Bartaman Patrika
বিনোদন
 

কুড়ি থেকে ঊনত্রিশ বছর বয়স তো
জেলেই কাটালাম, প্রেম করব কখন! 

অতীত জীবনের কালো অধ্যায় সরিয়ে রেখে শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায়ের হাত ধরেই নতুন সূর্যের আলো দেখেছিলেন নাইজেল আকারা। প্রথম ছবি ‘মুক্তধারা’য় সাফল্যও পেয়েছিলেন। তারপর নানা ছবিতে কাজ করলেও প্রথম ছবির সাফল্যকে ছুঁতে পারেননি। মাঝে বিয়ে করেছেন, অভিনয় করেছেন দক্ষিণী ছবিতেও। কিন্তু মনের টানে আবার ফিরে এসেছেন বাংলায়। এবারে শিবু-নন্দিতার পরিচালনায় গোত্র ছবিতে তিনি। পাশাপাশি একটি নতুন প্রজেক্টও হাতে নিয়েছেন। সব নিয়েই কথা বললেন নাইজেল। 

 জন্মসূত্রে আপনি তো বাংলার লোক নন। তাহলে কোথায় জন্ম আপনার?
 কেরলের ত্রিচূড়ে আমার জন্ম। জন্মসূত্রে আমি কেরলের লোক।
 কেরল থেকে কলকাতায় কীভাবে?
 পাঁচ-ছয় বছর বয়সে আমি কলকাতায় চলে আসি, বাবার কাজের জন্যে। তারপর থেকে এখানেই আছি।
 আপনার কি ভাই-বোন আছে?
 আমরা দুই ভাই। ভাই এখন মুম্বইয়ে থাকে।
 পড়াশোনা কোথায়?
 আমি কলকাতায় এসে স্কুলে ভর্তি হই। আমার কলেজ ছিল জেভিয়ার্স। কলেজে পড়তে পড়তেই আমি জেলে চলে যাই। বাকিটা তো সবাই জানে।
 জেলে কতদিন ছিলেন?
 প্রায় ন’বছর।
 জেল থেকে বেরিয়ে কী করলেন?
 জেল থেকে বেরিয়ে আমি একটা ক্লিনিং এজেন্সি শুরু করি। বিভিন্ন অফিস, বাড়ি পরিষ্কার করার কাজ করতাম।
 শিবপ্রসাদ-নন্দিতার সঙ্গে আলাপ কী করে?
 শিবুদা-নন্দিতাদি জেলে যে সব রিফর্ম-থেরাপি হয়, সেই সব নিয়ে রিসার্চ করছিলেন। আমি তখন জেল থেকে বেরিয়ে সবে এজেন্সি শুরু করেছি। শিবুদাদের বলি, এই রকম কাজ করছি। শিবুদা একদিন বলেন, এসো। তোমার এজেন্সি দিয়ে আমাদের অফিস পরিষ্কার করে দিয়ে যাও। সেই সময়, ‘বাল্মীকি প্রতিভা’য় অভিনয় করতাম। যার পরিচালক ছিলেন অলকানন্দা রায়। শিবুদা-নন্দিতাদিকে আমি একদিন ওই নাটকের শো দেখতে আমন্ত্রণ জানাই। ওঁরা এসেওছিলেন। এইভাবেই আলাপ আর কী!
 এরই ফলশ্রুতি কি ‘মুক্তধারা’য় কাজ করা?
 খানিকটা সেরকম-ই । শিবুদা একদিন আমাকে বলেন, আমরা ‘মুক্তধারা’ নামের একটা ছবি করছি। তুমি ওই ছবিতে অভিনয় করবে? আমি তো ফিল্মে অভিনয় কখনও করিনি। শিবুদা বলেন, তোমাকে কিছু করতে হবে না। আমরা ওয়ার্কশপ করিয়ে নেব। প্রায় ৪৫ দিন ধরে ওয়ার্কশপ চলে। নাচ থেকে নানা দৃশ্য সবটাই ওখানে করানো হয়।
 মুক্তধারায় সাফল্য পেয়ে কেমন লাগছিল?
 ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত, মানুষের কাছে নিজের গ্রহণযোগ্যতা তৈরি করার যে চেষ্টা করে গিয়েছি, ‘মুক্তধারা’ সেই কাজটা করে দিয়েছিল। লোকে আমাকে চিনতে শুরু করে। অটোগ্রাফ নিতে থাকে। নিঃসন্দেহে এটা খুবই ভালো অভিজ্ঞতা।
 কিন্তু মুক্তধারার পর আপনাকে পর্দায় আর সেরকম সফলভাবে দেখা গেল না কেন?
 কাজ তো করেছি। কিন্তু কয়েকটা সমস্যা হচ্ছিল। প্রথমত, আমার কিছু কেস পেন্ডিং ছিল। দ্বিতীয়ত, আমার চারদিকের কিছু লোক আমার রাতারাতি বিখ্যাত হওয়াটা মেনে নিতে পারছিল না। তাদের ব্যবহার আমাকে খুব বিস্মিত করে। এতটাই আঘাত পাই যে স্থির করে ফেলি, আর সিনেমাই করব না। তারপর, প্রায় ছয় মাস কোনও কাজ করিনি। সেই সময়টায় অনেক ভেবেছি। শেষ পর্যন্ত বুঝতে পারি, সিনেমায় কাজ করতে আমার যেমন আনন্দ হয়, আর কিছুতেই তেমনটা হয় না। তখন আমি দক্ষিণ ভারতে গিয়ে একটা ছবিতে অভিনয় করি। কিন্তু ভালো লাগেনি। ফলে, ফিরে আসি আবার। সেই সময়টায় আমি যা যা অফার পেয়েছি, করেছি। একেবারেই ভেবে দেখিনি। ‘রাজকাহিনী’, ‘যোদ্ধা’ এই সময়েই করেছি। কিন্তু ‘মুক্তধারা’র সাফল্যটা ক্রমশ ফিকে হয়ে আসছিল। ফলে আমি একটু অন্যভাবে ভাবনাচিন্তা করতে থাকি। দেড় বছর আগে, একটা একেবারে অন্যরকম প্রজেক্ট আরম্ভ করি।
 প্রজেক্টটা কী? খুলে বলবেন?
 সমাজের স্টিগমাটাইজড লোকদের নিয়ে আমি কাজ করছি। আমাদের প্রথম কাজ ছিল, ট্রান্সজেন্ডারদের নিয়ে। এরপর, যৌনকর্মীদের নিয়ে। এই জন্য কালীঘাট, সোনাগাছিতে গিয়ে থিয়েটার থেরাপি করেছি। ওদের দিয়ে নাটক করিয়েছি। বেশ কয়েকটা শোও হয়েছে। এই মুহূর্তে, আমরা ড্রাগ-অ্যাডিক্টদের নিয়ে কাজ করছি। যারা নেশা ছাড়তে আসে, তাদের নিয়ে থিয়েটার করছি। এই মাসেই মঞ্চস্থ হওয়ার কথা। আমরা উইথড্রল সিম্পটমের ওপর জোর দিচ্ছি। অনেক মানুষ আছেন, যাঁরা স্বাভাবিক জীবনে ফিরে গিয়েছেন, তাঁরা আসছেন আমাদের সঙ্গে কাজ করতে।
 সিনেমার কথায় ফিরি। আপনার প্রিয় ছবি কোনটা? ছোটবেলা থেকে ছবি দেখতেন?
 খুব সিনেমা দেখতাম। অমিতাভ বচ্চন আমার প্রিয় অভিনেতা। ওঁর ছবিগুলোর সঙ্গে নিজেকে খুব রিলেট করতে পারি। ‘অগ্নিপথ’ প্রায় ১০০ বার দেখেছি। ওখানে অমিতাভের সঙ্গে তাঁর মায়ের যেমন সম্পর্ক ছিল, আমারও খানিকটা সেরকম। আমি যে কেসে জেলে যাই, সেটা পরে হাইকোর্ট থেকে ডিসমিস হয়ে যায়। আর দুটো কেসে আমি জামিনে ছিলাম। মা তখন বলত, কেরল বা মুম্বই চলে যাও এবং নতুন করে জীবন শুরু করো। আমি রাজি হইনি। আমি মাকে কথা দিয়েছিলাম এই শহরে থেকেই হারানো সম্মান ফেরত দেব। মা দু’মাস সময় নেয় ভাবার জন্য। তারপর জানায়, কলকাতায় থাকো তবে বাড়িতে থাকতে পারবে না। সেইভাবেই আমি জীবন শুরু করি। মা এখন আমার সঙ্গেই থাকে। বাবা মারা গিয়েছেন।
 এখনকার হিন্দি ছবির অভিনেতাদের মধ্যে কাকে ভালো লাগে?
 নওয়াজউদ্দিন সিদ্দিকি আর ইরফান খান। তবে ইরফান অনেকটাই স্টিরিওটাইপ হয়ে গিয়েছেন। রণবীর সিংকেও আমার দারুণ লাগে। ও খুব এক্সপেরিমেন্ট করে কাজ নিয়ে।
 আপনার স্ত্রী মৌমিতার কথা একটু শুনি। কোথায় পরিচয় আপনাদের?
 আমাদের শিলিগুড়িতে প্রথম দেখা। ও খুব সাহসী মেয়ে। একাধারে চিকিৎসক এবং লেখক। আমাকে জামাই হিসেবে মেনে নেওয়া তো সহজ নয়। ও কিন্তু ওর বাড়ির লোককে বুঝিয়ে রাজি করিয়েছিল। আমার লড়াইটাকে ও খুব ভালোবাসে।
 বিয়ের আগে আর কারও প্রেমে পড়েননি?
 আমি নিজেকে তৈরি করতে ব্যস্ত ছিলাম । প্রেম নিয়ে মাথা ঘামাতে পারিনি। আর কুড়ি থেকে ঊনত্রিশ বছর বয়স পর্যন্ত তো জেলেই কাটিয়েছি। কখন আর প্রেম হবে!
 গোত্র-তে কাজ করার অভিজ্ঞতা কেমন?
 নন্দিতাদি আমাকে ডাকেন। কিন্তু হাতে সময় বেশি ছিল না। মাত্র কুড়িদিনের মধ্যে ওয়ার্কশপ, কাজ শেখা সব করতে হয়েছে।
 এখানে আপনার চরিত্রটির নাম কী?
 তারেক আলি। সে অনেকটা উড়ে এসে জুড়ে বসা লোক। এমন এক মহিলা এই বাড়ির মালিক, যিনি খুবই জাঁদরেল। তাঁর কথাই শেষ কথা। সব পাড়াতে যেমন একজন হিটলার মাসিমা থাকেন, তেমনই ইনি। এই বাড়িতেই ঝুমা পাল বলে একটি মেয়ে আসে। বাকিটা ছবি দেখলে জানতে পারবেন।
 ভবিষ্যতে আমরা অভিনেতা নাইজেলকে পাব নাকি উদ্যোগপতি নাইজেলকে?
 আমি মোমেন্টে বাঁচি। তাই ভবিষ্যতে কী হবে, ভাবি না। প্রতিটি দিন-ই আলাদা। তাই অতীত বা ভবিষ্যৎ আমাকে ভাবায় না।
অদিতি বসুরায় ছবি: দীপেশ মুখোপাধ্যায়
20th  August, 2019
অস্কার দৌড়ে ভারতের
প্রতিনিধি গালি বয় 

চুলচেরা বিশ্লেষণের পর অবশেষে সিদ্ধান্ত জানাল ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া। আগামী বছর অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করবে জোয়া আখতার পরিচালিত এবং রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত ছবি ‘গালি বয়’। শনিবার বিকেলে অপর্ণা সেনের অধীনস্থ কমিটি সাংবাদিক সম্মেলনে এই খবর ঘোষণা করেন। 
বিশদ

শুধু চুমকির সঙ্গেই এখনও কথা হয় না 

 ‘গুমনামি’ ছবিতে এমিলি শেঙ্কলের চরিত্রটি রাখা হয়নি বলে শোনা যাচ্ছে। সত্যি ?
 আসলে এই ‘গুমনামি’ নামটা লক্ষ্য করা দরকার। সুভাষ বোসের অন্তর্ধানকে কেন্দ্র করে ছবিটি তৈরি হয়েছে। সেই জন্যেই ‘গুমনাম’ শব্দটা নামের মধ্যে ব্যবহার করা হয়েছে। এর অর্থ ‘মিসিং’। 
বিশদ

নীতেশের রামায়ণে সীতার চরিত্রে শ্রদ্ধা? 

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল লাভ রঞ্জনের ছবিতে দীপিকা পাড়ুকোন থাকছেন না। এই ছবিতে অজয় দেবগণ এবং রণবীর কাপুরের অভিনয় করার কথা। গুজব রটেছিল দীপিকার জায়গায় ছবিতে শ্রদ্ধা কাপুর অভিনয় করতে চলেছেন। অজয় দেবগণ নাকি শ্রদ্ধার সঙ্গে আলোচনাও করে এসেছেন। 
বিশদ

রাসমণির দায়িত্ব নিল চ্যানেল, বকেয়া
টিডিএসের দাবিতে পরিচালকদের জমায়েত 

শনিবার সকালে টালিগঞ্জের ইন্দ্রপুরী স্টুডিওতে ‘ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া’র (ডি.এ.ই.আই) সদস্যরা গুরুত্বপূর্ণ বৈঠক করলেন। কারণ ইতিমধ্যেই ‘করুণাময়ী রানি রাসমণি’ ধারাবাহিকের দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়েছে জি বাংলা চ্যানেল।  
বিশদ

গুগল গোয়েন্দার কেরামতি
গোয়েন্দা জুনিয়র

বিক্রম ষোলো বছরের এক কিশোর। সে একেবারে গুগল আলেক্সার কপি। সে সব জানে। স-ব। প্রতিটি বিষয়ে সে গড়গড়িয়ে তথ্য পরিবেশন করে গুগলের ঢঙে এবং যে কোনও ল্যাপটপের পাসওয়ার্ড সে হ্যাক করতে পারে।
বিশদ

21st  September, 2019
আইনি জটিলতায় ইম্পা, ভোটের উপর স্থগিতাদেশ 

আগামী ২৫ সেপ্টেম্বর ইম্পার (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) অ্যানুয়াল জেনারেল মিটিং হওয়ার কথা। ঠিক তার আগেই আইনি জটিলতার মুখে টলিপাড়ার এই সংগঠন। 
বিশদ

21st  September, 2019
এক মঞ্চে, একসঙ্গে 

পুজোর মুখে এক দারুণ সন্ধ্যা উপহার পেতে চলেছেন সঙ্গীতপ্রেমীরা। সৌজন্যে বাংলার তিন জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায়। আজ বিকেল সাড়ে ৫টা থেকে জি ডি বিড়লা সভাঘরে বসতে চলেছে তিন বন্ধুর এই আড্ডার আসর। 
বিশদ

21st  September, 2019
এমি পুরস্কারে সেরার দৌড়ে রাধিকা, রয়েছে সেক্রেড গেমসও 

বেশ কয়েক বছর ধরেই ওয়েব সিরিজের রমরমা। এর মধ্যেই হিন্দি ওয়েব সিরিজের মুকুটে স্বীকৃতির নতুন পালক সংযোজনের সম্ভাবনা। ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডস-এ মনোনয়ন পেলেন বলিউড অভিনেত্রী রাধিকা আপ্তে। এই প্রতিযোগিতায় সেরা অভিনেত্রীর দৌড়ে তিনি । 
বিশদ

21st  September, 2019
উরি, বধাই হো, আর্টিকেল ১৫-এর সঙ্গে লড়াইয়ে বাংলার কণ্ঠ, নগরকীর্তন আর তারিখ
দেশের অস্কার এন্ট্রি বাছাই এই প্রথম কলকাতায় 

ইতিহাসের পাতায় নাম উঠল বিজলি সিনেমা হল তথা শহর কলকাতার। এই প্রথম অস্কারের জন্য ভারতীয় ছবির নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হল কলকাতার ঐতিহ্যপূর্ণ সিনেমা হল বিজলিতে। গত ১৬ তারিখ থেকে চলছিল প্রদর্শন পর্ব। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসুল হাসানের উদ্যোগে এই প্রথম রাজ্যে এই নির্বাচন প্রক্রিয়া হল।  
বিশদ

21st  September, 2019
বাংলার পরিচালকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আমেরিকার বাঙালি প্রযোজকের, তরজা 

কর্মসূত্রে বেশ কয়েকবছর আমেরিকায় রয়েছেন রূপক চট্টোপাধ্যায়। তাঁর অনেকদিনের ইচ্ছে একটি বাংলা ছবি তৈরি করবেন। আর সেই স্বপ্নপূরণ করতে গিয়েই তিনি পড়েছেন মহা ফ্যাসাদে। কোটি টাকা খরচা হয়ে গেলেও তাঁর প্রযোজনায় নির্মিত বাংলা ছবি ‘আর একটি রূপকথা’ র মুক্তি এখন সম্পূর্ণ অন্ধকারে বলে রূপকবাবুর অভিযোগ।  
বিশদ

20th  September, 2019
ডাবিংয়ে চমক 

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ‘গুমনামি’ এখন আলোচনার কেন্দ্রে। ইতিমধ্যেই সেন্সরের ছাড়পত্রও পেয়েছে এই ছবি। ছবিটি বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পাওয়ার কথা। আর হিন্দি সংস্করণের ডাবিংয়ে এক ঝাঁক তারকা হাজির করে নতুন চমক দিলেন সৃজিত। 
বিশদ

20th  September, 2019
যশ-প্রিয়াঙ্কা একসঙ্গে 

নতুন বাংলা ছবিতে এবার একসঙ্গে অভিনয় করবেন যশ দাশগুপ্ত ও প্রিয়াঙ্কা সরকার। পরিচালক সুজিত মণ্ডল পরিচালিত এই ছবির নাম এখনও ঠিক হয়নি। ছবির প্রযোজক সুরিন্দর ফিল্মস। আর তার ফলেই ইন্ডাস্ট্রির নতুন সমীকরণগুলো চোখে পড়তে শুরু করেছে। আসলে এই প্রথম এসভিএফ থেকে বেরিয়ে এসে কোনও ছবি করতে চলেছেন যশ।
বিশদ

20th  September, 2019
রাজলক্ষ্মী ও শ্রীকান্ত ছবির মুক্তি পিছিয়ে গেল 

জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যর ছবি ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ২০ সেপ্টেম্বরের বদলে ২৭ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে। যেহেতু আগামী শুক্রবার ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল তাই বুধবার রাতে পরিচালক তাঁর সোশ্যাল মিডিয়াতে সিনেমা হলের তালিকা প্রকাশ করেন। সেখানে দেখা যায় ছবিটি মোট ছ’টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।  
বিশদ

20th  September, 2019
ছোটবেলায় দাদুর মুখে স্ট্রাগলের
গল্প শুনেই বড় হয়েছি

বাবার পরিচালনায় বলিউডে পা রাখতে চলেছেন করণ দেওল। সানি দেওলের ছেলে, ধর্মেন্দ্রর নাতি। ‘পল পল দিল কে পাস’ শীর্ষক এই ছবি মুক্তির আগে বর্তমান প্রতিনিধির সঙ্গে কথা বললেন করণ।
বিশদ

19th  September, 2019
একনজরে
 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ...

বিএনএ, রায়গঞ্জ: শনিবার দুপুরে রায়গঞ্জের বাহিন গ্রাম পঞ্চায়েতের শঙ্করপুরে জমিতে কাজ করার সময় এক মহিলা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী দাস(২৫)। মৃতের বাড়ি বাহিনের হাঁটমুনি গ্রামে।  ...

সংবাদদাতা, কালনা: কালনা থানার বাঘনাপাড়া এলাকায় শুক্রবার রাতে এক প্রৌঢ়ার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতার নাম কল্পনা দুর্লভ(৫০)। বাড়ি স্থানীয় দেউলপাড়া এলাকায়। শনিবার কালনা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত করা হয়। পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক সপ্তাহ ধরে মহমেডান স্পোর্টিং মাঠের পরিচর্যা চলছে। কালো-সাদা ব্রিগেডের টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাসের উদ্যোগে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসে মাঠটির হাল ফেরানোর চেষ্টা করছেন। গত এক সপ্তাহর মধ্যে শনিবারই মহমেডান নিজেদের মাঠে অনুশীলন করল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
এরআরসি আতঙ্ক, বসিরহাটে আত্মহত্যা এক ব্যক্তির  
ফের এনআরসি আতঙ্কের ছায়া। বসিরহাট এক নম্বর ব্লকের সোলাদানা গ্রামে ...বিশদ

12:29:00 PM

মোবাইলের টাওয়ার বসানোর নামে প্রতারণা, অভিযুক্তকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার ক্রাইম পুলিস 

11:25:00 AM

রাজীব কুমার ঘনিষ্ঠ ৪ জনকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের, রয়েছেন ২ ব্যবসায়ীও 

11:00:00 AM

বিশাখাপত্তনামে স্ত্রী, কন্যাকে খুন করে আত্মঘাতী এক ব্যক্তি 

10:35:00 AM

তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত পাড়ুই 
তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বীরভূমের পাড়ুই। গতকাল রাতে সাত্তোর ...বিশদ

10:32:00 AM

পরবর্তী বায়ুসেনা প্রধানের নামেই রাফালের নম্বর আরবি-০১
 

ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের পক্ষ থেকে বৃহস্পতিবারই প্রথম রাফাল যুদ্ধবিমান ভারতকে ...বিশদ

10:31:04 AM