Bartaman Patrika
বিনোদন
 

 মাঠের বাইরের আইপিএল

আইপিএল এবং বিনোদন এখন সমার্থক। আইপিএলের সাজানো ডালি থেকে মানুষ কিন্তু বিনোদন খুঁটে খাচ্ছে। একবার গ্যালারির দিকে চোখ রাখলেই বোঝা যায় রং-বেরঙের জার্সি থেকে শুরু করে নানা রকমের সাজে সজ্জিত হয়ে হাজির আট থেকে আশি। কারওর গালে প্রিয় দলের নাম লেখা কারও মাথায় আবার প্রিয় দলের লোগো বসানো টুপি। অদ্ভুত দেখতে নকল চুল। আরও কত কী! এইসবের নেপথ্যে কারা থাকেন বলুন তো? ইডেনে খেলা থাকলেই ধর্মতলা থেকে শুরু করে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত যাঁরা দর্শকদের সাজানোর দায়িত্ব নিয়ে থাকেন, আজ রইল তাঁদের নেপথ্যের কাহিনী।
আটটা থেকে খেলা শুরু। কিন্তু তখনও সূর্য ইডেনের প্রান্ত স্পর্শ করেনি। তাতে কী! হরেক রকমের জার্সি, হেড ব্যান্ড, রিস্ট ব্যান্ড, পোস্টার কালার নিয়ে এক ঝাঁক তরুণ হাজির। তাঁরাই ধর্মতলা থেকে ইডেন পর্যন্ত রাস্তার দখল নিয়ে নিয়েছেন। পাঁচটা-সাড়ে পাঁচটা থেকে দর্শকদের আনাগোনা শুরু। এসপ্ল্যানেড মেট্রো থেকে বেরতেই একটি বাচ্চা ছেলে পিঠে ব্যাগ নিয়ে আর হাতে কিছু কেকেআর লেখা হেড ব্যান্ড নিয়ে ‘দশ টাকা! দশ টাকা!’ হাঁকতে হাঁকতে এগিয়ে এল। গোঁফের রেখা এখনও স্পষ্ট নয়। জিজ্ঞেস করতেই জানা গেল, মধ্যমগ্রামে থাকে। সবে মাধ্যমিক দিয়েছে। এখন স্কুল ছুটি তাই হাত খরচ চালানোর জন্য এই কাজ করছে। পাঁচ টাকা দরে মোট তিরিশটা ব্যান্ড কিনেছে। দশ টাকাতে বিক্রি করছে, তবে দুটো খেলা হয়ে গেল এখনও তেমন বিক্রি হল না। এদিকে বাড়িতে কিছুই জানে না। সে বলেই দিল, বাড়িতে জানলে খুব বকবে। রাস্তা পেরিয়ে এগতেই টিকিট নিয়ে এগিয়ে এলেন একজন। ৫০০ টাকার টিকিট সেখানে প্রায় দেড় হাজারে বিকোচ্ছে। টিকিট নেব না শুনে খানিক বিরক্তই হলেন। এরপর রঙের ছোট ছোট ডাব্বা নিয়ে তুলি হাতে আর একটু হলে গালে কেকেআরের লোগো এঁকেই ফেলছিলেন। তিনি একটি বেসরকারি কোম্পানিতে সেলসের চাকরি করেন। খেলা থাকলে সন্ধেবেলা চলে আসেন রং-তুলি নিয়ে। দমদম থেকে আসা ছেলেটি দুই গালে রং করতে ২০ টাকা নিয়ে থাকেন। তাঁর কথায় ব্যবসা জমজমাট। এইসব করলে চাকরিতেও কোনও সমস্যা হচ্ছে না। কাজেই আইপিএলের খেলা থাকলে এই কাজ করে সহজেই টাকা রোজগার করা যায়। এরকমই সারি সারি যুবক বাড়তি কিছু উপার্জনের লক্ষ্যে এগিয়ে চলেছেন। হঠাত্ চোখে পড়ল, একেবারেই বয়সে কম একটি ছেলে রং, ব্যান্ড নিয়ে বসে রয়েছে। জিজ্ঞেস করাতে বলল, ক্লাস সিক্সে পড়ে। বলেই আঙুল তুলে এক ভদ্রলোককে দেখিয়ে বলল, ওই তো আমার বাবা। খেলা থাকলে এখানে চলে আসি দু’জনে। ওর বাবা একটি জীবনবিমা কোম্পানিতে কাজ করেন। তিনি বললেন, ছেলে একদিন বায়না ধরল, এখানে এসে ব্যান্ড বিক্রি করবে। গালে ছবি আঁকবে। ছেলের বায়নাতে সায় দিয়ে, বাবাও চলে এলেন। ওদিকে হাতিবাগান থেকে কিছু পতাকা কিনে এনে ২০ টাকায় বিক্রি করছেন নিউ ব্যারাকপুর থেকে আসা এক তরুণ। সমস্ত দলের জার্সি ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এই জার্সি বিক্রেতাদের প্রত্যেকেরই ময়দান মার্কেটে খেলার সরঞ্জামের দোকান আছে। তাঁরাই খেলার দিন ফুটপাতে এসে জার্সি বিক্রি করেন। শহিদ মিনারের সামনে বিষণ্ণ চোখে হাতে এক থালা রং নিয়ে দাঁড়িয়ে আছে সদ্য উচ্চমাধ্যমিক দেওয়া এক তরুণ। ওর বাবা সোদপুরে ভ্যান চালান। পরিবারে টাকার দরকার। এখন তো স্কুল ছুটি, অগত্যা আইপিএল তার কাছে সত্পথে দু’টাকা বাড়তি রোজগারের পথ খুলে দিয়েছে। কিন্তু আজ হিসেব বড় নিষ্ঠুর। খরচটুকু ওঠাতে পারেনি সে। ইডেনে কোহলি সেদিন সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে। সেখান থেকে ঢিল ছোঁড়া দূরত্বে সেঞ্চুরি নিয়ে মাথা ব্যাথা নেই বারুইপুর থেকে আসা দুই রাজমিস্ত্রির। কারণ তাঁদের সবকটা ব্যান্ড আর জার্সি বিক্রি হয়ে গিয়েছে। ওঁদের কথায় এই কাজে খাটনি কম, টাকাও তুলনামূলকভাবে বেশি।
আইপিএল এঁদের কাছে আর কিছুই না, শুধু সত্পথে আয় করার একটি পথ মাত্র। সারা বছর তো একই রকম, কয়েকটা দিন ভালো থাকার আশা নিয়ে মফস্‌সল থেকে শহরের রাজপথে পা ফেলেন ওঁরা।
সোহম কর
25th  April, 2019
রণবীর সময় দিতে না পারায় কী করলেন দীপিকা!

বক্স অফিসের ডন কে? দীপিকা পাড়ুকোন নাকি রণবীর কাপুর? এর মতো কঠিন প্রশ্ন এই মুহূর্তে বলিউডে কিছু কি আছে? শুরুতেই এই এতগুলো প্রশ্ন দেখে বিভ্রান্ত হওয়ার দরকার নেই।  
বিশদ

কোন সেলেব্রিটির সঙ্গে লুকিয়ে ডেট করেছিলেন সোনাক্ষী

সেই দাবাং দিয়ে যাত্রা শুরু। সোনাক্ষী সিনহাতে এখনও দর্শক বেশ ভালো ভাবেই মজে রয়েছেন। এই মুহূর্তে এই অভিনেত্রী তাঁর পরবর্তী ছবি ‘খানদানি সাফাখানা’র প্রচারে ব্যস্ত। পুরোদমে প্রচারে থাকার সময় অভিনেতা-অভিনেত্রীরা সাধারণত তাঁদের ব্যক্তিগত জীবন নিয়ে খুব একটা মুখ খোলেন না। 
বিশদ

ফিটনেস ফ্রিক সঞ্জয় দত্ত 

তাঁর বয়স প্রায় ষাট ছুঁই ছুঁই। অথচ জিম ও ফিটনেস সঞ্জয় দত্তর প্রাত্যহিক রুটিনের অংশ। সম্প্রতি তিনি অনেকটা ওজনও কমিয়েছেন। কঠিন ডায়েট মেনে চলছেন। সূত্রের খবর, শ্যুটিং থেকে গভীর রাতে বাড়িতে ফিরলেও নাকি সঞ্জু বাবা একটু হলেও জিমে ঘাম ঝড়ান। আউটডোরে গেলেও সঙ্গে থাকে ব্যক্তিগত ট্রেনার।  
বিশদ

মাহি গিল, সায়নী গুপ্তকে নিয়ে সুমনের নতুন হিন্দি ওয়েব সিরিজ 

বেশ কয়েক বছর আগে মহারাষ্ট্রে একটি নৃশংস ঘটনা ঘটেছিল। মা এবং দুই মেয়ে মিলে অনেকগুলো বাচ্চাকে কিডন্যাপ করে খুন করেছিল। এই ঘটনার উপরে ভিত্তি করে একটি চিত্রনাট্য নিয়ে ওয়েব মাধ্যমে ছবি করছেন চলচ্চিত্র পরিচালক সুমন মুখোপাধ্যায়। 
বিশদ

প্রযোজক জ্যাকলিন 

রেস ৩ ছবির পর জ্যাকলিন ফার্নান্ডেজ বেশ কিছু দিন অভিনয় থেকে বিরতি নিয়েছেন। তবে তিনি যে ওয়েব সিরিজে কাজ করছেন সে খবর প্রকাশ্যে এসেছিল। ‘মিসেস সিরিয়াল কিলার’ শীর্ষক এই ওয়েব সিরিজের কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে।
বিশদ

আইনি জটিলতায় প্রযোজক 

টলিগঞ্জের প্রযোজক শ্যামসুন্দর দে-র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে। সেইজন্য তাঁকে নাকি আদালতের তরফে নোটিসও পাঠানো হয়েছে। এই প্রসঙ্গে শ্যামসুন্দরের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘এটা সাত বছর পুরনো একটা ঘটনা। সেটা কেউ আইনত না মেটালে আমি কী করতে পারি।  
বিশদ

