বিনোদন
 

 এক যে ছিল রানি

 মারাত্মক অসুস্থ বিনোদ খান্নার একটি ছবি সম্প্রতি ছেয়ে গিয়েছিল স্যোশাল মিডিয়ায়। সেই অসুস্থতা নিয়েই তিনি শেষ যে ছবিটির ডাবিং করেছিলেন সেই ছবিটি এবার মুক্তি পাচ্ছে। এ ছবি এক রানির গল্প। যে রানি তাঁর প্রজাদের ভালোবাসতেন নিজের সন্তানের মতো। যে রানি নিজের ছেলেকে ত্যাগ করেছিলেন শুধু প্রজাদের কথা ভেবে। যে রানি অল্প বয়সে বিধবা হয়ে হাল ধরেছিলেন নিজের রাজ্যের। সেই রানির নাম রাজমাতা বিজয়ারাজে সিন্ধিয়া। বিজয়ারাজের জীবনী নিয়ে তৈরি হিন্দি ছবি ‘এক থি রানি অ্যায়সি ভি’ মুক্তি পাচ্ছে আজ। মুম্বইয়ে ছবিটির ট্রেলারের উদ্বোধন করেন অমিতাভ বচ্চন। দিল্লিতে ছবিটির প্রিমিয়ারে হাজির ছিলেন এল কে আদবানি, বসুন্ধরা রাজে সিন্ধিয়া প্রমুখ। পরিচালনা করেছেন গুলবাহার সিং। প্রযোজক গোয়ার রাজ্যপাল মৃদুলা সিনহা। মৃদুলা সিনহার লেখা ‘রাজপথ সে লোকপথ পর’ বইটি অবলম্বনেই ছবিটি তৈরি। রাজমাতা বিজয়ারাজের ভূমিকায় দেখা যাবে হেমা মালিনিকে। বিজয়ারাজের স্বামী রাজা জীবাজীরাও সিন্ধিয়ার ভূমিকায় দেখা যাবে বিনোদ খান্নাকে। প্রায় আট বছর সময় লেগেছে ছবিটি তৈরি হতে। কেন এত সময় লাগল তার কারণ হিসেবে পরিচালক বলছেন, প্রথমত প্রচুর রিসার্চ ওয়ার্ক করতে হয়েছে। ছবিতে ১৯৪৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত দেখানো হয়েছে। কাজেই সেই পুরানো সময়কে পরদায় ধরতে বেশ খাটতে হয়েছে। তাছাড়া হেমা মালিনি ও বিনোদ খান্না দু’জনেই ছিলেন সংসদ সদস্য। তাঁদের সময়ের অভাবও ভুগিয়েছে পরিচালককে।
মুম্বই থেকে ফোনে গুলবাহার জানালেন, ভীষণ নাটকীয় বিজয়ারাজের জীবন। ভারতবর্ষ স্বাধীন হওয়ার পর দেশীয় করদ রাজ্যগুলো একের পর এক ভারতীয় যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে যুক্ত হচ্ছিল। এইসব করদ রাজ্যের রাজারা অনেকেই নিজেদের প্রজাদের সন্তানের মতো দেখতেন। নিজেরা অবাধ স্বাধীনতা ভোগ করতেন। ভারতীয় যুক্তরাষ্ট্রের অন্তর্গত হওয়াটা এঁদের কাছে ছিল প্রায় পরাধীন হওয়ার মতো। রাজা জীবাজিরাও সিন্ধিয়া এই দুঃখ নিয়েই মারা যান। তাঁর মৃত্যুর পর হাল ধরেন রানি বিজয়ারাজে। অত্যন্ত সাদামাটা জীবনযাপন করতেন বিজয়ারাজে। প্রজাদের কথা ভেবে তিনি রাজনীতিতে যোগ দেন। কিন্তু তাঁর রাজনৈতিক জীবন ছিল টালমাটাল। মতবিরোধ হওয়ায় কংগ্রেস ছেড়ে তিনি বিজেপিতে যোগ দেন। ফলস্বরূপ গ্রেপ্তার হয়ে জেলেও কাটান অনেকদিন। রাজনীতি নিয়ে ছেলে মাধবরাও সিন্ধিয়ার সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। মাধবরাও বরাবরই কংগ্রেসে। গোটা উত্তরভারতের রাজনৈতিক ও শিল্পীমহল এখন ছবিটি নিয়ে চর্চায় মশগুল। ইতিমধ্যেই ছবিটি মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে কর ছাড় পেয়েছে। গুলবাহার জানালেন সম্ভবত রাজস্থানেও ছবিটির উপর থেকে কর তুলে নেওয়া হবে। একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার জয়ী গুলবাহারের এই ছবিটিও একটি ক্লাসিক ছবি হতে চলেছে বলে বলিউডের সমালোচকরা মনে করছেন।
স্বস্তিনাথ শাস্ত্রী
21st  April, 2017
 মনোময়ের মনের কথা

   পুজোয় কি এবার কলকাতায় নাকি বিদেশে?
 নাঃ, কলকাতায় থাকা হবে না। আমেরিকা যচ্ছি। নিউ জার্সিতে একটা অনুষ্ঠান আছে। তাছাড়াও আরও কয়েকটা কথাবার্তা চলছে। তবে মূলত ইস্ট কোস্টেই এবার।
 
বিশদ

  ভয়!

 মেলবোর্নে ইন্ডিয়ান ফিল্প ফেস্ট। ধুমধাম আর ভিড় তো লেগেই আছে। তারই মাঝে বাড়তি আকর্ষণ করণ জোহর। না কোনও ছবি দেখানো হচ্ছিল না সেখানে। বরং নিরস আলোচনা সভা। তাতেই জনঅরণ্য। হঠাৎ? আরে করণের কথার মধ্যেই একটা জাদু ছিল।
বিশদ

  টাকার পাহাড়

রোজগার নেই। তবু টাকার শেষ নেই। তাই বলে ভাববেন না তার সবটাই পৈত্রিক সম্পত্তি। ভাবছেন কার টাকা আর কী-ই বা রোজগার তাই তো? তাহলে খুলেই বলি। প্রসঙ্গ করিশমা কাপুর।
বিশদ

 গায়ক সলমন

  হাতে জলের ঝাঁঝরি। দোতলার বারান্দায় ফুলের টবে জল দিতে ব্যস্ত সলমন খান। সেই সঙ্গে আবার গুন গুন করে গানও ধরেছেন। সুরটা চেনা, অথচ শব্দগুলো অচেনা ঠেকছে! সলমন গাইছেন, ‘গামলে মে পানি দো গামলা না শুখায়ো...’। সল্লু যে প্যারোডিটা গাইছেন তার সুর বিখ্যাত ‘পরদে মে রহেনে দো, পরদা না উঠাও’ গানের।
বিশদ

বিবাহ বন্ধনে রিয়া

বিয়ে করলেন রিয়া সেন। পাত্র মুম্বই প্রবাসী শিবম তিওয়ারি। বেশকিছু দিন ধরেই প্রেম করছিলেন দু’জনে। গতকাল ট্যুইটারে বোনের বিয়ের ছবিটি শেয়ার করেন দিদি রাইমা সেন। বিশদ

19th  August, 2017
মিষ্টি পরিচালকের মিষ্টি পণ

  ত্যাগের মাধ্যমেই আসবে সাফল্য! না, এটা কোনও মহাপুরুষের বাণী নয়। নিজের ফিল্মি কেরিয়ারে এমনই চিন্তাধারা নিয়ে চলার চেষ্টা করেন পরিচালক অশ্বিনী আইয়ার। খানিকটা কুসংস্কার বললেও অত্যুক্তি হয় না।
বিশদ

19th  August, 2017
মিশন ইম্পসিবল

 হলিউডের ছবি মিশন ইম্পসিবল এবার ষষ্ঠ পর্বে। হিরো অবশ্যই টম ক্রজ। কিন্তু আপাতত কাজ বন্ধ। সে কি কেন? নায়কের পা ভেঙেছে যে। ও মা! কী করে? আজ্ঞে একটা স্টান্ট করছিলেন তিনি নিজেই। আর তাতেই ঘটল বিপত্তি।
বিশদ

19th  August, 2017
ডাক্তারি শখ

 শাহিদ কাপুরের মতোই স্ত্রী মীরা রাজপুতের ফ্যান ফলোয়িংও অসংখ্য। আর মিঞাঁ-বিবি যখন একসঙ্গে পাবলিক অ্যাপিয়ারেন্স দেন তখন তো খুশিতে মেতে ওঠে শামীরা ফ্যান ক্লাব। শামীরা অর্থাৎ শাহিদ আর মীরা। যুগলে তাঁরা এই নামেই পরিচিত।
বিশদ

19th  August, 2017
 ঋত্বিক ঘটক আমার গুরু, মেঘে ঢাকা তারা আমার বাইবেল: অমল গুপ্তে

 বায়োডেটায় রয়েছে 'তারে জমিন পর', 'স্ট্যানলি কা ডাব্বা'র মতো ছবি। মুক্তির অপেক্ষায় থাকা 'স্নিফ', সাইনা নেহওয়ালের বায়োপিক সহ রিয়ালিটি শো-এ বাচ্চাদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে সরব পরিচালক অমল গুপ্তে ফের কচিকাচাদের সঙ্গে নিয়ে পরদায় আসছেন।   বিশদ

19th  August, 2017
পরিচালকরা যে আমার কথাই ভাবছেন! এটাই প্রাপ্তি

 মাত্র এক সপ্তাহের ব্যবধানে প্রতীম ডি’গুপ্তর ‘মাছের ঝোল’ এবং কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘ছায়া ও ছবি’ মুক্তি পাচ্ছে। তাই বেশ ব্যস্ত ঋত্বিক চক্রবর্তী। অভিনয় করতে ভালোবাসেন। কাজে ফাঁকি দেওয়া তাঁর ধাতে নেই। কাজ নিয়ে নানা কথা জানালেন ঋত্বিক।
বিশদ

18th  August, 2017
 দুই জিয়ার গল্প

রিচা চাড্ডা ও কাল্কি কোয়েচলিন অভিনীত নতুন ছবি জিয়া অউর জিয়া-র পোস্টার প্রকাশিত হল। দুই আগন্তুকের গল্প নিয়ে এই ছবি। এখানে রিচা ও কাল্কি দু’জনের নামই জিয়া। এই ছবির বেশকিছুটা অংশের শ্যুটিং হয়েছে সুইডেনে। বিশদ

18th  August, 2017



একনজরে
 ধানবাদ, ১৯ আগস্ট (পিটিআই): ভাইপোর হাতে খুন হলেন রেনবো গ্রুপের চেয়ারম্যান ধীরেন রাওয়ানি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ধানবাদের কাছে ভোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধানবাদের বাসিন্দা রাওয়ানি মনসা পূজা উপলক্ষে ভোরায় পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। ...

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM