বিনোদন
 

 আমি জীবনটা ভীষণভাবে উপভোগ করি: অপর্ণা

 নির্দেশনায় ৩৬ আর অভিনয় জগতে ৫৬। দেখতে দেখতে এতগুলো বছর কাটিয়ে ফেললেন অপর্ণা সেন। আজ মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি সোনাটা। ছবির পাশাপাশি জানালেন তাঁর জীবনের কাহিনিও।
 এখনকার বাংলা বা হিন্দি ছবি দেখেন?
 বেশি না। কেউ রেকমেন্ড করলে দেখি।
 শেষ কী ছবি দেখেছেন?
 ঠিক মনে পড়ছে না। দেখেছি কিছু একটা। কিন্তু মনে নেই। ভালো লাগলে নিশ্চয়ই মনে থাকত।
 বলা হয় মহিলা পরিচালকরা নারীকেন্দ্রিক ছবি করতে ভালোবাসেন। আপনিও কি তেমন ছবি করেন?
 এটা পুরোপুরি সত্যি নয়। এই তো ‘আরশিনগর’ করলাম। সেটা কি নারীকেন্দ্রিক ছবি? তাছাড়া অন্যরা কী করেন? ঋতুপর্ণ ঘোষ কী করতেন? একটার পর একটা নারীকেন্দ্রিক ছবি করে গিয়েছেন। ‘১৯ শে এপ্রিল’, ‘দহন’, ‘বাড়িওয়ালি’, সবই তো নারীকেন্দ্রিক। কই তখন তো এমন কথা ওঠেনি। পুরুষরা কেন পুরুষকেন্দ্রিক ছবি করে না!
 দেবকে নিয়ে ছবি করলেন। বলিউডের সুপারস্টার শাহরুখ-আমির-সলমন, এদের আপনার ছবিতে নেওয়ার কথা কখনও ভাবেননি?
 একবার ‘মিঃ অ্যান্ড মিসেস আইয়ার’এর জন্য আমিরকে বলেছিলাম। কিন্তু আমির ইন্টারেস্টেড ছিল না। ভালোই হয়েছে। আমি শুনেছি আমির নাকি নিজেই অনেকটা কন্ট্রোল নিয়ে নেয়। আমি সেটা মেনে নিতে পারতাম না। আমার অসুবিধা হত।
 ইগো ক্ল্যাশ হত?
ইগো ক্ল্যাশ নয়। এটা একেবারেই সহজ কথা। একজন ছবিটা বানাচ্ছেন। তাঁর একটা ভিশন রয়েছে। সেখানে অন্য কেউ যদি তার কন্ট্রোল নিয়ে নেয়, তবে ভিশনটাই তো নষ্ট হয়ে যাবে। আমি যখন ছবি করছি, তখন ভিশনটা আমারই থাকা উচিত।
 আপনার প্রথম ছবিই তো বেশ বোল্ড ছিল। ‘পরমা’ও সময়ের তুলনায় অনেক এগিয়ে। ছাড়পত্র পেতে সমস্যা হয়নি?
 না হয়নি। আমার প্রথম ছবিতেই তো চুম্বন দৃশ্য ছিল। তখন তো এসব ভাবাই যেত না। ‘পরমা’ দেখেও ওদের খুব ভালো লেগেছিল। সব দেখে ওরা ‘এ’ না দিয়ে নিজেরাই ‘ইউ-এ’ দিয়েছিল। এসব আসলে যাঁরা দেখে, তাঁদেরও উপর নির্ভর করে।
 আপনার নতুন ছবি ‘সোনাটা’তেও নিশ্চয়ই যৌনতা প্রসঙ্গ রয়েছে? সমস্যা হয়নি?
 হ্যাঁ, সবই রয়েছে। মেয়েরা যেমন কথা বলেন, তাই রয়েছে। কিন্তু দেখলাম আমার ছবি ‘আনকাট’ ছেড়ে দিয়েছে।
 তাহলে ‘সোনাটা’ও একটি নারীকেন্দ্রিক ছবি?
 ‘সোনাটা’ তিন মাঝবয়সি মহিলার বন্ধুত্বের কাহিনি। পুরুষের বন্ধুত্ব নিয়ে তো অনেক ছবি হয়েছে। তাই ভাবলাম, মহিলাদের বন্ধুত্ব নিয়ে কেন ছবি হবে না? বিশিষ্ট মারাঠি নাট্যকার মহেশ কুঞ্চওয়ারের নাটক ‘সোনাটা’ অবলম্বনে এই ছবি তৈরি হয়েছে।
 তিন মহিলার মধ্যে আপনিও একজন?
 হ্যাঁ। আমার চরিত্রের নাম অরুণা চতুর্বেদি। উত্তরপ্রদেশের মেয়ে অরুণা সংস্কৃতের অধ্যাপিকা। শাবানা আজমি রয়েছেন দোলন সেনের চরিত্রে। একজন বাঙালি ব্যাংক কর্মী। আর গুজরাতি সাংবাদিক সুভদ্রা পারেখের চরিত্রে অভিনয় করেছেন লিলেট দুবে।
 একটি ব্যক্তিগত প্রশ্নে আসি। আপনার কাছে জীবনের দৃষ্টিভঙ্গি কী?
 বলা মুশকিল। আমার তো বেঁচে থাকতে ভালো লাগে। আমি জীবনটাকে ভীষণ এনজয় করি। আমার তো মনে হয় সব ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে মানুষের যাওয়া উচিত। যদি না তাতে অন্য লোকের ক্ষতি হয়।
 এই দৃষ্টিভঙ্গি কি আপনার ছবিতে প্রতিফলিত হয়?
 হ্যাঁ। সব মানুষেরই একটা ব্যক্তিগত রাজনীতি থাকে। সচেতন হন বা না হন। আমারও রাজনীতি আছে। আমার ছবিতে তার প্রতিফলন হয়। আমি বিশ্বাস করি, সাম্প্রদায়িক ঐক্যের। আমি বিশ্বাস করি, মেয়েদের সমান অধিকার থাকা উচিত। আমি হিংস্রতার ঘোর বিরোধী। আমার ছবিতে সেই সব দেখা যায়। ‘আরশিনগর’ আমার সবচেয়ে বেশি রাজনৈতিক ছবি।
 কঙ্কনার অভিনয় সম্পর্কে কী বলবেন?
 অসাধারণ অভিনেত্রী। ওর একটা জোরদার ব্যক্তিত্ব পর্দায় ফুটে ওঠে। চোখ সরানো যায় না। ও জানে কোথায় সীমারেখা টানতে হয়।
 এটা কি আপনার কাছ থেকেই শেখা?
 না, এটা ওর সহজাত। আমার থেকে ও অনেক ভালো অভিনেত্রী। অনেকেই আমাকে সংকোচ করে বলে কিছু মনে কর না, ও কিন্তু তোমার চেয়ে ভালো অভিনেত্রী। আমি বলি, মনে আবার কী করব। এর জন্য তো আমি গর্বিত।
প্রীতম দাশগুপ্ত ছবি:ভাস্কর মুখোপাধ্যায়
21st  April, 2017
 মনোময়ের মনের কথা

   পুজোয় কি এবার কলকাতায় নাকি বিদেশে?
 নাঃ, কলকাতায় থাকা হবে না। আমেরিকা যচ্ছি। নিউ জার্সিতে একটা অনুষ্ঠান আছে। তাছাড়াও আরও কয়েকটা কথাবার্তা চলছে। তবে মূলত ইস্ট কোস্টেই এবার।
 
বিশদ

  ভয়!

 মেলবোর্নে ইন্ডিয়ান ফিল্প ফেস্ট। ধুমধাম আর ভিড় তো লেগেই আছে। তারই মাঝে বাড়তি আকর্ষণ করণ জোহর। না কোনও ছবি দেখানো হচ্ছিল না সেখানে। বরং নিরস আলোচনা সভা। তাতেই জনঅরণ্য। হঠাৎ? আরে করণের কথার মধ্যেই একটা জাদু ছিল।
বিশদ

  টাকার পাহাড়

রোজগার নেই। তবু টাকার শেষ নেই। তাই বলে ভাববেন না তার সবটাই পৈত্রিক সম্পত্তি। ভাবছেন কার টাকা আর কী-ই বা রোজগার তাই তো? তাহলে খুলেই বলি। প্রসঙ্গ করিশমা কাপুর।
বিশদ

 গায়ক সলমন

  হাতে জলের ঝাঁঝরি। দোতলার বারান্দায় ফুলের টবে জল দিতে ব্যস্ত সলমন খান। সেই সঙ্গে আবার গুন গুন করে গানও ধরেছেন। সুরটা চেনা, অথচ শব্দগুলো অচেনা ঠেকছে! সলমন গাইছেন, ‘গামলে মে পানি দো গামলা না শুখায়ো...’। সল্লু যে প্যারোডিটা গাইছেন তার সুর বিখ্যাত ‘পরদে মে রহেনে দো, পরদা না উঠাও’ গানের।
বিশদ

বিবাহ বন্ধনে রিয়া

বিয়ে করলেন রিয়া সেন। পাত্র মুম্বই প্রবাসী শিবম তিওয়ারি। বেশকিছু দিন ধরেই প্রেম করছিলেন দু’জনে। গতকাল ট্যুইটারে বোনের বিয়ের ছবিটি শেয়ার করেন দিদি রাইমা সেন। বিশদ

19th  August, 2017
মিষ্টি পরিচালকের মিষ্টি পণ

  ত্যাগের মাধ্যমেই আসবে সাফল্য! না, এটা কোনও মহাপুরুষের বাণী নয়। নিজের ফিল্মি কেরিয়ারে এমনই চিন্তাধারা নিয়ে চলার চেষ্টা করেন পরিচালক অশ্বিনী আইয়ার। খানিকটা কুসংস্কার বললেও অত্যুক্তি হয় না।
বিশদ

19th  August, 2017
মিশন ইম্পসিবল

 হলিউডের ছবি মিশন ইম্পসিবল এবার ষষ্ঠ পর্বে। হিরো অবশ্যই টম ক্রজ। কিন্তু আপাতত কাজ বন্ধ। সে কি কেন? নায়কের পা ভেঙেছে যে। ও মা! কী করে? আজ্ঞে একটা স্টান্ট করছিলেন তিনি নিজেই। আর তাতেই ঘটল বিপত্তি।
বিশদ

19th  August, 2017
ডাক্তারি শখ

 শাহিদ কাপুরের মতোই স্ত্রী মীরা রাজপুতের ফ্যান ফলোয়িংও অসংখ্য। আর মিঞাঁ-বিবি যখন একসঙ্গে পাবলিক অ্যাপিয়ারেন্স দেন তখন তো খুশিতে মেতে ওঠে শামীরা ফ্যান ক্লাব। শামীরা অর্থাৎ শাহিদ আর মীরা। যুগলে তাঁরা এই নামেই পরিচিত।
বিশদ

19th  August, 2017
 ঋত্বিক ঘটক আমার গুরু, মেঘে ঢাকা তারা আমার বাইবেল: অমল গুপ্তে

 বায়োডেটায় রয়েছে 'তারে জমিন পর', 'স্ট্যানলি কা ডাব্বা'র মতো ছবি। মুক্তির অপেক্ষায় থাকা 'স্নিফ', সাইনা নেহওয়ালের বায়োপিক সহ রিয়ালিটি শো-এ বাচ্চাদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে সরব পরিচালক অমল গুপ্তে ফের কচিকাচাদের সঙ্গে নিয়ে পরদায় আসছেন।   বিশদ

19th  August, 2017
পরিচালকরা যে আমার কথাই ভাবছেন! এটাই প্রাপ্তি

 মাত্র এক সপ্তাহের ব্যবধানে প্রতীম ডি’গুপ্তর ‘মাছের ঝোল’ এবং কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘ছায়া ও ছবি’ মুক্তি পাচ্ছে। তাই বেশ ব্যস্ত ঋত্বিক চক্রবর্তী। অভিনয় করতে ভালোবাসেন। কাজে ফাঁকি দেওয়া তাঁর ধাতে নেই। কাজ নিয়ে নানা কথা জানালেন ঋত্বিক।
বিশদ

18th  August, 2017
 দুই জিয়ার গল্প

রিচা চাড্ডা ও কাল্কি কোয়েচলিন অভিনীত নতুন ছবি জিয়া অউর জিয়া-র পোস্টার প্রকাশিত হল। দুই আগন্তুকের গল্প নিয়ে এই ছবি। এখানে রিচা ও কাল্কি দু’জনের নামই জিয়া। এই ছবির বেশকিছুটা অংশের শ্যুটিং হয়েছে সুইডেনে। বিশদ

18th  August, 2017



একনজরে
 ধানবাদ, ১৯ আগস্ট (পিটিআই): ভাইপোর হাতে খুন হলেন রেনবো গ্রুপের চেয়ারম্যান ধীরেন রাওয়ানি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ধানবাদের কাছে ভোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধানবাদের বাসিন্দা রাওয়ানি মনসা পূজা উপলক্ষে ভোরায় পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের বন্যাবিধ্বস্ত জেলাগুলির কৃষকদের সাহায্য করতে ৫০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্যের কৃষি দপ্তর। শনিবার এই কথা জানিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। তিনি বলেন, উত্তরবঙ্গের বন্যায় এখনও পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে দেখা ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM