Bartaman Patrika
চাষ আবাদ
 

 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

ব্রতীন দাস: সে কলকাতা পত্তনের আগের কথা। জানা যায়, হাওড়া থেকে গঙ্গা পেরিয়ে চারঘর বসাক ও একঘর শেঠ গোবিন্দপুরে (বর্তমানে যেখানে গড়ের মাঠ) এসে বসতি স্থাপন করে। সেখানেই তারা তাদের আরাধ্য দেবতা গোবিন্দকে ভোগ নিবেদনের উদ্দেশ্যে সুগন্ধী ধান ফলায়। সেই ধানই পরবর্তীতে পরিচিতি পায় গোবিন্দভোগ হিসেবে।
অন্যদিকে, উত্তরবঙ্গের বিখ্যাত সুগন্ধী ধানের ভাত তুলোর মতো নরম বলেই না কি তার নামকরণ হয় তুলাইপাঞ্জি। কেউ কেউ বলেন, তুলাই নামে এক নদীর তীরে ধানটি চাষ হতো। সেই থেকেই এই নামকরণ। তবে, শুধু গোবিন্দভোগ বা তুলাইপাঞ্জি নয়।
বাংলার সুগন্ধী ধানের তালিকায় রয়েছে বাদশাভোগ, কাটারিভোগ, রাধাতিলক, রাধুনিপাগল, দুধেশ্বর, হরিণখুরি, চিনিগুড়া, কালোজিরা, কালোনুনিয়া আরও কত কী। স্বাদে-গন্ধে একে-অপরকে টেক্কা দেয় তারা।
বাংলার এইসব সুগন্ধী ধান জড়িয়ে রয়েছে আমাদের সমাজ-সংস্কৃতির সঙ্গেও। একসময় ভালোই চাষ হতো। কিন্তু, উচ্চ ফলনশীল ধানের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ১৯৭০ সাল থেকে ধীরে ধীরে কমতে থাকে দেশি সুগন্ধী ধানের এলাকা। হারিয়ে যায় অনেক ধান। সেসব ধানকে ফিরিয়ে আনতেই কাজ শুরু করেছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে গত ১০ বছর ধরে চলছে নিরলস প্রচেষ্টা। এতে অনেকটাই সাফল্য এসেছে। বাংলার লুপ্তপ্রায় বেশকিছু সুগন্ধী ধান আবারও ফিরেছে। উন্নত প্রযুক্তির প্রয়োগে বেড়েছে ফলন। ফলে চাষিরা আনন্দের সঙ্গেই সেসব ধান চাষ করছেন। এমনটাই দাবি বিজ্ঞানীদের। দেশি সুগন্ধী ধানের জাতগুলি মূলত আলোক সংবেদনশীল। ফুল আসা থেকে ধান পাকা পর্যন্ত অনেকটাই নির্ভর করে তাপমাত্রার উপর। সেক্ষেত্রে খুব বেশি গরম বা মারাত্মক ঠাণ্ডা, কোনওটাই উপযুক্ত নয়। সঙ্গে মাটির গুণ তো আছেই। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বাংলার সুগন্ধী ধান প্রকল্পের মুখ্য বিজ্ঞানী ড. মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, বর্তমানে খরিফ মরশুমে রাজ্যে ১ লক্ষ হেক্টর জমিতে সুগন্ধী ধান চাষ হয়ে থাকে। যা থেকে গড়ে ফলন পাওয়া যায় প্রায় ৩ লক্ষ টন। ৩০-৩৫ ধরনের সুগন্ধী ধান বাংলার বিভিন্ন প্রান্তে কম-বেশি চাষ হচ্ছে। এর মধ্যে ৬-৭টি ধানের চাহিদা রয়েছে। সেসব ধানের ভালো বীজ উৎপাদন করে চাষের এলাকা বাড়াতে বিশ্ববিদ্যালয়ের তরফে কৃষকদের মধ্যে বিনামূল্যে দেওয়া হচ্ছে। পাশাপাশি উৎপাদিত চাল বিপণনের ব্যবস্থাও করা হচ্ছে। রাজ্য সরকারের কৃষি বিপণন নিগম ও সুফল বাংলা কৃষকদের কাছ থেকে সরাসরি সুগন্ধী ধান কিনছে। ফলে চাষিরা ন্যায্য দাম পাচ্ছেন। স্বাভাবিকভাবেই উৎসাহিত হচ্ছেন তাঁরা। আর তাতেই সুগন্ধী ধান চাষের এলাকা বাড়ছে। বাংলার গোবিন্দভোগ রপ্তানি হচ্ছে দক্ষিণ ভারতে। তুলাইপাঞ্জি যাচ্ছে নেপাল, বাংলাদেশে।
প্রতিটি সুগন্ধী ধানের একটি নিজস্ব এলাকা রয়েছে। সেই এলাকার বাইরে গেলেই ফলন দিলেও সে সুবাস হারায়। ফলে বিজ্ঞানীরাও চাইছেন না, এক জায়গার ধানকে অন্যত্র নিয়ে গিয়ে চাষ করাতে। বরং যে এলাকায় যে ধানটি চাষ হয়ে থাকে, সেখানেই কীভাবে তার উৎপাদন বাড়ানো যায় তারই প্রচেষ্টা চলছে। কোন সুগন্ধী ধানের জন্য খ্যাতি রয়েছে কোন এলাকার?
ছোট দানার সুগন্ধী, তুলাইপাঞ্জি, কালো নুনিয়া, কাটারিভোগ মূলত উত্তরবঙ্গের ধান। এর মধ্যে তুলাইপাঞ্জির আদি বাসভূমি রায়গঞ্জের মোহিনীগঞ্জ। কালো নুনিয়া চাষ হয় জলপাইগুড়ি, দার্জিলিং জেলায়। কাটারিভোগ চাষ হয়ে থাকে মালদহ ও দক্ষিণ দিনাজপুরে। রাজ্যে প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে গোবিন্দভোগ চাষ হয়। মূলত বর্ধমান, বীরভূম, নদীয়া জেলায় এই সুগন্ধী ধানটি চাষ হয়ে থাকে। রাধুনিপাগল বেশি চাষ হয় বীরভূম ও বাঁকুড়ায়। কিছুটা হয় বর্ধমান ও নদীয়ায়। গোবিন্দভোগ যে সব এলাকায় হয়ে থাকে, সেখানেই চাষ হয় বাদশাভোগ। তবে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরেও এই সুগন্ধী চাষ করা হচ্ছে। রাধাতিলক ধানটি চাষ হয়ে থাকে নদীয়া, হুগলি ও হাওড়ায়। কালোজিরা ধানটি ছোট দানার। চাষ হয় মূলত দক্ষিণবঙ্গে। বাংলাদেশে এই ধানটি প্রচুর পরিমাণে চাষ হয়ে থাকে। রাজ্যের পশ্চিমাঞ্চলে চাষ হয় লাল বাদশাভোগ। দক্ষিণ ২৪ পরগনার সাগর এলাকায় দীর্ঘদিন পর ফিরেছে হরিণখুরি ধান। দুধেশ্বর ধানটি চাষ হচ্ছে উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চলে। গোবিন্দভোগ, বাদশাভোগ ধানের চাল মূলত পায়েস ও ভোগ রান্নার কাজে ব্যবহৃত হয়। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে গোবিন্দভোগের ধানের চিড়ে তৈরি করা হয়েছে। পোলাও হিসেবেও ব্যবহৃত হয় এই ধানের চাল। তুলাইপাঞ্জি ব্যবহৃত হয় সুগন্ধী ভাত হিসেবে। ভোগ রান্নার পাশাপাশি তৈরি হয় পোলাও, বিরিয়ানি, চিড়ে। মাঝারি দানার কালো নুনিয়া ও কাটারিভোগ সুগন্ধী ভাত হিসেবে ব্যবহৃত হয়।
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, ২০১৭ সালের অক্টোবরে তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ জিআই তকমা পেয়েছে। বিদেশে রপ্তানিতে এই জিআই লোগো অনেকটাই সুবিধা দেবে। রাজ্য যে এক্সপোর্ট পলিসি তৈরি করছে তাতে বাংলার সুগন্ধী ধানকে যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।
07th  August, 2019
নিয়ম মেনে রজনিগন্ধা চাষে মিলবে ভালোই লাভ 

অলোক বন্দ্যোপাধ্যায়: রজনিগন্ধা ফুলের চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। সারা বছর ধরেই এই ফুলের চাহিদা থাকে বাজারে। বিশেষ করে অনুষ্ঠানের মরশুমে রজনিগন্ধা ফুলের চাহিদা তুঙ্গে ওঠে।  বিশদ

21st  August, 2019
মালদহে ছায়াজাল ব্যবহারে পান চাষিদের
আগ্রহ বাড়াতে উদ্যোগী উদ্যানপালন দপ্তর 

মঙ্গল ঘোষ, মালদহ: পানচাষিদের মধ্যে পাটকাঠির বদলে ছায়াজালের ব্যবহার বাড়াতে চাইছে মালদহ জেলার উদ্যানপালন দপ্তর। জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, পানচাষপ্রবণ ব্লকগুলিতে গিয়ে ছায়াজালের মাধ্যমে পান চাষের একাধিক সুবিধা নিয়ে প্রচারে জোর দেওয়া হবে।  বিশদ

21st  August, 2019
 ময়নাগুড়ি, ধূপগুড়িতে গলদা চিংড়ি চাষ করতে চলেছে কৃষি বিজ্ঞান কেন্দ্র

সোমনাথ চক্রবর্তী: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র জলপাইগুড়ি জেলায় প্রথম গলদা চিংড়ি চাষ করার উদ্যোগ নিয়েছে। এজন্য তারা জেলার ময়নাগুড়ি ও ধূপগুড়িতে পুকুরও দেখেছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র পরীক্ষামূলকভাবে গলদা চিংড়ি চাষে সাফল্য পেলে একেই পাইলট প্রজেক্ট করে কাজ শুরু করবে।
বিশদ

14th  August, 2019
 ‘ব্ল্যাক বেঙ্গল’ চাষে খরচ কম, লাভ বেশি

নবজ্যোতি সরকার: বাংলার প্রতিটি গ্রামে কালো ছাগল পালন একটি জনপ্রিয় ব্যবসা। উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে পশুহাটে দেড় বছর বয়সী কালো ছাগল বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকায়।
বিশদ

14th  August, 2019
 দক্ষিণবঙ্গে আমন চাষে ভরসা জোগাচ্ছে নিম্নচাপের বৃষ্টি, প্রস্তুতি বিকল্প চাষেরও

আউশ-আমন মিলিয়ে খরিফ মরশুমে রাজ্যে ধান চাষের লক্ষ্যমাত্রা ৪২ লক্ষ হেক্টর। এখনও পর্যন্ত ২৬ লক্ষ হেক্টর জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে সব জমির জন্যই বীজতলা তৈরি হয়ে গিয়েছে। নিম্নচাপের বৃষ্টি অনেকটাই কাজে আসবে। হচ্ছে, লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলা সম্ভব হবে। - সম্পদরঞ্জন পাত্র, রাজ্য কৃষি অধিকর্তা
বিশদ

14th  August, 2019
 বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদলে আমন রোয়ার কাজ শুরু

শ্যামল সেন, হলদিয়া : বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদল ব্লকে আমন ধান রোয়ার কাজ শুরু করলেন চাষিরা। গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টির জেরে ব্লকের নিচু এলাকাগুলিতে মাঠে জল জমায় চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে সামান্য জল জমতেই জমি চষার জন্য পাওয়ার টিলর নেমে পড়েছে।
বিশদ

14th  August, 2019
উত্তর দিনাজপুরে ১০ শতাংশ জমিতে এখনও আমন ধান রোয়া যায়নি

 মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১০ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

14th  August, 2019
 তেলাপিয়ায় হেক্টরে আয় হতে পারে লক্ষ টাকা

সংবাদদাতা: সাধারণ তেলাপিয়া মাছের চেয়ে মনোসেক্স তেলাপিয়া চাষে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ উৎপাদন বাড়তে পারে। এই তেলাপিয়া খেতে সুস্বাদু। উৎপাদনের পর চাষিরা পুকুর থেকে এই মাছের দাম পাবেন কেজি প্রতি ১০০ টাকা।
বিশদ

14th  August, 2019
 বর্ষাকালীন করলা, বীজ বুনতে হবে এ মাসেই

সংবাদদাতা: বর্ষাকালীন করলার চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। বর্ষাকালীন করলা লাগানোর সময় আষাঢ়-শ্রাবণ মাসের মধ্যে বীজ বুনে ফেলতে হবে। উন্নত জাতের করলার চাষ করলে বেশি উৎপাদন পাওয়া সম্ভব। উন্নত জাতগুলি হল, পুষা, দো-মৌসূমি, দেশি জাতেও ভালো ফলন পাওয়া যায়।
বিশদ

14th  August, 2019
 কম খরচে পাটনাই লঙ্কা

সংবাদদাতা: বর্ষাকালীন লঙ্কা চাষে কম খরচে বেশি আয়ের মুখ দেখতে পাবেন চাষিরা। বাজারে বর্ষার সময় থেকে পুজোর সময় পর্যন্ত লঙ্কার চাহিদা বেশি থাকে এবং দামও ভালো পাওয়া যায়। কারণ, বর্ষার সময় অন্যান্য চাষ বেশি হয়। সেকারণে এই সময় লঙ্কার জোগান বাজারে কম থাকে। ফলে বাজারে লঙ্কার দাম বাড়ে।
বিশদ

14th  August, 2019
 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ

08th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
লন্ডন, ১৬ সেপ্টেম্বর: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ের শীর্ষস্থান আরও মজবুত করলেন স্টিভ স্মিথ। দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির থেকে ৩৪ পয়েন্টের ব্যবধান গড়ে নিলেন অস্ট্রেলিয়ার ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার কৃষকবন্ধু প্রকল্পে ১৪টি পরিবারকে দু’লক্ষ টাকা করে আর্থিক অনুদানের চেক তুলে দিল কৃষি দপ্তর। এদিন দুপুরে রামপুরহাট-১ ব্লকের কিষাণ মান্ডিতে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই চেক তুলে দেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: দলসিংপাড়ায় রবিবার রাতে ১৫টি তক্ষক উদ্ধার করলেন স্পেশাল টাস্ক ফোর্সের কর্মীরা। এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে তিনজনকে। বনদপ্তরের উত্তরবঙ্গ স্পেশাল টাস্ক ফোর্সের কর্মীরা ...

 নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: জুরিখে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উড়ানের তিন ঘণ্টা দেরি নিয়ে ‘সম্পূর্ণ তদন্তের’ নির্দেশ দিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। জানা গিয়েছে। রবিবার জুরিখ থেকে স্লোভেনিয়া যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের বিদ্যাশিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অতিরিক্ত পরিশ্রমে শরীরে অবনতি। নানাভাবে অর্থ অপচয়। কর্মপরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৭: চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯১৫: চিত্রশিল্পী এম এফ হুসেনের জন্ম
১৯৫০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্ম
১৯৮৬: ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের জন্ম
১৯৯৯: কবি ও গীতিকার হসরত জয়পুরির মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৩ টাকা ৭৩.০৮ টাকা
পাউন্ড ৮৭.১৪ টাকা ৯১.৩৫ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২৭/৪৪ অপঃ ৪/৩৩। অশ্বিনী অহোরাত্র। সূ উ ৫/২৭/১৪, অ ৫/৩৫/৪০, অমৃতযোগ দিবা ৭/৫৩ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৯ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/৩ গতে ২/৩৪ মধ্যে, কালরাত্রি ৭/৬ গতে ৮/৩৫ মধ্যে। আজ শ্রীশ্রীবিশ্বকর্মা পূজা
৩০ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২১/৫৫/১১ দিবা ২/১২/৫৬। অশ্বিনী ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/২৬/৫২, অ ৩/৩৭/৩২, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/১৭ মধ্যে ও ১২/৪২ গতে ২/২৯ মধ্যে ও ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/২০ মধ্যে ও ৮/৪৩ গতে ১১/৭ মধ্যে ও ১/২৮ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৮/১২ গতে ৮/২৯/৩২ মধ্যে, কালবেলা ১/৩/৩২ গতে ২/৩৪/৫২ মধ্যে, কালরাত্রি ৭/৬/১২ গতে ৮/৩৪/৫২ মধ্যে।
১৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্য বিজেপি দপ্তরের সামনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন 
রাজ্য বিজেপি দপ্তরের সামনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৬৯তম জন্মদিন পালন ...বিশদ

12:03:55 PM

বীরভূমের মল্লারপুর থানা ঘেরাও করল বিজেপি 
বিজেপির জেলা সাধারণ সম্পাদককে গ্রেপ্তারের প্রতিবাদে মল্লারপুর থানা ঘেরাও করল ...বিশদ

12:02:56 PM

মালদহে ট্রাক থেকে উদ্ধার ৫৪ লক্ষ টাকা, গ্রেপ্তার ২
 

৩৪ নম্বর জাতীয় সড়কে একটি ট্রাক থেকে ৫৪ লক্ষ টাকা ...বিশদ

11:59:59 AM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন ফেরাল আদালত 
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন ফেরাল বারাসতের বিশেষ আদালত। আজ ...বিশদ

11:02:00 AM

পুরুলিয়ার চা চক্রে হুশিয়ারি দিলীপ ঘোষের 
নানুরের ঘটনায় বিজেপি নেতাকে গ্রেপ্তার করায় আজ গোটা রাজ্যে বিক্ষোভ ...বিশদ

10:43:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:11:21 AM