Bartaman Patrika
বিনোদন
 

ধ্রুবর ছবিতে নগেন্দ্রপ্রসাদ
সর্বাধিকারীর চরিত্রে দেব

 দেব নাকি ইদানীং মন দিয়ে ফুটবল প্র্যাকটিস শুরু করেছেন। কোনও নতুন ছবির চরিত্রের প্রস্তুতি না নিছক খেলায় মন, এই ধোঁয়াশাটাই যা ছিল। তবে যা খবর, দেবের এই নব ফুটবল প্রেম অভিনয়ের প্রয়োজনেই। ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রে অভিনয় করতে চলেছেন টলিউডের হার্টথ্রব। বিগত কয়েকবছর ধরেই নানারকম চরিত্রের ছাঁচে নিজেকে ফেলে বিষয়ভিত্তিক ছবির পরীক্ষা-নিরীক্ষায় মেতে উঠেছেন দেব। নগেন্দ্রপ্রসাদের চরিত্রে অভিনয় সেই পদক্ষেপেই নবতম সংযোজন। পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের যে ছবির হাত ধরে দেব প্রত্যাবর্তন করলেন ভেঙ্কটেশ শিবিরে, সেই ছবিটাই হচ্ছে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনের ঘটনার ওপর ভিত্তি করে। তবে ছবির নাম এখনও ঠিক হয়নি।
১৮৭৭ সালে কলকাতার হেয়ার স্কুলে ফুটবল শুরু করেছিলেন ছাত্র নগেন্দ্রপ্রসাদ। সহপাঠীদের উদ্বুদ্ধ করে তিনিই স্কুল সংলগ্ন মাঠে ফুটবল খেলতে নিয়ে আসেন। তাঁর এই উদ্যোগের ফলে ছাত্রদের উৎসাহ দেখে হেয়ার এবং আশপাশের অন্যান্য কলেজের ইউরোপিয়ান শিক্ষকরাও উৎসাহ দিতেন কলকাতায় নগেন্দ্রনাথের ফুটবল প্রসারে। এপরপরেই ‘দ্য বয়েজ ক্লাব’ নামে এদেশের প্রথম ফুটবল ক্লাবের জন্ম হয় নগেন্দ্রনাথের হাতে। চেনা ইতিহাসের অচেনা দিক নিয়ে কাজ করাটা পছন্দ ধ্রুবর। ‘বাংলার চেনা ইতিহাসের মধ্যেই নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর মতো একজন যুগপুরুষ মানুষ ছিলেন, অথচ তাঁর সম্পর্কে বাঙালি খুব বেশি জানে না। তাই অনেকদিন ধরেই আমার স্বপ্ন ছিল যদি এই মানুষটার কাহিনী যাতে দর্শকদের সামনে তুলে ধরতে পারি’, বলছেন ধ্রুব। বাঙালির গৌরবকে তাঁর বলা গল্পের মধ্যে, তাঁর ছবির মধ্যে খুঁজতে উৎসাহী এই পরিচালক। ‘এই যে হারিয়ে যাওয়া একটা অধ্যায়, কী অসাধারণ একটা বর্ণময় মানুষ ছিলেন নগেন্দ্রপ্রসাদ সেটাই আমার ছবিতে তুলে ধরার চেষ্টা করব’, বলছেন ধ্রুব। তবে এটা যে বায়োপিক নয়, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তিনি। নগেন্দ্রপ্রসাদের জীবন এবং সেই সময়ের ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে নিজের মতো করে গল্প বলবেন পরিচালক। ‘আমি তো তথ্যচিত্র তৈরি করছি না। ছবির প্রয়োজনে যেটুকু পরিমার্জন দরকার সেটুকুই শুধু করব’, বললেন গুপ্তধন সিরিজ করে জনপ্রিয় হয়ে ওঠা পরিচালক। নগেন্দ্রপ্রসাদের চরিত্রে দেবকে নির্বাচন করা নিয়েও বেশ স্পষ্ট বক্তব্য তাঁর। বললেন,‘নগেন্দ্রপ্রসাদের সঙ্গে দেবের চেহারার একটা অদ্ভুত মিল রয়েছে। আপনি যদি নগেন্দ্রপ্রসাদের সাদা-কালো ছবিগুলো দেখেন তাহলে মনে হবে যে উনি আর দেব বোধ হয় একই মানুষ।’ এবার পরবর্তীকালে কীভাবে এগনো হবে তা নিয়ে খুব শিগগিরই প্রস্তুতি শুরু করে দেবেন তিনি। ছবিতে ব্যক্তি নগেন্দ্রপ্রসাদ এবং সেই সময়ের ঘটনা মিলিয়েই চিত্রনাট্য তৈরি করছেন পরিচালক। তবে দেব ছাড়া এখনও কোনও কাস্টিং চূড়ান্ত হয়নি। ছবির সঙ্গীত পরিচালনা করছেন বিক্রম ঘোষ। তবে চিত্রনাট্য লেখার সময় ধ্রুব নিজেও গানের বিষয়টা মাথায় রাখেন। ‘এই ছবিতে সঙ্গীতের ব্যবহারও অসম্ভব গুরুত্বপূর্ণ। সেসব নিয়েও আমার কিছু নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। বিক্রমদার সঙ্গে আলোচনা করে সব ঠিক করব’,বললেন তিনি। শ্যুটিং শুরু হবে আগামী বছরের জানুয়ারি মাসে। মূলত উত্তর কলকাতা জুড়েই হবে শ্যুটিং।
09th  November, 2019
সবে মিলে করি কাজ 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষ। এদিকে মঞ্চে শাহরুখ খান। তাঁর সঙ্গে ছবি তুলতে হবে তো। এই সুবর্ণ সুযোগ কেউ ছাড়ে নাকি! কিন্তু কে তুলে দেবে ছবি? অগত্যা একে অপরকে সাহায্য করতে এগিয়ে এলেন। বলা হচ্ছে সৌরসেনী মৈত্র ও ইন্দ্রাণী হালদারের কথা।  
বিশদ

কেদারা নয় অব্যক্ত  

পিছন থেকে দেখতে প্রায় এক রকম! রবিবার বিকেলে নন্দন চত্বরে পিছন ফিরে সামনের রাস্তার দিকে মুখ করে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যে বিপুল চেহারার মানুষটি চা খাচ্ছিলেন তাকে দেখে সিনে উৎসাহীর দল ছুটল ‘ওই যে ইন্দ্রদীপ দাশগুপ্ত’ বলে। ‘ইন্দ্রদীপদা’ বলে সামনে গিয়ে দাঁড়াতেই ভুল ভাঙল তাদের।  
বিশদ

সেলফি জোনে 

২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন সংযোজন সেলফি জোন। একটি নয় দু-দু’টি। একটি নন্দনে প্রবেশ পথের বাঁদিকে, অন্যটি বাংলা অ্যাকাডেমির দিকে। রবিবার যত সময় গড়িয়েছে ক্রমশ ভিড় বেড়েছে নন্দন চত্বরে। উৎসাহী সেলফি-স্যাভিরা কখনও একা কখনও দল বেঁধে সেলফি তুলেছেন দেদার।  
বিশদ

ভর সন্ধ্যায় একা সূর্য 

গ্যালিলিওর তত্ত্বকে নস্যাৎ করে তিনিই সূর্যের পৃথিবীকে প্রদক্ষিণের প্রবক্তা। সেই ১৯৭৪ সাল থেকে। তিনি কে সি পাল। হাসি-ঠাট্টা, ব্যঙ্গ-বিদ্রুপ উজিয়ে আজও বিশ্বাস ও যুক্তিকে হাতিয়ার করে বিতরণ করে চলেছেন তাঁর তত্ত্ব ও তথ্য সম্বলিত পুস্তিকা।  
বিশদ

বিটুইন রেন ড্রপ 

তখন বিকেল। বুলবুল বাইবাই বলেও যেন বিদায় নিচ্ছে না। হঠাৎ গুঁড়ি গুঁড়ি কয়েক ফোঁটা। সেগুলিকে কেশবিহীন মাথায় মেখে, কপালে চিন্তার মেঘ ছড়িয়ে হন্তদন্ত হয়ে রবীন্দ্রসদনের দিকে হাঁটছিলেন অভিজিৎ গুহ। রবিসন্ধ্যায় সেখানে দেখানোর কথা তাঁর ও সুদেষ্ণা রায় পরিচালিত নতুন ছবি ‘বিটুইন রেন ড্রপ’। 
বিশদ

কলকাতার রসগোল্লা 

বহুদিন বাদে আলো ঝলমলে মঞ্চে ‘বিবর’-এর নীতাকে দেখল কলকাতা। তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় শহরে পা রেখেছেন নিজের প্রথম পরিচালিত ছবি ‘রোম রোম মে’ নিয়ে। রবিবার উৎসবে দেখানো হল ছবিটি। বরাবরের প্রবাসী বাঙালি তন্নিষ্ঠার অভিনেত্রী হিসেবে ভুবনজোড়া সিনেসমাজে এই মহূর্তে বেশ নাম ডাক। 
বিশদ

অসন্তুষ্ট অশোক! 

কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম কর্মকর্তা পরিচালক অশোক বিশ্বনাথন। কিন্তু তাঁকেই নাকি ‘না বলা পর্যন্ত’ উৎসবের গেস্ট কার্ড দেওয়া হয়নি। উৎসবের একটি আলোচনাচক্রে বক্তব্য রাখার সময়ে অশোক এই কথা বলে দুঃখ প্রকাশ করেন।  
বিশদ

অসুস্থ দীপিকা 

সোশ্যাল মিডিয়াতে চোখ রাখলেই দেখা যাচ্ছিল, দীপিকা পাড়ুকোন এবং রণবীর সিং তাঁদের প্রিয় বন্ধুর বিয়েতে খুব মজা করেছেন। সেই ছবি একেবারে ভাইরাল। এখন বোঝা যাচ্ছে, মজাটা একটু বেশিই করে ফেলেছেন দীপিকা। সে কথা তিনি নিজেও বুঝতে পেরেছেন। তার ফলস্বরূপ অসুস্থ হয়ে পড়েছেন এই অভিনেত্রী।  
বিশদ

ন ট রা জ 

স্যাম কুরান আর টম কুরান। ভারতীয় ক্রিকেট ভক্তকুলের মধ্যে যাঁরা নব প্রজন্ম তাঁরা নিশ্চয়ই এই দু’জনের নাম জানেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৮ মরশুমে দলে ছিলেন টম। আর তাঁর ছোট ভাই স্যাম তো ইংল্যান্ডের সঙ্গে ভারতের শেষ টেস্ট সিরিজে ভারতীয় সমর্থকদের কাঁদিয়ে ছেড়েছিলেন।  
বিশদ

কলকাতায় নিঃশব্দে আসেন রাখী 

রবিবারের কলকাতা চলচ্চিত্র উত্সবের নন্দন প্রাঙ্গণ তখন আলোকসজ্জায় সজ্জিত। নন্দনের বাইরে তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়ের ছবি ‘রোম রোম মে’ দেখার লম্বা লাইন পড়েছে। তার মধ্যেই একখানা পেল্লাই কালো রঙের গাড়ি এসে দাঁড়াল। নিমেষে সেই গাড়িকে ঘিরে ধরল কয়েক জোড়া উত্সাহী চোখ। ক্রমেই সেই চোখের সংখ্যা বাড়তে থাকে।
বিশদ

ঘুম ছুটেছে রাজের 

ঘুম ছুটেছে চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তীর। শুক্রবার উৎসব উদ্বোধনের ঝক্কি সামলে বাড়ি ফিরেছেন অনেক রাতে। শনিবার ভোর ভোর ঘুম ভাঙতেই দেখেন বুলবুলের বিড়ম্বনায় আকাশের মুখ ভার। সকালেই বাঙুরে চলচ্চিত্র শতবার্ষিকী ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন। 
বিশদ

11th  November, 2019
দ্য কিং, আই অ্যান্ড কুইন 

এঁদের দেখে না চেনার কোনও উপায় নেই। ছবিটি শুক্রবার নেতাজি ইন্ডোরে কলকাতা চলচ্চিত্র উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে তোলা। শাহরুখ খানের সঙ্গে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এখানেই দাঁড়ি না দিয়ে আরও একজনের নাম লেখা তো দরকার। কারণ সৃজিতের পাশে ওই লাস্যময়ী মহিলা কে?  
বিশদ

11th  November, 2019
মহেশের সৌজন্য 

নেতাজি ইনডোর স্টেডিয়ামে একে একে বিশিষ্ট অতিথিদের মঞ্চে ডাকছিলেন চলচ্চিত্র উত্সব উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক যিশু সেনগুপ্ত ও পরমব্রত চট্টোপাধ্যায়। আমেরিকান অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডাওয়েল মঞ্চে ওঠার মুখেই খেয়াল করলেন তাঁর রুপোলি রঙের ব্যাগটি আর তার হাতে নেই। কী কাণ্ড! কোথায় গেল?  
বিশদ

11th  November, 2019
ছোঁ মেরেছে বুলবুল 

শিশির মঞ্চের পেছনের দেওয়াল জুড়ে চলচ্চিত্র উৎসবের থিম সজ্জা। সেখানে টাইপরাইটার থেকে শুরু করে ফিল্মক্যানের নানা অলঙ্কার। রয়েছে নানা আকৃতির পুরনো মডেলের ঘড়িও। তার একটিতে বাজে সাতটা বাজতে পাঁচ। আর একটিতে পাঁচটা। আর একটিতে দশটা। আরও একটি ঘড়িতে কোনও কাঁটা নেই। 
বিশদ

11th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহে রেশন দোকানে ভাঙচুর 
পুরাতন মালদহের সুকানদিঘি পাঁচপাড়া গ্রামে রেশন দোকান ভাঙচুর করার অভিযোগ ...বিশদ

12:13:22 PM

শান্তিনিকেতনে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২৫ জন
 

শান্তিনিকেতনের ধোলটিকুড়ি গ্রামে ডায়েরিয়ায় আক্রান্ত হলেন ২৫ জন। তাঁদের বোলপুর ...বিশদ

12:02:42 PM

ময়দান এলাকায় ৫ লক্ষ টাকার জালনোট সহ গ্রেপ্তার ১ 

11:08:00 AM

জম্মু ও কাশ্মীরের গান্ধেরবালে জওয়ানদের গুলিতে হত ১ জঙ্গি 

10:46:56 AM

বাংলাদেশে ট্রেন দুর্ঘটনা, মৃত ১৫ 
বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। নিহত হলেন কমপক্ষে ১৫ জন যাত্রী। ...বিশদ

10:46:08 AM

রাজস্থানের বিকানিরে গাড়ি-ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ৭ 

10:46:00 AM