Bartaman Patrika
বিনোদন
 

কুসুমিতার স্বপ্ন ঊষসীর হাতে

 লম্বা অপেক্ষা। এই ছবির শুরু থেকেই কুসুমিতা ও ঊষসী এক নৌকার যাত্রী। ছবি মুক্তির আগে এখন একে অপরকে প্রশ্ন করতে হলে? হাসতে হাসতে ঊষসীর উত্তর ‘আমি সত্যিই কুসুমিতা হতে পেরেছি কিনা সেটাই ওর থেকে জানতে চাইব।’ ঊষসীর অভিনয়ে যে কুসুমিতা মুগ্ধ তার আঁচ পাওয়া গেল। অন্যদিকে কুসুমিতার কথায় ‘সত্যিই বলছি আমি স্বপ্নেও ভাবিনি আমাকে নিয়ে কখনও ছবি তৈরি হতে পারে। খুবই পরিশ্রম করে আমার জীবন নির্ভর ছবিটায় অভিনয় করেছেন ঊষসী দিদি। আমি জানতে চাইব এই জার্নিতে তাঁর অভিজ্ঞতার কথা।’
মাথার ঘাম পায়ে ফেলে ফুটবলার হয়ে উঠতে হয়েছে ঊষসীকে। তবে ফুটবল তাঁর পছন্দের খেলা। ‘আমি জীবনে সুযোগ পেলে হয়তো ফুটবলারই হতাম। শুরুতে খুবই কঠিন মনে হয়েছিল। কিন্তু আমি জিম করি। রোগা পাতলা চেহারা। আর আমার ফিটনেস ভালো বলে সবসময় মনে হয় কোনও স্পোর্টস ওম্যানের চরিত্রে আমি সহজেই অভিনয় করতে পারব।’ চরিত্রের জন্য উষসীকে তিন মাস ফুটবল শিখতে হয়েছে। বাড়িতে নিয়ম করে ইউটিউবে মহিলা ফুটবলারদের ভিডিও দেখতেন তিনি।
ঊষসীকে ফুটবল কোচিং করিয়েছেন কুন্তলা ঘোষ দস্তিদার। টিপস দিয়েছেন গোলকিপার শিল্টন পাল। একসময় মোহনবাগানের নিয়মিত গোলকিপার শিল্টন অবশ্য নিজেও এই ছবিতে অভিনয় করেছেন। ‘শিল্টনের চেহারাটাই নায়োকচিত। ওর যে এটা প্রথম অভিনয় দেখলে বোঝা যায় না’ উচ্ছ্বসিত শোনাল ঊষসীর গলা। কুসুমিতা নিজেও ঊষসীকে প্রয়োজন মতো টিপস দিতেন। ‘আমার কিন্তু দিদিকে দেখেই মনে হয়েছিল যে তিনি এই চরিত্রে মানিয়ে নিতে পারবেন। আর এখন ছবিটা দেখার পর আমার আর কোনও সন্দেহ নেই।’
ক্রীড়াজগৎ থেকে সরে এসে টলিউডের শিল্পীদের সঙ্গে কাটানো শ্যুটিংয়ের দিনগুলো কুসুমিতার কাছে স্বপ্নপূরণের মতো। পায়ের চোটের পর চিকিৎসার জন্য দীর্ঘদিন লড়াই করতে হয়েছিলে কুসুমিতাকে। রাজ্যে মহিলা ফুটবলারদের জন্য উন্নত পরিকাঠামোর প্রতিবন্ধকতাকে অস্বীকার করছেন না তিনি। বললেন,‘বুকে স্বপ্ন নিয়ে মধ্যবিত্ত পরিবার থেকে মেয়েরা উঠে আসে ফুটবলার হতে। বিদেশের তুলনায় এখানে পরিকাঠামো অনেক কম। একটু ভালো টিফিন জোটে না। প্র্যাকটিসের অভাব। খেলোয়াড়দের যত্ন না নিলে ভয় হয় বাংলার মহিলা ফুটবলের মান আরও নিম্নগামী না হয়!’ এখন এই ছবির মাধ্যমে মহিলা ফুটবল সম্পর্কে বাঙালির সচেতনতা বাড়লে সার্থক হবে কুসুমিতার স্বপ্ন।
অভিনন্দন দত্ত
14th  March, 2019
ভারতীয় সিনেমায় হোলি

 বাঙালির দোলযাত্রা ধর্মীয় আবেশে মোড়া থাকলেও বিনোদনে এই দোল এককালে নাচ-গান সমৃদ্ধ অনুষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ থাকত। আর হিন্দি বলয়ে দোল নয় রাধা-কৃষ্ণের মিলনমেলায় হোলিই প্রসিদ্ধ। তবে ভারতীয় সিনেমায় এই উৎসব এতই ব্যাপক যে এর প্রতিদ্বন্দ্বী দ্বিতীয় কেউ নেই। হিন্দির তুলনায় বাংলা সিনোমায় হোলি অনেক পরে এসেছে।
বিশদ

সিনেমায় ভুজ

 ছবির নাম ঘোষণা আগেই হয়েছিল। এবার প্রকাশ্যে এল ছবির সম্পূর্ণ কাস্টিং। ‘ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’ ছবিতে অভিনয় করবেন অজয় দেবগণ, পরিণীতি চোপড়া, সোনাক্ষী সিনহা, সঞ্জয় দত্ত ও রানা দগ্গুবাটি।
বিশদ

আসছে টিভিএফ ট্রিপলিং সিজন টু,
রোড ট্রিপের ডেস্টিনেশন এবার কলকাতা

নেটিজেনদের সফর করাতে ফের হাজির হচ্ছে ‘দ্য ভাইরাল ফিভার’-এর জনপ্রিয় ওয়েব সিরিজ ‘ট্রিপলিং’। ৫ এপ্রিল থেকে ‘টিভিএফ প্লে’ ও ‘সোনি লিভ’ অ্যাপে দেখা যাবে ‘ট্রিপলিং সিজন টু’-এর সবকটি এপিসোড। ভারতে ওয়েব সিরিজের পথিকৃৎ বলা যায় টিভিএফকেই।
বিশদ

কচিকাঁচাদের মন জিতলেন সানা

‘কুছ কুছ হোতা হ্যায়’-এর সেই মিষ্টি ছোট্ট মেয়ে অঞ্জলিকে নিশ্চয়ই মনে আছে? অঞ্জলি অর্থাৎ সানা সইদ কিন্তু আর ছোট নেই। যাকে বলে একেবারে ‘গ্রোন আপ লেডি’। ইতিমধ্যে একাধিক রিয়েলিটি শো ও ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবিতে দেখা গিয়েছে সানাকে। আবারও একটি রিয়েলিটি শো-এ অংশ নিচ্ছেন তিনি। ‘কালারস’-এ শুরু হয়েছে রান্নাবান্না সংক্রান্ত একটি রিয়েলিটি শো ‘কিচেন চ্যাম্পিয়ন’।
বিশদ

আজ নেটফ্লিক্সে
‘দিল্লি ক্রাইম’-এর প্রিমিয়ার

১৬ ডিসেম্বর, ২০১২। দিনটা মানব সভ্যতার ইতিহাসে কালো দিন হিসেবে থেকে গিয়েছে। যাঁরা তারিখটির মাহাত্ম এখনও বুঝতে পারছেন না তাঁদের একটু ধরিয়ে দেওয়া যাক। নির্ভয়াকে মনে আছে নিশ্চয়ই। হ্যাঁ, নয়াদিল্লিতে ওই বছরের ১৬ ডিসেম্বর নির্ভয়ার উপর নির্মম অত্যাচার চালানো হয়েছিল।
বিশদ

সাজিদের ‘কলঙ্ক’ ম্যাজিক

বলিউডে সাজিদ নাদিয়াওয়ালা মানে নতুন চমক। অন্য ধরনের গল্প নিয়ে ছবি তৈরিতে বিশ্বাস রাখেন এই চিত্রনির্মাতা। ‘হাইওয়ে’, ‘টু স্টেটস’, ‘তামাশা’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘কিক’, ‘ঢিশুম’, ‘হাউজফুল’ সিরিজের ছবিগুলির দিকে তাকালেই বোঝা যায়, তাঁর প্রযোজনা সংস্থা নাদিয়াদওয়ালা গ্র্যান্ডসন এন্টারটেইনমেন্ট (এনজিই) ছবি তৈরির ক্ষেত্রে যথেষ্ট পরীক্ষা-নিরীক্ষা করেন। সংস্থার সব ছবিই যে বক্স অফিসে সাফল্য পেয়েছে এমন নয়। বিশদ

21st  March, 2019
কারণ ক্যাট

প্রথমে রাজি তারপর উরি: দ্য সার্জিকাল স্ট্রাইক। ব্যস, ভিকি কৌশল বলিউডের হিট হিরো। তাঁর অভিনয়ের ভক্ত হয়ে পড়েছেন অনেকেই। প্রফেশনাল জীবন যেমনই হোক না কেন, ব্যক্তিগত জীবনে কিন্তু ভিকি কৌশল বড্ড ঘরকুনো। নিজের প্রেম বা গার্লফ্রেন্ড নিয়ে মুখটিও খোলেন না।
বিশদ

21st  March, 2019
সময়ের বেড়াজাল পেরিয়ে
নতুন রূপে অ্যালবার্ট পিন্টো

নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি, স্মিতা পাতিলদের জুতোয় পা গলালেন মানব কল, নন্দিতা দাস, সৌরভ শুক্লারা। প্রায় চার দশক পর আবার ক্যানবন্দি হল এক সময়ের সাড়া জাগানো ছবি ‘অ্যালবার্ট পিন্টো কো গুসসা কিঁউ আতা হ্যায়’-এর গল্প। কিছুদিনের মধ্যেই মুক্তি পেতে চলেছে সেই রি-মেক ছবি।
বিশদ

21st  March, 2019
১০০ মিটার নয়, আমি ম্যারাথনে বিশ্বাসী

তাঁর নতুন ছবি ‘মন জানে না’ আসছে আজ। চরিত্রের মতো তাঁর লুকসও নতুন। শ্রীকান্ত মোহতা থেকে রাজনীতি সব নিয়ে সোজাসাপটা যশ। বিশদ

21st  March, 2019
প্রিয়াঙ্কা আর নিক
মেড ফর ইচ আদার

‘কেশরী’তে তাঁর ছোট চরিত্র। তবে, টিনসেল টাউনে গুঞ্জন এটাই তাঁর ঘুরে দাঁড়ানোর লড়াই। তবে, বিষয়টাকে সেভাবে দেখতে নারাজ অভিনেত্রী পরিণীতি চোপড়া। ছবি মুক্তির আগে ‘কেশরী’ এবং ব্যক্তিগত পছন্দ-অপছন্দ নিয়ে খোলামেলা কথা বললেন অভিনেত্রী।
 ইন্ডাস্ট্রিতে আপনার ফ্রেন্ড-ফিলোজার-গাইড কে?
 কেউ না। আমি নিজেই সমস্ত সিদ্ধান্ত নিই। ইন্ডাস্ট্রিতে তো চার-পাঁচ বছর হয়ে গেল। 
বিশদ

20th  March, 2019
 আবার বছর ২০ পর

 অপেক্ষাটা বড় দীর্ঘ হয়ে গেল। প্রথম যখন আমি সঞ্জয়লীলা বনসালির অফিসে গিয়েছিলাম তখন আমার বয়স ৯। নার্ভাস ছিলাম। কিন্তু মনে আশা ছিল পরের ছবিতে আমি সুযোগ পাব। সঞ্জয় স্যর আর সলমন খান দু’জনে একসঙ্গে মানে ম্যাজিক। 
বিশদ

20th  March, 2019
রিল-রিয়েল দুই জীবনেই
চ্যালেঞ্জ নিতে প্রস্তুত মিমি

মিমির চক্রবর্তীর কাছে এই মুহূর্তে একটাই লক্ষ্য— আসন্ন লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই ভোটের জন্য ছেড়ে দিয়েছেন ছবিও। জীবনের নতুন মোড়ে নতুন ভূমিকায় তিনি বেশ স্বচ্ছন্দ্য, চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। তৃণমূলের হয়ে ভোটের প্রার্থী হিসেবে নাম ঘোষণার পরদিন সন্ধ্যা। ছবির প্রযোজকের অফিসে গটগট করে ঢুকলেন। পাশ থেকে পরিচিতরা মজার ছলে বলে উঠলেন ‘দিদি আমাদের একটু দেখবেন।’ শুনে হেসে গড়িয়ে পড়লেন মিমি।
বিশদ

20th  March, 2019
 ৫০ লক্ষ টাকা!

আলিয়া ভাটের জন্মদিন ছিল ১৭ মার্চ। সেই উপলক্ষে বয়ফ্রেন্ড রণবীর তো পার্টির আয়োজন করেইছিলেন, মিডনাইট বার্থডে ব্যাশ। মাঝ রাতে আলিয়ার বাড়ি গিয়ে চমকে দিলেন তিনি। তাছাড়াও বাবা মহেশ ভাট ও দিদি পূজা ভাটের সঙ্গেও দিনটি আনন্দে উৎসবে কাটিয়েছেন আলিয়া।
বিশদ

20th  March, 2019
মোটুরাম

সোশ্যাল মিডিয়ার ভাবভঙ্গি দেখে বিরক্ত হলেন করিনা কাপুর। আর বিরক্তির কারণ পুত্র তৈমুর। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কোনও একটা পোস্টে বেবোর উদ্দেশে লেখা ছিল, তৈমুর খিদেয় মরে যাচ্ছে আর মায়ের কোনও হুঁশ নেই। ব্যস, করিনার তো রেগে আগুন তেলে বেগুনে অবস্থা। যত বড় মুখ নয় তত বড় কথা? তিনিও পোস্টের উত্তর দিয়েছেন বেশ কড়া সুরে।
বিশদ

19th  March, 2019
একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

08:18:10 AM

আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। বৃষ: ঝঞ্ঝাট ...বিশদ

08:03:51 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:00:00 AM

শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM