Bartaman Patrika
বিনোদন
 

আমি দায়িত্বশীল নাগরিক, তদন্তে
ইডি-কে একশো শতাংশ সাহায্য করব

রোজভ্যালি কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য বাংলা ছবির শীর্ষ নায়ককে ইডি’র তলবের খবর যখন বঙ্গজুড়ে আলোড়ন তুলেছে, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় তখন শান্তিনিকেতনে। স্টার জলসা চ্যানেলে আগামী ১৩ জুলাই থেকে শুরু হচ্ছে প্রসেনজিতের প্রযোজনা সংস্থা এনআইডিয়াজের নতুন ধারাবাহিক ‘লৌকিক না অলৌকিক’। তারই সাংবাদিক সম্মেলনে যোগ দিতে শান্তিনিকেতনে নায়ক। হোটেলের ব্যাঙ্কোয়েটে কলাকুশলীদের নিয়ে প্রসেনজিৎ প্রবেশ করলেন স্বভাবিক মেজাজেই। সেখানে তখন কলকাতা থেকে যাওয়া একঝাঁক সাংবাদিক। দেখে বোঝার উপায় নেই সেইসময় তাঁর মনের মধ্যে ঝড় বইছে কি না। প্রস্তাবিত সাংবাদিক সম্মেলনের পর ইডি’র তলব নিয়ে বর্তমানকেই প্রথম প্রতিক্রিয়া দিলেন প্রসেনজিৎ।

