বিনোদন
 

মানুষ আমার কাজ পছন্দ করছেন
এটাই তো বড় পাওয়া

ফারহান আখতার। একই সঙ্গে পরিচালক, প্রযোজক, অভিনেতা, সংগীতশিল্পী। বি-টাউনে এমন বহুমুখী প্রতিভার দেখা মেলা ভার। আগামীকাল শুক্রবার মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি ‘লখনউ সেন্ট্রাল’। পরিচালক কলকাতার ছেলে রঞ্জিত তিওয়ারি। সব সময় ফারহানকে একটু অন্য ধরনের ছবিতে পাওয়া যায়। কেন রাজি হলেন রঞ্জিতের এই ছবিতে কাজ করতে? এরপর কি তাঁর নিজের পরিচালনায় ‘ডন-৩’ মুক্তি পাচ্ছে? এমনই অনেক বিষয় নিয়ে মনের ঝাঁপি খুললেন জাভেদ-পুত্র।

মিউজিক ও ‘লখনউ সেন্ট্রাল’:
ফারহানের অন্যতম প্রিয় বিষয় মিউজিক। তার নজির আমরা ‘রক অন’-এ পেয়েছি। তাই কি ‘লখনউ সেন্ট্রাল’-এ অভিনয় করতে এক কথায় রাজি হয়ে গেলেন তিনি? এই ছবির মিউজিক যে তিনি যথেষ্ট উপভোগ করেছেন তা এক কথায় মেনে নিলেন ফারহান। ছবিতে সংগীত পরিচালনা করেছেন অর্জুন হারজাই, রোচক কোহলি ও তানিশক বাগচী। সংগীতই এই ছবির ব্যাকড্রপ। ‘লখনউ সেন্ট্রাল’-এ ফারহান আখতার অভিনীত চরিত্রের নাম কিষাণমোহন গিরহোত্রা। জেলবন্দি কিষাণ স্বপ্ন দেখে সংগীত পরিচালক হওয়ার। এই ছবিতে কি ফারহানের কণ্ঠে কোনও গান ব্যবহার হয়েছে? এ প্রসঙ্গে তিনি বললেন, ‘না, এ ছবিতে আমি কোনও গান গাইনি। যেমন মিলখা সিংয়ের চরিত্র করতে গিয়েও আমাকে কোনও গান গাইতে হয়নি। কারণ, ওই চরিত্রের জন্য গান গাওয়ার কোনও প্রয়োজন ছিল না। এই ছবিতে আমার চরিত্রটার স্বপ্ন সংগীত পরিচালক হওয়ার।
প্রসঙ্গ কিষাণ চরিত্র
শোনা যাচ্ছে, কিষাণ চরিত্রটি নাকি বাস্তব একটি চরিত্রের থেকে অনুপ্রাণিত? বিষয়টি মেনে নিলেন ফারহান। জানালেন, নুর মহম্মদ নামে এক সাজাপ্রাপ্ত ব্যক্তির জীবন থেকে অনুপ্রাণিত কিষাণ চরিত্রটি। যিনি লখনউয়ের জেলেই তৈরি করেছিলেন একটি মিউজিক ব্যান্ড। ব্যান্ডের সদস্যরা সকলেই বন্দি ছিলেন। পারফর্ম করার জন্যই তাঁদের বাইরে যেতে হত। আবার তাঁরা জেলে ফিরে আসতেন। এই ছবিটা কিষাণের স্বপ্নকে ঘিরেই। অভিনেতার পাশাপাশি ফারহান আখতার বলিউডের একজন নামকরা পরিচালকও বটে! তাই ‘লখনউ সেন্ট্রাল’-এর শ্যুটিংয়ের সময় তিনি পরিচালক রঞ্জিত তিওয়ারিকে কোনওভাবে প্রভাবিত করলেন কি না, তাই নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। যদিও বিষয়টি মানতে নারাজ ছবির কিষাণমোহন। তাঁর বক্তব্য, ‘পরিচালকের কাজে হস্তক্ষেপের প্রশ্নই ওঠে না। তবে, সিনেমা সবসময়ই একটা যৌথ প্রয়াস। রঞ্জিত নিজের কাজ সম্পর্কে যথেষ্ট সচেতন। যখন আমি তাঁর কাছ থেকে গল্পটা শুনেছিলাম, তখনই হ্যাঁ বলে দিয়েছিলাম।’
স্বপ্ন এবং বাস্তবতা
নতুন ছবিটি ‘কিষাণ’-এর স্বপ্নকে ঘিরে। সেই স্বপ্নপূরণ হয় কি না সেটা ছবির শেষে দেখা যাবে। তবে, জাভেদ আখতারের পুত্র ফারহান যখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে পা রাখেন, তখন বেশ কিছু স্বপ্ন ছিল তাঁর দু’চোখে। সেগুলো কি পূরণ হয়েছে? বললেন,‘আমি জানি না, সব কিছু পূরণ হবে কি না। তবে, এটুকু বলতে পারি, প্রতিদিন যখন ঘুম থেকে উঠি, নিজেকে ভাগ্যবান বলে মনে হয়। কারণ, কাজ করছি। মানুষ আমার কাজ পছন্দ করছেন, এটাই তো বড় পাওয়া। আর জীবনের এই চলার পথে কত কিছু শিখছি।’ কিছুদিন আগেই ইতিহাস প্রসিদ্ধ জেল পরিদর্শনে গিয়েছিলেন ফারহান। সেই অভিজ্ঞতা কেমন? জাভেদ-পুত্র জানালেন, ওই জেলেই একটা গাছের নীচে গান্ধী ও আম্বেদকরের মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হয়েছিল। সেই গাছটি এখনও রয়েছে। ওই জেলে এক সময় বল্লভভাই প্যাটেল ছিলেন। ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তবে, নেতাজি কোন সেলে ছিলেন, সেটা কারা কর্তৃপক্ষ সঠিকভাবে বলতে পারেনি।
কিছুদিন আগেই নিজের পূর্বপুরুষদের বসতভিটেও ঘুরে এসেছেন ফারহান। ‘লখনউ সেন্ট্রাল’-এর শ্যুটিংয়ের সময়ই পরিকল্পনা করেছিলেন বসতভিটে ঘুরে দেখার। সেখানে আজও তাঁদের দূর সম্পর্কের আত্মীয়-পরিজনরা থাকেন। কিন্তু কাজের চাপে তা আর হয়ে ওঠেনি। তাই এবার যেতে পেরে তিনি বেজায় খুশি।
চলচ্চিত্র জগৎ
স্পষ্টবক্তা হিসাবে ফারহানের একটা আলাদা পরিচিতি রয়েছে। তাই চলচ্চিত্র জগৎ নিয়ে স্পষ্ট মতামত দিতে তিনি কখনোই পিছপা হন না। সম্প্রতি সেন্সর বোর্ডের প্রধান হলেন প্রসূন জোশি। সে বিষয়ে কী বলছেন এই পরিচালক-প্রযোজক? তাঁর বক্তব্য,‘প্রসূন জোশি একজন প্রগতিশীল মানুষ। তাই খোলা মন নিয়েই তিনি ছবির বিচার করবেন বলেই আমার আশা।’ ‘বাহুবলী’ ও ‘বাহুবলী-২’-এর সাফল্য কি হিন্দি ছবিরও বক্স অফিসের ধারণা পালটে দিল? মানছেন না ফারহান। তাঁর যুক্তি, বক্স অফিস একটা বড় ব্যাপার ঠিকই, কিন্তু এমন অনেক ছবি রয়েছে, যেগুলির গুণমান নিঃসন্দেহে উৎকৃষ্ট হলেও বক্সঅফিসে সেই ছবিগুলি তেমন সাফল্যের মুখ দেখতে পায়নি।
মুম্বই থেকে শামা ভগত
15th  September, 2017
ক্ষমা চাইতে হবে

