বিনোদন
 

 আমি জীবনটা ভীষণভাবে উপভোগ করি: অপর্ণা

 নির্দেশনায় ৩৬ আর অভিনয় জগতে ৫৬। দেখতে দেখতে এতগুলো বছর কাটিয়ে ফেললেন অপর্ণা সেন। আজ মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি সোনাটা। ছবির পাশাপাশি জানালেন তাঁর জীবনের কাহিনিও।
 এখনকার বাংলা বা হিন্দি ছবি দেখেন?
 বেশি না। কেউ রেকমেন্ড করলে দেখি।
 শেষ কী ছবি দেখেছেন?
 ঠিক মনে পড়ছে না। দেখেছি কিছু একটা। কিন্তু মনে নেই। ভালো লাগলে নিশ্চয়ই মনে থাকত।
 বলা হয় মহিলা পরিচালকরা নারীকেন্দ্রিক ছবি করতে ভালোবাসেন। আপনিও কি তেমন ছবি করেন?
 এটা পুরোপুরি সত্যি নয়। এই তো ‘আরশিনগর’ করলাম। সেটা কি নারীকেন্দ্রিক ছবি? তাছাড়া অন্যরা কী করেন? ঋতুপর্ণ ঘোষ কী করতেন? একটার পর একটা নারীকেন্দ্রিক ছবি করে গিয়েছেন। ‘১৯ শে এপ্রিল’, ‘দহন’, ‘বাড়িওয়ালি’, সবই তো নারীকেন্দ্রিক। কই তখন তো এমন কথা ওঠেনি। পুরুষরা কেন পুরুষকেন্দ্রিক ছবি করে না!
 দেবকে নিয়ে ছবি করলেন। বলিউডের সুপারস্টার শাহরুখ-আমির-সলমন, এদের আপনার ছবিতে নেওয়ার কথা কখনও ভাবেননি?
 একবার ‘মিঃ অ্যান্ড মিসেস আইয়ার’এর জন্য আমিরকে বলেছিলাম। কিন্তু আমির ইন্টারেস্টেড ছিল না। ভালোই হয়েছে। আমি শুনেছি আমির নাকি নিজেই অনেকটা কন্ট্রোল নিয়ে নেয়। আমি সেটা মেনে নিতে পারতাম না। আমার অসুবিধা হত।
 ইগো ক্ল্যাশ হত?
ইগো ক্ল্যাশ নয়। এটা একেবারেই সহজ কথা। একজন ছবিটা বানাচ্ছেন। তাঁর একটা ভিশন রয়েছে। সেখানে অন্য কেউ যদি তার কন্ট্রোল নিয়ে নেয়, তবে ভিশনটাই তো নষ্ট হয়ে যাবে। আমি যখন ছবি করছি, তখন ভিশনটা আমারই থাকা উচিত।
 আপনার প্রথম ছবিই তো বেশ বোল্ড ছিল। ‘পরমা’ও সময়ের তুলনায় অনেক এগিয়ে। ছাড়পত্র পেতে সমস্যা হয়নি?
 না হয়নি। আমার প্রথম ছবিতেই তো চুম্বন দৃশ্য ছিল। তখন তো এসব ভাবাই যেত না। ‘পরমা’ দেখেও ওদের খুব ভালো লেগেছিল। সব দেখে ওরা ‘এ’ না দিয়ে নিজেরাই ‘ইউ-এ’ দিয়েছিল। এসব আসলে যাঁরা দেখে, তাঁদেরও উপর নির্ভর করে।
 আপনার নতুন ছবি ‘সোনাটা’তেও নিশ্চয়ই যৌনতা প্রসঙ্গ রয়েছে? সমস্যা হয়নি?
 হ্যাঁ, সবই রয়েছে। মেয়েরা যেমন কথা বলেন, তাই রয়েছে। কিন্তু দেখলাম আমার ছবি ‘আনকাট’ ছেড়ে দিয়েছে।
 তাহলে ‘সোনাটা’ও একটি নারীকেন্দ্রিক ছবি?
 ‘সোনাটা’ তিন মাঝবয়সি মহিলার বন্ধুত্বের কাহিনি। পুরুষের বন্ধুত্ব নিয়ে তো অনেক ছবি হয়েছে। তাই ভাবলাম, মহিলাদের বন্ধুত্ব নিয়ে কেন ছবি হবে না? বিশিষ্ট মারাঠি নাট্যকার মহেশ কুঞ্চওয়ারের নাটক ‘সোনাটা’ অবলম্বনে এই ছবি তৈরি হয়েছে।
 তিন মহিলার মধ্যে আপনিও একজন?
 হ্যাঁ। আমার চরিত্রের নাম অরুণা চতুর্বেদি। উত্তরপ্রদেশের মেয়ে অরুণা সংস্কৃতের অধ্যাপিকা। শাবানা আজমি রয়েছেন দোলন সেনের চরিত্রে। একজন বাঙালি ব্যাংক কর্মী। আর গুজরাতি সাংবাদিক সুভদ্রা পারেখের চরিত্রে অভিনয় করেছেন লিলেট দুবে।
 একটি ব্যক্তিগত প্রশ্নে আসি। আপনার কাছে জীবনের দৃষ্টিভঙ্গি কী?
 বলা মুশকিল। আমার তো বেঁচে থাকতে ভালো লাগে। আমি জীবনটাকে ভীষণ এনজয় করি। আমার তো মনে হয় সব ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে মানুষের যাওয়া উচিত। যদি না তাতে অন্য লোকের ক্ষতি হয়।
 এই দৃষ্টিভঙ্গি কি আপনার ছবিতে প্রতিফলিত হয়?
 হ্যাঁ। সব মানুষেরই একটা ব্যক্তিগত রাজনীতি থাকে। সচেতন হন বা না হন। আমারও রাজনীতি আছে। আমার ছবিতে তার প্রতিফলন হয়। আমি বিশ্বাস করি, সাম্প্রদায়িক ঐক্যের। আমি বিশ্বাস করি, মেয়েদের সমান অধিকার থাকা উচিত। আমি হিংস্রতার ঘোর বিরোধী। আমার ছবিতে সেই সব দেখা যায়। ‘আরশিনগর’ আমার সবচেয়ে বেশি রাজনৈতিক ছবি।
 কঙ্কনার অভিনয় সম্পর্কে কী বলবেন?
 অসাধারণ অভিনেত্রী। ওর একটা জোরদার ব্যক্তিত্ব পর্দায় ফুটে ওঠে। চোখ সরানো যায় না। ও জানে কোথায় সীমারেখা টানতে হয়।
 এটা কি আপনার কাছ থেকেই শেখা?
 না, এটা ওর সহজাত। আমার থেকে ও অনেক ভালো অভিনেত্রী। অনেকেই আমাকে সংকোচ করে বলে কিছু মনে কর না, ও কিন্তু তোমার চেয়ে ভালো অভিনেত্রী। আমি বলি, মনে আবার কী করব। এর জন্য তো আমি গর্বিত।
প্রীতম দাশগুপ্ত ছবি:ভাস্কর মুখোপাধ্যায়
21st  April, 2017
টাইগারের বাবা হিসাবেই
এখন পরিচিত জ্যাকি

বিগ-বি ইন্ডাস্ট্রির অভিভাবক। ওঁর সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত। বক্তা জয়কিষাণ কাকুভাই শ্রফ। বেশিরভাগ পাঠকই নামটা চিনতে পারলেন না। আসলে তাঁকে আমরা চিনি জ্যাকি শ্রফ নামে। সামনের মাসের ১২ তারিখ মুক্তি পেতে চলেছে রামগোপাল ভার্মার নতুন ছবি ‘সরকার -৩’। এই ছবির ট্রেলার মুক্তির অনুষ্ঠানে অমিতাভ বচ্চনকে প্রশংসায় ভরিয়ে দিলেন জ্যাকি।
বিশদ

 পোস্ত নিয়ে অনিন্দ্য-অনপুম

আজ বিকালে শিবপ্রসাদ মুখার্জি ও নন্দিতা রায়ের নতুন ছবি ‘পোস্ত’র মিউজিক অ্যালবাম প্রকাশিত হচ্ছে। ‘প্রাক্তন’ এর বিষয়বস্তুর তুলনায় এবারে গল্প একেবারে আলাদা। তাহলে সংগীতের ক্ষেত্রে কী ধরনের চমক থাকছে? কথা হচ্ছিল অনিন্দ্য চট্টোপাধ্যায় এবং অনুপম রায়ের সঙ্গে। ‘দুটো ছবিই সম্পর্কের কথা বললেও প্রেক্ষাপট আলাদা। এবারে একটা বাচ্চার সঙ্গে তার বাবা,মা, দাদু, দিদার সম্পর্কের ক্রাইসিস’ বলছেন অনুপম। নচিকেতার গলায় রয়েছে ‘কেন এরকম কিছু হল না’ গানটি। ছবির টাইটেল ট্র্যাক অনুপমেরই গাওয়া। অনিন্দ্যর কণ্ঠে রয়েছে বাবা-ছেলের সম্পর্ক নিয়ে ‘জোনাকি’ গানটি। রয়েছে পারিবারিক হইহুল্লোড় নিয়ে একটা গান ‘হোম শান্তি হোম’।
বিশদ

কথাবন্ধ

 হৃতিক রোশন বুঝি এখনও অভিমানাহত? তাই তো কথা বলছেন না তিনি। শুধু তাই নয়, সামান্য সৌজন্যে হাসিটুকুও হাসছেন না। দ্বন্দ্বটা শুরু হয়েছিল সেই জানুয়ারি মাসে। বা বলা যায় তারও আগে। কাবিল আর রইস বক্স অফিসে ক্ল্যাশ করার সঙ্গে সঙ্গেই।
বিশদ

  প্রেমে ডগমগ

 করণ সিং গ্রোভার আর বিপাশা বসুর প্রেম দেখে আর বাঁচি না। সম্প্রতি প্রেমের আরও একটা পাবলিক ডিসপ্লে দিলেন করণ। দা-ব্যাং শোয়ের জন্য বেশ কিছুদিন দেশছাড়া ছিলেন বিপস। সলমন খান দেজি শাহের সঙ্গে তিনিও ওয়ার্ল্ড ট্যুরে মজেছিলেন। কিন্তু এদিকে স্বামী যে বিরহে কাতর।
বিশদ

ড্যাডি কুল

 একেকজন একেকরকমভাবে ছুটি কাটান। কেউ অবসরটা গুছিয়ে রাখেন নিজের জন্য, কেউ বা তা ভাগ করে নেন অন্যের সঙ্গে। অভিনেতা শাহিদ কাপুর দ্বিতীয় ক্যাটাগরিতে পড়েন। অন্তত সম্প্রতি তাঁর ছুটির গল্প শুনে তো তাই মনে হবে।
বিশদ

অনুষ্কার ছবির শ্যুটিং কলকাতায়

অভিনয় জগৎ থেকে ছবি প্রযোজনায় এসেও সাফল্য ধরে রেখেছেন অনুষ্কা শর্মা। ভাই কর্ণেশ শর্মাকে নিয়ে অনুষ্কা খুলেছেন নিজের প্রোডাকশন হাউস ‘ক্লিন স্লেট ফিল্মস’। প্রযোজনায় নেমে শুধু যে তাঁরা বক্স অফিসের কথা মাথায় রাখবেন না সেটাও প্রথম ছবি থেকেই স্পষ্ট করে দিয়েছিলেন।
বিশদ

27th  April, 2017
ডবল রোল

তিনি নয়ের দশকের সুপারস্টার। কিন্তু সেই সুপারস্টার তকমা ধরে রাখতে পারেননি তিনি। তিনি গোবিন্দা। এবছর মার্চ মাসে অব আয়া হিরো ছবিতে কাম ব্যাকের চেষ্টা করেছিলেন। কিন্তু ফ্লপ করল সেই চেষ্টাও।
বিশদ

27th  April, 2017
আবার একসঙ্গে

দীপ-বীর সম্পর্কটা এখন দারুণ জমে উঠেছে। একটা ম্যা঩জিক আছে এই সম্পর্কে। অনেকটা এই আছে এই নেই গোছের সম্পর্ক শেয়ার করেন দীপিকা পাড়ুকোন আর রণবীর সিং। সম্প্রতি আম্বানিদের পার্টিতে রণবীর সিংয়ের গরহাজির থাকা নিয়ে জল্পনা কল্পনার শেষ ছিল না। তবে কি দীপিকার বিদেশি নায়কেই মন মজেছে?
বিশদ

27th  April, 2017
বাংলা-ভোজপুরি এক্সপ্রেস

স্টার প্লাসের ‘নাচ বলিয়ে’র মঞ্চে এখন এক বঙ্গ তনয়া দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছেন—অন্তরা বিশ্বাস, পোশাকি নাম মোনালিসা। ভোজপুরি ইন্ডাস্ট্রির হার্টথ্রব, অভিনয় করেছেন একশোর বেশি ছবিতে। গত সিজিনে বিগ বসের মঞ্চে বিয়ে করেছিলেন দীর্ঘদিনের প্রেমিক বিক্রান্ত সিং রাজপুতকে।
বিশদ

27th  April, 2017
সিদ্ধার্থ-আলিয়ার রোমান্স!

মেয়ের সম্পর্ক ঘিরে বাজারে যা রটনা শুরু হয়েছে, এবার তাতে দাঁড়ি টানতে মুখ খুললেন স্বয়ং আলিয়ার মা সোনি রাজদান। আলিয়া ভাট আর সিদ্ধার্থ মালহোত্রার সম্পর্ক নিয়ে বি-টাউনে বেশ কিছুদিন ধরেই ফিসফাস চলছে। ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবিতে এই জোড়িকে প্রথম পরদায় দেখেছিলেন দর্শক। 
বিশদ

27th  April, 2017


একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পাঞ্জাব ৪২ /৩ (৫ ওভারে)

10:15:35 PM

 হায়দরাবাদ ২০৭ / ৩ (২০ ওভারে)

09:30:44 PM

 অন্ধ্রপ্রদেশে নৌকাডুবি, মৃত ১৩

 এক মর্মান্তিক নৌকাডুবিতে প্রাণ হারালেন প্রায় ১৩ জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় নিখোঁজ আরও চার যাত্রী। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

08:48:18 PM

 হায়দরাবাদ ১০৭/১ (১০ ওভারে)

08:45:59 PM

 হায়দরাবাদ ৫০/০ (৫ ওভারে)

08:24:13 PM

টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত পাঞ্জাবের

 আইপিএল-এ কিংস ইলেভন পাঞ্জাব বনাম সানরাইজারস হায়দরাবাদের ম্যাচে টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল পাঞ্জাব

07:41:56 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...