করিনার পারিশ্রমিক 

কেরিয়ারের দ্বিতীয় ইনিংসটা ভালোই উপভোগ করছেন করিনা কাপুর। তৈমুরের জন্মের পর তাঁর ক্যামব্যাক ছবি ‘বীরে দি ওয়েডিং’ হিট হয়েছিল। এই বছর অক্ষয়কুমার ও দিলজিৎ দোসাঞ্জের সঙ্গে ‘গুড নিউজ’ মুক্তি পাবে।   বিশদ

20th  July, 2019
উদ্যোগপতি রাজকুমার রাও 

নিজেকে এবার ‘উদ্যোগপতি’ আখ্যা দিলেন বলিউড অভিনেতা রাজকুমার রাও। সম্প্রতি একটি অনুষ্ঠানে যান তিনি। সেখানেই মজার ছলে তিনি বলেন, ‘উদ্যোগপতি শব্দটির মধ্যেই একধরনের চমক রয়েছে।   বিশদ

20th  July, 2019
পিছল সাহুর মুক্তি 

বাহুবলী- টু-এর পর মুক্তি পেতে চলেছে প্রভাসের পরবর্তী ছবি ‘সাহু’। কিন্তু প্রথমেই ছন্দপতন। পিছিয়ে গেল প্রভাস ও শ্রদ্ধা কাপুর অভিনীত ‘সাহু’-র মুক্তির তারিখ। এর আগে বলিউডের ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন, ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিনই মুক্তি পেতে চলেছে সাহু। বিশদ

20th  July, 2019
শ্যুটিং শুরু করবেন ঋষি 

একথা প্রত্যেকেরই জানা যে বিগত নয় মাস ধরে ঋষি কাপুর নিউ ইয়র্কে রয়েছেন। তাঁর কারণ মারণরোগ ক্যান্সারের চিকিত্সা। তবে এখনই ছুটি হচ্ছে না তাঁর। আরও এক মাস কাটিয়ে তবেই তিনি দেশে ফিরতে পারবেন বলে খবর।  বিশদ

20th  July, 2019
প্রেমে পড়েছেন শাহরুখ-পুত্র? 

শুক্রবারেই তাঁর প্রথম ছবি মুক্তি পেয়েছে— ‘দ্য লায়ন কিং’। বলা হচ্ছে শাহরুখ-পুত্র আরিয়ানের কথা। আসলে এই ছবিতে আরিয়ান সিম্বার হয়ে ভয়েসওভার দিয়েছেন। কিং খানের ফ্যানরা আরিয়ানের ডেব্যুতে দারুণ খুশি।   বিশদ

20th  July, 2019
সিনেমার আলোচনা: দ্য লায়ন কিং
রাজা আসে রাজা যায় 

এক যে ছিল সিংহছানা। নাম তার সিম্বা। বাবা তাকে শিখিয়েছিলেন, যতদূর সূর্যের আলো পড়ে, আর সেই আলো যাকে যাকে ছুঁয়ে যায়– সেই সবকিছুকেই রক্ষা করা, রাজার কর্তব্য। সিম্বার বাবা ছিলেন রাজা। রাজা মুফাসা। 
বিশদ

20th  July, 2019
বাংলা ছবির অভিনয়ের
বারোটা বাজাচ্ছে সিরিয়াল

ক্ষোভ সৌমিত্র চট্টোপাধ্যায়ের। প্রায় বছর দুয়েক পর ছোটপর্দায় ফিরলেন তিনি। এনআইডিয়াজ প্রযোজিত ধারাবাহিক ‘অলৌকিক না লৌকিক’-এর ‘জাতিস্মর’ গল্পের জন্য সকাল থেকে রাত পর্যন্ত টানা শ্যুটিং করলেন। জাতিস্মর তৈরি হচ্ছে একদা গোটা ভারতে আলোড়ন ফেলে দেওয়া ‘দেবযানী বণিক হত্যা মামলা’ অবলম্বনে। দেবযানী এই গল্পে কুসুম।
বিশদ

19th  July, 2019
 অভিনয়টা আমি অঙ্ক করার মতো করে শিখেছি

 তিনি বাঁকুড়ার ছেলে কিন্তু বলিউডের অত্যন্ত পরিচিতমুখ। একাধিক জনপ্রিয় হিন্দি ছবিতে তাঁর অভিনয় দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। তবে, বি-টাউনের শত ব্যস্ততার মধ্যেও ভুলে যাননি শিকড়ের টান। তাই বাংলা ইন্ডাস্ট্রি থেকে ডাক পেলেই শহর কলকাতায় তিনি ছুটে আসেন— সুব্রত দত্ত।
বিশদ

19th  July, 2019
একনজরে
সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

20-07-2019 - 05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

20-07-2019 - 05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

20-07-2019 - 04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

20-07-2019 - 04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

20-07-2019 - 03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

20-07-2019 - 03:09:36 PM