কঙ্গনা রানাওয়াতের বিতর্কিত মন্তব্য নিয়ে তোলপাড় শুরু হয়েছে বহুদিন। হৃতিক রোশন যদিও বা একটু থমকেছেন, একেবারে তেড়েফুঁড়ে উঠেছেন আদিত্য পাঞ্চলি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেন, কঙ্গনার বিরুদ্ধে তিনি ক্রিমিনাল কেস করেছেন।
বিশদ

রণিতা ফিরছেন দুর্গারূপে

আজ মহালয়ার পুণ্য তিথিতে ‘মহাপ্রভু শ্রীচৈতন্য’ ধারাবাহিকে দেবী দুর্গার আবির্ভাব হতে চলেছে। আর এই দুর্গা চরিত্রের হাত ধরেই ছোট পরদার জনপ্রিয় মুখ রণিতা দাস কামব্যাক করছেন। এক সময় ‘ইষ্টিকুটুম’ ধারাবাহিকে বাহার চরিত্রে অভিনয় করে তিনি জনপ্রিয়তার শিখরে উঠেছিলেন।
বিশদ

আমি অ্যাকশন হিরো নই

‘বলো দুগ্গা মাঈকী’ রিলিজ করবে ২২ সেপ্টেম্বর। দুর্গা পুজোর ঠিক মুখেই। তাহলে কি ছবিটাও দুর্গা পুজোর ওপর? প্রশ্ন শুনে ভাবতে বসলেন ছবির নায়ক অঙ্কুশ। তারপর বললেন, ‘হ্যাঁ, আবার নাও বটে।’ ওমা এ আবার কেমন উত্তর! অঙ্কুশই বললেন, ছবিটা একটা কমেডি ফ্যামিলি ড্রামা। তবে তার আবহে পুরোপুরি দুর্গা পুজো। মহালয়া থেকে বিসর্জন সবই পাবেন এই ছবিতে।
বিশদ

