Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

সায়েন্স, কম্পিউটার আর সংখ্যাতত্ত্বে আগ্রহ থাকলে পড়া যায় বায়ো-ইনফরমেটিক্স

বর্ণালী ঘোষ: বিষয়টি বায়োলজির শাখাগুলির মধ্যে একটু অন্যরকম। এই শাখায় বায়োলজির প্রায় প্রতিটি বিষয় নিয়েই বিশেষ জ্ঞানের প্রয়োজন আছে। আবার অন্য শাখার তুলনায় শিক্ষার্থীদের কাছে বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়ার চাহিদাও বেশি। এখন ছাত্রছাত্রীরা ক্লাস টেনের পর থেকেই গ্র্যাজুয়েশনে কোন বিষয় নিয়ে পড়াশোনা করবে তা ঠিক করে নিচ্ছে। আর এই বিষয়টি নিয়ে পড়ার জন্য +২ লেভেলে অবশ্যই সায়েন্স নিয়ে পড়তে হবে এবং বিষয় হিসেবে থাকতে হবে পদার্থবিজ্ঞান, রসায়ন, অঙ্ক বা সংখ্যাতত্ত্ব এবং জীববিদ্যা। কম্পিউটারে আগ্রহ থাকলে পড়ার সময় সুবিধা হয়।
বায়ো ইনফরমেটিক্স নিয়ে আগ্রহ থাকার অন্যতম কারণ বিষয়টির প্রতি কৌতূহল। সাধারণভাবে বলতে গেলে বায়ো ইনফরমেটিক্সের বিভিন্ন জটিল প্রক্রিয়ার সাহায্যে বায়োলজিক্যাল এবং বায়োকেমিক্যাল তথ্যগুলিকে সংগ্রহ করে কম্পিউটারে স্টোর করে রাখা হয়। এখানে যেমন জীবন্ত কলা-কোষের তথ্য মজুত করা হয়, আবার বায়োলজিক্যাল বিভিন্ন প্রক্রিয়ার প্রয়োগও করা হয়ে থাকে। বায়ো ইনফরমেটিক্স যে বিষয়গুলি নিয়ে তৈরি হয়েছে সেগুলি হল কম্পিউটার সায়েন্স, স্ট্যাটিস্টিক্স, ম্যাথামেটিক্স এবং ইঞ্জিনিয়ারিং। বায়োলজিক্যাল এবং জেনেটিক্যাল তথ্যগুলিকে কম্পিউটারের মাধ্যমে শুধু মজুত রাখাই হয় না, এগুলির সঠিকভাবে বিচার বিশ্লেষণ করে জিন ভিত্তিক ওষুধ তৈরির মতো বিভিন্ন কাজে লাগানো হয়। বায়ো ইনফরমেটিক্সের স্ট্যাটিস্টিক্স এবং টেকনোলজিকে কাজে লাগিয়ে মহামারি মোকাবিলা করা হয়, পাবলিক হেলথের কাজের সঙ্গে যুক্ত করে প্রতিটি মানুষকে স্বাস্থ্য সচেতন করে তোলা হয় বা বিভিন্ন রকমের ওষুধ তৈরি করা হয়।
পরিবেশ বিদ্যা এবং কৃষি বিদ্যাতেও বায়ো ইনফরমেটিক্সের প্রয়োগ লক্ষ করা যায়। নতুন ওষুধ বাজারজাত হওয়ার আগে তার ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যবস্থা করা হয় বায়ো ইনফরমেটিক্সের সাহায্যে।
রাজ্যের অনেকগুলি প্রতিষ্ঠান বায়ো ইনফরমেটিক্সে বিএসসি পড়িয়ে থাকে। হায়ার সেকেন্ডারি বা সমতুল পরীক্ষায় বায়োলজি, ম্যাথমেটিক্স বা স্ট্যাটিসটিক্স নিয়ে পাশ করে বায়ো ইনফরমেটিক্স নিয়ে বিএসসি পড়া যায়। বিএসসি করা থাকলে এমএসসি পড়ার সুযোগ মেলে বায়ো ইনফরমেটিক্স নিয়ে।
বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়লে বেসরকারি সংস্থার পাশাপাশি সরকারি সংস্থাতেও কাজের সুযোগ পাওয়া যায়। মূলত ডেটা ম্যানেজমেন্ট, ফার্মাসিউটিক্যাল, ক্লিনিক্যাল ট্র্যায়াল, ডেটা অ্যানালিসিস, সিকোয়েন্স অ্যাসেম্বলি, ডেটাবেস ডিজাইন অ্যান্ড মেন্টেন্যান্স, প্রোটিওমিক্স এবং ফার্মাকো জেনোমিক্সের মতো কাজ মেলে বায়ো-ইনফরমেটিক্স নিয়ে পড়লে।
20th  May, 2019
এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে। 
বিশদ

23rd  September, 2019
ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।  
বিশদ

