Bartaman Patrika
চাষ আবাদ
 

আমদানি কমায় দাম চড়ছে পেঁয়াজের,
ঘাটতি মেটাতে রাজ্যে উৎপাদনে জোর 

নিজস্ব প্রতিনিধি: মহারাষ্ট্র, তামিলনাড়ু বন্যায় মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় পেঁয়াজের আমদানি কমেছে। ফলে বাজারে পেঁয়াজের দাম বাড়ছে হু হু করে। খুচরো বাজারে পেঁয়াজ ৪৫ টাকা কেজি ছাড়িয়ে গিয়েছে। এই অবস্থা চলতে থাকলে সামনেই উৎসবের মরশুমে পেঁয়াজের দর আরও কাঁদাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি সামাল দিতে বর্ষাকালীন পেঁয়াজ চাষে এবার জোর দেওয়া হয়েছে রাজ্যে। উদ্যানপালন আধিকারিকরা জানিয়েছেন, এবার প্রচুর চাহিদা রয়েছে। ফলে বর্ষাকালীন পেঁয়াজ চাষে করলে ভালো দামেই বিক্রি করতে পারবেন চাষিরা। যেসব কৃষক এখনও পেঁয়াজ চাষ শুরু করেননি, তাঁদের জন্য এখনও সময় আছে বলে জানিয়েছেন উত্তর ২৪ পরগনার সহকারি উদ্যানপালন অধিকর্তা ড. শুভদীপ নাথ। তিনি বলেছেন, খরিফ মরশুমে দেরিতে বুনলেও পেঁয়াজের ভালো ফলন পাওয়া সম্ভব। তবে বর্ষাকালীন পেঁয়াজ শীতের মতো করে চাষ করলে চলবে না। বর্ষার পেঁয়াজ সবসময় উঁচু জমিতে চাষ করতে হবে। বীজতলাও করতে হবে উঁচু জমিতে। যেখানে জল দাঁড়াতে পারবে না। ১০০ দিনেই ফসল ঘরে তোলা যাবে। উদ্যানপালন দপ্তর সূত্রে খবর, চলতি মরশুমে রাজ্যে প্রায় ৫ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়েছিল। কিন্তু প্রয়োজনীয় সংরক্ষণের অভাবে চাষিরা ২-৩ টাকা কেজি দরে সেই পেঁয়াজ বিক্রি করে দিতে বাধ্য হন। কিছু পেঁয়াজ বাংলাদেশ, ত্রিপুরা ও অসমে রপ্তানি হয়। বিশেষজ্ঞদের বক্তব্য, আরও বেশি করে পেঁয়াজ সংরক্ষণ কেন্দ্র গড়ে তুলতে হবে। তা না হলে প্রতিবছরই এই সময় পেঁয়াজের দাম বাড়তে বাধ্য। কারণ, রাজ্যে শীতকালীন যে পেঁয়াজ উৎপাদন হয়, তা স্থানীয় প্রযুক্তিতে চার-পাঁচ মাসের বেশি সংরক্ষণ করতে পারেন না চাষিরা। উদ্যানপালন দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, ২৫ টন ক্ষমতাসম্পন্ন পেঁয়াজ সংরক্ষণ কেন্দ্র গড়তে ১ লক্ষ ৭৫ হাজার টাকা খরচ হচ্ছে। এর মধ্যে ৮৭ হাজার ৫০০ টাকা অনুদান দেওয়া হচ্ছে। উদ্যানপালন দপ্তরের বাঁকুড়ার আধিকারিক মলয় মাজি বলেছেন, বর্ষাকালীন পেঁয়াজ চাষে বিঘা প্রতি চাষিদের ২৬৬০ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। এছাড়াও কৃষকরা যাতে সার্টিফায়েড বীজ পেতে পারেন, তার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ঠিকমতো চাষ করতে পারলে বিঘায় অনায়াসেই ২০ কুইন্টাল ফলন পাওয়া যাবে। এবছর এখনও পর্যন্ত জেলায় ৩৭০ বিঘা জমিতে বর্ষাকালীন পেঁয়াজ চাষ শুরু হয়েছে। মনে হচ্ছে, প্রায় ৪৫০ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করা সম্ভব হবে। বৃষ্টি কম হওয়ায় অনেক ধানের জমি ফাঁকা পড়ে রয়েছে। ফলে ওইসব জমিতে পেঁয়াজ চাষের ব্যাপারে উৎসাহিত হচ্ছেন চাষিরা।
আমাদের দেশে মহারাষ্ট্র, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, বিহার, কর্ণাটক, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে পেঁয়াজ চাষ হয়। তবে চাহিদার তুলনায় এ রাজ্যে পেঁয়াজের উৎপাদন অনেক কম। ফলে অন্য রাজ্য থেকে পেঁয়াজ আমদানি করতে হয়। হুগলি, নদীয়া, মালদহ, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, বর্ধমান, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে শীতকালীন পেঁয়াজ চাষ হয়ে থাকে। শীতকালীন এই পেঁয়াজ চৈত্র-বৈশাখ মাসে তোলার উপযুক্ত হয়। কিন্তু সংরক্ষণের তেমন ব্যবস্থা না থাকায় চাষিরা কাঙ্খিত দাম পান না। স্থানীয় উপায়ে বড়জোর ৪-৫ মাস তাঁরা পেঁয়াজ সংরক্ষণ করতে পারেন। ফলে ভাদ্র-আশ্বিন মাস থেকে আবার পেঁয়াজের দাম বাড়তে থাকে। আশ্বিন মাস থেকেই শুরু হয়ে যায় উৎসবের মরশুম। তখন পেঁয়াজের চাহিদা অনেকটাই বেড়ে যায়। যেকারণে দামও চড়ে। মহারাষ্ট্রে বছরে তিনবার পেঁয়াজ চাষ হয়। পেঁয়াজের ব্যাপারে আমরা মূলত ওই রাজ্যের উপরেই নির্ভরশীল। কৃষিবিদরা বলছেন, ভাদ্র-আশ্বিন থেকে ফাল্গুন পর্যন্ত পেঁয়াজের ঘাটতি মেটাতে হলে রবি মরশুমে উৎপাদিত পেঁয়াজ সংরক্ষণে জোর দিতে হবে। যাতে আরও কয়েকমাস পেঁয়াজ রাখা যায়। সঙ্গে বর্ষাকালীন পেঁয়াজ চাষের প্রসার ঘটাতে হবে। বর্তমানে রাজ্য সরকার বর্ষাকালীন পেঁয়াজ চাষে কৃষকদের ভর্তুকি দিচ্ছে। পাশাপাশি ছোট ছোট পেঁয়াজ সংরক্ষণ কেন্দ্র তৈরি করে দেওয়া হয়েছে ভর্তুকিতে। বর্ষাকীলন পেঁয়াজ চাষের জন্য দরকার জলনিকাশি ব্যবস্থা যুক্ত উঁচু জমি। হুগলি, উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বর্ধমান, নদীয়া জেলায় বিক্ষিপ্তভাবে বর্ষাকালীন পেঁয়াজ চাষ হচ্ছে।
উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, আমাদের রাজ্যে প্রায় ২২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়। বছরে উৎপাদন হয় ৩ লক্ষ ৫ হাজার মেট্রিক টন। হেক্টরে উৎপাদন হার ১৪ মেট্রিক টন। কিন্তু এটা জাতীয় উৎপাদনশীলতা থেকে কিছুটা কম। বছরে এ রাজ্যে পেঁয়াজের চাহিদা ৩ লক্ষ ৭০ হাজার মেট্রিক টনের বেশি। ফলে প্রতি বছর নাসিক থেকে ৫০-৭০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি করতে হয়। ১৯৯৮-৯৯ সালে রাজ্যে কৃষি দপ্তরের পক্ষ থেকে ওনিয়ন অ্যাকশন প্ল্যান রূপায়িত করা হয়। এই প্রকল্পে রবি মরশুমে পেঁয়াজের উৎপাদন বাড়ানোর সঙ্গে সঙ্গে খরিফ মরশুমে পেঁয়াজ চাষের আগ্রহ বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়। কিন্তু দেখা যায়, গাঙ্গেয় সমভূমিতে খরিফে বেশিরভাগ জমিতে ধান চাষ হয়। বৃষ্টিপাতের আধিক্যও রয়েছে। ফলে এখানে খরিফে সেভাবে পেঁয়াজ চাষ সম্ভব নয়।  
28th  August, 2019
অর্কিড রপ্তানি করছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর 

নবজ্যোতি সরকার: অর্কিডের প্রতি মানুষের চাহিদা বেড়েই চলেছে। দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর ২ নম্বর ব্লকের বাখরাহাট, চক এনায়েতপুর এবং পারবেড়িয়া-জয়চণ্ডীপুরের প্রায় ১০০টি নার্সারিতে বিক্রি হচ্ছে লাকি বাম্বু, ক্যাটেলিয়া ও ফ্যালেনপসিস প্রজাতির অর্কিড। গোটা দেশে এইসব অর্কিড রপ্তানি হচ্ছে। বিদেশেও যাচ্ছে। লাকি বাম্বু ১৫০ টাকা। 
বিশদ

18th  September, 2019
সরকারি মূল্যে ধান কেনার জন্য এবার ঝাড়গ্রামের প্রতিটি পঞ্চায়েতে শিবির 

রঞ্জন পাল  ঝাড়গ্রাম: সরকারি মূল্যে ধান কেনার জন্য এবার ঝাড়গ্রাম জেলাজুড়ে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে শিবির করা হবে। দূরত্বের কথা মাথায় রেখে চাষিদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।  
বিশদ

18th  September, 2019
ময়নাগুড়ি ও মালবাজারে মাগুর মাছের চাষ বাড়ছে 

সোমনাথ চক্রবর্তী: মাগুর মাছ চাষের দিকে জোর দিয়েছেন ডুয়ার্সের বেশ কয়েকজন কৃষক। মাগুর মাছের হ্যাচারি বানিয়ে তাতে মাগুর মাছের ডিম থেকে বাচ্চা ফুটিয়ে আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় রয়েছেন ময়নাগুড়ি ও মালবাজার ব্লকের একাধিক মৎস্যচাষি। 
বিশদ

18th  September, 2019
পেঁয়াজের ৩০টি সংরক্ষণাগার হচ্ছে মালদহে 

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল: মালদহ জেলায় বেশি সংখ্যক পেঁয়াজ মজুত রাখবার জন্য সরকারি উদ্যোগে ৩০টি সংরক্ষণাগার তৈরি করা হচ্ছে। প্রাকৃতিক উপায়ে ওই সংরক্ষণাগারের একটি ঘরে মোট ২৫ মেট্রিক টন পর্যন্ত পেঁয়াজ রাখা যাবে। চাষিরাই তৈরি করছেন এই সংরক্ষণাগারগুলি। পরে অবশ্য মোট ব্যয়ের ৫০ শতাংশ দিয়ে দেওয়া হবে চাষিদের।
বিশদ

18th  September, 2019
পলিহাউসে বাহারি ক্যাপসিকাম চাষে ঝোঁক বাড়ছে 

ব্রতীন দাস: পলিহাউসে বাহারি ক্যাপসিকাম। বাজারে ভালো দাম মেলায় চাষে ঝোঁক বাড়ছে কৃষকদের। সেপ্টেম্বর থেকে চাষ শুরু করতে হয়। তিনমাসেই ফলন পাওয়া যায়। গাছ বাঁচিয়ে রাখতে পারলে মে মাস পর্যন্ত ফলন পাওয়া সম্ভব।  
বিশদ

18th  September, 2019
বাড়ির ছাদে দেশ-বিদেশের বিভিন্ন প্রজাতির গাছের বাগান করে পড়ুয়াদের চেনাচ্ছেন কাটোয়ার যুবক 

অনিমেষ মণ্ডল  কাটোয়া, সংবাদদাতা: বাড়ির ছাদে কয়েক লক্ষ টাকার বাগান করে পাড়ার খুদে পড়ুয়াদের দেশ বিদেশের গাছ চেনার পরামর্শ দিচ্ছেন পরিবেশপ্রেমী কাটোয়ার বাসিন্দা সুজন কুণ্ডু। নিজের বাড়ির ছাদে লক্ষ লক্ষ টাকা খরচ করে দেশ বিদেশের প্রচুর ফুল ও ফলের গাছ লাগিয়েছেন তিনি। 
বিশদ

18th  September, 2019
 গাঁদাফুল চাষে লাভ মিলবে ভালোই

অলোক বন্দ্যোপাধ্যায়: প্রচলিত বিভিন্ন ফসল চাষের পাশাপাশি চাষিরা কিছুটা জমিতে গাঁদাফুলের চাষ করলে ভালো আর্থিক লাভের মুখ দেখতে পাবেন। গাঁদাফুলের চাষ গ্রীষ্ম, বর্ষা, শীত, বছরের তিন মরশুমেই করা যায়।
বিশদ

11th  September, 2019
 মালদহে বিলি করা হবে আম, লিচু, লেবু ও পেয়ারার চারা

মঙ্গল ঘোষ: পুজোর আগে মালদহের পনেরোটি ব্লকজুড়ে কৃষকদের আম, লিচু, লেবু, পেয়ারার চারা দিতে চলেছে উদ্যানপালন দপ্তর। এজন্য ওই জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সেপ্টেম্বর মাসের মধ্যেই এই কার্যক্রম শুরু হয়ে যাবে। সব ব্লকের একাধিক চাষি এই চারাগুলি পাওয়ার জন্য ইতিমধ্যেই ওই দপ্তরে ফর্ম পূরণ করে জমা দিয়েছেন।
বিশদ

11th  September, 2019
 অশ্বগন্ধা চাষ করতে হলে মাঠে নামতে হবে চলতি মাসেই

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় অশ্বগন্ধা চাষে আগ্রহীদের সেপ্টেম্বর মাস থেকে জমি তৈরির উদ্যোগ গ্রহণ করতে হবে। উর্বর-অনুর্বর উভয় জমিতে অশ্বগন্ধা চাষ করা যায়। বিশেষজ্ঞদের দাবি, ভেষজ জাতীয় এই গাছ বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষেত্রে উপকারী। অক্টোবর ও নভেম্বর মাস এই গাছের চারা লাগানোর উপযুক্ত সময়।
বিশদ

11th  September, 2019
 অল্প খরচে পেঁপে

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। 
বিশদ

11th  September, 2019
 অসময়ে বাজার ধরতে শরতে তরমুজ চাষ, ৬০ দিনেই ফলন

ব্রতীন দাস: তরমুজ মূলত গরমের ফল। কিন্তু, শরতেও তরমুজ ফলিয়ে বাড়তি লাভ পেতে পারেন কৃষকরা। ছটপুজোর কথা মাথায় রেখে আগাম বাজার ধরতে অসময়ে তরমুজের ভালোই চাহিদা থাকে। হাইব্রিড বিভিন্ন প্রজাতির সুবাদে পলি-মালঞ্চিং করে শরৎকালে তরমুজ ফলানো সম্ভব হচ্ছে।
বিশদ

11th  September, 2019
কান্দির বিলে জল না থাকায় মাছের আকাল, ভিনরাজ্যে মৎস্যজীবীরা

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি: বর্ষায় কম বৃষ্টি হওয়ায় পর্যাপ্ত জল নেই কান্দি মহকুমার অন্তর্গত পাটন বিল ও কারোল বিলে। ফলে ওই দুই বিল থেকে সেভাবে মাছ আমদানিও হচ্ছে না বাজারগুলিতে। তাই রুজি রোজগারে টান পড়েছে সংশ্লিষ্ট এলাকার মৎস্যজীবীদের। পুজোর আগে হতাশ মৎস্যজীবীরা রুজির টানে পাড়ি দিচ্ছেন ভিনরাজ্যে।
বিশদ

11th  September, 2019
মুর্শিদাবাদে জাঁক দেওয়ার মতো জল নেই, শুকিয়ে যাচ্ছে পাট, মাথায় হাত কৃষকদের

সংবাদদাতা, বহরমপুর: সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পেরলেও মুর্শিদাবাদ জেলার বহু জমিতে পাটগাছ দাঁড়িয়ে রয়েছে। পর্যাপ্ত জলের অভাবে এখনও পাট কাটতে পারেননি বহু চাষি। জাঁক দেওয়ার জন্য বহু জায়গায় জলাশয়ের ধারেই ডাঁই করে রাখা হয়েছে পাট। জাঁক দেওয়া পাট তোলা হলে তবেই চাষিরা ওই পাট পচাতে দিতে পারবেন।
বিশদ

11th  September, 2019
 তাপপ্রবাহে পুড়ে নষ্ট হয়েছে আমনের চারা, ফের বীজ বিলি

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: ফাঁসিদেওয়ায় জুলাই মাসে ২০-২৫ হেক্টর জমিতে লাগানো আমন ধানের চারা পুরো নষ্ট হয়ে গিয়েছে। ব্লকের উত্তর বাগদাও কিসমত, মধ্য বাগদাও কিসমত, পশ্চিম বাগদাও কিসমত, খুঁটিগছ, জালাস- নিজামতারার কাশিরাম সংলগ্ন এলাকাতে জলের অভাবে ধানের চারা নষ্ট হয়েছে। এমন অবস্থায় কৃষকদের মাথায় হাত পড়েছে।
বিশদ

04th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫টি বেডের নতুন ডায়ালিসিস ইউনিটের কাজ শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন করিয়ে শীঘ্রই ওই ইউনিট চালু করতে চাইছে হাসপাতাল কর্তৃপক্ষ।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...

নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM