Bartaman Patrika
বিনোদন
 

আনন্দের ফর্মুলায় অঙ্ক মেলাবেন হৃতিক

সুপার ৩০
হৃতিক রোশন  পঙ্কজ ত্রিপাঠী
অমিত সাধ  ম্রুনাল ঠাকুর

সওয়াল ঢুন্ডো। ইন সব মে সওয়াল ঢুন্ডো।...
পুরনো ময়লা শার্ট, কাঁধে সস্তার গামছা। সাইকেল নিয়ে বেরিয়ে যেতে যেতে শিক্ষক তাঁর ছাত্রদের বলছেন, প্রশ্ন খুঁজে নিতে। পাখা ঘুরছে, বাল্ব জ্বলছে, ট্রেন ছুটে চলেছে দুরন্ত গতিতে – আশেপাশে যা ঘটে চলেছে, যা দৈনন্দিন, তারই মধ্যে লুকিয়ে জটিল সব অঙ্কের প্রশ্ন।
এই সব জটিল প্রশ্নের উত্তর খুঁজছে কারা? না খেতে পাওয়া, হতদরিদ্র জনা তিরিশেক ছাত্র। কারও বাবা দিনমজুর, কারও বাবা জমাদার, কারও বাবা লরি চালায়। আর যে শিক্ষক দিনরাত অক্লান্ত পরিশ্রম করে তাদের শিখিয়ে চলেছেন নতুন নতুন অঙ্ক কষার উপায়, ভরসা জুগিয়ে চলেছেন অনবরত, তার নাম আনন্দ কুমার।
বিকাশ বহেলের ‘সুপার ৩০’ পাটনার সেই বিখ্যাত অঙ্কবিদের গল্প বলে, যার শিক্ষায়, যার ভরসায় প্রতি বছর আইআইটি’তে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি) জায়গা করে নেয় এমন কিছু ছাত্র যাদের কোচিং তো দূরঅস্ত, দুবেলা খাবারও জোটে না। মেধাটুকুই জীবনের সম্বল। আর বিনা পয়সায়, তাদের পড়ান আনন্দ কুমার।
‘এডুকেশন হি সবসে বড়া বিজনেস হ্যায়’ বলে কলার তুলে গাড়ি চালিয়ে ঘুরে বেড়ানো কোচিং মাফিয়াদের ভিড়ে একঝলক টাটকা অক্সিজেনের মতো সেই মানুষটি, যিনি অনবরত প্রমাণ করতে ব্যস্ত, ‘অব রাজা কা বেটা রাজা নাহি বনেগা। রাজা ও হি বনেগা, জো উসকা আসলি হকদার হ্যায়’।
রামানুজন গোল্ড মেডেল পেয়ে, বিদেশি জার্নালে লেখা বের করে সাড়া ফেলে দিয়ে, কেমব্রিজে ভর্তির সুযোগ পেয়েও যেতে পারেননি আনন্দ। পোস্টমাস্টার বাবা খরচ জুগিয়ে উঠতে পারেনি। মন্ত্রীমশাই সাহায্য করবেন বলেও কথা রাখেননি। বাবার হঠাৎ মৃত্যুতে সংসারের হাল ধরতে ঘুরে ঘুরে পাঁপড় বেচতে শুরু করেন তিনি। আর সেখান থেকেই তাঁকে একদিন আবিষ্কার করে লালন সিং যার এক্সেলেন্স কোচিং সেন্টারের নাম ছড়িয়ে দিকে দিকে। ম্যাথামেটিক্স উইজার্ড আনন্দ কুমারের হাত ধরে আরও ব্যবসা বাড়াতে চায় লালন। কিছুটা পারেও বইকি! কিন্তু তার পরেই কি বাধ সাধে আনন্দের বিবেক? দ্রোণাচার্য কি শুধুই অর্জুনের হক? একলব্যরা কি আজীবন পিছিয়েই থাকবে? নাকি আনন্দের হাত ধরে, সব প্রতিকুলতা পেরিয়ে তারা পা ফেলবে আলোর দিকে?
মুক্তির আগেই বলা হয়েছিল যে, এ ছবি বায়োগ্রাফিক্যাল নয়। যে কোনও মানুষের গল্পই বড় পর্দায় পৌঁছলে তা খানিকটা বাস্তবচ্যুত হতে বাধ্য। ‘সুপার ৩০’ কিছু কিছু অংশে বাস্তব থেকে একটু বেশিই দূরে সরেছে। আর সেই গল্প গুটোতে পরিচালক তাই নিয়েছেন আড়াই ঘণ্টারও কিছু বেশি সময়। বিরতি পর্যন্ত গল্পের গতি স্বাভাবিক থাকলেও, দ্বিতীয়ার্ধে অনেকটাই টেনে লম্বা করা হয়েছে। অজয়-অতুলের ব্যাকগ্রাউন্ড স্কোর ছাড়া আর কোনও সুর মনে বিশেষ দাগ কাটে না।
মন্ত্রীর চরিত্রে পঙ্কজ ত্রিপাঠী আর লালন সিংয়ের চরিত্রে আদিত্য শ্রীবাস্তব বেশ কিছু ভালো মুহূর্ত তৈরি করেছেন। ছোট চরিত্রে নজর কেড়েছেন অমিত সাধ, বীরেন্দ্র সাক্সেনা ও বিজয় বর্মা। আনন্দের বান্ধবীর চরিত্রে ম্রুনাল ঠাকুরের বিশেষ কিছু করার ছিল না। আনন্দের ভাই প্রণবের উপস্থিতি রয়েছে গোটা ছবি জুড়েই। নন্দিশ সাধু যথাসাধ্য চেষ্টা করলেও সেই চরিত্র গঠনে ছবির কারিগরদের আরও বেশি নজর দেওয়া উচিত ছিল। তুখোর মগজাস্ত্রের অধিকারী, নির্ভীক অঙ্কবিদ আনন্দের চরিত্রে বিশ্বাসযোগ্য হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়েছেন হৃতিক রোশন। সেখানে অনেকটাই সফল তিনি। চেহারায়, চলনে বলনে নিজেকে এমন করে সাজিয়েছেন হৃতিক যাতে দর্শকের সামনে রিয়েল-লাইফ আনন্দের সঙ্গে রিল-লাইফ আনন্দের বিশেষ দূরত্ব না থাকে।
বুধবার বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডে বিরুদ্ধে যেমন ফিনিশিং লাইনের কিছু আগেই থেমে গেল জাডেজা-ধোনির দুরন্ত লডাই, এখানেও যেন ফিনিশিং লাইনের কিছু ধাপ আগেই থেমে গিয়েছে ফ্যান্টম ফিল্মস’এর প্রযোজনায় শেষ ছবি ‘সুপার ৩০’র দৌড়। কিছু অপ্রাসঙ্গিক সিকোয়েন্স, গল্পের খেই হারানো আর এডিটিংয়ের দুর্বলতাকে এর জন্য কাঠগড়ায় দাঁড় করানো যেতে পারে। বিকাশের সুপ্রচেষ্টা থাকা সত্ত্বেও এ ছবির গল্প স্ক্রিনে ম্যাজিক কাঠি বোলাতে পুরোপুরি সক্ষম নয়। ম্যাথামেটিক্যাল উইজার্ড বক্স অফিসে কতটা জাদু দেখাবে, সেটা অবশ্য সময় বলবে।
দেবত্রী ঘোষ
12th  July, 2019
আইনি জটিলতায় অমিতাভের ঝুণ্ড 

আইনি জটিলতার মধ্যে অমিতাভ বচ্চন অভিনীত ‘ঝুণ্ড’। হায়দরাবাদের চলচ্চিত্র পরিচালক নন্দী চিন্নি কুমার এই ছবির নির্মাতাদের স্বত্ব লঙ্ঘনের নোটিস পাঠিয়েছেন। তিনি এই নোটিস পাঠিয়েছেন ‘ঝুণ্ড’-এর পরিচালক, প্রযোজক এবং স্বয়ং অমিতাভ বচ্চনকে।   বিশদ

মিতালি রাজের চরিত্রে তাপসী? 

একের পর এক হিট ছবির সঙ্গে তাপসী পান্নুর নাম যুক্ত হয়ে যাচ্ছে। তাঁর শেষ ছবি ‘সান্ড কি আঁখ’ দর্শক এবং সমালোচকদের দ্বারা উচ্চ প্রশংসিত হয়েছে। আগামী দিনে তাপসীকে ‘রাশমি রকেট’ ছবিতেও দেখা যাবে।  বিশদ

তৃতীয় বর্ষে তেলেঙ্গানা বাংলা ফিল্ম ফেস্টিভ্যাল 

হায়দরাবাদ বাঙালি সমিতি, তেলেঙ্গানা সরকারের পর্যটন এবং সংস্কৃতি বিভাগ ও মুভিং ইমেজেস অ্যান্ড উত্সব কালচারাল অ্যাসোসিয়েশনের সঙ্গে গাঁটছড়া বেঁধে আসতে চলেছে তৃতীয় তেলেঙ্গানা বাংলা ফিল্ম ফেস্টিভ্যাল।   বিশদ

জার্সিতে শাহিদের বিপরীতে ম্রুণাল 

শাহিদ কাপুরকে নিয়ে এই মুহূর্তে দর্শকদের উত্তেজনা তুঙ্গে। সৌজন্যে অবশ্যই ‘কবীর সিং’। চলতি বছরের বক্স অফিসে এই ছবি একেবারে ঝড় তুলে দিয়েছে। তারপরেই শাহিদ কাপুরের নতুন ছবির বিষয়েও জানা গিয়েছে।  বিশদ

আপাতত একেই
আটকালেন অক্ষয়! 

‘মিশন মঙ্গল’-এ দুর্দান্ত অভিনয়ের পর তাঁর পরবর্তী ছবি কী তা জানতে মুখিয়ে ছিল অনেকেই। অবশেষে জল্পনার অবসান ঘটালেন খোদ অক্ষয় কুমারই। গত ৯ সেপ্টেম্বর ছিল তাঁর ৫২তম জন্মদিন। সেদিনই তিনি জানান, এবার ইতিহাস নির্ভর ছবি ‘পৃথ্বীরাজ’-এ দেখা যাবে তাঁকে।  বিশদ

মেক্সিকোতে সম্মানিত তন্নিষ্ঠা 

তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়ের কাছে এই বছরটা এককথায় অসাধারণ। তাঁর পরিচালনায় প্রথম ছবি ‘রোম রোম মে’ বিভিন্ন চলচ্চিত্র উত্সবে উচ্চ প্রশংসিত হয়েছে। এমনকী কলকাতা চলচ্চিত্র উত্সবেও তিনি দাগ কাটতে পেরেছেন।   বিশদ

প্রেমে হাবুডুবু দীপ-বীর 

ছ’বছর চুটিয়ে প্রেম তারপর ইতালিতে বিয়ে। গত ১৪ নভেম্বর ধুমধাম করে প্রথম বিবাহবার্ষিকীও সারলেন। এতক্ষণে নিশ্চয়ই বুঝেই গিয়েছেন কাদের কথা হচ্ছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন রণবীর সিং-দীপিকা পাডুকোন।   বিশদ

অ্যাকশনে শাহরুখ 

এই মাসের শুরুর দিকেই শোনা গিয়েছিল, দক্ষিণের পরিচালক আটলির ছবিতে শাহরুখ খান অভিনয় করবেন। এখন শোনা যাচ্ছে, এই ছবির নাম ‘সাঙ্কি’। সূত্রের খবর, আগামী বছর মার্চ মাস থেকে ছবির শ্যুটিং শুরু হবে।  
বিশদ

19th  November, 2019
লাল আমির 

প্রথমে ‘লাল সিং চাড্ডা’ ছবির লোগো প্রকাশিত হয়েছিল। এরপরে সোমবার সকালে এই ছবির মুখ্য অভিনেতা আমির খান তাঁর ট্যুইটারে এই ছবির ফার্স্ট লুক প্রকাশ করেন। দেখাই যাচ্ছে, একেবারে সাধারণ পাঞ্জাবি ভদ্রলোকের চরিত্রে এবার দর্শকদের মধ্যে ফিরতে চলেছেন আমির। তাঁর লুকের মধ্যে কোনও আড়ম্বর নেই।  
বিশদ

19th  November, 2019
ডিম্পল নন, হাসপাতালে ভর্তি তাঁর মা 

রবিবার মুম্বইয়ের একটি হাসপাতালের বাইরে অভিনেত্রী টুইঙ্কল খান্নাকে দেখা যায়। তারপর থেকেই নতুন রটনাতে মুখরিত বি-টাউন। টুইঙ্কলের মা ডিম্পল কাপাডিয়া নাকি হাসপাতালে ভর্তি রয়েছেন।  
বিশদ

19th  November, 2019
কখনও অভিনেত্রী হতে চাইনি,
ভাগ্য আমাকে অভিনেত্রী বানিয়েছে 
অয়নকুমার দত্ত

বাড়িতে ছোট্ট আদিরা, রয়েছেন স্বামী আদিত্য চোপড়া। একদিকে সংসার সামলাচ্ছেন অন্যদিকে রয়েছে সিনেমা, প্রোমোশন। সেই ব্যস্ত রোজনামচার মধ্যে সোমবার ঝটিকা সফরে পৌঁছে গিয়েছিলেন কলকাতা। চলে এলেন সোজাসুজি দাদাগিরির সেটে। 
বিশদ

19th  November, 2019
সম্পর্কের দ্বন্দ্বের এক সার্থক উত্তরণ 

সায়ন নস্কর, মুম্বই,: তখনও শেষ বিকেলের নরম আলোয় নিজের শোভা বাড়াচ্ছে মুম্বই শহরের জুহু সমুদ্র সৈকত। ঠিক এমন মায়াবী সময়ের ফায়দা তুলেই বিচের পাশে এক নির্দিষ্ট মঞ্চে হঠাৎ উঠে পড়লেন আকর্ষ কাপুর (পূরব কোহলি)। পেশায় আর্কিটেক্ট। তিনি বিবাহিত।  
বিশদ

19th  November, 2019
শিক্ষিকার চরিত্রে অনুষ্কা 

ফারহা খান পরিচালিত এবং রোহিত শেট্টি প্রযোজিত ‘সত্তে পে সত্তা’র রিমেক নিয়ে বিস্তর গুঞ্জন শোনা যাচ্ছে। হৃতিক রোশন এবং অনুষ্কা শর্মা নাকি অমিতাভ বচ্চন এবং হেমা মালিনী অভিনীত চরিত্রে অভিনয় করবেন।
বিশদ

18th  November, 2019
গোলমালের দীনা পাঠক হলেন বিদ্যা 

বড়পর্দায় বিদ্যা বালনের ম্যাজিক দেখার জন্য মুখিয়ে থাকেন দর্শক। তবে তিনি যে তাঁর ফ্যানদের শুধুমাত্র বড়পর্দায় অভিনয় দেখিয়ে খুশি করেন, তা নয়। তিনি নিজে একজন মজাদার মানুষ। একটু মজা করার জন্য, তিনি এবার ইনস্টাগ্রাম বেছে নিয়েছেন। 
বিশদ

18th  November, 2019
একনজরে
সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM