Bartaman Patrika
বিনোদন
 
 

‘সূর্যবংশী’র সেট থেকে অক্ষয়কুমারের সঙ্গে এই মজাদার ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করলেন ক্যাটরিনা কাইফ।

ফুটবলার কৃশানু দে-র
জীবন এবার পর্দায়

তিনি ভারতীয় ফুটবলের মারাদোনা। একটা সময় ইস্টবেঙ্গলের ঘরের ছেলে বলে পরিচিত কৃশানু দে মোহনবাগানে সই করেছিলেন বলে তাঁর নাকতলার বাড়ির নীচে বিক্ষোভ দেখিয়েছিলেন ইস্টবেঙ্গল সমর্থকরা। আটের দশকে কলকাতা ময়দানের সাড়া জাগানো ফুটবলার কৃশানু চল্লিশের কোঠাতেই মারা যান। মৃত্যুর সতেরো বছর পরেও সেই ঈশ্বরপ্রদত্ত ড্রিবলিং আর তেকাঠিতে পাখির চোখ বাঙালির কাছে অবিস্মরণীয়। জাতীয় ফুটবল দলেও দীর্ঘদিন খেলেছেন এই অ্যাটাকিং মিডফিল্ডার। লাজুক স্বভাবের কৃশানু ছিলেন বাংলার ফুটবল প্রেমীদের নয়নের মণি।
এবার কৃশানু দে-র জীবন কাহিনী নিয়ে ওয়েব সিরিজ হতে চলেছে। দেখা যাবে জি ফাইভে। প্রথম সিজনে মোট আটটি এপিসোড দেখানো হবে। ওয়েব সিরিজের নাম রাখা হয়েছে ‘কৃশানু কৃশানু’। সমগ্র ভাবনায় রয়েছে টিভিওয়ালা মিডিয়া নামক একটি সংস্থা এবং সিরিজটি প্রযোজনা করছে জ্যোতি প্রোডাকশন। টিভিওয়ালা মিডিয়ার তরফে অমিত গঙ্গোপাধ্যায় বললেন, ‘ইস্ট বেঙ্গল ক্লাবের ১০০ বছর নিয়ে আমরা কিছু করতে চাইছিলাম। এই বিষয়ে ভাবতে গিয়ে আমাদের মনে হয়, শেষ বাঙালি ফুটবল হিরো কেউ যদি থাকেন, তাহলে তিনি কৃশানু দে। সেই জায়গা থেকেই প্রয়াত ফুটবলারের স্ত্রী শর্মিলা এবং ছেলে সোহমের সঙ্গে কথা বলা শুরু হয়। এছাড়া তাঁর সমসাময়িক অনেক ফুটবলারের সঙ্গেও কথা বলা হয়। দুই প্রধানের কর্তাদের সঙ্গে কথা বলেই এগনো হয়েছে।’ একেবারে ছোটবেলা থেকে ফুটবলের সঙ্গে কীভাবে বেড়ে ওঠা থেকে শুরু করে কৃশানু দে-র ব্যক্তিগত জীবন, সবটাই দেখানো হবে এই সিরিজে। অন্য দেশের একটি মেয়ে কলকাতায় আসে কৃশানুকে নিয়ে তথ্যচিত্র তৈরি করতে, এভাবেই গল্পের শুরু। ওয়েব সিরিজটির সঙ্গীত পরিচালনা করবেন গৌরব চট্টোপাধ্যায় (গাবু)।
কৃশানুর চরিত্রে অভিনয় করছেন মধ্যপ্রদেশের ছেলে অনুরাগ উরহা। তিনি এফটিআইআইয়ের ছাত্র। এই মুহূর্তে অনুরাগ কলকাতাতে বাংলা বলা শিখছেন, ফুটবল খেলছেন। আগামী সোমবার থেকে সিরিজটির শ্যুটিং শুরু হওয়ার কথা। সিরিজটি পরিচালনা করবেন কোরক মুর্মু। পরিচালকের কথায়, ‘ওইরকম একজন ফুটবলারকে পর্দায় দেখানোটা খুবই চ্যালেঞ্জিং। কৃশানু দে-র হাঁটা-চলা থেকে শুরু করে তিনি কীভাবে তাকাতেন, কীভাবে খেলতেন সবটা নিয়েই ওয়ার্কশপ চলছে। বেশ ভয়ে ভয়েই কাজ করতে হচ্ছে। একটু ভুল হলে নিজেই নিজেকে ক্ষমা করতে পারব না। এলেনা খাজান, জিত্ সুন্দর ছাড়াও আরও অনেকে অভিনয় করছেন।’ তবে, কৃশানুর সমসাময়িক বিকাশ পাঁজি, চিমা ওকেরি, সুব্রত ভট্টাচার্যর মতো খেলোয়াড়দের চরিত্রে কারা অভিনয় করছেন, তা নিয়ে আগ্রহ রয়েছে।
বায়োপিকের খবর কৃশানুর পরিবারের কাছে একেবারেই আকস্মিক ছিল। কৃশানুপুত্র সোহম বললেন, ‘আমি প্রথমেই ওঁদের জিজ্ঞেস করেছিলাম, কৃশানু দে-কে নিয়ে আপনারা কেন ওয়েব সিরিজ তৈরি করছেন? ওঁরা বলেছিলেন, দেখুন, সবাইকে তো আর ভারতীয় ফুটবলের মারাদোনা বলা হয় না। কেন বলা হয় সেটাই আমরা দেখাতে চাই। বাবাকে নিয়ে এরকম একটা কাজ হচ্ছে, আমার কাছে খুবই গর্বের।’ প্রথম খবরটা পাওয়ার পরে চোখে জল এসে গিয়েছিল শর্মিলার। তিনি বললেন, ‘এই অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না। যাঁকে ভারতের মারাদোনা বলা হয়, অথচ সেই মানুষটি অর্জুন পুরস্কার পাননি! মৃত্যুর ১৭ বছরের মাথায় এইরকম সম্মান সত্যিই অসাধারণ। শোনার পরেই আমি কেঁদে ফেলেছিলাম। অর্জুন পুরস্কার না পাওয়ার যন্ত্রণা কিছুটা প্রশমিত হল। তবে সেই মানুষটাই দেখে যেতে পারল না। খুব চাপা স্বভাবের মানুষ ছিলেন। এই চরিত্রে যিনি অভিনয় করছেন আমি তাঁকে প্রথমবার দেখে অবাকই হয়ে গিয়েছিলাম। সত্যিই মানুষ এই রকম অবিকল হতে পারে!’ খবরটি শুনে কৃশানুর সতীর্থ প্রাক্তন ফুটবলার বিকাশ পাঁজির প্রতিক্রিয়া, ‘দারুণ ব্যাপার। কৃশানুর মতো মানুষ এবং খেলোয়াড় খুবই কম জন্মায়। আমি তো চুণী গোস্বামীর খেলা দেখিনি। আমার দেখা ভারতের শ্রেষ্ঠ স্ট্রাইকার। আমি আর ও অভিন্ন হৃদয় বন্ধু ছিলাম। খেলোয়াড় জীবনে কোনও দিন দু’জনে আলাদা টিমে খেলিনি। চাকরি একসঙ্গে। ওর থেকে আমি বয়সে একটু বড় ছিলাম। সম্পর্কটা ছিল দাদা-ভাইয়ের মতো। অন্য খেলোয়াড়দের কাছেও কৃশানু সহজে সম্ভ্রম আদায় করে নিত।’ আগস্ট মাস থেকে জি ফাইভে এই সিরিজ দেখা যাবে বলে খবর।
সোহম কর
13th  June, 2019
করণের ইনস্টাগ্রাম পোস্ট দেখে ঘুমতে পারিনি

কবীরের অভিন্নহৃদয় বন্ধু শিবা। এভাবেই গত কয়েকদিনে সারা দেশের কাছে পরিচিত হয়ে উঠেছেন সোহম মজুমদার। সদ্য মুক্তিপ্রাপ্ত ‘কবীর সিং’ ছবিতে শাহিদ কাপুরের বন্ধুর চরিত্রে কলকাতার ছেলে সোহমের অভিনয় সকলকে স্তম্ভিত করে দিয়েছে। ইনস্টাগ্রামে তাঁকে নিয়ে পোস্ট করেছেন করণ জোহর। ডন বস্কোয় (পার্ক সার্কাস) পড়াশোনা। তারপর ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি।
বিশদ

আয়ুষ্মানের ইচ্ছা

 নতুন ছবি ‘আর্টিকেল ১৫’ মুক্তি পাওয়ার আগে আয়ুষ্মান খুরানা তাঁর একটি ইচ্ছের কথা প্রকাশ্যে নিয়ে এসেছেন। ছবির বিষয়ের সঙ্গে যেহেতু মিল আছে, তাই তিনি একবার নয়াদিল্লির সংসদ ভবনে গিয়ে ভারতের সংবিধানের পাণ্ডুলিপিটি দেখার ইচ্ছা প্রকাশ করেছেন। এই মূল্যবান দ্রষ্টব্যটি দেখার জন্য অভিনেতা খুবই উত্সাহিত।
বিশদ