পুজো শুরু আগমনিতে 

নিজস্ব প্রতিনিধি: পুজো মানেই আগমনি গান। প্রতিবারের মতো এবারেও ‘ভোডাফোন আগমনি’ একই শামিয়ানার নিচে হাজির করছে এক ঝাঁক শিল্পীদের। একই মঞ্চে পারফর্ম করবেন গুলজার, ভূপিন্দর সিং, মিতালি সিং, ঊষা উত্থুপ, মমতাশংকর, ইমন চক্রবর্তী, ইন্দ্রাণী দত্ত, অনিন্দ্য চট্টোপাধ্যায়, উপল সেনগুপ্ত, সৌম্যজিৎ, সৌরেন্দ্র প্রমুখ।
বিশদ

18th  September, 2017
একা জোলি 

অ্যাঞ্জেলিনা জোলির ডিভোর্স এখন পুরনো খবর। তারপর জল অনেকদূর গড়িয়েছে। কেউ বলেছেন ব্র্যাড পিট আবারও প্রথম স্ত্রীর কাছে ফিরছেন। কেউ বা বলেছেন ব্র্যাঞ্জেলিনার মিলন হতে চলেছে। কিন্তু কোনও খবরই শেষ পর্যন্ত সঠিক প্রমাণিত হয়নি।
বিশদ

18th  September, 2017
কুণালের নয়া দৌড় 

ঝুলিতে তাঁর প্রচুর হিট ছবি। সম্পর্কে তিনি বিগ বি-র ভাইঝি জামাই। তবু তিনি হিট নায়ক হয়ে উঠতে পারেননি। ২০০৬ সালে টাবুর বিপরীতে নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন ‘মীনাক্ষি: আ টেল অব থ্রি সিটিজ’ ছবিতে। তারপর আমির খানের সঙ্গে ‘রং দে বাসন্তী’ করে বেস্ট সাপোর্টিং অ্যাক্টরের পুরস্কারও জিতলেন। এছাড়াও বলিউডে টুকটাক বহু ছবিতেই তিনি মুখ দেখিয়েছেন। ‘লগা চুনরি মে দাগ’, ‘আ যা নাচলে’, ‘বচনা অ্যায় হাসিনো’... ছবির তালিকা বেশ দীর্ঘ।
বিশদ

18th  September, 2017
লন্ডনে মস্তি

কঙ্গনা রানাওয়াতের হুমকিতেও ভ্রূক্ষেপ নেই হৃতিক রোশনের। কঙ্গনা তাঁর ওপর দ্বিচারিতার অভিযোগ আনলেন, তঞ্চকতার দোষ দিলেন তবু কোনও মন্তব্য করলেন না হৃতিক। এবার কঙ্গনাও অবাক। এত কাণ্ড তবু কোনও রিঅ্যাকশন নেই! না নেই। কারণ, গোটা সময়টাই হৃতিক ছিলেন মুম্বইয়ের বাইরে।
বিশদ

17th  September, 2017
কিং পিছিয়ে

অজয় দেবগণের বাদশাহো নাকি বিশাল মার্কেট করে ফেলেছে ইতিমধ্যেই। মাত্র কয়েক সপ্তাহেই বাদশাহোর রোজগার ৬৮ কোটি ছাড়িয়েছে। এদিকে টাকার অঙ্কে বড্ড পিছিয়ে পড়েছে কিং খানের যব হ্যারি মেট সেজল। মাত্র ৬৪ কোটি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে কিং খানকে। বাদশাহো কিন্তু পাততাড়ি গোটায়নি এখনও।
বিশদ

17th  September, 2017
ককপিটে সংগীত

অভিনব প্রচার! মাঝ আকাশে বিমানের মধ্যে বিয়ে করে চমক অনেকেই দিয়েছেন। কিন্তু এবার মাঝ আকাশে মিউজিক লঞ্চ করে বাংলা চলচ্চিত্রে নয়া ইতিহাস গড়লেন প্রযোজক-অভিনেতা দেব। পুজোতে মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি ‘ককপিট’। আর তারই মিউজিক লঞ্চে অতীতের সমস্ত নজির ভেঙে দিলেন বাংলা ছবির এই হার্টথ্রব। শুক্রবার ‘ককপিট’-এর প্রমোশন হল প্রায় পিকনিকের ঢঙে।
বিশদ

17th  September, 2017
পুজোয় ইয়েতি
ধরতে বেরবেন ‘কাকাবাবু’ প্রসেনজিৎ

 কেমন আছেন প্রসেনজিৎ? অনেকদিন পরে কথা হচ্ছে আপনার সঙ্গে..
 খুব ভালো আছি। প্রচণ্ড চাপের মধ্যে আছি। কাজের চাপ। সেটা অবশ্য আমি সবসময়ই থাকি। তবে এবার চাপটা যেন একটু বেশি। কাকাবাবু রিলিজ করছে। ‘ময়ূরাক্ষী’ বলে ছবিটা সদ্য শেষ করলাম।
বিশদ

17th  September, 2017
টালিগঞ্জে ‘কাস্টিং কাউচ’ ভালোভাবেই রয়েছে: মৈনাক 

 যে টালিগঞ্জ ভাত জোগাল, তার কেচ্ছাই দেখিয়ে দেবেন! ‘নমক হারাম’ হয়ে যাচ্ছে না?
 না, আসলে তেমনটা নয়। কাজ করতে গিয়ে প্রত্যেকের জীবনে ভালো-খারাপ মিলিয়ে কিছু অভিজ্ঞতা হয়। আমারও ছবি বানাতে গিয়ে এরকম অভিজ্ঞতা হয়েছে। সেগুলোই ‘চলচ্চিত্র সার্কাসে’ তুলে ধরেছি। আর তাছাড়া জীবনের সাত বছর কেটে গিয়েছে সিনেমা বানাতে গিয়ে। সেই জগৎটাকে নিয়ে ছবি না করে কী করে থাকব! সেলুলয়েডের এই জগৎটাকে আমার মাঝেমধ্যে মনে হয় সার্কাসের মতো।
 ‘চলচ্চিত্র সার্কাস’ নাকি টালিগঞ্জের উপর আপনার রাগ, ক্ষোভের বহিঃপ্রকাশ?
বিশদ

16th  September, 2017
একনজরে
টোকিও, ১৮ সেপ্টেম্বর: সদ্য কোরিয়া ওপেন সুপার সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর পিভি সিন্ধু জাপান ওপেন খেতাব জয়ের লক্ষ্যে অভিযান শুরু করবেন। এই প্রতিযোগিতায় খেলবেন সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তও। তবে কোরিয়া ওপেনের মোট পুরস্কার অর্থ ছিল ৬ লক্ষ ডলার। ...

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: ভারতীয়দের খাবারে আলুর কোনও বিকল্প নেই। এমন কোনও প্রদেশ নেই, প্রায় এমন কোনও খাবার নেই, যেখানে উপকরণ হিসাবে আলু লাগে না। সেই হিসাবে দামে সস্তা হওয়ায় বাজারে জ্যোতি আলুর কদর বেশি। কিন্তু, দিনদিন সেই জ্যোতির উৎপাদন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে সাদা, তারপর হলুদ, হলুদ-১, ধাপে ধাপে সবুজ, সবুজ-১, নীল, নীল-১, শেষের দিকে লাল, লাল-কালো ও শেষে কালো বেল্ট। আমজনতার কাছে যা ...

সংবাদদাতা, কান্দি: ময়ূরাক্ষীতে তলিয়ে যাওয়ার প্রায় ১৫ঘণ্টা পর দেহ উদ্ধার হল নবম শ্রেণির ছাত্রের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ঐশিক মিত্র(১৪)। তার বাড়ি কান্দি পুরসভার গাঁজারমোড় এলাকায়। সোমবার সকালে কান্দি থানার লক্ষ্মীনারায়ণপুর গ্রামের কাছে দেহ উদ্ধার হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনূর্দ্ধ ১৭ ভারতীয় ফুটবল দলের খেলোয়াড়দের সর্বসম্মতিক্রমে অমরজিৎ সিং’কে ক্যাপ্টেন নির্বাচিত করা হল

05:13:00 PM

টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ গোলে জিতল ইস্ট বেঙ্গল
কলকাতা ফুটবল লিগে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ ...বিশদ

05:03:00 PM

ত্রাণ নিয়ে যাওয়ার পথে দার্জিলিংয়ের জওবাড়িতে খাদে পড়ল ট্রাক, মৃত ৩, জখম ২
দার্জিলিংয়ের সান্দাকফুর কাছে একটি গ্রামে ত্রাণ নিয়ে যাওয়ার ...বিশদ

04:27:00 PM

দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন বিনয় তামাং
আজ দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন ...বিশদ

04:25:00 PM

আসানসোলের বরাকরে স্ত্রীকে শিলনোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

03:55:23 PM

তর্পণ করতে গিয়ে দামোদর নদে তলিয়ে গেলেন মন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক, নদীতে ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হচ্ছে

03:48:00 PM

তোলাবাজির অপরাধে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকার-সহ দু’জনকে ৮ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিল থানে আদালত

03:42:27 PM