Bartaman Patrika
বিনোদন
 

টলিউডে নয়া রাজনৈতিক সমীকরণ
শক্তি সঞ্চয় করে কি ঘনীভূত হচ্ছে বিজেপি ঝড়? 

টলিপাড়া এবার আর কোনও রাজনৈতিক দলের ‘আড়াল আবডালে’ সীমাবদ্ধ থাকতে চাইছে না। এখানকার অভিনেতা-অভিনেত্রীরা রীতিমতো রাজনৈতিক দলের সদস্যপদ গ্রহণ করে সরাসরি রাজনীতির ময়দানে নেমে পড়েছেন। অতীতে সাংস্কৃতিক জগতের মানুষজনদের কোনও রাজনৈতিক দল দ্বারা ‘নিয়ন্ত্রিত’ ফোরামে থাকতে দেখা গিয়েছে। ব্যতিক্রম অবশ্যই ছিল। তবে এটাই ছিল সাধারণ রেওয়াজ। কিন্তু গত শুক্রবার একেবারে দল বেঁধে সরাসরি দিল্লিতে গিয়ে বিজেপির সর্বভারতীয় নেতা সম্বিত পাত্রর সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে রাজনীতিতে যোগ দিলেন বাংলার একঝাঁক তারকা। তার মধ্যে ছিলেন পার্নো মিত্র, ঋষি কৌশিক, মৌমিতা গুপ্ত, রূপাঞ্জনা মিত্র, কাঞ্চনা মৈত্র, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, রূপা ভট্টাচার্য, অরিন্দম হালদার (লামা), সৌরভ চক্রবর্তী, বিশ্বজিৎ গঙ্গোপাধ্যায়, দেবরঞ্জন নাগ প্রমুখ। রবিবার যোগ দেন রিমঝিম মিত্র। অঞ্জনা বসু এবং কৌশিক চক্রবর্তীও দিল্লি গিয়েছিলেন, তবে মঞ্চে ওঠেননি। অঞ্জনা পাঁচ বছর আগেই যোগ বিজেপিতে দেন। কৌশিক গত বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির হয়ে ভোটেও দাঁড়িয়েছিলেন। কিছুদিন আগেই বিজেপির সর্বভারতীয় সহকারী সাধারণ সম্পাদক (সাংগঠনিক) শিব প্রকাশের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পার্নো ও রিমঝিম।  বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল ত্যাগী বিজেপি নেতা অনুপম হাজরা। জল্পনা তখন থেকেই ছিল। এবার একেবারে একুশে জুলাই অভিনেত্রী রিমঝিম বিজেপিতে যোগ দিলেন।
বেশিরভাগ ক্ষেত্রেই অনুঘটক হিসেবে দেখা যাচ্ছে বিজেপির অধ্যাপক-নেতা অনুপম হাজরাকে। কীভাবে উঠে আসছে তাঁর নাম? অনুপম বলছেন, ‘আমি যখন তৃণমূলে ছিলাম তখন থেকেই নেতাদের তুলনায় আমার সঙ্গে সেলেব্রিটি মহলের বেশি ঘনিষ্ঠতা ছিল। সত্যি কথা বলতে কী, আমি হয়তো দুই শতাংশ রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে কথা বলতাম। আমি নিজে একজন অধ্যাপক। কাজেই মেলামেশার বিষয়ে আমি বেশ খুঁতখুঁতে। যাঁরা অরাজনৈতিক জায়গা থেকে হঠাত্ রাজনীতিতে এসেছেন, সেরকম লোকজনের সঙ্গেই আমার বেশি ঘনিষ্ঠতা। সংসদে আমার সামনে শতাব্দী আর পাশের সিটে দেব বসতেন। মুনমুনদির সঙ্গেও আমার ভালো সম্পর্ক। মিঠুনদাও আমার খুবই ঘনিষ্ঠ। তৃণমূলের প্রতি উনি এতটাই বীতশ্রদ্ধ যে একবার আমায় বলেই ছিলেন, যতদিন মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী থাকবেন, আমি রাজ্যে ঢুকব না। উনি দিল্লিতে এলেই আমায় জানান, আমি থাকলে একটা জমাটি আড্ডা বসে। সব মিলিয়ে এই জগতের সঙ্গে আমার সম্পর্ক আছে।’ শুনলে হয়তো অবাক হতে হবে বহুল চর্চিত এই বিজেপি নেতা কিন্তু একবার ছবিতে অভিনয় করার অফারও পেয়েছিলেন। এরপরে অনুপম বিজেপিতে আসার পরে ধীরে ধীরে বেশকিছু অভিনেতা-অভিনেত্রী যাঁরা অনুপমের ‘বন্ধু’, তাঁরা নাকি অনুপমকে তাঁদের ইচ্ছের কথা জানাতে থাকেন। ‘আমি এই যোগদানের রাজনীতিতে বিশ্বাস করি না। কে কতজনকে নিয়ে আসতে পারল এই নিয়ে একটা অলিখিত লড়াই চলছে। আমি এই ইঁদুর দৌড়ে নেই। আমি হয়তো কাউকে ব্যক্তিগতস্তরে চিনি, কথায় কথায় তাঁকে হয়তো বললাম আপনার যদি ইচ্ছে হয়, আপনি বিজেপিতে আসতে পারেন। আমার মনে হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যথেষ্ঠ কাজ করছেন, তাই আলাদা করে লোককে বিজেপিতে আসতে বলতে হবে না। আর তৃণমূল রাজ্যে যা করছে সেসব নিয়ে এমনিতেই লোকে বিরক্ত,’ বক্তব্য অনুপমের। তবে বিজেপিতে যোগদানের তালিকা এখানেই শেষ হচ্ছে না। অনুপমের কথায়, প্রতিনিয়ত কিছু লোক তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন। অনুপমই নাকি তাঁদেরকে বলেছেন একটু ধীরে এগতে। আজ যোগ দিতে না পরেলে যে পদ হাতছাড়া হবে এমনটা নয়। এই বিষয়ে ইস্টার্ন ইন্ডিয়া মোশান পিকচার্স অ্যান্ড কালচারাল কনফেডারেশনের সভাপতি অগ্নিমিত্রা পাল বলছেন, ‘সব জায়গার সঙ্গে টলিউডেও মারাত্মক দুর্নীতি ঢুকে গিয়েছে। তৃণমূল যেসব কথা দিয়েছিলেন তার একটাও তিনি রাখতে পারেনি। কাটমানি নিয়ে তো আমরা নাজেহাল হয়ে গিয়েছি। শুধু তো শিল্পীরা নয়, সবার একই অবস্থা। যা ভেবে আমরা দিদিকে নিয়ে এসেছিলাম তার কিচ্ছু তো হয়নি, উল্টে সিপিএম ৩৪ বছরে যা করেছিল এরা কয়েক বছরেই সেই পথে এগিয়েছে। রবিবার তো দেখলাম গ্রাম থেকে লোক চিড়িয়াখানা দেখতে এসেছে ,তাদেরকে জোর করে সভায় পাঠাচ্ছে। টলিউডের চার-পাঁচ জন স্টেজের সামনে দাঁড়িয়ে ছিল। দোলন ছাড়া কাউকে চিনিও না। আমি বিজেপি যোগ দিয়েছি বলে লোকের মনে হতে পারে এরকম বলছি। কিন্তু রাজ্যের বাসিন্দা হিসেবে আমি লজ্জিত। শাসকদলকে তোষামদ না করলে এখানে মানুষ কাজ পান না। কাজ পেলে টাকা পাচ্ছেন না। ছয় মাস কাজ করলে দুই মাসের টাকা দিয়ে অ্যাডজাস্ট করা হচ্ছে। এখানে তো লিখিত কিছু হয় না। পেমেন্ট পেলে সেখান থেকে কাটমানি দিতে হয়। আজকে হলে ডিজিটাল ডাউনলোডিং করা হয় কিউব দিয়ে। সেই কিউবের জন্য এ রাজ্যে ৮৫ থেকে ৮৬ হাজার টাকা নেওয়া হয়। অথচ, বাকি রাজ্যে এর ভাড়া ২০ হাজার টাকা।’ একই সুরে কথা বলেছেন অনুপম। তিনি বললেন, ‘টলিউডে সকলে তৃণমূলের জ্বালায় অতিষ্ট। এইরকম দম বন্ধকর পরিস্থিতি থেকে নিস্তার পাওয়ার জন্য সবাই একটা অন্য প্ল্যাটফর্ম খুঁজছেন।’
বিজেপির ‘ছত্রছায়া’য় টলিপাড়ায় দুটি সংগঠন গজিয়ে উঠেছে। যদিও এই প্রত্যেকটি সংগঠনই অরাজনৈতিক বলে দাবি করেন সংশ্লিষ্ট সংস্থার কর্তাব্যক্তিরা। এই দুটি সংগঠনের ফলে কি কোথাও ভাবমূর্তি নষ্ট হচ্ছে? অনুপমের বক্তব্য, ‘আমি চাই যাঁরা বিজেপিকে ভালোবাসে তাঁরা পার্টিতে যোগ দিন। তারপরে দিলীপদা, সুব্রতদা ঠিক করে দেবেন, তাঁরা বিজেপি থাকবেন নাকি ফোরামে যাবেন। আরও বহু চমক আপনারা দেখতে পাবেন। এই মাসটা যেতে দিন। টলিপাড়ার পরিচিত নামের মধ্যে ২৫-৩০ জন আমার তালিকায় রয়েছে। এই দুটো ফোরামের জন্য মাঝে তাঁরা একটু দ্বিধায় ছিলেন। আমি তাঁদের পরামর্শ দিয়েছি যোগ যদি দিতে চাও তাহলে পার্টিতে এসো। বিজেপি একটা অর্গানাইজড পার্টি। আমাদের সদস্যদের রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হয়। কেউ যদি সাপোর্ট করে তাহলে তাঁকে মেম্বারশিপ নিতে হবে। ধরি মাছ না, ছুই পানি এখানে হবে না।’ একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, এজেন্সি ব্যবহার করে প্রসেনজিত্, ঋতুপর্ণার মতো মানুষকে দলে নিয়ে আসার চক্রান্ত করছে বিজেপি। এ প্রসঙ্গে অনুপমের বক্তব্য, ‘প্রসেনজিত্-ঋতুপর্ণা নিঃসন্দেহে পরিচিত নাম। আমাদের এত খারাপ অবস্থা আসেনি যে কাউকে ব্ল্যাকমেল করে বিজেপিতে আনতে হবে। আগস্ট মাসে এই প্রজন্মের প্রথম সারির লোকেদের নাম সবাই দেখতে পাবেন। এটা আমি ব্যক্তিগত আত্মবিশ্বাস থেকে বলছি। তাঁদের আমি বন্ধু হিসেবে চিনি।’

ক্লিনিকালি তো যে কোনও লোক যে কোনও রাজনৈতিক দলে যোগ দিতেই পারে। কিন্তু আজ একটা আদর্শে থেকে কাল আবার অন্য দলে যাওয়াতে আমি বিশ্বাসী নই। কখনওই কোনও রাজনৈতিক দলে ছিলাম না। আমাদের ইন্ডাস্ট্রিতে অসাম্য, স্বজনপোষণ, মেরুকরণ, অস্বচ্ছতা এই চারটে দিক দেখতে পাচ্ছি। শুধু যে এখানে তা নয়, সরকারি ক্রিয়াকলাপেও তার প্রতিফলন রয়েছে। নির্দিষ্ট কিছু প্রযোজক বা অভিনেতারাই বেশি কাজ পান। রাজ্যের রাজনৈতিক সংস্কৃতিটাও সম্পূর্ণ বদলে গিয়েছে। একটা সময় রাজ্যে আদশর্গত রাজনৈতিক দ্বন্দ্ব ছিল। যেটা এই জমানায় একেবারে মুছে গিয়েছে। বিজেপিতেও কি মারামারি হয় না? কিন্তু এই পার্টির একটা আদর্শগত দিক আছে। সেটাকেই অনুসরণ করার চেষ্টা করছি। তৃণমূলের পলিসিটা কী আজ পর্যন্ত বুঝে উঠতে পারিনি। —অনিন্দ্য পুলক বন্দ্যোপাধ্যায়
সোহম কর
23rd  July, 2019
আরব সাগরের তীরে রানাঘাটের রাণু 

সোশ্যাল মিডিয়াতে একটা ভিডিও ভাইরাল হল, তারপরে পুরোটাই ইতিহাস। সেই ইতিহাসের সাক্ষী এখন বলিউড। রানাঘাট স্টেশনের রাণু মণ্ডল। তিনি যে সুগায়িকা এবং ঈশ্বরপ্রদত্ত কণ্ঠের অধিকারী সেই বিষয়ে তো সন্দেহ নেই।   বিশদ

ভটভটিতে ঋষভ-বিবৃতি 

তথাগত মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘ভটভটি’র কথা ইতিমধ্যেই অনেকে জেনে ফেলেছেন। ভটভটি এবং তার জলপরীর চরিত্রে কে রয়েছেন, তা নিয়েই আগ্রহ। পরিচালক বলেছিলেন, এই প্রশ্নের উত্তর পেতে কিছুদিন অপেক্ষা করতে হবে।   বিশদ

ভবিষ্যৎ নয়, আমি বর্তমান নিয়ে ভাবি 

আজ, শনিবার দমদম মার্গ সঙ্গীত সম্মেলনে অংশ নিতে কলকাতায় আসছেন ভারতের বিশিষ্ট নৃত্যশিল্পী, তথা অভিনেত্রী এবং সক্রিয় সামাজিক আন্দোলনের কর্মী মল্লিকা সারাভাই। তার আগে ফোনে একান্ত আলাপচারিতায় শিল্পী নানা বিষয়ে আলোকপাত করলেন তিনি।   
বিশদ

গান ভালো হলে অরিজিৎ সিংয়ের
বদলে আমি গাইলেও হিট হবে 

সঙ্গীত জীবনের দু’দশক সম্পূর্ণ করলেন শিল্পী। সেই উপলক্ষে শহরে বিশেষ অনুষ্ঠান। তার আগে বর্তমান বিনোদনের প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দিলেন রাঘব চট্টোপাধ্যায়। 
বিশদ

গোত্র
সমাজের জটিল বেড়াজাল
টপকে মানবতার জয়গান 

দুই বিপরীত মেরুবাসী মানুষের পরস্পরের সান্নিধ্যে পূর্ণতর মানুষ হয়ে ওঠার গল্প ‘গোত্র’। জীবনের যে সৌন্দর্যগুলো প্রতিদিনের অভ্যাস-যাপনে চোখ এড়িয়ে যায়, সেগুলিকে খুঁজে পেয়ে দু’জনেরই মানসিক দিগন্ত প্রসারিত হয়ে ওঠে। একজন ন’বছর জেল খেটে বেরনো তারেক আলি (নাইজেল আকারা) ও অন্যজন প্রৌঢ়া মুক্তিদেবী (অনসূয়া মজুমদার)।  
বিশদ

অশ্বত্থামা হত, ইতি গজ !
সেক্রেড গেমস সিজিন ২

অহম্ ব্রহ্মাস্মি! আমিই ব্রহ্ম! শুধু এই বিশ্বাসেই গল্প এগিয়েছে। গল্পের শেষ অজানা। কেননা, এই খেলা আমার, আপনার, আমাদের সকলের থেকে অনেক বড়। অনুরাগ কাশ্যপ এবং বিক্রমাদিত্য মোতওয়ানে। দুই জিনিয়াস কী করতে পারেন, তা তো ‘সেক্রেড গেমস’-এর প্রথম সিজনে আমরা দেখেছি।
বিশদ

23rd  August, 2019
ঋত্বিক-জয়াকে নিয়ে
সৌকর্যর ভূত পরী

পরিচালক সৌকর্য ঘোষালের সাম্প্রতিক ছবি ‘রক্ত রহস্য’র শ্যুটিং শেষ। এদিকে নতুন ছবির পরিকল্পনাও একপ্রস্থ সেরে ফেলেছেন পরিচালক। এবারে তাঁর ছবির বিষয় হরর ফ্যান্টাসি। অর্থাৎ ভূতের গল্পের মধ্যেই রূপকথার অনুপ্রবেশ।
বিশদ

23rd  August, 2019
ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে অক্ষয়

 সারা পৃথিবীর মধ্যে ফোর্বসের বিচারে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের দশ জনের তালিকায় চতুর্থ স্থানে উঠে এল অক্ষয়কুমারের নাম। এর ফলে তিনি পিছনে ফেলে দিলেন জ্যাকি চ্যান ও উইল স্মিথের মতো বিখ্যাত অভিনেতাদেরও।
বিশদ

23rd  August, 2019
 আলিয়ার উদ্যোগে
বরুণের সমর্থন

  অভিনেত্রী আলিয়া ভাট সমাজের জন্য নানারকমের উদ্যোগ নিয়ে থাকেন। তার মধ্যে অন্যতম হল ‘মিসু’। এই উদ্যোগে বিভিন্ন সেলিব্রিটি তাঁদের আলমারি থেকে জামাকাপড় নিয়ে পিছিয়ে পড়া মানুষদের দান করেন। অনুষ্কা শর্মা এবং সোনাক্ষী সিনহার পরে বরুণ ধাওয়ান প্রথম পুরুষ সেলিব্রিটি যিনি তাঁর জামাকাপড় দান করলেন।
বিশদ

23rd  August, 2019
পাঁচিল তুলবেন সলমন

 শেষ মুহূর্তের শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন চুলবুল পাণ্ডে। ‘দাবাং ৩’-এর লুক সলমন খান কোনওভাবেই বাইরে আসতে দিতে চাইছেন না। কিছুদিন আগে তিনি তো শ্যুটিংয়ের সেটে ফোন নিয়ে আসাও বন্ধ করে দিয়েছিলেন। এদিকে সোনাক্ষী সিনহাও রাজ্জো রূপে ফিরে আসতে চসেছেন এই ছবিতে।
বিশদ

23rd  August, 2019
 এক গোছা রঙিন ফুল

পরিচালক অর্জুন দত্তের আগামী ছবি ‘গুলদস্তা’। উর্দু শব্দ গুলদস্তার অর্থ ফুলের স্তবক। কেন এমন নাম? পরিচালক বলছেন, ‘একটা ফুলের স্তবকে যেমন অনেক রঙের ফুল থাকে তেমনই এই ছবিতেই নানা রঙের স্তর রয়েছে।’ এর থেকে বেশি জানতে হলে ছবিটি দেখতে হবে।
বিশদ

22nd  August, 2019
 নতুন ধারাবাহিকে রাহুল-সন্দীপ্তা জুটি

আবার টেলিভিশনে জুটি বাধতে চলেছেন রাহুল বন্দ্যোপাধ্যায় –সন্দীপ্তা সেন। ছোটপর্দার জনপ্রিয় এই জুটিকে আবার একসঙ্গে দেখার জন্য মুখিয়ে রয়েছেন দর্শক। সান বাংলার এই ধারাবাহিকের প্রযোজনায় এসভিএফ। ধারাবাহিকটির নাম আপাতত ঠিক হয়েছে ‘আয় খুকু আয়’। তবে পরবর্তীকালে নাম পরিবর্তনও হতে পারে।
বিশদ

22nd  August, 2019
 মণীশের পোশাকে র‌্যাম্পে ক্যাটরিনার উষ্ণতা

 ল্যাকমে ফ্যাশন উইকের জ্বরে এখন মুম্বই কাঁপছে। এর মধ্যেই বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা তাঁর ফেস্টিভ কালেকশন ‘মাহরুমেশা’ নিয়ে এলেন। তাঁর নতুন পোশাকের সম্ভার উন্মোচন উপলক্ষে ল্যাকমে ফ্যাশন উইকে তারকাদের মেলা বসেছিল। কিন্তু সকলের নজর ছিল একজনের উপরেই। ফ্যাশন শোয়ের শো স্টপার ছিলেন ক্যাটরিনা কাইফ।
বিশদ

22nd  August, 2019
 ট্রেনে আটকে পড়লেন পরিণীতি

 কয়েকদিন আগেই আমরা প্রসেনজিত্ চট্টোপাধ্যায়কে গুমনামি বাবা রূপে দেখে চমকে গিয়েছিলাম। এবার বলিউডের তরফেও একটি চমক। মানে একটি ফার্স্ট লুক। পরিণীতি চোপড়া লন্ডনে গিয়েছেন, উপলক্ষ নতুন থ্রিলার ছবি ‘দ্য গার্ল অন দ্য ট্রেন’-এর শ্যুটিং। ছবিটি ইংরেজি থেকে রিমেক করছেন বাঙালি পরিচালক ঋভু দাশগুপ্ত।
বিশদ

22nd  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে থাকা রাজ্যের প্রায় দু’হাজার ব্রিজ বা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বছরে চারবার। কেএমডিএ’র অধীনে থাকা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্রিজ অ্যাডভাইসরি কমিটি তৈরি করা হয়েছে। তাদের নির্দেশেই ব্রিজের যান চলাচল বন্ধ রেখে লোড ...

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের কোনও লোগো। এফএসডিএলের আপত্তিতেই ডুরান্ড কাপের ব্যাক ড্রপে ফেডারেশনের লোগো নেই বলে জানা গেল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০ অক্টোবর শুরু আইএসএল
আগামী ২০ অক্টোবর ঢাকে কাঠি পড়ছে ইন্ডিয়ান সুপার লিগের। প্রথম ...বিশদ

10:26:58 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শনিবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:12:43 AM

চায়না টাউনে স্ত্রীকে খুনের অভিযোগে ধৃত পুত্র 
স্ত্রীকে খুনের অভিযোগ ও বাবাকে খুনের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার করা ...বিশদ

10:05:05 AM

নভেম্বরের প্রথম সপ্তাহে আই লিগ
 ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের ...বিশদ

09:50:00 AM

ডুরান্ড ফাইনাল:আমন্ত্রিত মুখ্যমন্ত্রী
ডুরান্ড কাপ ফাইনালের আগে শুক্রবার বিকেলে প্রায় এক ঘণ্টা সল্টলেক ...বিশদ

09:30:00 AM

ডিজিটাল মার্কেটিংয়ে কোর্স আনল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ডিজিটাল মার্কেটিংয়ের উপর কোর্স আনল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শুক্রবার এর উপর ...বিশদ

09:30:00 AM