অ্যাকশন পরিচালক টাইগার

 এবার একটু অন্য রূপে দেখা যাবে টাইগার শ্রফকে। ‘বাগি ৩’ ছবিতে তিনি এবার অ্যাকশন পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছেন। ছবির পরিচালক আহমেদ খানের সঙ্গে অ্যাকশন দৃশ্যগুলোতে দর্শকদের জন্য কিছু নতুনত্ব নিয়ে আসার চেষ্টা করছেন তিনি। ‘বাগি ২’-এর চূড়ান্ত সাফল্যের পরে টাইগার চাইছেন কিছু পরীক্ষানিরীক্ষা করতে।
বিশদ

বদলে গেলেন সঞ্চালক

 সবে কয়েকদিন শুরু হয়েছে ‘ডান্স ইন্ডিয়া ডান্স: ব্যাটল অব দ্য চ্যাম্পিয়ন্স’ এর সম্প্রচার। আর শুরুতেই পরিবর্তন। বদলে গেল এই ডান্স রিয়েলিটি শোয়ের সঞ্চালক। শুরুতে এই অনুষ্ঠানের সঞ্চালকের ভূমিকায় দেখা যাচ্ছিল হিন্দি ধারাবাহিকের পরিচিত মুখ ধীরাজ ধুপারকে।
বিশদ

ডিসেম্বরে বিয়ে নয়!

তারকাদের বিয়ে নিয়ে সবসময়েই কৌতূহল থাকাটা স্বাভবিক। আর তিনি যদি এই প্রজন্মের নয়নের মণি বরুণ ধাওয়ান হন তাহলে তো কথাই নেই। বরুণ ও নাতাশা দীর্ঘদিন প্রেম করছেন। সবাই সেটা জানেনও। তাই মাঝে মাঝেই দু’জনের বিয়ে নিয়ে গুজবও কানে আসে।
বিশদ

বাংলা ছবি সম্মানিত

 ‘ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন’ এবার দশ বছরে পদার্পণ করছে। আগস্ট মাসে অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র উৎসব। আর এবার উৎসবে এখনও পর্যন্ত দুটো বাংলা ছবি নির্বাচিত হয়েছে। পরিচালক রঞ্জন ঘোষের ‘আহা রে’ ও পরিচালক অনীক চৌধুরীর ‘ক্যাকটাস’। দুটো ছবিই উৎসবের ‘বিয়ন্ড বলিউড’ শীর্ষক বিভাগে প্রদর্শিত হবে।
বিশদ

25th  June, 2019
 অ্যালবাম: রবি ও শশী

 কসমিক হারমোনির নিবেদন রবীন্দ্রসঙ্গীতের সংকলন ‘রবি ও শশী’। অ্যালবামটির শিল্পী মধুরিমা দত্ত চৌধুরী। সম্প্রতি অ্যালবামটির আনুষ্ঠানিক প্রকাশ হল গ্যালারি গোল্ড-এ। উপস্থিত ছিলেন তন্ময় বোস, বিক্রম ঘোষ, শ্রাবণী সেন, চন্দ্রাবলী রুদ্দ দত্ত সহ অনেকে।
বিশদ

25th  June, 2019
 ২১জন নায়কের খোঁজে

  সম্প্রতি পরিচালক জে পি দত্ত ও তাঁর কন্যা নিধি দত্ত তিনটে নতুন প্রোজেক্টের কথা ঘোষণা করেছিলেন। এর মধ্যে একটা ইতিহাস নির্ভর ছবি ও একটা বায়োপিক। তৃতীয়টি হল একটি ওয়েব সিরিজ। শোনা যাচ্ছে, এই ওয়েব সিরিজের বিষয় দেশের জওয়ান। যার জন্য এই মুহূর্তে বাবা ও মেয়ে ২১জন অভিনেতা ও ৬জন পরিচালকের খোঁজে ব্যস্ত।
বিশদ

25th  June, 2019
 তৈরি হচ্ছে ‘দোস্তানা’র সিক্যুয়েল

  ২০০৮ সালের সুপারহিট ছবি ‘দোস্তানা’র কথা মনে পড়ছে? জন আব্রাহাম, অভিষেক বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত ছবিটি সেইসময় দর্শকদের দারুণ পছন্দ হয়েছিল। এবারে এই ছবির সিক্যুয়েল তৈরি হচ্ছে। ছবির একটি চরিত্রের জন্য ইতিমধ্যেই রাজকুমার রাওয়ের কাস্টিং চূড়ান্ত হয়েছে।
বিশদ

25th  June, 2019
ত্রিশক্তি আঁতাঁতের সফল অভিযান
বিবাহ অভিযান

 ইদানীং টলিউডে নির্ভেজাল হাসির ছবির দেখা খুব একটা মেলে না। কপাল ফেরে যাও বা দু-একটা রিলিজ করে তার মধ্যে বেশিরভাগই আবার পাতে দেওয়ার মতো নয়। ফলে পরিচালক বিরসা দাশগুপ্তর কমেডি ছবি ‘বিবাহ অভিযান’-এর সাফল্য নিয়ে সন্দেহ ছিলই।
বিশদ

25th  June, 2019
ফসিলসের প্রথম হিন্দি গান

 বাংলার পর এবার সর্বভারতীয় শ্রোতাদের কাছে পৌঁছে যেতে চলেছে ফসিলস। মুক্তির অপেক্ষায় রয়েছে তাদের একটি হিন্দি গান। ফসিলসের নতুন মিউজিক ভিডিও ‘দেওয়ালিপি’ প্রকাশের অনুষ্ঠানের ফাঁকে রূপম ইসলাম নিজেই এই খবর দিলেন। তাঁর কথায়, ‘গান রেকর্ড থেকে মাস্টারিং, সব হয়ে গিয়েছে।
বিশদ

25th  June, 2019
অঞ্জনের পরিচালনায় নতুন স্টান্স শ্রীকান্তর

ব্যোমকেশ বক্সীর ছত্রছায়া থেকে অঞ্জন দত্ত ধীরে ধীরে সরে আসতে চাইছেন। যদিও তাঁর এই চাওয়া কিন্তু আজকের নয়। এই মুহূর্তে তিনি ব্যোমকেশের ব্যাটন তুলে দিয়েছেন তরুণ পরিচালক সায়ন্তন ঘোষালের হাতে। সায়ন্তনের হাত ধরে এবার ব্যোমকেশ হতে চলেছেন পরমব্রত চট্টোপাধ্যায় এবং অজিতের চরিত্রে রুদ্রনীল ঘোষ। অঞ্জন কিন্তু সায়ন্তনকে একেবারে অনাথ করে চলে যাননি।
বিশদ

25th  June, 2019
তিন কন্যার সংগ্রাম 

তিনজন নারীর তিনটি ভিন্নধর্মী গল্প। নাট্যকর্মী, বাড়ির পরিচারিকা এবং কলেজে ছাত্র রাজনীতি করা একটি মেয়ে। এই তিনটি চরিত্র এবং তাদের জীবনসংগ্রাম নিয়ে সব্যসাচী ভৌমিকের নতুন ছবি ‘তিনকন্যা’। তিনটি গল্পের আলাদা আলাদা নাম। 
বিশদ

24th  June, 2019
সমস্যায় নওয়াজ! 

গুরুতর সমস্যায় পড়েছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। গত মার্চ মাসে জানা গিয়েছিল একদন নতুন ধরনের জুটি পেতে চলেছে বলিউড— নওয়াজউদ্দিন সিদ্দিকি ও মৌনী রায়। ছবির নাম ‘বোলে চুড়িয়া’। ছবির ফার্স্টলুকও প্রকাশিত হয়। রাজেশ ভাটিয়া প্রযোজিত ছবিটির পরিচালক আর কেউ নন, নওয়াজের ভাই শামাস সিদ্দিকি। 
বিশদ

24th  June, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ায় চিকিৎসকের সঙ্কট রয়েছে। অবস্থা ভয়াবহ। মঙ্গলবার বিধানসভায় উল্লেখপর্বে একথা জানান কংগ্রেস বিধায়ক নেপাল মাহাত। তিনি বলেন, জেলার গ্রামীণ হাসপাতালে ২৩০ জন ডাক্তার দরকার। আছেন মাত্র ৭৯ জন। ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভায় জমা পড়ে থাকা সমস্ত ট্রেড লাইসেন্স চলতি মাসেই দিয়ে দেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পল্লব দাস। তিনি বলেন, নতুন ট্রেড লাইসেন্স এবং নবীকরণের জন্য যাঁরা পুরসভার স্থানীয় ও প্রধান অফিসে ফিসহ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মাদক বিরোধী দিবস, ১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম, ...বিশদ

07:50:00 AM

 আজকের রাশিফল
মেষ: কর্মসূত্রে দূরে যেতে হতে পারে। বৃষ: ব্যবসায়ীদের ক্ষেত্রে সময় ...বিশদ

07:45:00 AM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ৬৪ রানে হারাল অস্ট্রেলিয়া

25-06-2019 - 10:37:40 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ২০৭/৮ (৪২ ওভার)  

25-06-2019 - 10:24:55 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ১২৯/৫ (৩০ ওভার)

25-06-2019 - 09:32:43 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৯৩/৪ (২১ ওভার) 

25-06-2019 - 08:47:00 PM