয় না, জাত হয় না, বিভেদ হয় না। সেই কারণে ছবিটা কোন লিঙ্গের ছবি সেটা বিচার্য নয়। বিভাজন তৈরি করিআমরা। কোনও একপ্রকার ভালোবাসাকে আমরা অবলীলায় অস্বাভাবিক বলে দাগিয়ে দিই।
 আপনার অভিনীত চরিত্র পুঁটিকে নিয়ে নিজের কী বিশ্লেষণ?
 অভিনয়ের প্রস্তুতিটা কেমন ছিল?
 ছবিটা শুরু হওয়ার কথা ছিল ২০১৬ সালে। নানা কারণে শ্যুটিং পিছিয়ে যায়। পরের বছর যখন শ্যুটিং শুরু হল তখন আমার বয়স সতেরো। জানতাম অল্প সময়ের মধ্যে তৈরি হতে হবে। নানা জায়গায় গিয়ে রিয়েল ট্রান্সজেন্ডারদের সঙ্গে দেখা করেছি। তাঁদের ভাবনা চিন্তা নিয়ে আমি অনেকদিন ধরে স্টাডি করেছি, মিশেছি। বাড়িতে আমার মা, বান্ধবী সুরঙ্গনাকে আমি খুঁটিয়ে পর্যবেক্ষণ করতাম। তাঁরা কীভাবে বসছে, উঠছে, চলছে, হাঁটছে, খাচ্ছে সব। কৌশিককাকু (গঙ্গোপাধ্যায়) যেভাবে চিত্রনাট্য লেখেন একজন অভিনেতার কাছে সেটাও প্রাপ্তি। আমার সহ অভিনেতা ঋত্বিক চক্রবর্তী ভারতবর্ষের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা। এমন দুজনের তত্ত্বাবধানে কাজ করাটাও খুব বড় পাওনা।
 এ ব্যাপারে বাবার (কৌশিক সেন) কাছে কোনও পরামর্শ নিয়েছেন?
 না। গোটা বিষয়টার মধ্যে বাবা একদমই নাক গলাননি। তবে খুব অধীর আগ্রহে শুনেছেন শ্যুটিংয়ের গল্প। আমার নিজের কখনও মনে হয়নি বাবাকে গিয়ে জিজ্ঞাসা করি। বাবাও অযথা কৌতূহল প্রকাশ করেননি।
 আপনার পুরস্কার প্রাপ্তির খবরে বাবা-মায়ের প্রথম প্রতিক্রিয়া কেমন ছিল?
 বাবা-মায়ের সেই খুশির মুহূর্তটা এখন বুঝিয়ে বলা সম্ভব নয়। তাঁদের মুখে অন্যরকম একটা আনন্দ দেখেছিলাম, যা আমার ব্যাপারে আগে কখনও দেখিনি। ওঁদের চেয়ে বেশি খুশি বোধহয় আর কেউ হননি।
 আর কাজল? সেই সময়ে তো আপনি ওঁর সঙ্গে ‘হেলিকপ্টার ইলা’র শ্যুটিং করছিলেন।
 উনি শুনে অসম্ভব খুশি হয়েছিলেন। পুরস্কার পাওয়ার সময় উনি আমার ফার্স্ট লুকটা দেখেন। চমকে গিয়েছিলেন।
 যে বয়সে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেলেন, তাতে আপনার প্রতি ইন্ডাস্ট্রির, মানুষের প্রত্যাশা স্বাভাবিকভাবে বাড়তেই থাকবে। তার প্রস্তুতি কীভাবে শুরু করেছেন?
 আমি শুধু এইটুকুই জানি আগামী দশ-পনেরো বছরে যদি আরও ভালো কাজ না করতে পারি, তাহলে আজকের এই পুরস্কারটার কথা মানুষ ভুলে যাবে। তাই প্রথমেই পুরস্কারের কথাটা মাথা থেকে দূর করতে হবে।
 নতুন কাজের খবর?
 এই কিছুদিন আগে পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালনায় ‘দেরাজ’ নামে একটা ওয়েব সিরিজ করলাম। মুক্তি পাবে ১৪ ফ্রেব্রুয়ারি। এখানে সুরঙ্গনা, পায়েল, কাঞ্চন মল্লিক সহ অনেকে আছেন। এছাড়াও সৃজিত মুখোপাধ্যায়ের একটা ছবি করছি।
ছবি: দীপেশ মুখোপাধ্যায়
12th  February, 2019
৮৩ ছবির সহকারী পরিচালক কপিলদেবের মেয়ে

কপিলদেবকে সব থেকে ভালো কে চিনতে পারে? মা-বাবা-স্ত্রী-কন্যাদের মধ্যেই কেউ নিশ্চয়ই। রণবীর সিংয়ের নতুন ছবি ৮৩ নিয়ে ইতিমধ্যেই আগ্রহ তুঙ্গে। দেশের প্রথম অধিনায়ক হিসেবে বিশ্বকাপ হাতে তোলাই শুধু নয়, কীভাবে তাঁর নেতৃত্বে ভারত বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ধরাশায়ী করে ভারতীয় ক্রিকেটে নবজাগরণ এনেছিল তারই কাহিনী শোনাবে এই ছবি।
বিশদ

বিবেকের উপর চটেছেন সলমন?

আবার কি বিবেক ওবেরয় বনাম সলমন খানের ঠান্ডা যুদ্ধ শুরু হল? সবাই জানে বিবেক ও সলমনের মধ্যে বিশেষ বনিবনা নেই। একে অপরকে পারতপক্ষে তাঁরা এড়িয়েই চলেন। কিন্তু ভাগ্যের পরিহাসে আবার সলমন ও বিবেক একই নৌকার সহযাত্রী হয়েছেন।
বিশদ

ঠাকুরমার অভিনয়ের এক শতাংশ পারলেই ধন্য হব

নীতিন কক্করের ‘নোটবুক’ ছবিতে অভিষেক হচ্ছে তাঁর। এই ইন্ডাস্ট্রির সঙ্গে তাঁর পারিবারিক সম্পর্ক। বাবা ও মা যথাক্রমে মণীশ বহেল ও একতা বহেল। ঠাকুরমা লেজেন্ড নূতন। তাঁর আত্মীয়র লিস্টে রয়েছে তনুজা, কাজলের নাম। এহেন ব্যকগ্রাউন্ড নিয়ে সেলুলয়েডে পা রাখলেন নূতনের নাতনি প্রানূতন। ফিল্ম ইন্ডাস্ট্রির পিচে ডেব্যু ইনিংস শুরু করার আগে আড্ডা দিলেন অভিনেত্রী।
বিশদ

ভিন্টেজ বলিউড

কপিল শর্মা শো এখন সরগরম। ফেব্রুয়ারি থেকেই নানারকম বিতর্ক শুরু হয়েছিল শোটিকে কেন্দ্র করে। ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা অ্যাটাকের পর নভজ্যোৎ সিং সিধুর একটি মন্তব্যে বিতর্কের সৃষ্টি হয়। ঘটনাটি হাতের বাইরে চলে যাচ্ছে টের পেয়ে কপিল শর্মা সিধুকে টিম থেকেই বাদ দিয়ে দেন।
বিশদ

আরও দেড় বছর

 অজয় দেবগণ, সোনাক্ষী সিনহা, সঞ্জয় দত্ত, পরিণীতি চোপড়া থেকে শুরু করে রানা দগ্গুবাটি সবাই হাজির। ছবির মুক্তির তারিখ ঘোষণা হবে যে। অধীর আগ্রহ অভিনেতা থেকে পরিচালক সবারই মনে। শেষ পর্যন্ত মুক্তির তারিখ স্থির হল।
বিশদ

26th  March, 2019
একসঙ্গে প্রথমবার
শ্রেয়া-আরমান

প্রথম সিজনে দারুণ সাফল্যের পর দ্বিতীয় সিজন নিয়ে হাজির হয়েছে ‘টি-সিরিজ মিক্স টেপ’। দ্বিতীয় সিজনের প্রথম এপিসোডে গলা মিলিয়েছেন শ্রেয়া ঘোষাল ও আরমান মালিক। 
বিশদ

26th  March, 2019
 মজা এবার আরও জমজমাট

 বাসন্তী হাইওয়ে ধরে অন্ধকারের বুকচিরে গাড়ি ছুটে চলেছে। সন্ধে সাতটা নাগাদ যখন মালঞ্চ সংলগ্ন টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স স্টুডিওয় পৌঁছনো গেল, তখন সেখানে ঘন অন্ধকারে ঝিঁঝিঁর শব্দকেই বড় আপন মনে হচ্ছিল। কিন্তু স্টুডিওর অন্দরে যেতেই মনটা হাজার ঝাড়বাতির রোশনাইয়ে ঝলমলিয়ে উঠল।
বিশদ

26th  March, 2019
গুগলির গুগলি, ‘বউকে নিয়ে ব্যাঙ্কক যাব’

বয়সে ছোট হলেও এরকম কথা অনর্গল তার মুখে। ‘গুগলি’ ছবির নাম ভূমিকায় ক্লাস ওয়ানের সৌম্যদীপ্ত সাহা। কথা বলতে বসে পর পর গুগলি ডেলিভারি তার।
বিশদ

26th  March, 2019
খলনায়কের ভূমিকায় নিকিতিন

দর্শকদের জন্য কালারস এর ‘নাগিন ৩’ এ চমক অব্যাহত। বেলা ও বিশাখার জীবনে ইতিমধ্যেই ফিরে এসেছে রুহি (করিশ্মা তান্না)। বেলা ও বিশাখা চাইছে রুহির দুষ্টু পরিকল্পনার আভাস পেতে। সেইজন্য তারা রুহির বাড়িতে অনুসন্ধান করতে গিয়ে জানতে পারে যে ‘হুকুম’ নামের এক মানুষরূপী শয়তানের দৌলতেই রুহি তার চাল চালে।
বিশদ

26th  March, 2019
 রেড কার্পেটে তিন বোন

দু’জন ইতিমধ্যেই বলিউডে প্রতিষ্ঠিত নায়িকা। আর একজন ভবিষ্যতের অপেক্ষায়। এবারে একসঙ্গে রেড কার্পেটে হাঁটবেন তিন বোন— সোনম কাপুর আহুজা, জাহ্নবী কাপুর ও খুশি কাপুর। মাসকাটে একটি সংস্থার প্রথম বার্ষিকী উদ্‌যাপনে এই অভাবনীয় ঘটনা ঘটতে চলেছে।
বিশদ

26th  March, 2019
বলিউডে সমিধ-উরভি 

অনেকেই জানেন যে নয়ের দশকের সুপারহিট ছবি ‘সড়ক’ এর সিক্যুয়েল বানাচ্ছেন মহেশ ভাট। এবারে এই ছবির সঙ্গে জড়িয়ে গেল দুই বাঙালির নাম— সমিধ মুখোপাধ্যায় ও উরভি চট্টোপাধ্যায়। ‘সড়ক ২’ এর জন্য কয়েকটি গানে সুর দিচ্ছেন তাঁরা।  বিশদ

25th  March, 2019
আজহারের ছেলের
প্রেমে সানিয়ার বোন 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি। পেশায় ফ্যাশন ডিজাইনার আনম মির্জার জন্মদিন। আনমের অবশ্য অন্য একটা পরিচয় রয়েছে। সেটি হল তিনি সানিয়া মির্জার বোন। সেদিনই ইনস্টাগ্রামে তাঁকে শুভেচ্ছা জানাতে গিয়ে একটি পোস্ট করলেন আসাদ।  বিশদ

25th  March, 2019
রূপমের মধুর প্রতিশোধ 

প্রকাশিত হল ফসিলসের নতুন মিউজিক ভিডিও। তাদের অ্যালবাম ‘ফসিলস ৬’-এর দ্বিতীয় গানের ভিডিও এটি। শুক্রবার রাত থেকে ফসিলসের অফিসিয়াল ইউ টিউব চ্যানেলে দেখা যাচ্ছে ‘হৃদয় ভাঙবার গান’-এর ভিডিও।  পরিচালনা করেছেন ‘প্রজাপতি বিস্কুট’ খ্যাত আদিত্য সেনগুপ্ত এবং খেয়া চট্টোপাধ্যায়। বিশদ

25th  March, 2019
প্রত্যাবর্তনের নেপথ্য কাহিনী 

সময়, প্রেক্ষাপট এবং মনোবলের উপর নির্ভর করে কামব্যাক। আর সেই ফিরে আসা যে সবসময় সফল হবে তেমনও নয়। কিন্তু আইপিএল এর ইতিহাসে অন্যতম সফল কামব্যাক করেছিল চেন্নাই সুপার কিংস। এবারে একটি সর্বভারতীয় ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য তৈরি পাঁচ পর্বের ‘রোর অব দ্য লায়ন’ তথ্যচিত্র সেই কাহিনীকেই তুলে ধরবে।  বিশদ

25th  March, 2019
একনজরে
সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির মুখোশ মুখা’কে এবার নির্বাচনের ম্যাসকট করেছে জেলা নির্বাচন দপ্তর। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘নাগরিক’। ‘আপনার ভোট, আপনার অধিকার, দেশ গড়ার অঙ্গীকার’ এই থিমকে সামনে রেখে মুখার মাধ্যমে জেলা প্রশাসন ভোটের প্রচারে নেমেছে।  ...

সংবাদদাতা, কালীগঞ্জ: গত দু’বারের সংসদ সদস্য কাজের চেয়ে বিতর্কে জড়িয়েছিলেন বেশি। তাঁকে সেভাবে পাননি এলাকার মানুষ। এবার তাই কৃষ্ণনগরের তৃণমূল কংগ্রেস প্রার্থী মহুয়া মৈত্রর কাছে প্রত্যাশা অনেক বেশি নাকাশিপাড়া, কালীগঞ্জ ও পলাশিপাড়ার মানুষের। লোকসভা নির্বাচনের প্রার্থী ঘোষণা হওয়ার পর থেকে ...

 মায়ামি, ২৬ মার্চ: জীবনের ১০১টি খেতাব জয়ের সামনে দাঁড়িয়ে রজার ফেডেরারের সামনে এখন বড় বাধা রাশিয়ার ড্যানিল মেদভেদেভ। মায়ামি ওপেনে ত্রয়োদশ বাছাই মেদভেদেভ ভালো ফর্মে রয়েছেন। ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: যোগ্যতামান বৃদ্ধির পরীক্ষায় দ্বিতীয় সুযোগে অবশেষে উত্তীর্ণ হলেন কয়েক হাজার কর্মরত শিক্ষক। ফলে স্বস্তি পেলেন সেই সব শিক্ষক যাঁদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর ছিল না। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)-এর নিয়ম অনুযায়ী, প্রত্যেক কর্মরত প্রাথমিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব থিয়েটার দিবস
১৮৪৫- এক্স-রশ্মির আবিষ্কারক ইউলিয়াম রন্টজেনের জন্ম
১৮৯৮- লেখক ও দার্শনিক সৈয়দ আহমেদ খানের মৃত্যু
১৯৬৮- বিমান দুর্ঘটনায় মৃত্যু রুশ মহাকাশচারী ইউরি গ্যাগ্যারিনের 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৮ টাকা ৬৯.৭৭ টাকা
পাউন্ড ৮৯.৩৬ টাকা ৯২.৬২ টাকা
ইউরো ৭৬.৫৯ টাকা ৭৯.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী ৩৮/১২ রাত্রি ৮/৫৫। জ্যেষ্ঠা ৬/৪১ দিবা ৮/১৯। সূ উ ৫/৩৮/২৯, অ ৫/৪৬/১, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ৯/৪০ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩৯ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১০/১১ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/৮ মধ্যে।
১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী রাত্রি ১২/৩৪/১৩। জ্যেষ্ঠানক্ষত্র ১২/৮/৫৮, সূ উ ৫/৩৮/৪৪, অ ৫/৪৫/২৪, অমৃতযোগ দিবা ৭/১৫/৩৭ মধ্যে ও ৯/৪০/৫৭ থেকে ১১/১৭/৫১ মধ্যে ও ৩/২০/৪ থেকে ৪/৫৬/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৫৭ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১/৪০/৫৭ থেকে ৫/৩৭/৪৬ মধ্যে, বারবেলা ১১/৪২/৪ থেকে ১/১২/৫৪ মধ্যে, কালবেলা ৮/৪০/২৪ থেকে ১০/১১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪০/২৪ থেকে ৪/৯/৩৪ মধ্যে।
১৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
সিএসকে-কে ১৪৮ রানের টার্গেট দিল দিল্লি ক্যাপিটালস 

26-03-2019 - 09:43:23 PM

দিল্লি ক্যাপিটালস ১১৮/২ (১৫ ওভার) 

26-03-2019 - 09:15:06 PM

দিল্লি ক্যাপিটালস ৬৫/১ (১০ ওভার) 

26-03-2019 - 08:51:51 PM

দিল্লি ক্যাপিটালস ৩৮/১ (৫ ওভার) 

26-03-2019 - 08:28:45 PM

সিএসকের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দিল্লি ক্যাপিটালসের 

26-03-2019 - 07:36:48 PM

ফের অনুব্রত মণ্ডলকে শোকজ কমিশনের 
আবারও বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে শোকজ করল নির্বাচন ...বিশদ

26-03-2019 - 07:01:32 PM