Bartaman Patrika
বিনোদন
 
 

 আজ পিতৃ দিবস। তার আগের দিন নিজের গায়ে হলুদের পর বাবার সঙ্গে তোলা ছবি ইনস্টাগ্রামে পোস্ট করলেন নুসরত জাহান। বাবাকে শ্রদ্ধা জানিয়ে ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘তুমি আমাকে মনুষ্যত্ব শিখিয়েছ, আমার খুশির খেয়াল রেখেছ। আমি কখনও তোমার আদর্শের অবমাননা করব না।’

দর্শকই বলুক আমি এই
পুরস্কারের সত্যিই যোগ্য কি না

চারটি জাতীয় পুরস্কার ঝুলিতে পুরে এই সপ্তাহেই আসছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘নগরকীর্তন’। এই ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় পুরস্কার পেয়েছেন ঋদ্ধি সেন। তাঁর সঙ্গে খোলামেলা আড্ডায় প্রিয়ব্রত দত্ত।


 ‘নগরকীর্তন’ নিয়ে নাগরিক মনে ইতিমধ্যেই একটা প্রত্যাশা তৈরি হয়েছে...
 যে কোনও ছবির ক্ষেত্রেই সেটা একটা অ্যাডভান্টেজ। মানুষ জানে ছবিটা চারটে জাতীয় পুরস্কার পেয়েছে। কিন্তু কেন পেয়েছে সেটা নিয়ে মনে একটা সংশয় থেকেই যায়। আবার একটা আগ্রহও তৈরি হচ্ছে ছবিটা দর্শক কীভাবে নেবেন, সেটা দেখার জন্য। সেক্ষেত্রে যতই উত্তেজনা থাকুক না কেন, দেখার পর মানুষের রায়টাই আসল পুরস্কার। সেটার জন্যই অধীর আগ্রহে অপেক্ষা।
 শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় পুরস্কার পেয়েছেন। কেন পুরস্কারটা পেলেন বলে মনে হয়?
 (হেসে) আমি এখনও ঠিক জানি না। সামগ্রিকভাবে ছবিটা যে সমাদর পেয়েছে তাতে বোঝা গিয়েছে ‘নগরকীর্তন’ শুধুমাত্র ভালো ছবি তা নয়, প্রয়োজনীয় একটা ছবি। যে মানুষগুলোকে নিয়ে ছবি, যাঁদের নিয়ে গল্প, তাঁদের জন্য এই পুরস্কার। কেন পেলাম, সেটা মানুষ আমার কাজের মাধ্যমে জানুক। দর্শকই বলুক আমি এই পুরস্কারের সত্যিই যোগ্য কি না।
 তৃতীয় লিঙ্গদের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি?
 ‘নগরকীর্তন’ অনাবিল প্রেমের ছবি, ভালোবাসার ছবি। বলা হয়, খুব সাহসী একটা ছবি তৈরি করেছেন পরিচালক। তা তো নয়। ভলোবাসা তো এরকমই হওয়ার কথা। তার কোনও ধর্ম হয় না, জাত হয় না, বিভেদ হয় না। সেই কারণে ছবিটা কোন লিঙ্গের ছবি সেটা বিচার্য নয়। বিভাজন তৈরি করিআমরা। কোনও একপ্রকার ভালোবাসাকে আমরা অবলীলায় অস্বাভাবিক বলে দাগিয়ে দিই।
 আপনার অভিনীত চরিত্র পুঁটিকে নিয়ে নিজের কী বিশ্লেষণ?
 অভিনয়ের প্রস্তুতিটা কেমন ছিল?
 ছবিটা শুরু হওয়ার কথা ছিল ২০১৬ সালে। নানা কারণে শ্যুটিং পিছিয়ে যায়। পরের বছর যখন শ্যুটিং শুরু হল তখন আমার বয়স সতেরো। জানতাম অল্প সময়ের মধ্যে তৈরি হতে হবে। নানা জায়গায় গিয়ে রিয়েল ট্রান্সজেন্ডারদের সঙ্গে দেখা করেছি। তাঁদের ভাবনা চিন্তা নিয়ে আমি অনেকদিন ধরে স্টাডি করেছি, মিশেছি। বাড়িতে আমার মা, বান্ধবী সুরঙ্গনাকে আমি খুঁটিয়ে পর্যবেক্ষণ করতাম। তাঁরা কীভাবে বসছে, উঠছে, চলছে, হাঁটছে, খাচ্ছে সব। কৌশিককাকু (গঙ্গোপাধ্যায়) যেভাবে চিত্রনাট্য লেখেন একজন অভিনেতার কাছে সেটাও প্রাপ্তি। আমার সহ অভিনেতা ঋত্বিক চক্রবর্তী ভারতবর্ষের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা। এমন দুজনের তত্ত্বাবধানে কাজ করাটাও খুব বড় পাওনা।
 এ ব্যাপারে বাবার (কৌশিক সেন) কাছে কোনও পরামর্শ নিয়েছেন?
 না। গোটা বিষয়টার মধ্যে বাবা একদমই নাক গলাননি। তবে খুব অধীর আগ্রহে শুনেছেন শ্যুটিংয়ের গল্প। আমার নিজের কখনও মনে হয়নি বাবাকে গিয়ে জিজ্ঞাসা করি। বাবাও অযথা কৌতূহল প্রকাশ করেননি।
 আপনার পুরস্কার প্রাপ্তির খবরে বাবা-মায়ের প্রথম প্রতিক্রিয়া কেমন ছিল?
 বাবা-মায়ের সেই খুশির মুহূর্তটা এখন বুঝিয়ে বলা সম্ভব নয়। তাঁদের মুখে অন্যরকম একটা আনন্দ দেখেছিলাম, যা আমার ব্যাপারে আগে কখনও দেখিনি। ওঁদের চেয়ে বেশি খুশি বোধহয় আর কেউ হননি।
 আর কাজল? সেই সময়ে তো আপনি ওঁর সঙ্গে ‘হেলিকপ্টার ইলা’র শ্যুটিং করছিলেন।
 উনি শুনে অসম্ভব খুশি হয়েছিলেন। পুরস্কার পাওয়ার সময় উনি আমার ফার্স্ট লুকটা দেখেন। চমকে গিয়েছিলেন।
 যে বয়সে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেলেন, তাতে আপনার প্রতি ইন্ডাস্ট্রির, মানুষের প্রত্যাশা স্বাভাবিকভাবে বাড়তেই থাকবে। তার প্রস্তুতি কীভাবে শুরু করেছেন?
 আমি শুধু এইটুকুই জানি আগামী দশ-পনেরো বছরে যদি আরও ভালো কাজ না করতে পারি, তাহলে আজকের এই পুরস্কারটার কথা মানুষ ভুলে যাবে। তাই প্রথমেই পুরস্কারের কথাটা মাথা থেকে দূর করতে হবে।
 নতুন কাজের খবর?
 এই কিছুদিন আগে পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালনায় ‘দেরাজ’ নামে একটা ওয়েব সিরিজ করলাম। মুক্তি পাবে ১৪ ফ্রেব্রুয়ারি। এখানে সুরঙ্গনা, পায়েল, কাঞ্চন মল্লিক সহ অনেকে আছেন। এছাড়াও সৃজিত মুখোপাধ্যায়ের একটা ছবি করছি।
ছবি: দীপেশ মুখোপাধ্যায়
12th  February, 2019
 কর্কটমুক্ত ঋষি

আরোগ্য লাভের থেকে আনন্দের খবর বোধহয় আর কিছু হয় না! তেমনই খবর বলিউডের অন্দরে। দীর্ঘদিন চিকিত্সাধীন থাকার পরে অবশেষে সম্পূর্ণ কর্কটরোগ মুক্ত হলেন অভিনেতা ঋষি কাপুর। আগস্ট মাসে তিনি তাঁর ৬৭তম জন্মদিনটি দেশে পরিবার এবং বন্ধুবান্ধবের সঙ্গেই কাটাবেন বলে শোনা যাচ্ছে। বিশদ

গুজব নয়, অভিনয়ের জন্য
খবরের শিরোনাম হতে চাই

 তাঁর কেরিয়ারের মোড় ঘোরাতে পারে ‘কবীর সিং’। এই ছবিতে তিনি শাহিদ কাপুরের প্রেমিকা। বর্তমান প্রতিনিধির সঙ্গে কথা বললেন কিয়ারা আদবানি। বিশদ

 ফুটবল নিয়ে ওয়েব সিরিজে সুনীল ছেত্রী

খেলার মাঠ ও সঞ্চালকের ভূমিকার পাশাপাশি এবারে অভিনয় করলেন জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। ডিজিটাল প্ল্যাটফর্ম জি ফাইভের জন্য তৈরি ওয়েব সিরিজ ‘বম্বার্স’ এ তাঁকে একটি বিশেষ চরিত্রে দেখা যাবে। ওয়েব সিরিজের নির্মাতারা মুম্বইয়ের একটি ফুটবল বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে গাঁটছড়াও বেঁধেছেন।
বিশদ

 ১৪ কোটি পাচ্ছেন দীপিকা!

  এই না হলে হায়েস্ট পেইড অ্যাক্ট্রেস! ‘৮৩’ ছবিতে কপিল দেবের স্ত্রী রোমির ভূমিকায় অভিনয় করার জন্য নাকি ১৪ কোটি টাকা পারিশ্রমিক নিচ্ছেন দীপিকা পাড়ুকোন। ১৯৮৩ সালে কপিলের সুযোগ্য নেতৃত্বে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলেন এ দেশের অগণিত ক্রিকেট ভক্ত। মূলত ইংল্যান্ড ও ওয়েলসে আয়োজিত ওই বিশ্বকাপ নিয়েই এই ছবি।
বিশদ

সত্যবতী এবার সৌদামিনী

মুখুজ্জ্যেদের বাড়ির নাম শান্তি নিবাস। আর সেটাই সবচেয়ে বড় ট্র্যাজেডি। শান্তি তো দূর অস্ত-এই বাড়িকে সকলে কোন্দল বাড়ি নামেই জানে। নামেই বাড়ির চরিত্রের পরিচয়। একদা বাড়ির কর্তা ছিলেন জনৈক জমিদারের নায়েব করালী মুখুজ্জ্যে। আর সেই সুবাদেই তিনি নাকি ঘড়াখানেক মোহর পেয়েছিলেন যা এই মুখুজ্জ্যে বাড়ির কোঁদলের প্রধান কারণ। করালী বহুকাল গত হয়েছেন। বিশদ

 আইনি জটিলতায় হৃত্বিকের ছবি

বিতর্কের উঁচু পাঁচিল টপকে হৃতিক রোশনের ‘সুপার ৩০’ ছবিটি ১২ জুলাই সূর্যের আলো দেখবে বলে ঠিক হয়েছিল। কিন্তু সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়ে গেলেও বিতর্ক থেকে এখনই ছাড় পাওয়া হল না। বিশদ

চিকিৎসা-সংকট, সোশ্যাল
মিডিয়ায় সরব তারকারা

রাজ্যে সরকারি হাসপাতালগুলিতে অচলাবস্থা অব্যাহত। সরকার বনাম জুনিয়র ডাক্তারদের লড়াইয়ে দাঁড়ি পড়ার কোনও ইঙ্গিত শুক্রবারও মেলেনি। বরং বিভিন্ন মেডিক্যাল কলেজগুলির সিনিয়র ডাক্তারদের গণপদত্যাগে পরিস্থিতি আরও ঘোরালো হয়েছে। এমন সংকট মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন বিনোদন জগতের তারকারা। বিশদ

15th  June, 2019
পয়সা হজম হল না
গেম ওভার

তরুণীটি পিটিএসডি-র রোগী। পিটিএসডি হল, পোস্ট ট্রেস ডিসঅর্ডার। ভয়ানক কোনও দুর্ঘটনার মুখোমুখি হওয়ার ফলে সাধারণত এই ব্যাপার শুরু হয়ে থাকে। মেয়েটির ঘরে বন্দি হয়ে দিন কাটে। অন্ধকারের আতঙ্ক সমস্তদিন। আর তাকে তাড়া করে এক দুঃস্বপ্ন। তাপসী পান্নু এই মেয়েটির ভূমিকায়।
বিশদ

15th  June, 2019
আমিরের বিপরীতে
আবার করিনা?

কেরিয়ারে সঠিক সিদ্ধান্ত সঠিক সময়ে নেওয়া কিন্তু অত্যন্ত বুদ্ধিমানের কাজ। আর সেই কাজটি করে চলেছেন করিনা কাপুর খান। সন্তান হওয়ার কয়েক মাসের মধ্যেই তিনি শ্যুটিংয়ে ফিরেছিলেন। ব্যক্তিগত জীবন এবং কর্মক্ষেত্র দারুণভাবে ব্যালেন্স করছেন তিনি।
বিশদ

15th  June, 2019
স্বাধীনতা দিবসে
জিতের নতুন ছবি

এখনও প্রেক্ষাগৃহে চলছে ‘শেষ থেকে শুরু’। তার মধ্যেই নিজের নতুন ছবির মুক্তি ঘোষণা করলেন টলিউডের ‘বস’। স্বাধীনতা দিবসে মুক্তি পাবে তাঁর নতুন ছবি ‘প্যান্থার’। পরিচালনায় অংশুমান প্রত্যুষ। অ্যাকশনে ভরপুর এই ছবিতে জিতের বিপরীতে দেখা যাবে শ্রদ্ধা দাসকে।
বিশদ

15th  June, 2019
ঋত্বিক-পার্ণোকে নিয়ে
হরনাথের থ্রিলার

নতুন ছবি পরিচালনার কাজ শুরু করলেন পরিচালক হরনাথ চক্রবর্তী। ‘ভূতচক্র প্রাইভেট লিমিটেড’-এর পর এবারে তাঁর ছবির বিষয় থ্রিলার। ছবির কাস্টিংয়েও রয়েছে চমক। মুখ্য ভূমিকায় রয়েছেন ঋত্বিক চক্রবর্তী ও পার্নো মিত্র। থ্রিলার বলেই ছবির গল্প সম্পর্কে বিশেষ একটা মুখ খুলতে চাইলেন না হরনাথ। আড়াল রেখেই কিছু ক্লু দিলেন মাত্র।
বিশদ

15th  June, 2019
শ্রতিনাটকে অনন্যা-কমলেশ্বর

  বেশ কিছুদিন আগে কবীর সুমন রচিত একটি গানের লাইনে বলা হয়েছিল, ‘আমি চাই কাশ্মীরে আর শুনবে না কেউ গুলির শব্দ/ আমি চাই মানুষের হাতে রাজনীতি হবে ভীষণ জব্দ।’ অময় দেব রায়ের লেখা এবং পরিচালিত ‘নো সলিউশন’ শ্রুতিনাটকটির বিষয়বস্তু যেন অনেকটাই এই দু’টি ছোট্ট লাইনের মধ্যে দাঁড়িয়ে রয়েছে।
বিশদ

15th  June, 2019
নতুন জীবনে নুসরত,
কলকাতায় রয়্যাল রিসেপশন

কলকাতা শহরের বেকবাগান স্টপেজ থেকে খানিক এগিয়ে গেলেই বাম হাতের সরু গলি। রাস্তার নাম আহিরিপুকুর সেকেন্ড লেন। এটাই নুসরত জাহানের পুরনো পাড়া। তবে এইমুহূর্তে তিনি থাকেন মেফেয়ার রোডের বাড়িতে। পুরনো বাড়িতে এখন নব্য সংসদ সদস্য-অভিনেত্রীর বাবা-মা এবং এক বোন থাকেন।
বিশদ

14th  June, 2019
জুনিয়রদের পাশেই
টলিপাড়ার চিকিৎসকরা

তাঁরা বিনোদন জগতের অত্যন্ত পরিচিতমুখ। কেউ নামকরা পরিচালক, কেউ আবার জনপ্রিয় গায়ক। কারও সঙ্গে আপনার-আমার সন্ধে কাটে ড্রয়িংরুমে। শিল্পী, পরিচালক পরিচয়ের পাশাপাশি এঁরা আবার এক একজন চিকিৎসক। এঁদের মধ্যে কেউ সিরিয়াল-সিনেমায় অভিনয়ের পাশাপাশি জোর কদমে প্র্যাকটিস চালিয়ে যাচ্ছেন, আবার কেউ হয়তো ডাক্তারিকে বাই বাই জানিয়ে টিনসেল টাউনেই পুরোপুরি মনোনিবেশ করেছেন।
বিশদ

14th  June, 2019
একনজরে
সংবাদদাতা, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ঘিরে রাজনৈতিক ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে তৃণমূল। শুক্রবার দুপুরে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি আবু তাহের খান সাংবাদিক সম্মেলন করে বলেন, আমাদের অনুরোধে বৃহস্পতিবার রাতে জুনিয়র ডাক্তাররা অবস্থান বিক্ষোভ আন্দোলন থেকে সরে দাঁড়ান ...

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...

 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তান ৯৫/১ (২১ ওভার) 

09:43:08 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৩৮/১ (১০ ওভার) 

08:56:50 PM

জুনিয়র ডাক্তারদের সঙ্গে আগামীকাল ৩টের সময় নবান্নে বৈঠক মুখ্যমন্ত্রীর 
দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে ...বিশদ

08:23:17 PM

ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল, ধৃত যুবক 
মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নামে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো ...বিশদ

07:38:00 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত 

07:32:44 PM

বিশ্বকাপ: ভারতীয় সময় সন্ধ্যা ৭:১০ মিনিটে শুরু হবে খেলা 

07:10:54 PM