Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

অন্য ধরনের পড়া
টি ম্যানেজমেন্ট

বর্ণালী ঘোষ: শব্দের মধ্যে রয়েছে এক অদ্ভুত আগ্রহ। শুধু পানীয় নয়, এর সঙ্গে জড়িত স্মৃতি, গল্প, কবিতা। আবার সকালের আলসেমি কাটানোর জন্য যেমন চা প্রয়োজন, তেমনি কাজের চাপ কমাতেও প্রয়োজন এই পানীয়। চা বললেই চীনের নাম মনে পড়ে। তবে বর্তমানে ভারত চা শিল্পে গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে। আবার পশ্চিমবঙ্গ তথা দার্জিলিংয়ের চায়ের রয়েছে বিশ্বখ্যতি।
চা বলতে পাতা চা বা সিটিসি এই দুই প্রকারভেদ মনে পড়ে। কিন্তু চা সম্বন্ধে জানতে গেলে বহু তথ্য উঠে আসে। সব ধরনের চা তৈরি হয় একই চা গাছ থেকে। প্রসেসিংয়ের সময় অক্সিডেশনের ডিগ্রির উপর নির্ভর করে কেমিক্যাল কম্পোজিশন, র‌ং, আস্বাদ বা অ্যারোমার পার্থক্য হয়। অর্থোডক্স টি এবং সিটিসি এই হল চায়ের মূল। অর্থোডক্স টি চিরাচরিত উপায়ে তৈরি হয়। এটি মূলতঃ পাতা চা। আর সিটিসি চা বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে তৈরি গোল চা। অর্থোডক্স চায়ের বিভিন্ন রকমের স্বাদ এবং গন্ধ হয়। ছ’ধরনের স্বাদের চা পাওয়া যায়। হোয়াইট, ইয়েলো, গ্রিন, ওলং, ব্ল্যাক এবং পোস্ট ফার্মেন্টেড। দার্জিলিংয়ের ব্ল্যাক টি, ওলং টি— বিশেষত সেকেন্ড ফ্ল্যাশ যেটি গরম কালে তোলা হয়, গ্রিন টি, হোয়াইট টি জগৎ বিখ্যাত। ওলং টি চীন এবং গ্রিন টিতে জাপানিরা অনেকটা এগিয়ে ছিল। সেখানে দার্জিলিং অনেকটাই এগিয়ে গিয়েছে। ডুয়ার্স সিটিসি চায়ের জন্য এগিয়ে রয়েছে।
চা শুধু মাত্র পান করার জন্য নয়। চায়ের নানাবিধ উপকারও রয়েছে। রক্তের কোলেস্টেরল কমাতে, হার্টের অসুখ সারাতে, বিভিন্ন রকমের ক্যান্সার সারাতেও চায়ের জুড়ি মেলা ভার।
এই চা –ই আবার চলে এসেছে পড়ার বিষয় হয়ে। এখন রাজ্যের মধ্যে এমন কিছু প্রতিষ্ঠান আছে যারা ‘চা’ নিয়ে পড়িয়ে থাকে। টি ম্যানেজমেন্ট এমনই পড়ার বিষয়।
টি ম্যানেজমেন্টের মধ্যে রয়েছে চা গাছ থেকে চারা গাছ তৈরির পদ্ধতি, সেখান থেকে চা পাতা বাজারজাত করার জন্য যে যে প্রক্রিয়া নেওয়া হয় সবকিছু।
কোর্স হিসাবে রয়েছে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন টি ম্যানেজমেন্ট। এই কোর্সটি কোথাও ন’মাসের ডিপ্লোমা কোর্স হিসাবে পড়ানো হয়। আবার এক বছরের কোর্স হিসাবেও এই ডিপ্লোমা করে নেওয়ার সুযোগ রয়েছে। যে কোনও শাখায় স্নাতক ডিগ্রি পাশ ছাত্র-ছাত্রীরা বিষয়টি নিয়ে পড়তে পারে।
আবার পড়ে নেওয়া যায় এমএসসি ইন টি সায়েন্স নিয়ে। দু’বছরের এই কোর্সটি পড়ার জন্য বিজ্ঞানের যে কোনও শাখায় অনার্স স্নাতক হতে হবে। আবার এগ্রিকালচার অনার্স নিয়ে পাশ করলেও ভর্তি হওয়া যায়।
এছাড়া রয়েছে তিন মাসের টি টেস্টিং কোর্স। এই কোর্সে ভর্তির জন্য যে কোনও ডিগ্রি পাশ করে থাকতে হবে।
চা সংক্রান্ত পড়া হলেও কাজের ক্ষেত্রটি বেশ কঠিন। সেজন্য শারীরিকভাবেও সক্ষম হতে হবে। শ্রমিকদের কাজ বোঝানোর পন্থা জানতে হয়। আবার লিডারশিপ গ্রহণ করার মতোও বুদ্ধিমত্তা থাকার প্রয়োজনীয়তা রয়েছে। চায়ের বাজার কেমন চলছে তা সকল সময় জেনে রাখা জরুরি। মার্কেটিং বিষয়টিতেও আগ্রহী হতে হবে। এই গুণগুলি হাতের মধ্যে রাখলে চা নিয়ে পড়লে কাজের জগতে প্রতিষ্ঠা পাওয়া সম্ভব।
পড়া শেষে কাজের সুযোগ রয়েছে রিসার্চার হিসাবে। টি কনসালটেন্ট হিসাবে, টি ব্রোকার হাউস এবং অ্যাগ্রোনমিক্যাল সংস্থায় মার্কেটিং ম্যানেজারের মতো কাজের সুযোগ রয়েছে। টি বোর্ড, নামী চা কোম্পানিতে কাজের সুযোগ রয়েছে। তাছাড়া ব্যাঙ্ক বা বিমা কোম্পানিতে কাজের সুযোগ রয়েছে।
ট্রেনি অবস্থায় প্রতি মাসে সাত হাজার টাকা আয় করা সম্ভব। আবার পেশাদার হয়ে উঠলে মাসে ২৫ হাজার টাকা আয় হয়। স্পেশালাইজেশন যারা করেছেন তাদের মাসে ৪০-৫০ হাজার টাকা আয় হয়ে থাকে।
08th  April, 2019
ভারতীয় পড়ুয়াদের টানতে নতুন কোর্স
অস্ট্রেলিয়ার জেমস কুক ইউনিভার্সিটির

অস্ট্রেলিয়ার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। ক্রান্তীয় এলাকা ও এখানকার মানুষজনের স্বাস্থ্য ও জীবনচর্চা গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত জেমস কুক ইউনিভার্সিটি ভারতীয় পড়ুয়াদের টানতে মাঠে নামল।
বিশদ

08th  April, 2019
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে
ভাষা শিক্ষার কোর্সে ভর্তি

 রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন ভাষার উপর সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। সার্টিফিকেট কোর্স ছয় মাস থেকে দেড় বছরের মেয়াদের এবং ডিপ্লোমা কোর্স ২ বছরের মেয়াদের। আবেদনপত্র এপ্রিল মাস পর্যন্ত পাওয়া যাবে। বিশদ

08th  April, 2019
 এফটিআইআই,
পুনের সামার কোর্স

 ৬ মে ২০১৯ থেকে ১ জুন ২০১৯ এফটিআইআই , পুনে এবং এনএফএআই , পুনেতে কম সময়ের কোর্সটি করানো হবে। দরখাস্তের শেষ তারিখ ১২ এপ্রিল ২০১৯। বিশদ

08th  April, 2019
ট্রান্সপোর্ট ইকনমিক্স এবংম্যানেজমেন্টে ডিসট্যান্স এডুকেশন কোর্স

ইনস্টিটিউট অব রেল ট্রান্সপোর্ট ডিসট্যান্স এডুকেশন কোর্স হিসাবে পড়াচ্ছে ট্রান্সপোর্ট ইকনমিক্স অ্যান্ড ম্যানেজমেন্টের ডিপ্লোমা কোর্স। আবেদনের শেষ তারিখ ৩০ এপ্রিল ২০১৯। বিশদ

08th  April, 2019
যাদবপুরে হ্যারি পটার 

‘হ্যারি পটার’ বিষয়ক একটি অনুষ্ঠানের আয়োজন করলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সম্প্রতি যাদবপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ‘অ্যালোহোমোরা: আনলক দ্য ম্যাজিক’ নামক ইভেন্টটি। তবে ‘হ্যারি পটার’-কে শৈশবে পড়া রূপকথার গল্পের বাইরে এনে বর্তমান আর্থ সামাজিক পরিস্থিতিতে তার প্রাসঙ্গিকতা ছিল অনুষ্ঠানের মূল মন্ত্র।   বিশদ

01st  April, 2019
মাকাউট-এর নতুন পাঠ্যক্রম 

ফের একবার নিজেদের উদ্ভাবনী শক্তির পরিচয় দিল মৌলানা আবুল কালাম ইউনিভার্সিটি অফ টেকনোলজি (মাকাউট)। তারা নতুন যে পাঠ্যক্রমগুলি যুক্ত করেছে তার মধ্যে রয়েছে ‘ড্রোন টেকনোলজি’, ‘আই মিত্র অপটিশিয়ান’ ইত্যাদি।   বিশদ

01st  April, 2019
আইআইটিটিএম-এর ট্যুরিজম এবং ট্রাভেল ম্যানেজমেন্ট কোর্স 

কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রকের অধীন সংস্থা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট থেকে ট্যুরিজম এবং ট্রাভেল ম্যানেজমেন্টের উপর বিবিএ (২০১৯ -২০২২) এবং এমবিএ (২০১৯ -২০২১) কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। বিবিএ এবং এমবিএ কোর্সে ভর্তির আবেদনের শেষ তারিখ ১৭ মে। 
বিশদ

01st  April, 2019
লাইব্রেরিয়ানশিপ একটি সুপ্রাচীন ও সম্মানিত পেশা 

ডঃ গৌতম মাইতি: উচ্চ শিক্ষার ডিগ্রি হাতে, কিন্তু চাকরি নেই। শিক্ষিতদের চাকরির সম্ভাবনা ক্রমশ সংকুচিত হচ্ছে। বেকারত্বের হার রেকর্ড ছুঁয়েছে। এমন অভিজ্ঞতার সম্মুখীন কেবল আমাদের দেশের কর্মপ্রার্থীরাই নয়, সারা বিশ্বের চাকরির বাজারের হালহকিকত এমনটাই।  বিশদ

01st  April, 2019
ডিজিটাল মার্কেটিংয়ে কাজের সুযোগ

সঞ্জীব কুমার দাস : ডিজিটাল মার্কেটিং প্রকৃতপক্ষে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন লাইন পদ্ধতিতে দ্রব্যের বাণিজ্যিকীকরন। বানিজ্যিকীকরনের ডিজিটালাইজেশন অর্থাৎ ওয়েবসাইট বা ব্লগ ব্যবহার করে পণ্যদ্রব্যের ব্যবসা করাকে বোঝানো হচ্ছে। ব্যবসায়িক দিক থেকে দেখতে গেলে ডিজিটাল বিপণনের মাধ্যমে পণ্যদ্রব্য এবং ক্রেতার মধ্যবর্তী দূরত্ব হ্রাস পায়।
বিশদ

25th  March, 2019
পড়ার বিষয় ফ্যাশন ডিজাইন

বর্ণালী ঘোষ: বিভিন্ন ধরনের সেলাই, নানা ধরনের কাপড়ের ব্যবহার করে অন্য ধরনের পোষাক পরিধানের প্রতি আগ্রহ সবারই। স্টাইলিস্ট পাঞ্জাবী বা বাহারী শাড়ির এখন মধ্যবিত্ত ঘরের মানুষদের কাছেও চাহিদা আছে। আবার সিনেমা, ধারাবাহিকে ব্যবহৃত পোষাকের মতো পোষাকের চাহিদাও থাকে। এছাড়াও রয়েছে ব্র্যান্ডেড কোম্পানির আকর্ষনীয় পোষাক-আষাক।
বিশদ

25th  March, 2019
অঙ্ক ভালোবেসে করো, ভয় পেয়ে নয়

সমিত রায় : ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স-এর ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় গণিত সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়। ২০০ নম্বরের পরীক্ষায় একশোই গণিত। আর এটা তো সকলেরই জানা, মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিক বা জয়েন্ট এন্ট্রান্সের সিলেবাস অনেক ব্যাপ্ত, অনেক কঠিন। 
বিশদ

25th  March, 2019
ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান অ্যাকাডেমি এন্ট্রান্স ২০১৯

 অ্যাব –ইনিশিও টু কমার্শিয়াল পাইলট লাইসেন্স কোর্স –এর জন্য ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান অ্যাকাডেমি (আ‌ইজিআরইউএ) দরখাস্ত আহ্বান করছে। দরখাস্ত জমা দেওয়ার শেষ তারিখ ৩০ এপ্রিল, ব্যাঙ্ক মারফত ফি আদায়ের জন্য এবং ১০ মে অনলাইন পদ্ধতি মারফত ফি আদায়ের জন্য। আগস্ট ২০১৯ –এ তিনটি ব্যাচে এই কোর্স আরম্ভ হবে।
বিশদ

25th  March, 2019
 ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষাসূচির পরিবর্তন

ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি নিয়ে ডিপ্লোমা করার প্রবেশিকা পরীক্ষা নেওয়া JEXPO এবং দ্বিতীয় বছরে ভর্তির জন্য VOCLET –এ আবেদন করার সময়সীমা বাড়ানো হয়েছে। অনলাইন এবং ওএমআর দুই পদ্ধতিতেই ১৮ এপ্রিল পর্যন্ত আবেদন করা যাবে। জেক্সপো এবং ভিওসিএলইটি নেওয়া হবে ৩০ মে ২০১৯ তারিখে।
বিশদ

25th  March, 2019
 ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স আবেদনের সময় পরিবর্তন

 ওড়িশার সরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি কলেজে বিভিন্ন বিষয়ে ভর্তি হওয়ার জন্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আহ্বান করা হয়েছে। ফর্ম ফিলআপ অনলাইন আবেদনের শেষ তারিখ ৫ এপ্রিল।
বিশদ

25th  March, 2019
একনজরে
 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM