Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

ভারতের চন্দ্রাভিযান ২.০ 

ডঃ দেবীপ্রসাদ দুয়ারী: ২০ জুলাই ২০১৯। সারা পৃথিবীর মানুষ উদযাপন করবেন ৫০ বছর আগের সেই অবিস্মরণীয় মুহূর্তটিকে। ১৯৬৯ সালে মানুষ প্রথম পা রেখেছিল চাঁদে। মানব সভ্যতার ইতিহাসে অদম্য এক প্রয়াস, মহাশূন্যকে জয় করার এক প্রচেষ্টা এবং পৃথিবীর বাইরে অন্য এক জগৎকে নতুন করে আবিষ্কার করার সেই স্মৃতি এখনও যেন এক অবিশ্বাস্য কল্পনার জগৎকে উজ্জীবিত করে মানব মনে। চাঁদে মানুষের অবতরণের এই সুবর্ণজয়ন্তী উদযাপনের ঠিক পাঁচ দিন আগে ১৫ জুলাই ভারতীয় বিজ্ঞানীরা আর এক অবিস্মরণীয় মুহূর্তের সৃষ্টি করতে চলেছেন।
ভারতের পূর্ব উপকূলে বঙ্গোপসাগরের ধারে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপিত হবে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তি দ্বারা নির্মিত GLLV Mark 3 রকেট। ১৫ জুলাইয়ের প্রারম্ভ মুহূর্তে রাত্রি ২টো ৫১ মিনিটে এই GSLV রকেট পাড়ি দেবে — মহাশূন্যে। তার নাকের ডগায় থাকবে ভারতীয় বিজ্ঞানীদের গত সাত বছরের নিরলস সাধনার ফল — একটি মহাকাশ যান, যার নাম চন্দ্রযান-২।
২০০৮ সালের ২২ অক্টোবর একটি PSLV রকেটে চড়ে পাড়ি দিয়েছিল চন্দ্রযান-১। ১৪ নভেম্বর চাঁদের কক্ষপথে পৌঁছে চাঁদের বুকে নিক্ষেপ করেছিল Moon Impactor Probe (MIP)। সেই আঘাতে চাঁদের পৃষ্ঠদেশ থেকে ছিটকে উঠেছিল অনেক ধুলো। সেই ধুলোর বর্ণালী বিশ্লেষণ করে চন্দ্রযান-১ আমাদের জানিয়েছিল, চাঁদের পৃষ্টদেশ ও আবহাওয়ামণ্ডলে জলীয় বাষ্পের উপস্থিতি। চন্দ্রযান-১ হল এগারোটি যন্ত্র সম্বলিত এমন এক মহাকাশযান যা প্রাথমিকভাবে চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিমি উচ্চতা বজায় রেখে প্রতি ১১৭ মিনিটে চাঁদকে প্রদক্ষিণ করেছিল। প্রদক্ষিণরত অবস্থায় তার যন্ত্রের দ্বারা সংগৃহীত যে সমস্ত তথ্য চন্দ্রযান-১ পাঠিয়েছিল ভারতের বিজ্ঞানীদের কাছে, তা অভূতপূর্ব। চাঁদের বুকে ম্যাগনেশিয়াম, অ্যালুমিনিয়াম এবং সিলিকনের মতো খনিজ পদার্থের উপস্থিতির কথা জানান দিয়েছিল সে।
নাসার সঙ্গে সহযোগিতায় তৈরি Moon Mineralogy Mapper (M3) এবং Synthetic Aperture Radar (SAR)-এর মাধ্যমে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে চন্দ্রযান-১ খুঁজে পেয়েছিল জলীয় বরফ ও বাষ্পের সন্ধান। উত্তর মেরু অঞ্চলে আবিষ্কার করেছিল, প্রায় ৬০ হাজার কোটি লিটার জলীয় বরফের উপস্থিতির সম্ভাবনাকে। বিজ্ঞানীরা তার আগে আশা করেছিলেন, যে চাঁদে জল পাওয়া যেতে পারে। চন্দ্রযান-১ হল প্রথম উপগ্রহ, যা কিনা প্রমাণ করেছিল সেই বিশ্বাসের সত্যতাকে।
মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে বিশেষ করে চন্দ্রাভিযানের নিরিখে, ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের এ এক অভূতপূর্ব সাফল্য। চাঁদে জলের এই উপস্থিতিই একদিন মহাশূন্যে মানব সভ্যতার প্রথম উপনিবেশ গড়ার কাজ সম্ভব করবে। প্রায় সাড়ে দশমাস ধরে প্রদক্ষিণরত চন্দ্রযান-১ চন্দ্রপৃষ্ঠের বহু ছবি, পৃষ্ঠদেশের খুঁটিনাটি এবং রাসায়নিক গঠন নিয়ে প্রভূত পরিমাণে তথ্য সংগ্রহ করেছে। তাই চন্দ্রযান-১-কে ভারতীয় মহাকাশ বিজ্ঞানের এক স্বর্ণময় অধ্যায়ের পথিকৃৎ হিসাবে ভাবা যেতে পারে।
চন্দ্রযান-১ এর উৎক্ষেপণের সময়ে ভারতীয় বিজ্ঞানীরা কিন্তু পরিকল্পনা করে ফেলেছিলেন আরও এক দৃঢ় পদক্ষেপের। তারা ভাবতে শুরু করেছিলেন চন্দ্রযান-২ এর কথা, যেখানে এই কৃত্রিম উপগ্রহটি যে শুধুমাত্র চাঁদকে প্রদক্ষিণ করবে তা নয়, এই Orbitor থেকে চন্দ্রপৃষ্ঠে অবতরণকারী একটি মহাকাশযানের (Lander) পরিকল্পনা করেছিলেন বিজ্ঞানীরা। তাঁরা আরও আশা করেছিলেন যে, এই Lander-এর মধ্যে থেকে একটি স্বয়ংক্রিয় যান (Rover) সফলভাবে তৈরি করতে সক্ষম হবেন।
২০০৮ সাল থেকে তার কাজও শুরু হয়েছিল। ঠিক হয়েছিল, ভারতের ইসরোর বিজ্ঞানীরা তৈরি করবেন প্রদক্ষিণকারী Orbitor এবং স্বয়ংক্রিয় যান (Rover)। অবতরণকারী Module (Lander) তৈরি করার দায়িত্ব নিয়েছিলেন রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা Roscosmos। ঠিক হয়েছিল, ২০১২ সাল নাগাদ চন্দ্রযান-২ কে উৎক্ষেপণ করা হবে। কিন্তু, রাশিয়ার মহাকাশ বিজ্ঞানীরা মঙ্গলের উদ্দেশ্য পাঠানো Phobos Grant Mission-এর জন্য তৈরি অবতরণকারী যানটিকে বানাতে গিয়ে সম্পূর্ণভাবে অসফল হন। তারা ভারতের সঙ্গে সহযোগিতা থেকে সরে আসেন। এই ঘটনাটিতে ইসরোর বিজ্ঞানীদের প্রচেষ্টা আরও সুদৃঢ় হয়। তাঁরা ঠিক করেন, সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি দ্বারাই চন্দ্রযান-২ এর Orbitor, Lander এবং Rover-কে তৈরি করবেন। এমনকী, চন্দ্রযান-২ কে পাঠানোর জন্য GSLV Mark-3 রকেটিকেও সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করার প্রতিজ্ঞা নিলেন তাঁরা।
ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ইসরোর বিভিন্ন কেন্দ্রের বিজ্ঞানীরা নিরলস প্রচেষ্টার মধ্যে দিয়ে গত ছ’বছরে সৃষ্টি করেছেন চন্দ্রযান-২। ১৫ জুলাই এই চন্দ্রযান-২ কে নিয়ে পাড়ি দেবে GSLV Mark-3 রকেট। উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই চন্দ্রযান-২-কে স্থাপন করার চেষ্টা করা হবে পৃথিবীর চারদিকে একটি অতি উপবৃত্তাকার কক্ষপথে। কক্ষপথের আয়তন ধীরে ধীরে বাড়িয়ে একসময় চাঁদের কক্ষপথে প্রবেশ করানো হবে এই মহাকাশযানটিকে। তারপর উৎক্ষেপণের প্রায় বাহান্ন দিন পরে যখন চন্দ্রযান-২ চাঁদের পৃষ্ঠদেশ থেকে ১০০ কিলোমিটার দূরত্ব বজায় রেখে চাঁদকে প্রদক্ষিণ করতে শুরু করবে, তখন তার থেকে বিচ্ছিন্ন হবে একটি অবতরণকারী যান। ভারতীয় বিজ্ঞানীরা এই যানটির নাম রেখেছেন ‘বিক্রম’।
গত পঞ্চাশ বছরের চন্দ্রাভিযানের ইতিহাসে ভারত প্রথমবার চেষ্টা করবে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণ করার। এর আগে কোনও মহাকাশযান যেখানে অবতরণ করতে সক্ষম হয়নি। অবতরণ করার কিছু পরেই বিক্রমের থেকে বেরিয়ে আসবে একটি স্বয়ংক্রিয় যান। ২৭ কিলোগ্রাম ওজনের ছটি চাকা সম্বলিত এই যানটির নাম দেওয়া হয়েছে ‘প্রজ্ঞান’। এর উপরে থাকবে দুটি যন্ত্র, যা চাঁদের পৃষ্ঠদেশের রসায়ন এবং আবহাওয়ামণ্ডলের অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। এটি অবতরণক্ষেত্র থেকে ধীরে ধীরে প্রায় পাঁচশো মিটার পর্যন্ত ভ্রমণ করতে সক্ষম হবে। সেই তথ্য এই স্বয়ংক্রিয় যান সংগ্রহ করবে এবং তা বেতার সংকেতের মাধ্যমে পাঠিয়ে দেবে অবতরণকারী বিক্রমের কাছে।
অবতরণকারী Lander বিক্রমের ওজন ১৪৭১ কেজি। মূলত চারটি যন্ত্র থাকবে এতে। চাঁদের পৃষ্ঠদেশের কিছুটা গভীর পর্যন্ত তাপমাত্রা, চন্দ্রপৃষ্ঠের কম্পন, জলীয় বরফের উপস্থিতি এবং আবহাওয়া মণ্ডলের সূর্য রশ্মির প্রভাব খুটিয়ে দেখার চেষ্টা করবে এই যান। এছাড়াও এতে থাকবে Laser Retroreflector Array (LRA), যার মাধ্যমে প্রতিনিয়ত পৃথিবী থেকে চাঁদের দূরত্ব মাপা সম্ভব হবে। বিজ্ঞানীরা এর কার্যাবলী সময়কাল ধার্য করেছেন ১ চান্দ্র দিন। পৃথিবীর হিসাবে যা কিনা প্রায় ১৪ দিনের মতো।
২৩৭৯ কেজি ওজনের চন্দ্রযান-২ প্রদক্ষিণকারী মহাকাশ যানটিতে থাকবে আটটি যন্ত্র। এক বছর সময় ধরে চাঁদকে প্রদক্ষিণ করতে করতে চন্দ্রযান-২ চাঁদের গঠন, আকার, রসায়ন ও জলীয় বরফের উপস্থিতির কথা জানার চেষ্টা করবে। তার সংগৃহীত তথ্য সে প্রেরণ করবে দক্ষিণ ভারতে বায়ালুলুতে Indian Deep Space Network (IDSN)-এর Command ও Communication Centre-এ।
বিজ্ঞানীরা বিশ্বাস করেন, চাঁদের দক্ষিণ মেরুতে কিছু অঞ্চল আছে যেখানে কোনওদিন সূর্য-রশ্মি পৌঁছয় না। তার ফলে এই অতীব শীতল অঞ্চলে গহ্বরগুলির তলদেশে প্রচুর পরিমাণে জলীয় বরফ আছে। তাই তাঁদের বিশ্বাস, চন্দ্রযান-২ হবে প্রথম মহাকাশ যান, যা আবিষ্কার করতে পারবে সেই জলীয় বরফের উপস্থিতি। মানবসভ্যতার ইতিহাসে প্রথমবার চন্দ্রযান-২ হবে এমন একটি প্রয়াস, যা চাঁদ সম্পর্কে বিভিন্ন তথ্যের মাধ্যমে আরও উস্কে দেবে চাঁদের বুকে মানুষের উপনিবেশ গড়ে তোলার সম্ভাবনাকে।
আগামী ১৫ জুলাই প্রত্যেক ভারতবাসী উদগ্রীব হয়ে অপেক্ষা করবে চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণের জন্য। দেশবাসীর আশা, ৬ সেপ্টেম্বর সফলভাবে অবতরণ করবে বিক্রম। সফল হবে প্রজ্ঞানের চন্দ্রপৃষ্ঠ সফরও। সেদিন প্রতিটি নাগরিক ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের সেই অভূতপূর্ব সাফল্য নিয়ে গর্ব বোধ করবেন। আমরা সবাই অধীর আগ্রহে সেই দিনটির জন্য অপেক্ষা করছি।
(লেখক এম পি বিড়লা তারামণ্ডলের অধিকর্তা, গবেষণা ও শিক্ষণ) 
14th  July, 2019
সমাজে অপরাধ
বাড়াচ্ছে বায়ুদূষণ
বলছে বিজ্ঞানীদের গবেষণা

মৃণালকান্তি দাস: আগ্নেয়গিরির শিখরে যেন পিকনিক চলছে! অথচ হুঁশ নেই কারও। প্রতিদিনই একটু একটু করে ঘড়ির কাঁটার সঙ্গে বাড়ছে অসহিষ্ণুতা, বাড়ছে অপরাধের সংখ্যা। শুনলে অবাক হবেন, চলতি বছরের প্রথম ছ’মাসে আমাদের দেশে ২৪ হাজারের বেশি শিশু ধর্ষণের শিকার।
বিশদ

11th  August, 2019
শাওমি ফোনে বিজ্ঞাপন
বন্ধ করবেন কীভাবে?

কম দামে দুর্দান্ত ফিচার উপহার দিয়ে ইতিমধ্যেই ভারতবাসীর মন জয় নিয়েছে চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমি (Xiaomi)। কিন্তু, শাওমির নিজস্ব অ্যান্ড্রয়েড স্কিন MIUI-তে বিজ্ঞাপন দেখানোর অভিযোগ উঠছে। গাঁটের পয়সা খরচ করে স্মার্টফোন কেনার পরে অপারেটিং সিস্টেমের মধ্যে বিজ্ঞাপন দেখানোয় তিতিবিরক্ত গ্রাহককূল।
বিশদ

11th  August, 2019
 ‘মৃত্যুর ব্যবসায়ী’ অ্যালফ্রেড নোবেল!

  ঊনবিংশ শতাব্দীর শেষ ভাগ। এক ভদ্রলোক ইতালির স্যানরিজো শহরে নিজের বাড়িতে বসে খবরের কাগজ পড়ছেন। ভদ্রলোকের নিজস্ব ব্যবসা আছে। তাঁর আর্থিক অবস্থা যে ভীষণ ভালো তা বলাই বাহুল্য। সেইসঙ্গে ইতালি, সুইডেন ইউরোপের বিভিন্ন দেশে তাঁর প্রভাব প্রতিপত্তিও যথেষ্ট।
বিশদ

11th  August, 2019
সাধ্যের মধ্যে সেরা
পাওয়ার ব্যাঙ্ক

 রাস্তায় হাঁটছেন হঠাৎই দেখলেন আপনার স্মার্টফোনের ব্যাটারির চার্জ প্রায় শেষ। এদিকে আবহাওয়ার অবস্থাও ভালো নয়। ক্যাব বুক করার আশায় জল ঢেলে আপনার ফোন কাজে সাময়িকভাবে ইস্তফা দিল। বাড়ির সঙ্গে যোগাযোগও বিচ্ছিন্ন। এরকম অপ্রীতিকর অবস্থায় কমবেশি আমাদের সকলকেই কখনও না কখনও পড়তে হয়েছে। কিন্তু আর চিন্তা নেই। কারণ বাজারে কম দামের মধ্যে এসে গিয়েছে বেশ কিছু পাওয়ার ব্যাঙ্ক। যার সাহায্যে নিমেষের মধ্যেই মোবাইলের ব্যাটারিতে চার্জ দিয়ে নিতে পারবেন। সে আপনি যেখানেই থাকুন না কেন। আজ আপনাদের পকেট ফ্রেন্ডলি তেমনই কিছু পাওয়ার ব্যাঙ্কের সুলুক সন্ধান দেব আমরা।
বিশদ

11th  August, 2019
চন্দ্রাভিযানে বিরাট ভূমিকা রয়েছে বিক্রম, প্রজ্ঞানের 

‘চন্দ্রযান-২’ নিয়ে দ্বিতীয়বার চাঁদে পাড়ি দিচ্ছে ভারত। আধুনিক প্রযুক্তির নিরিখে চন্দ্রযান-২ নিয়ে চরম আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পৃথিবীর মাটি থেকে পৃথক পৃথক কাজের জন্য একাধিক পে-লোড বা যন্ত্র নিয়ে মহাকাশে পাড়ি দেবে চন্দ্রযান-২।  বিশদ

14th  July, 2019
আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স
দেবজ্যোতি রায়

 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কী: প্রোগ্রামিংয়ের মাধ্যমে মেশিনকে বুদ্ধিমান করে তোলাই হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা। এটি হল এক ধরনের সফটওয়্যার টেকনোলজি, যা রোবট বা কম্পিউটারকে মানুষের মতো কাজ করায় এবং ভাবায়। যেমন, কারও কথা বুঝতে পারা, সিদ্ধান্ত নেওয়া, দেখে চিনতে পারা ইত্যাদি ইত্যাদি।
বিশদ

30th  June, 2019
 বেলুন দিয়ে বিজ্ঞান শিক্ষা

 একটি ফোলানো বেলুনকে এঁফোর-ওঁফোর করে চলে গেল ফিতে লাগানো একটা লম্বা সূঁচ। কিন্তু বেলুনটি ফেটে বা চুপসে গেল না। কিংবা বেলুন দিয়ে একটা গ্লাস বা দুটি কাপকে অনায়াসে উপরে তোলা হচ্ছে। শুধু তাই নয়, পাশাপাশি দুটি বেলুন ফুলিয়ে রাখা হয়েছে। একটি বাতাসে ভাসছে, অন্যটি মাটিতে গড়াগড়ি দিচ্ছে।
বিশদ

30th  June, 2019
 নয়া সেফটি ফিচার আনল গুগল ম্যাপ

ভারতে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে গুগল ম্যাপ নিয়ে এল নয়া একটি ‘সেফটি ফিচার’। এবার কোনও ক্যাব চালক নির্দিষ্ট রুট ছেড়ে অন্য পথ ধরলেই যাত্রীকে নোটিফিকেশন পাঠিয়ে তা জানিয়ে দেবে গুগল। এ ব্যাপারে গুগল ম্যাপস-এর প্রোডাক্ট ম্যানেজার অ্যামান্ডা বিশপ বলেছেন, ‘শুধুমাত্র ভারতের জন্যই আমরা গুগল ম্যাপে নয়া ফিচার এনেছি।
বিশদ

30th  June, 2019
পুরনো থেকে নতুন স্মার্টফোনে
ডেটা ট্রান্সফার করবেন কীভাবে?

বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরনো মোবাইল থেকে সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার। 
বিশদ

09th  June, 2019
বদলে গেল কিলোগ্রাম বুঝে নিন নতুন ওজন

সৌম্য নিয়োগী: ২০ মে, ২০১৯। বিজ্ঞানের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। কারণ, গত ১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের (কেজি) সংজ্ঞা বদল কার্যকর হয়েছে এই দিন থেকে। ২০১৮ সালের নভেম্বর মাসে ফ্রান্সের ভার্সাইতে ওজন ও পরিমাপ বিষয়ক এক সম্মেলনে বিজ্ঞানীরা কিলোগ্রামের সংজ্ঞা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন।
বিশদ

09th  June, 2019
বিজ্ঞানীদের মজার কথা
কম কথার বিজ্ঞানী

বিংশ শতাব্দীর গোড়ার দিকটা ছিল কোয়ান্টাম মেকানিক্সের যুগ। বহু বিশিষ্ট বিজ্ঞানীর আবির্ভাব ঘটেছিল সে সময়। এদের মধ্যে অন্যতম ছিলেন পল ডির‌্যাক। পুরো নাম পল আদ্রিয়ান মরিস ডির‌্যাক। বিশদ

09th  June, 2019
অপবিজ্ঞানেই ছিল নিউটনের আকর্ষণ

স্যার আইজ্যাক নিউটনের নাম শোনেননি এরকম লোক বোধহয় সারা পৃথিবী খুঁজলেও পাওয়া যাবে না। পদার্থ বিজ্ঞানের বলবিদ্যা হোক বা মহাকর্ষ-অভিকর্ষ কিংবা আলোক বিজ্ঞান — সব কিছুতেই তাঁর অবদান অনস্বীকার্য। অনেকে তো বলে থাকেন গণিতের কলনবিদ্যা বিষয়টিও তাঁরই সৃষ্টি, যদিও এ নিয়ে মতভেদ আছে।
বিশদ

12th  May, 2019
ট্রুকলার অ্যাপ থেকে কীভাবে মুছে ফেলবেন নিজের নাম? 

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটি বর্তমানে অপরিহার্য হয়ে উঠেছে। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোথাকার নম্বর, কার নাম ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে।  
বিশদ

12th  May, 2019
অন্ধকারের উৎস হতে 
ডঃ দেবীপ্রসাদ দুয়ারী

কথায় আছে বাস্তব সত্য কল্পনার চেয়েও আশ্চর্য। তবে এক্ষেত্রে ঠিক কল্পনা নয়। ১৯১৫ সালে তাঁর সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্ব প্রকাশ করেন স্যার অ্যালবার্ট আইনস্টাইন। সেই তত্ত্ব অনুযায়ী, উঠে এল এমন একটি বিষয় যা কল্পবিজ্ঞান ছাড়া অন্য কিছু হতেই পারে না। 
বিশদ

12th  May, 2019
একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM