বিনোদন
 

 অথ চৈতি কথা

শুরুটা হয়েছিল নাটক দিয়ে। তারপর টিভি থেকে সিনেমা, রুপোিল পরদার সবরকম দেখেছেন তিনি। তিনি চৈতি ঘোষাল। কেরিয়ারের এমনই মোড়ে এসে দাঁড়িয়েছেন যেখানে চরিত্র ও গল্প নিয়ে নানা রকম পরীক্ষায় ব্যস্ত, প্রথাগত চরিত্র ছেড়ে একটু অন্যরকম চরিত্রেই আগ্রহী এখন।

চৈতি আপনার আগামী ছবির নাম তো ‘মেসি’। নাম চরিত্রে কে অভিনয় করছে?
একটু ভুল করছেন। ছবির নাম মেসি হলেও ছবিটি কিন্তু মেসির জীবন নিয়ে নয়। ফলে মেসি নামে কোনও চরিত্র ছবিতে নেই। ছবির মূলে আছে এক উন্মাদনা। গলির ফুটবল নিয়ে বাঙালির মনের উন্মাদনাকে তুলে ধরা হয়েছে গল্পে। তবে গল্পের অর্থ খুঁজলে অবশ্য আরও গভীরে যাওয়া যায়।

কীরকম?
মেসি ছবিটা আসলে জীবনের যুদ্ধে জেতার একটা লড়াই। গোটা গল্প জুড়েই সেই লড়া‌ই ঩দেখানো হয়। উত্তর কলকাতার নিম্নমধ্যবিত্ত একটা পরিবার। সেই পরিবারের স্বপ্ন আর বাঁচার লড়াই নিয়েই মেসি। গল্পটা দুই ছেলে ও তাদের মাকে ঘিরে তৈরি হয়। তাদের বাবাও আছেন তবে তিনি জীবনের যুদ্ধে হেরে গেছেন। মায়ের নাম মালতী। সেলাই মেশিন চালিয়ে তার রোজগার। তাঁরই দুই পুত্র, ফুটবল পাগল। গলির ফুটবলের হিরো হতে চায় তারা। গলির ফুটবল ও তাকে ঘিরে লোকের উন্মাদনাটা আসলে জীবনের প্রেক্ষাপটে বসানো হয়েছে। আর এই প্রেক্ষাপটের বদলটাই ছবির মূলে।

মালতীর চরিত্রটা কি আপনি করছেন?

হ্যাঁ। মালতী নামটার মধ্যেই আমার ব্যাকগ্রাউন্ডটা ফুটে উঠছে তাই না?

আর আপনার দুই পুত্র?
 আমার ছেলেদের চরিত্রে রণদীপ আর আরিয়ান। ছবিতে কিন্তু সারাক্ষণই একটা মেসেজ দেওয়া হয়েছে। ফুটবল না খেলেও যে জীবনের মেসি হওয়া যায়।

মেসি ছবিতে আপনার চরিত্রটা কতটা উল্লেখযোগ্য?
 প্রচণ্ড। নিম্নমধ্যবিত্ত পরিবারের এক মা আমি। পড়াশোনার জোর নেই, টাকার জোর নেই। কিন্তু মনের জোরটা আছে। আর এই কারণেই চরিত্রটা উল্লেখযোগ্য। মালতী ভীষণ স্বাধীনচেতা একটা চরিত্র। অর্থ না থাকলেও তার মধ্যে একটা অদ্ভুত কনফিডেন্স আছে। আর এই কিছু না থেকেও অনেক কিছু থাকাটাই মালতীকে অন্যরকম করে তুলেছে।

আপনার অভিনয়ের জীবনে মেসির মতো ছবিতে তো এর আগে করেননি তাই না?
না। মেসি সত্যিই আমার কেরিয়ারে বেশ অন্য রকম ছবি।

খেলার ওপর ছবি সাধারণ দর্শক গ্রহণ করবে বলে মনে হয়?

 এই যে বললাম না, মেসি তো আসলে খেলার ওপর ছবি নয়।

না, কিন্তু নামটাতেই তো অর্ধেক দর্শ ভুল করবে।
তার জন্যই তো মিডিয়া আছে, আপনারা দর্শকের ভুলটা শুধরে দেবেন। তাঁদের বলে দেবেন, এটা জীবনের ছবি, লড়াইয়ের ছবি, সংগ্রামের ছবি আর স্বপ্ন পূরণ এই ছবির প্রাণ। তাছাড়া, শুধু মেসি নয়, আমি একটা হিন্দি ছবিও করছি খেলা নিয়ে।

তাই নাকি? কী ছবি?
ছবির নাম ২২ ইয়ার্ডস। ছবিটা যে ক্রিকেটের ওপর তা তো নামেই স্পষ্ট। এই ছবিতে আমি নায়কের দিদির রোল করছি। চরিত্রের নাম তৃষ্ণা। প্রচুর শেড আছে চরিত্রটায়। কখনও কঠিন, কখনও স্নেহময়ী, কখনও বা দৃঢ়। নিজের কাজের প্রতি প্রচণ্ড কনফিডেন্ট।

আপনি তো নাটক থেকে টিভিতে এসেছেন দুটো মাধ্যমে অভিনয় করার অভিজ্ঞতা কতটা ও কীভাবে আলাদা?
নাটক একটা লাইভ শো। যেখানে দর্শক আপনার চোখের সামনেই রয়েছেন। নাটকের উন্মাদনাটাই অন্যরকম। আপনি কেমন অভিনয় করলেন বা লোকের মনে কতটা দাগ কাটতে পারলেন তা সেইখানে সেই মুহূতেরই বুঝে যেতে পারেন। কিন্তু সিনেমা একটা অন্যরকম মাধ্যম। এখানে নিজের ভুলটা শুধরে নেওয়ার সুযোগ থাকে। অনেক ফিনিশড কাজ দর্শককে উপহার দেওয়া যায়। আর একসঙ্গে লক্ষ লক্ষ দর্শকের কাছে পৌঁছনো যায় না। তবে এর কমিটমেন্টটা কিন্তু অনেক বড়। সিনেমার পরদায় গল্প বলাটাই একটা ম্যাজিক। নাটকেও সেই ম্যাজিকটা তৈরি হয়, তবে তুলনায় অনেকটাই কম।

 মেসি প্রসঙ্গে ফেরা যাক, আপনি বললেন মেসি জীবন যুদ্ধের ছবি। একে কি সামাজিক ছবি বলবেন?

অবশ্যই। সংসার, সমাজ, জীবন সব দিকগুলো মিলেমিশে এক হয়ে গিয়েছে এই ছবিতে। আমার তো মনে হয় মেসি সবার ছবি। সব প্রজন্মের একসঙ্গে বসে উপভোগ করার ছবি। লড়াই করতে করতেও জীবনটাকে উপভোগ করার ছবি। তাই সবাইকে বলব, মেসি দেখুন আর মেসির মতো বাঁচুন।
কমলিনী চক্রবর্তী
20th  May, 2017
 আড্ডায় ব্র্যাড পিট, সঙ্গী কিং খান

 হঠাৎই মুম্বই এসেছিলেন ব্র্যাড পিট। তাঁর নেটফ্লিক্স মুভি ‘ওয়ার মেশিন’-এর প্রোমোশনের জন্যই এই ঝটিকা ভারত সফর। সেখানেই আড্ডা জমে গেল শাখরুখ খানের সঙ্গে।সিনেমা দিয়ে শুরু হয়ে আড্ডা গড়াল ব্যক্তিগত পছন্দ অপছন্দের বিষয়েও। বিশদ

 স্বপ্নের সফরে তেন্ডুলকর

 মুহূর্তটা যে একবার অনুভব করবে সে সহজে ভুলতে পারবে না। শচীন তেন্ডুলকরের বায়োপিক মুক্তি পাওয়ার আগেই বলিউডের জন্য একটা স্পেশাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছিলেন শচীন স্বয়ং। কে ছিল না সেই অনুষ্ঠানে। বিগ বি তো সপরিবারে এসেইছিলেন, তাছাড়াও ছিলেন আমির খান, রণবীর সিং, সুশান্ত সিং রাজপুত, জন আব্রাহাম প্রমুখ।
বিশদ

 সিরিয়াল নয়, নিজের নামেই পরিচিত হতে চান ইন্দ্রজিৎ

 ঘুঙুর-অংশুর প্রেম কাহিনি নিয়ে তৈরি হচ্ছে ‘কুন্দ ফুলের মালা’। বড়লোকের আদুরে মেয়ে ঘুঙুরের চরিত্রে থাকছেন রুকমা রায়। আর অংশুর চরিত্রে দেখা যাবে ইন্দ্রজিৎকে। বিশদ

  এক ছাদের তলায়

 একমাত্র করণ জোহরের পক্ষেই এই কাজ করা সম্ভব। তা কী এমন করেছেন কে জো? অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন তিনি। কীভাবে? একই ছাদের তলায় এমনই তিনজনকে এনে হাজির করেছেন যাঁরা গত কয়েক বছর ধরেই যোগাযোগ বিচ্ছিন্ন।
বিশদ

  হ্যাপি বার্থডে

 করণ জোহরের জন্মদিনটি এবার বহুদিক দিয়ে বিশেষ। এই প্রথম বাবা হিসেবে জন্মদিন পালন করলেন তিনি। তাঁর পুত্র ও কন্যা যশ ও রুহিকে নিয়ে দিনটি করলেন মহানন্দে। এখানেই শেষ নয়, আরও আছে। এইদিনই ফেসবুকে অ্যাকাউন্ট খুললেন করণ।
বিশদ

26th  May, 2017
  ডিয়ার মায়া

 আগামী ২ জুন রিলিজ করবে ‘ডিয়ার মায়া’। ছবিটি মণীষা কৈরালার জীবনে বিশেষ গুরুত্বপূর্ণ। এই ছবির মাধ্যমেই বলিউডে হবে তাঁর কাম ব্যাক। ক্যানসারে আক্রান্ত হয়ে বহুদিন ছবির থেকে দূরে ছিলেন তিনি। চিকিৎসা আর রোগের কবল থেকে বেরিয়ে এসে আবারও কোনওদিন অভিনয় করতে পারবেন ভাবেননি।
বিশদ

26th  May, 2017
 রবি কিনাগি’র ছবিতে প্রসেনজিতের চমক

 ভারত আর বাংলাদেশের একঝাঁক শিল্পীকে এবার দেখা যাবে পরিচালক রবি কিনাগির নতুন ছবিতে। টলিউডের যিশু সেনগুপ্ত, সোহম, তনুশ্রীর সঙ্গে বাংলাদেশের মিম, পিয়া বিপাশা, আরফিন শুভ আর রোশনের সঙ্গে ইতিমধ্যে চুক্তি পাকা হয়ে গিয়েছে।
বিশদ

26th  May, 2017
 সোহম আবার নতুন ভূমিকায়

সোহম আপনি তো এখন বিশাল ব্যস্ত, একেবারে ধরাছোঁয়ার বাইরে। রহস্যটা কী?
সোহম: (হাসতে হাসতে) সত্যিই তাই। আমিও কারণটা জানি না! বাড়ির লোকেরও একই অভিযোগ। কিন্তু কাজে ব্যস্ত থাকতে কে না চায় বলুন। ঠাকুরের আশীর্বাদে এই ব্যস্ততাকে এখন ঠিকভাবে ব্যবহার করতে পারলেই হল।
বিশদ

26th  May, 2017
গুজব ছড়াবেন না

 আমির খান আর অমিতাভ বচ্চনের ঠগস অফ হিন্দুস্থান নিয়ে বহু খবর ছড়িয়েছে। ছবির স্টার কাস্ট নিয়ে আলাপ আলোচনাও তুঙ্গে। ক্যাটরিনা কাইফ আর ফতিমা সানা শেখের অভিনয় নিয়েও নানা সময় নানা খবর ছড়িয়েছিল। আমিরের ফেভারিটিজমের কারণেই নাকি ফতিমা ছবিতে সুযোগ পেয়েছেন।
বিশদ

25th  May, 2017
  বয়ফ্রেন্ড কেচ্ছা

 ক্যাটরিনা কাইফের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর বহুদিন বলিউডের লাভারবয় রণবীর কাপুরের স্টেটাস ছিল ‘সিংগল’। তিনি কোনও নায়িকার সঙ্গে ডেটিং করছিলেন না। এমনকি বাড়ি থেকে তাঁর বিয়ের সম্বন্ধ পর্যন্ত দেখা চলছিল। লাভার বয় থেকে একেবারে গুড বয় হয়ে পড়েছিলেন তিনি।
বিশদ

25th  May, 2017



একনজরে
 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...

 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণের নিয়ামক সংস্থা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) এবার ইনটার্ন নিয়োগ করবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে তারা। পড়ুয়া, গবেষক ও অন্যান্য বিভাগের বিশেষজ্ঞদের এই কাজে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে এনসিটিই। শিক্ষক প্রশিক্ষণের পাঠ্যক্রম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মাধ্যমিকে ষষ্ঠ এবং কলকাতা থেকে প্রথম- সত্যেন কর,প্রাপ্ত নম্বর-৬৮৫, স্কুল-যাদবপুর বিদ্যপীঠ

09:45:00 AM

মাধ্যমিকে চতুর্থ হয়েছেন মোট ৬জন , তাঁদের প্রাপ্ত নম্বর-৬৮৭

09:36:00 AM

মাধ্যমিকে দ্বিতীয়- মোজোম্মেল হক,প্রাপ্ত নম্বর-৬৮৯, স্কুল-বাঁকুড়া জেলা স্কুল, যুগ্মভাবে দ্বিতীয় হুগলির রামনগর হাইস্কুলের ছাত্র অনির্বান খাঁড়া

09:27:48 AM

মাধ্যমিকে প্রথম- অন্বেষা পাইন,প্রাপ্ত নম্বর-৬৯০, স্কুল-বিবেকানন্দ শিক্ষায়াতন হাইস্কুল, বাঁকুড়া

09:22:53 AM

এবার সাফল্যের হার ৮৫.৬৫ শতাংশ, গতবারের তুললায় পাসের হার বেড়েছে ২.১৯%

09:18:00 AM

নদীয়ায় পাসের হার ৮২.৩০%

09:16:00 AM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...