 আপনি কি ১৯ জুলাই নিজে যাচ্ছেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটে?
 হ্যাঁ,অবশ্যই। শুধু আমাকেই নয় ওদের সঙ্গে যারা কাজ করেছে তাদের সবাইকেই ডেকেছে।
 রোজভ্যালির প্রযোজনায় দুটো ছবিতে আপনি অভিনয় করেছিলেন ‘মনের মানুষ’ আর ‘হ্যাংওভার’। সেই ছবিগুলির ব্যপারেই কি তলব?
 না, না। ওদের সঙ্গে প্রোডাকশন করেছিলাম বলে। আমাকে নয় সবাইকে ডাকছে।
 ইডি’র চিঠি কি আপনার হাতে এসে পৌঁছেছে?
 দেখুন, এই নিয়ে আমি কোনও কথাই এখন বলতে পারব না। কিন্তু হ্যাঁ... এটা ঘটনা, চিঠি শুধু আমাকে দেওয়া হয়নি। কোম্পানিকে দেওয়া হয়েছে। আমি দেশের একজন দায়িত্বশীল নাগরিক। তদন্তের স্বার্থে ইডি যদি আমার কাছ থেকে বা আমার কোম্পানির কাছ থেকে কোনওরকম সহযোগিতা চান, আমি একশো শতাংশ সহযোগিতা করব।
 কোন কোম্পানির নামে চিঠি দেওয়া হয়েছে? আইডিয়াজ না এনআইডিয়াজ? রোজভ্যালির সঙ্গে কী কী প্রযোজনা করেছিলেন?
 এর বেশি এখন কিছু বলতে পারব না। ‘লৌকিক না অলৌকিক’ নিয়ে এবার প্রশ্ন করুন প্লিজ।
 বেশ কিছুদিন পর ধারাবাহিক নিয়ে ফিরে একশ্রেণীর ভণ্ড সাধু ও জ্যোতিষীর বুজরুকিকে বিষয় হিসেবে বেছে নেওয়ার কারণ ?
 আমার মনে হয় ‘লৌকিক না অলৌকিক’-এর বিষয় সময়োচিত। ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির প্রতিষ্ঠাতা প্রবীর ঘোষ এক সময় ভণ্ডামির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। তাঁর লেখা বই থেকেই ধারাবাহিকের গল্পগুলি নেওয়া হয়েছে। সৃজনশীল পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়। ‘গানের ওপারে’ থেকে জয়দীপ আমার সঙ্গে আছেন। ওই ধারাবাহিকে একঝাঁক নতুন ছেলেমেয়েকে সুযোগ দিয়েছিলাম, যাঁরা আজ প্রত্যেকেই জনপ্রিয় শিল্পী। এবারও একঝাঁক নতুন ছেলেমেয়েকে আপনারা দেখতে পাবেন। আমার দৃঢ় বিশ্বাস ঋদ্ধিষ চৌধুরী (বিক্রম), সোহিনী বন্দ্যোপাধ্যায় (হিয়া), সৌম্যরূপ সাহা (পার্থ), কার্তিকেয় ত্রিপাঠী (রজত), দেবপ্রিয় মুখোপাধ্যায়রাও (ভোম্বল) আগামীদিনে বিখ্যাত হবে। এই ফাইভ মাসকেটিয়ার্স নানা বুজরুকির বিরুদ্ধে রুখে দাঁড়ায় এবং সমাজের সামনে ভণ্ডদের মুখোশ খুলে দেয়। এদের নেতা বিক্রম। টাইটেল মিউজিক লিখেছেন শ্রীজাত, সুর দিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত, গেয়েছেন রূপঙ্কর। মোট ষোলোটা গল্প আমরা নির্বাচন করেছি। প্রতিটি গল্প দুটি এপিসোডের। মোট বত্রিশ এপিসোডের সিরিয়াল।
 বিপরীতে ‘ভণ্ড’দের ভূমিকায় ভারী নামের তালিকা...
 হ্যাঁ... সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে শুরু করে, সব্যসাচী চক্রবর্তী, শুভাশিস মুখোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, সুপ্রিয় দত্ত, দেবেশ রায়চৌধুরীরা আছেন। প্রথম গল্পের নাম ‘বশীকরণ’, যেটির ভিলেন সব্যসাচী।
 শান্তিনিকেতনে কোন গল্পগুলোর শ্যুটিং হল?
 এখানে হল ‘বাকসিদ্ধ’ ও ‘ডাইনি’র শ্যুটিং। এই গল্প দুটোর মধ্যে ‘বাকসিদ্ধ’র ভিলেন সুপ্রিয় দত্ত। ‘ডাইনি’তে আছেন সুদীপ্তা ও দেবেশ রায়চৌধুরী।
 ধারাবাহিকের মূল বার্তাটা কী?
 বিশ্বাস এক জিনিস, অন্ধবিশ্বাস আর এক জিনিস। দুর্বল মুহূর্তে মানুষের বিশ্বাস, সংস্কার নিয়ে যারা ভণ্ডামি করে, ঠকায় আমাদের লড়াই তাদের বিরুদ্ধে।
 প্রসেনজিৎ ও সৃজনশীল পরিচালক (জয়দীপ মুখোপাধ্যায়), দু’জনের হাতেই দুটি করে পাথর বসানো আংটি শোভা পাচ্ছে। কতটা বিশ্বাস আর কতটা অন্ধবিশ্বাস থেকে ওগুলো ধারণ করা?
 সত্যি বলছি ছোটবেলা থেকেই বাড়ি থেকে বেরনোর আগে পুজো না করে বাইরে পা রাখি না। এখন প্রশ্ন হচ্ছে সেই পুজো কতটা করব, কতটা দেখাব, কতটা বলব? এই আংটি দুটো আমার মায়ের দেওয়া। আমার প্রথম জীবনের ছবিতেও এই আংটি দুটো দেখতে পাওয়া যাবে। এটা বিশ্বাসই বলুন, আর মায়ের প্রতি শ্রদ্ধা জানানোই বলুন, আমার আঙুলে আছে।
(জয়দীপ: আমিও ভগবানে বিশ্বাস করি। আমার আঙুলে এই যে দুটো আংটি, সেটা কারোর বিশ্বাসকে সম্মান জানানোর জন্যই পরা। নিজের বিশ্বাসটা যেন নিজের কাছেই থাকে, সেটা যেন অন্ধবিশ্বাসে পরিণত না হয়।)
 ‘লৌকিক না অলৌকিক’ গ্রাম্য অন্ধ সংস্কারকে কতটা নাড়া দিতে পারবে বলে আপনার বিশ্বাস?
 বিশ্বাস নিয়ে আমাদের কোনও তর্ক নেই। আমরা বিপদে পড়লেই ঈশ্বরকে ডাকি। কিন্তু সেটা যখন অন্ধবিশ্বাসে পরিণত হয়, তখনই মানুষ বুজরুকি, ভণ্ডামির শিকার হন। মনে রাখতে হবে জ্যোতিষ একটা বিজ্ঞান। তার অপপ্রয়োগের বিরুদ্ধেই আমাদের এই প্রয়াস। আমার আশা সিরিয়ালটা দেখে মানুষ কোথাও সচেতন হবে।
প্রিয়ব্রত দত্ত ছবি ভাস্কর মুখোপাধ্যায়
11th  July, 2019
আইনি জটিলতায় অমিতাভের ঝুণ্ড 

আইনি জটিলতার মধ্যে অমিতাভ বচ্চন অভিনীত ‘ঝুণ্ড’। হায়দরাবাদের চলচ্চিত্র পরিচালক নন্দী চিন্নি কুমার এই ছবির নির্মাতাদের স্বত্ব লঙ্ঘনের নোটিস পাঠিয়েছেন। তিনি এই নোটিস পাঠিয়েছেন ‘ঝুণ্ড’-এর পরিচালক, প্রযোজক এবং স্বয়ং অমিতাভ বচ্চনকে।   বিশদ

মিতালি রাজের চরিত্রে তাপসী? 

একের পর এক হিট ছবির সঙ্গে তাপসী পান্নুর নাম যুক্ত হয়ে যাচ্ছে। তাঁর শেষ ছবি ‘সান্ড কি আঁখ’ দর্শক এবং সমালোচকদের দ্বারা উচ্চ প্রশংসিত হয়েছে। আগামী দিনে তাপসীকে ‘রাশমি রকেট’ ছবিতেও দেখা যাবে।  বিশদ

তৃতীয় বর্ষে তেলেঙ্গানা বাংলা ফিল্ম ফেস্টিভ্যাল 

হায়দরাবাদ বাঙালি সমিতি, তেলেঙ্গানা সরকারের পর্যটন এবং সংস্কৃতি বিভাগ ও মুভিং ইমেজেস অ্যান্ড উত্সব কালচারাল অ্যাসোসিয়েশনের সঙ্গে গাঁটছড়া বেঁধে আসতে চলেছে তৃতীয় তেলেঙ্গানা বাংলা ফিল্ম ফেস্টিভ্যাল।   বিশদ

জার্সিতে শাহিদের বিপরীতে ম্রুণাল 

শাহিদ কাপুরকে নিয়ে এই মুহূর্তে দর্শকদের উত্তেজনা তুঙ্গে। সৌজন্যে অবশ্যই ‘কবীর সিং’। চলতি বছরের বক্স অফিসে এই ছবি একেবারে ঝড় তুলে দিয়েছে। তারপরেই শাহিদ কাপুরের নতুন ছবির বিষয়েও জানা গিয়েছে।  বিশদ

আপাতত একেই
আটকালেন অক্ষয়! 

‘মিশন মঙ্গল’-এ দুর্দান্ত অভিনয়ের পর তাঁর পরবর্তী ছবি কী তা জানতে মুখিয়ে ছিল অনেকেই। অবশেষে জল্পনার অবসান ঘটালেন খোদ অক্ষয় কুমারই। গত ৯ সেপ্টেম্বর ছিল তাঁর ৫২তম জন্মদিন। সেদিনই তিনি জানান, এবার ইতিহাস নির্ভর ছবি ‘পৃথ্বীরাজ’-এ দেখা যাবে তাঁকে।  বিশদ

মেক্সিকোতে সম্মানিত তন্নিষ্ঠা 

তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়ের কাছে এই বছরটা এককথায় অসাধারণ। তাঁর পরিচালনায় প্রথম ছবি ‘রোম রোম মে’ বিভিন্ন চলচ্চিত্র উত্সবে উচ্চ প্রশংসিত হয়েছে। এমনকী কলকাতা চলচ্চিত্র উত্সবেও তিনি দাগ কাটতে পেরেছেন।   বিশদ

প্রেমে হাবুডুবু দীপ-বীর 

ছ’বছর চুটিয়ে প্রেম তারপর ইতালিতে বিয়ে। গত ১৪ নভেম্বর ধুমধাম করে প্রথম বিবাহবার্ষিকীও সারলেন। এতক্ষণে নিশ্চয়ই বুঝেই গিয়েছেন কাদের কথা হচ্ছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন রণবীর সিং-দীপিকা পাডুকোন।   বিশদ

অ্যাকশনে শাহরুখ 

এই মাসের শুরুর দিকেই শোনা গিয়েছিল, দক্ষিণের পরিচালক আটলির ছবিতে শাহরুখ খান অভিনয় করবেন। এখন শোনা যাচ্ছে, এই ছবির নাম ‘সাঙ্কি’। সূত্রের খবর, আগামী বছর মার্চ মাস থেকে ছবির শ্যুটিং শুরু হবে।  
বিশদ

19th  November, 2019
লাল আমির 

প্রথমে ‘লাল সিং চাড্ডা’ ছবির লোগো প্রকাশিত হয়েছিল। এরপরে সোমবার সকালে এই ছবির মুখ্য অভিনেতা আমির খান তাঁর ট্যুইটারে এই ছবির ফার্স্ট লুক প্রকাশ করেন। দেখাই যাচ্ছে, একেবারে সাধারণ পাঞ্জাবি ভদ্রলোকের চরিত্রে এবার দর্শকদের মধ্যে ফিরতে চলেছেন আমির। তাঁর লুকের মধ্যে কোনও আড়ম্বর নেই।  
বিশদ

19th  November, 2019
ডিম্পল নন, হাসপাতালে ভর্তি তাঁর মা 

রবিবার মুম্বইয়ের একটি হাসপাতালের বাইরে অভিনেত্রী টুইঙ্কল খান্নাকে দেখা যায়। তারপর থেকেই নতুন রটনাতে মুখরিত বি-টাউন। টুইঙ্কলের মা ডিম্পল কাপাডিয়া নাকি হাসপাতালে ভর্তি রয়েছেন।  
বিশদ

19th  November, 2019
কখনও অভিনেত্রী হতে চাইনি,
ভাগ্য আমাকে অভিনেত্রী বানিয়েছে 
অয়নকুমার দত্ত

বাড়িতে ছোট্ট আদিরা, রয়েছেন স্বামী আদিত্য চোপড়া। একদিকে সংসার সামলাচ্ছেন অন্যদিকে রয়েছে সিনেমা, প্রোমোশন। সেই ব্যস্ত রোজনামচার মধ্যে সোমবার ঝটিকা সফরে পৌঁছে গিয়েছিলেন কলকাতা। চলে এলেন সোজাসুজি দাদাগিরির সেটে। 
বিশদ

19th  November, 2019
সম্পর্কের দ্বন্দ্বের এক সার্থক উত্তরণ 

সায়ন নস্কর, মুম্বই,: তখনও শেষ বিকেলের নরম আলোয় নিজের শোভা বাড়াচ্ছে মুম্বই শহরের জুহু সমুদ্র সৈকত। ঠিক এমন মায়াবী সময়ের ফায়দা তুলেই বিচের পাশে এক নির্দিষ্ট মঞ্চে হঠাৎ উঠে পড়লেন আকর্ষ কাপুর (পূরব কোহলি)। পেশায় আর্কিটেক্ট। তিনি বিবাহিত।  
বিশদ

19th  November, 2019
শিক্ষিকার চরিত্রে অনুষ্কা 

ফারহা খান পরিচালিত এবং রোহিত শেট্টি প্রযোজিত ‘সত্তে পে সত্তা’র রিমেক নিয়ে বিস্তর গুঞ্জন শোনা যাচ্ছে। হৃতিক রোশন এবং অনুষ্কা শর্মা নাকি অমিতাভ বচ্চন এবং হেমা মালিনী অভিনীত চরিত্রে অভিনয় করবেন।
বিশদ

18th  November, 2019
গোলমালের দীনা পাঠক হলেন বিদ্যা 

বড়পর্দায় বিদ্যা বালনের ম্যাজিক দেখার জন্য মুখিয়ে থাকেন দর্শক। তবে তিনি যে তাঁর ফ্যানদের শুধুমাত্র বড়পর্দায় অভিনয় দেখিয়ে খুশি করেন, তা নয়। তিনি নিজে একজন মজাদার মানুষ। একটু মজা করার জন্য, তিনি এবার ইনস্টাগ্রাম বেছে নিয়েছেন। 
বিশদ

18th  November, 2019
একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM