Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ব্যবসায় সাফল্য পেতে বাদ দিন ‘মধ্যতন্ত্র’, সিদ্ধান্ত নিন দ্রুত আর কর্মীদের দিন পুরস্কার 

গৌতম মুখোপাধ্যায়: নিজের মতো ব্যবসা করব— যৌবনের শুরুতে এই কথাটা ভাবতে ভালোবাসেন অনেক বাঙালিই। কিন্তু শেষ পর্যন্ত আর সাহস করে সেই কাজটা করা হয়ে ওঠে না। চাকরির পরীক্ষা আর ইন্টারভিউ খোঁজার স্রোতে গা ভাসিয়ে দেন তাঁরা। তবে চাকরি জোগাড়ে ব্যর্থ হয়ে, বা মাঝপথে জীবিকা খুইয়ে এঁদের অনেকে ব্যবসা করতে বাধ্য হন। কিন্তু একটা হতাশা ঘিরে থাকে এমন লোকেদের। নিজের এই ব্যবসাকেই যে অনেক বড় করা যায়, সেদিকে উৎসাহ দেখা যায় না তাঁদের। আবার এমনও দেখা যায়, উত্তরাধিকার সূত্রে ব্যবসার মালিক হয়েছেন, সেই ব্যবসা নিজের গতিতেই চলছে। কিন্তু ওই পর্যন্তই। তাকে বাড়িয়ে নেওয়ার কোনও উৎসাহই নেই মালিকের। তবে হ্যাঁ, কীভাবে কর ফাঁকি দেওয়া যায়, সেদিকে বিশেষ আগ্রহ তাঁদের।
এমন বিভিন্ন ধরনের উদ্যোগীদের জন্য দারুণ সব পরামর্শের ডালি সাজিয়ে উপস্থিত হয়েছিলেন ‘বিজনেস কোচ অ্যান্ড মেন্টর’ উজ্জ্বল পাটনি। বিজনেস গুরুকুল-এর উদ্যোগে সম্প্রতি নিউটাউনের প্রাইড হোটেলে দু’দিনের ওয়ার্কশপ করলেন তিনি। ব্যবসার জগতকে মূলত দুই ভাগে ভাগ করা যায়— যাঁরা সবে প্রথম ব্যবসা শুরু করেছেন, বা ‘স্টার্ট আপ’। এছাড়া যাঁরা ইতিমধ্যে বেশ কয়েকবছর ব্যবসা করছেন, কিন্তু তাঁদের ব্যবসাকে আরও বাড়াতে চান, বা ‘স্কেল আপ’ করতে চান। এমন দুই ধরনের ব্যবসায়ীদের জন্যই বিভিন্ন পরামর্শ রয়েছে উজ্জ্বলবাবুর।
‘স্টার্ট আপ’দের জন্য তাঁর উপদেশ, দুম করে নিজের কোনও চিন্তা বা ‘আইডিয়া’কে নিয়ে ব্যবসা শুরু করতে যাবেন না। এখন প্রতিটি কলেজ পড়ুয়ার এমন কয়েকশো করে আইডিয়া রয়েছে। আগে ঠান্ডা মাথায় ভেবে দেখুন, আপনার এই আইডিয়া নির্দিষ্ট কোনও সমস্যার সমাধান করতে পারে কি না। অথবা আপনি যে পণ্য বা পরিষেবাটি দিতে চলেছেন, তার দাম বাজারে ইতিমধ্যে চালু পণ্য বা পরিষেবার তুলনায় কম রাখতে পারছেন কি না। প্রথমেই ব্যবসা চালু করার জন্য ঋণের খোঁজ না করে, এবং তা খুঁজতে খুঁজতে হতাশ হয়ে না পড়ে, নিজের পণ্য অল্প করে বাজারে আনুন। ক্রেতাদের প্রতিক্রিয়া নিয়ে সমীক্ষা করুন, এবং সেই রিপোর্ট নিয়ে ব্যাঙ্কের কাছে যান। তবে একা একা নয়, চেষ্টা করুন ব্যবসার জন্য একটা দল গড়তে। আর মনে রাখবেন ব্যবসা মানে ম্যারাথন রেসে নামা। তাই দ্রুত লাভের জন্য নয়, ব্যবসার জন্য দীর্ঘমেয়াদি লক্ষ্য স্থির করুন। একজন রোল মডেল ঠিক করুন, যাকে দেখে আপনি উৎসাহ পাবেন। আর একজন ভালো ‘মেন্টর’ ঠিক করুন, যিনি সময়ে-অসময়ে আপনাকে সুপরামর্শ দিতে পারবেন।
‘স্কেল আপ’-এর জন্য যখনই সম্ভব হবে, তখনই ব্যবসার বিভিন্ন দিকে প্রযুক্তির ব্যবহার চালু করুন, অথবা ইতিমধ্যে চালু প্রযুক্তিকে আরও উন্নত করুন। পাশাপাশি মালিক হিসেবে নিজেকেও নিয়মিত ‘আপগ্রেড’ করে যান। এজন্য আপনার ব্যবসা সংক্রান্ত বিষয়ের ভিডিও দেখুন, বিভিন্ন বিজনেস কনফারেন্সে যোগ দিন। অনেকেই পারিবারিক সূত্রে ব্যবসার মালিক হয়ে বসেন। কিন্তু ওই ব্যবসা নিয়ে কোনও প্রশিক্ষণ তাঁদের থাকে না। এমন পরস্থিতি হলে নিজের প্রশিক্ষণের ব্যবস্থা করুন। কর্মীদের জন্যও নিয়মিত প্রশিক্ষণ জরুরি। আর ব্যবসার ক্ষেত্রে সবরকম ‘কালো’ বাদ দিন। সবকিছু পাক্কা হওয়া চাই, দরকার সরকারের সঙ্গে ‘কমপ্লিট কমপ্লায়েন্স’। তা না হলে বর্তমান যুগে অগ্রগতি অসম্ভব। ব্যবসায়ে যাঁরা আপনার পরেই, মানে ‘সেকেন্ড ম্যান’, তেমন সহকর্মী হিসেবে ভালো পেশাদারদের ভালো বেতন দিয়ে রাখুন। এক্ষেত্রে কোনও আপোস করবেন না। আর সিদ্ধান্ত নিন দ্রুত। বিশ্বে বেশিরভাগ লোক ব্যর্থ হন ভুল সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়, আসলে সময়ের মধ্যে তাঁরা কোনও সিদ্ধান্তই নিতে পারেননি বলে।
ব্যবসায়ে ভালো ফল করতে হলে কর্মীদের জন্য উপযুক্ত পুরস্কারের ব্যবস্থা রাখাটা জরুরি। কর্মীর সুবিধা-অসুবিধার দিকটা দেখুন। তবে পুরস্কারের ব্যবস্থাটা তো পকেট থেকে করলে হবে না, ‘চ্যারিটি’ হলে তা দীর্ঘমেয়াদে চলবে না। ব্যবসার ‘সিস্টেম’-এর মধ্যেই সেই পুরস্কারের ব্যবস্থা রাখুন। উদাহরণ হিসেবে ধরা যাক হীরের ব্যবসা। মালিক একটি না-কাটা হীরের জন্য একটা ‘বেস প্রাইস’ বা ন্যূনতম মূল্য ঠিক করে তার ছবি বিভিন্ন কর্মীর কম্পিউটারে পাঠিয়ে দেন। এই বেস প্রাইস গোপন থাকে। কর্মীদের বলা হয়, যিনি সবচেয়ে ভালো কাটিং প্রোগ্রাম করতে পারবেন, মানে ওই হীরে কেটে, পালিশ করে সবচেয়ে বেশি দাম যিনি আনতে পারবেন, তিনি পুরস্কার পাবেন। এক্ষেত্রে বেস প্রাইসের উপর যে মূল্য মেলে, সেটাকেই মালিক কর্মীদের মধ্যে ভাগ করে দেন।
উজ্জ্বলবাবুর মত, ব্যবসাতে সফল হতে গেলে ঝেড়ে ফেলতে হবে ‘মিডিওক্রিটি’ বা মধ্যতন্ত্র। মনে রাখতে হবে, ব্যবসায়ে দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে হয়। এমন ক্ষেত্রে মধ্যমেধা বা মাঝারি চিন্তা টিকে থাকতে পারে না। সুতরাং মধ্যতন্ত্র ঝেড়ে ফেলে পরিষ্কার লক্ষ্য স্থির করে এগিয়ে চলুন। তবে ব্যবসাতে সফল হতে হলে, আমাদের জাতীয় চরিত্রেও কিছু বদল চাই। আমাদের এখানে শিশুদের বড় বেশি আদরে ঘিরে রাখেন বাবা-মায়েরা। বাইরের কাজ বাদই দিন, ঘরের কোনও কাজ করা তারা শেখে না। এমনকী নিজেদের জামা-কাপড়ও তারা পরিষ্কার করে না। এদেশে ক্লাস টেন পাশ করে গিয়েও পড়ুয়ারা ব্যাঙ্কে গিয়ে ডিমান্ড ড্রাফট বানাতে শেখে না। অথচ, বিদেশে ছোটবেলা থেকেই নিজেদের কাজ নিজেরা করতে শিখে যায়। 
28th  July, 2019
প্রয়োজনীয় বিষয়
অপ্টোমেট্রি

বর্ণালী ঘোষ: আমাদের দেশে অপ্টোমেট্রিস্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। হাজার হাজার মানুষ আছেন যাঁদের চোখের যত্ন খুবই প্রয়োজন রয়েছে। আর এক্ষেত্রে এগিয়ে এসেছেন অপ্টোমেট্রিস্টরা।
বিশদ

19th  August, 2019
বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রাম

কেন্দ্রীয় সরকারের সায়েন্স এবং টেকনোলজি মন্ত্রকের বায়ো টেকনোলজি বিভাগ বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করেছে। আবেদন করার শেষ তারিখ ২২ আগস্ট।
বিশদ

19th  August, 2019
গেট (GATE) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, বেঙ্গালুরু এবং সাতটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (মুম্বই, দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়্গপুর, চেন্নাই এবং রুরকি) ন্যাশনাল কোঅর্ডিনেশন বোর্ডের (এনসিবি), জিএটিই, ডিপার্টমেন্ট অব হায়ার এডুকেশন, মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ভারত সরকারের তরফ থেকে গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (জিএটিই) –এর আয়োজন করেছে।
বিশদ

19th  August, 2019
স্কলারশিপ বেড়ে ২০ লাখ

নিট-এ ভালো নম্বর পেয়েও অনেক পড়ুয়া ডাক্তারি পড়ার সুযোগ পান না। এর মূল কারণ ডাক্তারিতে এদেশে এখন প্রায় ৬৩ হাজার আসন থাকলেও, আগ্রহী ছাত্রছাত্রীর সংখ্যা অনেক বেশি। এর মধ্যে আবার ৫০ শতাংশ আসন রয়েছে বেসরকারি কলেজগুলির দখলে, যেখানে ফি-এর হার অত্যাধিক বেশি।  বিশদ

19th  August, 2019
ড্যাশবোর্ড 

এখন প্রত্যেক বাড়িতেই কমবেশি শিশুরা ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করে। অবশ্যই তা তাদের ভবিষ্যতে কেরিয়ারে দক্ষতার কথা ভেবেই। কিন্তু যেসব মা-বাবারা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন তাঁরা কোনওভাবে সন্তানকে বাংলা-নন্দনতত্ত্ব থেকে বঞ্চিত করছেন না তো?  বিশদ

12th  August, 2019
এক ঝলকে 

 কমন অ্যাডমিশন টেস্ট নেওয়া হয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট এবং ফেলো প্রোগ্রামে ভর্তি হওয়ার প্রবেশিকা পরীক্ষা হিসাবে। এছাড়াও এই প্রতিষ্ঠানের বাইরের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই পরীক্ষার নম্বর ব্যবহার করতে পারে তাদের প্রবেশিকা পরীক্ষায়। এই পরীক্ষায় বসার জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে। পরীক্ষা নেওয়া হবে ২৪ নভেম্বর। অন লাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে, চলবে সেপ্টেম্বরের ১৮ তারিখ পর্যন্ত। পরীক্ষার ফি বাবদ ১ হাজার ৯০০ টাকা লাগবে।
বিস্তারিত জানতে দেখতে হবে www.iimcat.ac.in  বিশদ

12th  August, 2019
গতে বাঁধা বিষয়ের বাইরে সেরামিক টেকনোলজি 

বর্ণালী ঘোষ: সেরামিক ইনঅর্গানিক নন-মেটালিক কঠিন একটি পদার্থ। এটি ধাতু বা ধাতু নয় এমন পদার্থর সমাহারে তৈরি হতে পারে। সেরামিক কথাটি এসেছে গ্রিক শব্দ থেকে। যার মানে পটারি। কিন্তু সেরামিকের দুনিয়ায় পটারি ছোট্ট জায়গা ধরে রেখেছে। সেরামিকের ব্যবহার খুবই বৃহৎ আকারে হয়ে থাকে।  বিশদ

12th  August, 2019
যোগ
বদলান জীবন ও জীবনযাত্রা

মানব সভ্যতার ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে যোগ। প্রায় গোটা বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে যোগের প্রভাব। ‘যোগ’ কথাটির অর্থ হল ‘সংযোগ করা’। যোগাভ্যাসের মূলে রয়েছে মন এবং আত্মা। কখনও যোগের মাধ্যমে আত্মার সঙ্গে মনের মিল ঘটানোর হয়, কখনও আবার আলাদা করা হয়। বিশদ

05th  August, 2019
 ভালো কলেজে পড়ার সুযোগ পাননি?
ভেঙে না পড়ে এনপিটিইএল-এ আসুন

 গৌতম মুখোপাধ্যায়: কলেজ এবং বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নতুন পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া এই বছরের মতো প্রায় শেষ হয়ে এল। দ্বাদশের পাঠ সদ্য শেষ করে আসা পড়ুয়া এবং তাঁদের পরিবারে এখন রকমারি প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকে দারুণ উচ্ছ্বসিত।
বিশদ

05th  August, 2019
টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের
সমাবর্তন অনুষ্ঠান

  নিউটাউনের বিশ্ব বাংলা কনেভেনশন সেন্টারে সম্প্রতি টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই বছরের সমাবর্তন অনুষ্ঠিত হয়। যেভাবে এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন শিল্প সংস্থার সঙ্গে নানা যৌথ উদ্যোগে এগিয়ে যাচ্ছে তাতে সন্তোষ প্রকাশ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজ্যের তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

05th  August, 2019
ইংরেজি নিয়ে শহরে আন্তর্জাতিক সম্মেলন

 ইংরেজি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হল। গত ২৫ থেকে ২৭ জুলাই হয় এই সম্মেলন। ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম)-এর বেসিক সায়েন্স এবং হিউম্যানিটিজ বিভাগ এই সম্মেলনের আয়োজন করেছিল। দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রতিনিধিরা এতে যোগ দিয়েছিলেন। বিশদ

05th  August, 2019
ইএসআই হাসপাতালে জিএনএম নার্সিং কোর্সে ভর্তি

রাজ্য শ্রমমন্ত্রকের অধীন মানিকতলা এবং শিয়ালদহের ইএসআই হাসপতালের নার্সিং স্কুলে জেনারেল নার্সিং অ্যান্ড মিডিওয়াইফারি কোর্সে ভর্তি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনপত্র জমা নেওয়া হবে ১০ আগস্ট পর্যন্ত।  
বিশদ

29th  July, 2019
এমএসএমই – টুল রুম কলকাতা স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণ দিচ্ছে 

কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অব মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) কেন্দ্রীয় সরকারি সংস্থায় বিনামূল্যে স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাসেস ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনবিসিএফডিসি) দক্ষতা বৃদ্ধির কোর্সগুলির অধীনে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিশদ

29th  July, 2019
পড়ার বিষয় মৎস্যবিজ্ঞান 

কথায় বলে মাছে ভাতে বাঙালি। ভোজনরসিক বাঙালির রসনা তৃপ্তিতে মাছ না হলে চলে না। বিশ্বে মাছ উৎপাদনে ভারতের স্থান দ্বিতীয়। তবে এখন আর শুধু বাঙালিরা নন, সারা ভারত এমনকী বিদেশেও ভারতে উৎপাদিত মাছের বিরাট বাজার রয়েছে। বিদেশে মাছ রপ্তানিও উত্তরোত্তর বাড়ছে।  
বিশদ

29th  July, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...

 ইসলামাবাদ, ২২ আগস্ট (পিটিআই): সেপ্টেম্বরে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন চলাকালীন নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিলেন ইমরান খান। কাশ্মীর ইস্যুকে সামনে রেখে তাঁর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের নেতা-কর্মীদের এই নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
হলদিয়ায় প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ১
 

সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নামে আট লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

04:01:36 PM

হাওড়ায় নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১ 
এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার অভিযুক্ত। বৃহস্পতিবার রাতে হাওড়ার শ্যামপুর ...বিশদ

03:49:00 PM

লুধিয়ানায় সাইকেল মার্কেট এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড 

02:28:00 PM

চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩
চাকরি পাইয়ে দেবার নাম করে ৩৭ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

02:17:00 PM

৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:00 PM