23rd  September, 2019
শ্রী অগ্রসেন কলেজের বৃক্ষরোপণ উৎসব 

‘গড়ব সবুজ বাংলা, এসো গাছ লাগা‌ই’ এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে শ্রী অগ্রসেন কলেজের ছাত্রছাত্রীরা সাতদিনব্যাপী বৃক্ষরোপণ উৎসব করল। কলেজের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিক্ষাবিদ মহাবীর প্রসাদ শ্রফ দুই শতাধিক চারাগাছ ছাত্রছাত্রীদের হাতে তুলে দিয়ে এই আয়োজনের সূচনা করেন। 
বিশদ

23rd  September, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা পাঠক্রমে কয়েকটি কোর্স  

বেশ কয়েকেটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করা যাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রম পদ্ধতিতে। এই কোর্সে আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।  বিশদ

23rd  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পেশাদারি কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং একটি বেসরকারি হাসপাতালের যৌথ উদ্যোগে ডায়ালিসিস টেকনিসিয়ান সার্টিফিকেট প্রোগ্রাম কোর্সটি করানো হচ্ছে। আবেদনের শেষ তারিখ ৪ অক্টোবর। ৯ মাসের এই কোর্সে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক বা সমতূল পাশ ছাত্রছাত্রীরা যোগ দিতে পারবেন।  
বিশদ

23rd  September, 2019
ইঞ্জিনিয়ারিং না পড়লে
জীবন ব্যর্থ নয়

সুপার থার্টি। রীতিমতো সাড়া ফেলে দেওয়া ফিল্ম। সমাজের নিম্নবর্গের ছেলেমেয়েদের আইআইটি-র মতো প্রতিষ্ঠানে মোটামুটি গ্যারান্টি দিয়ে ভর্তি করিয়ে দেন পাটনার শিক্ষক আনন্দকুমার। 
বিশদ

22nd  September, 2019
চাকরিতে টিকে থাকার টিপস

একজন কর্মী যখন সহকর্মী বা অধঃস্তনের দোষ নিজের ঘাড়ে নিয়ে নেন এবং উল্টোদিকে সাধুবাদ যতটা প্রাপ্য ততটা মোটেই দাবি করেন না—তিনি কিন্তু গোটা অফিসের কাছে দৃষ্টান্ত হয়ে থাকেন। বিশদ

22nd  September, 2019
 মুখোমুখি

 মাঝবয়সি ব্যক্তির কাল হল হঠাৎ করে ২৫ বছরের চাকরি ছেড়ে দিয়ে নিজের ব্যবসা খোলার ভাবনা। বেসরকারি বিমা সংস্থাতে ২৫ বছরের অভিজ্ঞতা কম নয়। সমস্ত জমা-পুঁজি, ইতিউতি ঋণ নিয়ে শুরু করলেন শেয়ার ট্রেডিং। এক বছরের মধ্যেই মোহভঙ্গ। বিনিয়োগের সমস্ত অর্থ ডুবল। সংসার চালানো দায়।
বিশদ

22nd  September, 2019
অধ্যাপনার জন্য আবশ্যক নেট

সারা বছর ধরেই দেশের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ হয়। রাজ্যের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের কলেজে অধ্যাপনা করতে হলে আপনাকে নেট উত্তীর্ণ হতেই হবে। বহু প্রতিষ্ঠানেই চাহিদা অনুসারে দক্ষ শিক্ষক-শিক্ষিকার জোগান অপ্রতুল। ডিসেম্বর মাসে নেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে গত ৯ সেপ্টেম্বর। স্নাতোকোত্তর স্তরে পড়াশোনার পরেই নেট পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পারেন। তবে শুধু অধ্যাপনা নয়, যাঁরা মৌলিক বিষয়ে গবেষণা করতে চান তাঁদের ক্ষেত্রেও রয়েছে সুযোগ। আগ্রহীদের জন্য রইল এই পরীক্ষার নিয়মের খুঁটিনাটি। 
বিশদ

16th  September, 2019
 এনএসএইচএম-এর শর্ট ফিল্ম প্রতিযোগিতা

ছোট সিনেমার বিরাট জগৎ সম্পর্কে যুবা ফিল্মোৎসাহীদের আরও বিশদে জানাতে ‘ফার্স্ট কাট - শর্ট ফিল্ম অ্যান্ড মোর’ নামে একটি প্রতিযোগিতা করল এনএসএইচএম স্কুল অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন। 
বিশদ

16th  September, 2019
 রাষ্ট্রসংঘের পুরস্কার পেল জিএনআইটি

সবুজায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল গুরুনানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)। ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এর তৃতীয় ক্যাটিগরিতে ভারত থেকে এই পুরস্কার পেয়েছে তারা।
বিশদ

16th  September, 2019
জেইই মেইন ২০২০ আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ 

জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন (মেইন) ২০২০ অন লাইনে আবেদন করা যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫০ পর্যন্ত আবেদন করা যাবে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং পেটিএম দিয়ে ফি দেওয়া যাবে। পরীক্ষা নেওয়া হবে ৬ থেকে ১১ জানুয়ারির মধ্যে।  
বিশদ

16th  September, 2019
এফটিটিআইয়ের ক্র্যাশ কোর্স 

সাত দিনের ‘স্মার্টফোন ফিল্ম মেকিং’ কোর্স নিয়ে এসেছে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া। নয়াদিল্লির লক্ষ্মীবাঈ কলেজে ৭ থেকে ১৩ অক্টোবর এই কোর্স করানো হবে। ১৮ সেপ্টেম্বর বিকাল চারটের মধ্যে এই কোর্সের জন্য নাম নথিভুক্ত করতে হবে। কোর্স ফি ৮ হাজার ২৬০ টাকা। বিশদ জানতে দেখুন: www.ftii.sc.in। 
বিশদ

16th  September, 2019
 ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্টের বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু

ভর্তি নেওয়া হবে ডিপ্লোমা, পিজি ডিপ্লোমা, ফার্মাসি, এইচএমসিটি, ডিএজি, এমওপিএম, সেফটি, এইচআরডিএলডব্লু, বিএসএলজিএম এবং এফএসএমে।   বিশদ

16th  September, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মশার আঁতুড়ঘর হিসেবে সল্টলেকে নয়া আতঙ্ক থানাগুলি। সম্প্রতি বিধাননগর পুরসভার পক্ষ থেকে সল্টলেক পূর্ব থানায় বিশেষ অভিযান চালানো হয়। তাতেই ধরা পড়েছে, থানার বিল্ডিং এবং ক্যাম্পাসের চারপাশে একাধিক জায়গায় জমা জল রয়েছে। ...

বিজয় বর্মন, কুমারগ্রাম, সংবাদদাতা: কোচবিহার জেলার তুফানগঞ্জ শহরের বুকে পারিবারিক এবং সর্বজনীন মিলে প্রায় পঁচিশটি দুর্গাপুজো আয়োজিত হয়। তবে বিগ বাজেটের দুর্গাপুজো কিন্তু এই শহরে হাতেগোনা। শহরের পুজোর উদ্যোক্তারা ইতিমধ্যেই মণ্ডপ বানানোর কাজ শুরু করে দিয়েছেন।  ...

 নিউ ইয়র্ক, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী কয়েকদিন এখানে তাঁর ঠাসা কর্মসূচি রয়েছে। ডোনাল্ড ট্রাম্প সহ একঝাঁক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। ...

 বিশ্বজিৎ দাস, কলকাতা: এখন পাড়ায় পাড়ায়, মোড়ে মোড়ে রক্ত পরীক্ষার ল্যাবরেটরি। টিসি, ডিসি, ইএসআর, লিপিড প্রোফাইল থেকে শুরু করে কী না হচ্ছে! সই থাকছে এমডি প্যাথোলজি ডিগ্রিধারী চিকিৎসকের। সুতরাং সন্দেহেরও অবকাশ নেই। সত্যিই কি তাই? ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্তশত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত সাফল্য।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

23rd  September, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৪ টাকা ৭১.৮৪ টাকা
পাউন্ড ৮৭.০৪ টাকা ৯০.২৩ টাকা
ইউরো ৭৬.৭৭ টাকা ৭৯.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ২৮/৩ অপঃ ৪/৪২। পুনর্বসু ১২/৩৪ দিবা ১০/৩১। সূ উ ৫/২৯/১৭, অ ৫/২৮/৩৯, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/৫৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
 ৬ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ১৫/৩৮/২২ দিবা ১১/৪৪/৩১। পুনর্বসু ৩/২৭/১৪ দিবা ৬/৫২/৪, সূ উ ৫/২৯/১০, অ ৫/৩০/৩০, অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ৬/৫৯/২০ গতে ৮/২৯/৩০ মধ্যে, কালবেলা ১/০/০ গতে ২/৩০/১০ মধ্যে, কালরাত্রি ৭/০/২০ গতে ৮/৩০/১০ মধ্যে।
২৪ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের খার এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ 

02:20:00 PM

অসমের পানবাড়ি রিজার্ভ ফরেস্ট থেকে প্রচুর আগ্নেয়াস্ত্র, কার্তুজ উদ্ধার করল জওয়ানরা 

02:18:00 PM

ছত্তিশগড়ের কঙ্করে আইইডি বিস্ফোরণ, জখম ৩ 

02:16:00 PM

দিল্লিতে গ্রেপ্তার বেআইনি অস্ত্র ব্যবসায়ী, উদ্ধার ২০টি পিস্তল ও ম্যাগাজিন 

02:15:00 PM

পদত্যাগ করলেন ত্রিপুরার কংগ্রেস রাজ্য সভাপতি কিরিট প্রদ্যোত দেব বর্মন 

02:13:00 PM

উত্তরপ্রদেশের আজমগড়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২ 

02:09:00 PM