Bartaman Patrika
বিনোদন
 

প্রতিবাদী নাট্যকার
গিরিশ কারনাড প্রয়াত 

গত বছর সেপ্টেম্বর মাসে নিহত গৌরী লঙ্কেশের মৃত্যুর বর্ষপূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে প্রথম সারিতে বসে থাকতে দেখা গিয়েছিল এক প্রবীণ মানুষকে। দৃশ্যতই অসুস্থ লাগছিল তাঁকে। নাকে টিউব গোঁজা। কিন্তু লক্ষ্যণীয় ছিল তাঁর গলায় ঝোলানো একটি প্ল্যাকার্ড। তাতে লেখা ছিল, ‘মি টু আর্বান নকশাল’। প্রবীণ এই মানুষটির নাম গিরিশ কারনাড। দীর্ঘ রোগভোগের পর সোমবার সকালে বেঙ্গালুরুতে নিজ বাসভবনে প্রয়াত হলেন তিনি। বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। বয়স হয়েছিল ৮১ বছর। তাঁর স্ত্রী সরস্বতী গণপতি, এক ছেলে এবং এক মেয়ে বর্তমান। অগাধ পাণ্ডিত্যের অধিকারী এই মানুষটি লোভনীয় চাকরিতে ইস্তফা দিয়ে নাটককেই বেছে নিয়েছিলেন পেশা হিসেবে। আজীবন নাটকের সেবা করে গিয়েছেন। তাঁর লেখা ‘যযাতি’, ‘তুঘলক’, ‘হয়বদন’ ইত্যাদি নাটক গোটা দেশে বিভিন্ন ভাষায়, এমনকী ভারতের বাইরেও অভিনীত হয়েছে।
১৯৩৮ সালে মহারাষ্ট্রের মাথেরানে জন্ম গিরিশ কারনাডের। বাবা ডাক্তার রঘুনাথ কারনাড, মা কৃষ্ণাবাঈ নি মানকিকার। পরে তাঁদের পরিবার কর্নাটকের সিরসিতে থিতু হলে সেখানেই নাটকের প্রতি আকর্ষণ জন্মায় তাঁর মধ্যে। অক্সফোর্ডের ম্যাগডেলান বিশ্ববিদ্যালয়ের রোডস স্কলার গিরিশ কারনাড ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের চাকরি ছেড়ে নাটককেই সর্বক্ষণের পেশা হিসেবে বেছে নেন। পরে অবশ্য কিছুদিন ইউনিভার্সিটি অব শিকাগোর ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেছেন। এছাড়া সঙ্গীত নাটক অ্যাকাডেমির চেয়ারম্যান এবং পুনে ইনস্টিটিউট অব ফিল্ম অ্যান্ড টেলিভিশনের ডিরেক্টর পদেও কর্মরত ছিলেন।
তাঁর লেখা প্রথম নাটক ‘যযাতি’। দ্বিতীয় নাটক ছিল ‘তুঘলক’। এই নাটকটিই তাঁকে দেশব্যাপী খ্যাতি এনে দেয়। ১৯৬৪ সালে লেখা রূপকধর্মী এই নাটকটির মাধ্যমে তিনি নেহরুর জমানার রাজনীতিকে সমালোচনা করেন। তখন গিরিশের বয়স মাত্র ২৬ বছর। এনএসডি সহ বিভিন্ন সংস্থা এই নাটকটি প্রযোজনা করে। লন্ডনেও মঞ্চস্থ হয় নাটকটি।
আজীবন শাসকের স্বৈরাচার ও সাম্প্রদায়িক রাজনীতির বিরোধিতা করে গিয়েছেন তিনি। গৌরী লঙ্কেশের মৃত্যুর বর্ষপূর্তি অনুষ্ঠানেও অসুস্থ শরীরে তিনি মঞ্চ থেকে শহুরে নকশাল বলে চিহ্নিত করে বুদ্ধিজীবীদের গ্রেপ্তারের প্রতিবাদ করেন। সে জন্য অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রতিবাদী শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে ভোলেননি। শোক জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। রাষ্ট্রপতি এক ট্যুইট বার্তায় লিখেছেন, ‘নাট্যকার, অভিনেতা ও ভারতীয় থিয়েটারের পুরোধা গিরিশ কারনাডের মৃত্যুর খবর শুনে আমি শোকাহত। আমাদের সংস্কৃতি জগৎ আজ নিঃস্ব হল।’ এক ট্যুইট বার্তায় মোদি লিখেছেন, ‘গিরিশ কারনাডকে মানুষ মনে রাখবে একাধিক মাধ্যমে তাঁর সাবলীল অভিনয়ের জন্য। তিনি তাঁর মনের কথাও বলতেন অত্যন্ত আবেগের সঙ্গে। আগামীদিনেও তাঁর কাজ জনপ্রিয়তা অর্জন করবে। তাঁর প্রয়াণে আমি দুঃখিত। তাঁর আত্মা চিরশান্তি লাভ করুক।’
তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্র অভিনেতা গিরিশ কারনাডের মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। কন্নড় ও হিন্দি নাটক ও চলচ্চিত্র জগতে তিনি দীর্ঘসময় ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জ্ঞানপীঠ, পদ্মশ্রী, পদ্মভূষণ ও কালিদাস পুরস্কারে সম্মানিত গিরিশ কারনাডের মৃত্যু কন্নড় তথা সমগ্র ভারতের চলচ্চিত্র ও নাট্য জগতের এক অপূরণীয় ক্ষতি। আমি ওঁর পরিবার-পরিজন ও অসংখ্য অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’
নাটক লেখার পাশপাশি গিরিশ কারনাড সিনেমা ও টেলিভিশনে অভিনয়ও করেছেন। দূরদর্শনে তুমুল জনপ্রিয়তা পাওয়া ‘মালগুড়ি ডেজ’-এ তিনি স্বামীর বাবার চরিত্রে অভিনয় করতেন। প্রায় শ’খানেক সিনেমাতেও অভিনয় করেছেন তিনি। তার মধ্যে ‘নিশান্ত’, ‘মন্থন’, ‘স্বামী’-এর মতো প্যারালাল ফিল্ম যেমন আছে, তেমনই আছে ‘এক থা টাইগার’, ‘টাইগার জিন্দা হ্যায়’-এর মতো জনপ্রিয় ছবিও। ডকুমেন্টরি ও পূর্ণ দৈর্ঘ্যের ছবি মিলিয়ে মোট ১৩টি ছবির নির্দেশনাও দিয়েছেন। তার মধ্যে রয়েছে ‘উৎসব’-এর মতো মূল ধারার ছবিও। বাদল সরকারের বিখ্যাত নাটক ‘এবং ইন্দ্রজিৎ’-এর ইংরেজি রূপান্তর করেছিলেন তিনি। কন্নড় ভাষায় মোট ১৪টি নাটক লিখেছেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, অভিনেতা কমল হাসান, নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি, অনিল কাপুর, নন্দিতা দাস, প্রভু দেবা, গায়িকা লতা মঙ্গেশকর, পরিচালক দীপা মেহতা প্রমুখ। সাহিত্য অ্যাকাডেমির সভাপতি চন্দ্রশেখর কাম্বারও শোক প্রকাশ করেছেন।
স্বস্তিনাথ শাস্ত্রী
ছবি : পি টি আই 
11th  June, 2019
ওয়েবে শরমনের আত্মপ্রকাশ 

শরমন যোশিকে শেষ দেখা যায় ‘মিশন মঙ্গল’ ছবিতে। একগুচ্ছ তারকাখচিত এই ছবিটি এখনও বক্স অফিসে ছড়ি ঘোরাচ্ছে। অক্ষয়কুমার, তাপসী পান্নু, সোনাক্ষী সিনহা, বিদ্যা বালন, কে নেই ‘মিশন মঙ্গল’-এ!  
বিশদ

থিয়েটার দিয়ে ডেব্যু করছেন আমিরের মেয়ে 

আমির খানের ছেলেমেয়েদের কখনওই খুব একটা প্রচারের আলোয় দেখা যায় না। গত দুই বছর হল আমিরের মেয়ে ইরা খান সংবাদমাধ্যমের নজরে এসেছেন। স্টার কিডরা যে বাবা-মায়ের পদাঙ্কই অনুসরণ করবেন, সেই আশাই থাকে। 
বিশদ

রাম-সীতার চরিত্রে হৃতিক-দীপিকা? 

দীপিকা পাড়ুকোন এবং হৃতিক রোশন এক ছবিতে অভিনয় করতে চলেছেন বলে খবর পাওয়া যাচ্ছে। খবর পাওয়া যাচ্ছের থেকে গুজব রটেছে বলা ভালো। তাও আবার যে সে ছবি নয়। 
বিশদ

আয়ুষ্মানের জন্মাষ্টমী 

এই মুহূর্তে পেজ থ্রি খবরের শিরোনাম কেউ যদি ঝড়ের গতিতে গ্রাস করতে এগিয়ে আসেন, তাহলে তাঁর নাম আয়ুষ্মান খুরানা। জাতীয় পুরস্কার প্রাপ্তি থেকে শুরু করে তাঁর নতুন ছবি ‘ড্রিম গার্ল’— সবকিছুই এখন আয়ুষ্মানের স্পর্শে রঙিন হয়ে উঠছে। নতুন ছবি ‘ড্রিম গার্ল’-এর প্রচারের জন্য এই অভিনেতা কিছুদিন আগেই ভদোদরার একটি কলেজে গিয়েছিলেন। 
বিশদ

জীবনের পরীক্ষায় কি পাশ করবে ফেলুনাথ? 

ঘোষ পরিবারের সদস্যদের রীতি পরীক্ষায় ফেল করা এবং তারপর চটজলদি বিয়ে করে পারিবারিক হোসিয়ারি ব্যবসায় যোগদান করা। সিধুও এই পরিবারের ছেলে। পরিবারের ‘রীতি’ মেনেই সে স্নাতকে ফেল করেছে।  
বিশদ

রিয়া সম্মতি দিলেই সুশান্তের বিয়ে পাকা 

কোনও কিছুই তাঁরা খোলসা করে বলছেন না। তবে কয়েকটি ঘটনার মাধ্যমে তাঁরা বুঝিয়ে দেন, একে অপরের প্রেমে হাবুডুবু খাচ্ছেন এই যুগল। সুশান্ত সিং রাজপুত এবং অভিনেত্রী রিয়া চক্রবর্তী আর বেশিদিন এভাবে থাকবেন না বলেই খবর। তাঁরা এবার বিয়ের পিঁড়ির দিকে অগ্রসর হচ্ছেন।  
বিশদ

মিঠুনের সঙ্গে বিচারকের আসনে বসার অপেক্ষায় সোহম-শ্রাবন্তী 

ঘোরতর প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেও শ্যুটিং অব্যাহত। রেকর্ড বৃষ্টি। জলযন্ত্রণায় কলকাতা শহর সেদিন কার্যত স্তব্ধ। তাও শ্যুটিং চলছে। প্রাকৃতিক বিপর্যয়কে উপেক্ষা করেই পৌঁছন গেল হাঁসপুকুরের চিত্রায়ণ স্টুডিওয়।  
বিশদ

আরব সাগরের তীরে রানাঘাটের রাণু 

সোশ্যাল মিডিয়াতে একটা ভিডিও ভাইরাল হল, তারপরে পুরোটাই ইতিহাস। সেই ইতিহাসের সাক্ষী এখন বলিউড। রানাঘাট স্টেশনের রাণু মণ্ডল। তিনি যে সুগায়িকা এবং ঈশ্বরপ্রদত্ত কণ্ঠের অধিকারী সেই বিষয়ে তো সন্দেহ নেই।   বিশদ

24th  August, 2019
ভটভটিতে ঋষভ-বিবৃতি 

তথাগত মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘ভটভটি’র কথা ইতিমধ্যেই অনেকে জেনে ফেলেছেন। ভটভটি এবং তার জলপরীর চরিত্রে কে রয়েছেন, তা নিয়েই আগ্রহ। পরিচালক বলেছিলেন, এই প্রশ্নের উত্তর পেতে কিছুদিন অপেক্ষা করতে হবে।   বিশদ

24th  August, 2019
ভবিষ্যৎ নয়, আমি বর্তমান নিয়ে ভাবি 

আজ, শনিবার দমদম মার্গ সঙ্গীত সম্মেলনে অংশ নিতে কলকাতায় আসছেন ভারতের বিশিষ্ট নৃত্যশিল্পী, তথা অভিনেত্রী এবং সক্রিয় সামাজিক আন্দোলনের কর্মী মল্লিকা সারাভাই। তার আগে ফোনে একান্ত আলাপচারিতায় শিল্পী নানা বিষয়ে আলোকপাত করলেন তিনি।   
বিশদ

24th  August, 2019
গান ভালো হলে অরিজিৎ সিংয়ের
বদলে আমি গাইলেও হিট হবে 

সঙ্গীত জীবনের দু’দশক সম্পূর্ণ করলেন শিল্পী। সেই উপলক্ষে শহরে বিশেষ অনুষ্ঠান। তার আগে বর্তমান বিনোদনের প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দিলেন রাঘব চট্টোপাধ্যায়। 
বিশদ

24th  August, 2019
গোত্র
সমাজের জটিল বেড়াজাল
টপকে মানবতার জয়গান 

দুই বিপরীত মেরুবাসী মানুষের পরস্পরের সান্নিধ্যে পূর্ণতর মানুষ হয়ে ওঠার গল্প ‘গোত্র’। জীবনের যে সৌন্দর্যগুলো প্রতিদিনের অভ্যাস-যাপনে চোখ এড়িয়ে যায়, সেগুলিকে খুঁজে পেয়ে দু’জনেরই মানসিক দিগন্ত প্রসারিত হয়ে ওঠে। একজন ন’বছর জেল খেটে বেরনো তারেক আলি (নাইজেল আকারা) ও অন্যজন প্রৌঢ়া মুক্তিদেবী (অনসূয়া মজুমদার)।  
বিশদ

24th  August, 2019
অশ্বত্থামা হত, ইতি গজ !
সেক্রেড গেমস সিজিন ২

অহম্ ব্রহ্মাস্মি! আমিই ব্রহ্ম! শুধু এই বিশ্বাসেই গল্প এগিয়েছে। গল্পের শেষ অজানা। কেননা, এই খেলা আমার, আপনার, আমাদের সকলের থেকে অনেক বড়। অনুরাগ কাশ্যপ এবং বিক্রমাদিত্য মোতওয়ানে। দুই জিনিয়াস কী করতে পারেন, তা তো ‘সেক্রেড গেমস’-এর প্রথম সিজনে আমরা দেখেছি।
বিশদ

23rd  August, 2019
ঋত্বিক-জয়াকে নিয়ে
সৌকর্যর ভূত পরী

পরিচালক সৌকর্য ঘোষালের সাম্প্রতিক ছবি ‘রক্ত রহস্য’র শ্যুটিং শেষ। এদিকে নতুন ছবির পরিকল্পনাও একপ্রস্থ সেরে ফেলেছেন পরিচালক। এবারে তাঁর ছবির বিষয় হরর ফ্যান্টাসি। অর্থাৎ ভূতের গল্পের মধ্যেই রূপকথার অনুপ্রবেশ।
বিশদ

23rd  August, 2019
একনজরে
সংবাদদাতা, কালীগঞ্জ: নাকাশিপাড়ার বেথুয়াডহরি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় থাকা বাজারের ছাদ লিজ দেওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জেলা পরিষদের অধীনে থাকা ওই বাজারে প্রায় ৪০টি ঘর রয়েছে। একতলা ওই বাজারের ছাদ বেআইনি ভাবে একজনকে লিজ দেওয়া হয়েছে বলে অভিযোগ বিজেপির।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে বিদেশে সব্জি রপ্তানি আরও বাড়ুক- চাইছে রাজ্য সরকার। নবান্নে এব্যাপারে ইতিমধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা প্রদীপ ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ডিজিটাল রেশন কার্ড বিলি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষোভ প্রকাশের পরই পুজোর আগেই রাজ্যের সমস্ত মানুষের হাতে ডিজিটাল রেশন কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্য নিল খাদ্য দপ্তর। একই সঙ্গে রেশন কার্ড বিলি নিয়েও বেশ কিছু নিয়মের পরিবর্তন করেছে ...

 বেঙ্গালুরু, ২৪ আগস্ট: মাত্র এক রানের জন্য সেঞ্চুরি পেলেন না করুণ নায়ার। বৃষ্টিবিঘ্নিত দলীপ ট্রফির ম্যাচে ইন্ডিয়া ব্লু দলের বিরুদ্ধে ৯৯ রানে আউট হলেন তিনি। তবে শতরানের দেখা পেয়েছেন তাঁর ইন্ডিয়া রেড দলের সতীর্থ অঙ্কিত কলসি। ১০৬ রান করেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩০: রাশিয়ার জার ইভান দ্য টেরিবলের জন্ম
১৬০৯: আইনপ্রণেতাদের সামনে প্রথম টেলিস্কোপের প্রদর্শন করলেন জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও
১৭৬৮: প্রথম অভিযান শুরু করলেন জেমস কুক
১৮৫৭: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের মৃত্যু
১৯০০: জার্মান দার্শনিক ফ্রেডরিক নিটশের মৃত্যু
১৯৩০: জেমস বন্ড খ্যাত অভিনেতা শঁকনেরির জন্ম
১৯৪৪: দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্যারিসকে মুক্ত করল মিত্রশক্তি
১৯৬২: সাহিত্যিক তসলিমা নাসরিনের জন্ম
১৯৯১: সোভিয়েত ইউনিয়নের থেকে স্বাধীনতা লাভ করল বেলারুশ
২০১২: চন্দ্রে অবতরণকারী প্রথম মানুষ নিল আর্মস্ট্রংয়ের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, নবমী ৭/৬ দিবা ৮/১১। মৃগশিরা ৫৬/৩৬ রাত্রি ৩/৫৯। সূ উ ৫/২০/২০, অ ৫/৫৭/৩০, অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৯/০ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ১/৪ গতে ২/৩০ মধ্যে।
৭ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, দশমী ৫২/২/৫৪ রাত্রি ২/৮/১১। মৃগশিরানক্ষত্র ৪৭/৫১/৪৮ রাত্রি ১২/২৭/৪৪, সূ উ ৫/১৯/১, অ ৬/০/২১, অমৃতযোগ দিবা ৬/১১ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/৪/৩১ গতে ১১/৩৯/৪১ মধ্যে, কালবেলা ১১/৩৯/৪১ গতে ১/১৪/৫১ মধ্যে, কালরাত্রি ১/৪/৩১ গতে ২/২৯/২১ মধ্যে।
২৩ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পিস হাভেনের সামনে ভেঙে পড়ল পোর্টিকো 
পিস হাভেনের সামনে ভেঙে পড়ল পোর্টিকো। এদিন সন্ধ্যার সময় পিস ...বিশদ

09:22:00 PM

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু 

06:22:00 PM

জল জমার প্রতিবাদে সোদপুরের এইচবি টাউনে স্থানীয়দের অবরোধ

03:56:55 PM

মালদহের মোথাবাড়িতে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ 
জায়গা সংক্রান্ত বিবাদের জেরে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ। ...বিশদ

02:29:00 PM

বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে জেলকর্মীর কাছে মিলল গাঁজা
বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগার এক জেলকর্মীর কাছ থেকে উদ্ধার হল গাঁজা। ...বিশদ

01:52:00 PM

আজ জাতীয় চক্ষুদান দিবসে ট্যুইট মমতার 
আজ জাতীয় চক্ষুদান দিবস উপলক্ষে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...বিশদ

01:44:00 PM