Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

যোগ
বদলান জীবন ও জীবনযাত্রা

 লিখেছেন এনএসএইচএম নলেজ ক্যাম্পাসের (কলকাতা) স্কুল অব হেলথ সায়েন্সেস বিভাগের সহকারী অধ্যাপক নীলাঞ্জন সরকার।

মানব সভ্যতার ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে যোগ। প্রায় গোটা বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে যোগের প্রভাব। ‘যোগ’ কথাটির অর্থ হল ‘সংযোগ করা’। যোগাভ্যাসের মূলে রয়েছে মন এবং আত্মা। কখনও যোগের মাধ্যমে আত্মার সঙ্গে মনের মিল ঘটানোর হয়, কখনও আবার আলাদা করা হয়।
নির্দিষ্ট সময়ের উপর নির্ভর করে যোগকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। সেই ভাগগুলি হল—
 প্রি ক্লাসিক্যাল যোগা— হিন্দু ও বৌদ্ধধর্মে প্রভাব দেখা যায় এই সময়ের যোগে। এই যোগের মাধ্যমে মন ও আত্মার মিলন ঘটানো হতো।
 ক্লাসিক্যাল যোগা—অষ্টগুণ পথের এবং যোগ সূত্র নীতি ছিল এই পর্যায়ের যোগের মূল বৈশিষ্ট্য। আত্মাকে শুদ্ধ করার জন্য মন এবং শরীরকে আলাদা করাই ছিল এই স্তরের যোগের মূল উদ্দেশ্য।
 পোস্ট ক্লাসিক্যাল যোগা— প্রাচীন যোগের বিভিন্ন পদ্ধতি এবং নীতিগুলিকে এখনকার জীবনযাত্রায় জড়িয়ে ফেলাটাই এই যোগের মূল কাজ। পঞ্চগুণ পথে বিভিন্ন যোগাসন, ধ্যান এবং খাদ্যাভ্যাসের মাধ্যমে মানুষের জীবনকে পরিপূর্ণ করে তোলাই এই যোগের উদ্দেশ্য।
প্রাচীন ঋষি থেকে আজকে যুগ পর্যন্ত যোগের বিভিন্ন ধরন তৈরি হয়েছে। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল—
 ভক্তি যোগ— এক্ষেত্রে যোগের আধ্যাত্মিক বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়। তাই এই ধরনের যোগাভ্যাসে কঠিন শারীরিক অভ্যাস থাকে না বললেই চলে। যোগের পথে পা বাড়িয়ে চূড়ান্ত আধ্যাত্মিকতাকে খুঁজে পাওয়াই এই যোগের মূল লক্ষ্য।
 কর্ম যোগ— ব্যক্তির জীবনে নিয়মানুবর্তিতা আনার বিষয়টিই এই যোগে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হয়। কর্ম যোগে ব্যক্তিকে নিজের থেকে বের করে গোটা ব্রহ্মাণ্ডের সঙ্গে মিশিয়ে দেওয়ার চেষ্টা চলে।
 জ্ঞান যোগ— জ্ঞানের চতুর্থ স্তম্ভের নিয়ম মেনেই এই যোগ করা হয়। শরীরে সঙ্গে মন এবং আত্মাকে মিলিয়ে দেওয়াই এই যোগের উদ্দেশ্য।
 রাজ যোগ— এই যোগের মাধ্যমে ব্যক্তি মানসিক নিয়ন্ত্রণ আনতে পারেন। ভারসাম্য পূর্ণ জীবনযাপন করার জন্য রাজ যোগ অত্যন্ত উপযোগী। বিভিন্ন আসন ও ধ্যানের মাধ্যমে ব্যক্তির চিন্তার উপর নিয়ন্ত্রণ আনতে পারে এই যোগ।
 ক্রিয়া যোগ— অন্যতম প্রাচীন যোগ পদ্ধতি হল ক্রিয়া যোগ। জ্ঞানলাভের অন্যতম পথ হল এই যোগ।
তবে এখন বিশ্বব্যাপী যোগের জনপ্রিয়তায় বেশকিছু সমস্যা দেখা দিয়েছে। পাশ্চাত্যের দেশগুলিতে হট যোগা এবং বিয়ার যোগার মতো বেশকিছু বিষয়কে যোগ হিসেবে দেখানো হচ্ছে। তবে সত্যি বলতে, এর মাধ্যমে বিভ্রান্তি ছাড়া আর কিছুই ছড়ানো হচ্ছে না। তাই এই ধরনের যোগার জনপ্রিয়তা বৃদ্ধির ফলে আখেরে মানুষ সমস্যারই সম্মুখীন হচ্ছেন। কিন্তু আসল যোগ সম্পূর্ণ অন্য কথা বলে। নির্ভেজাল যোগশাস্ত্র নিয়ে নিয়মিত পড়াশোনা চালানো দরকার।
অতীতের তুলনায় এখন মানুষ অনেক বেশি স্বাস্থ্য সচেতন হয়েছে। আর মানুষকে শারীরিক এবং মানসিক দুই দিক দিয়েই সুস্থ রাখতে পারে যোগ। যোগের উপকারিতার বিষয়টিকে সম্মান জানিয়ে গোটা বিশ্ব জুড়ে ২১ জুন যোগ দিবস পালিত হয়। তাই যোগের প্রতি মানুষের ঝোঁক দিনদিন আরও বাড়ছে। আর যোগের এই বাড়বাড়ন্তের ফলেই সারা পৃথিরী জুড়ে যোগ প্রশিক্ষকের চাহিদাও অনেক গুণ বেড়েছে। তাই এই সুবর্ণ সুযোগ কাজে লাগিয়ে যোগের উপর বিএসসি এবং এমএসসি ডিগ্রি করে নিজের কেরিয়ারকে সঠিক পথে চালনা করা যেতেই পারে।
যোগায় কেরিয়ার
 রিসার্চ অফিসার-যোগা এবং ন্যাচেরোপ্যাথি
 যোগা অ্যারোবিকস ইনস্ট্রাকটর
 আয়ুর্বেদ চিকিৎসকের সহকারী
 যোগ প্রশিক্ষক
 যোগ শিক্ষক
 হোলিস্টিক কাউন্সেলর
 যৌগিক বিজ্ঞানের রিসার্চ অফিসার
 সহকারী যোগা থেরাপিস্ট
 ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সহকারী
 যোগা থেরাপিস্ট
 থেরাপিস্ট এবং ন্যাচেরোপ্যাথ
 হেলথ ক্লাবের প্রশিক্ষক)
সমস্ত দিক পর্যালোচনা করে বলা যায়, যোগশিক্ষার জন্য প্রকৃত প্রশিক্ষণ এবং প্রশিক্ষকের দরকার। যোগশিক্ষায় বিএসসি এবং এমএসসি কোর্সগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। এতএব যোগ বিষয়ে গভীরে জানেন এমন পেশাদার লোকের প্রয়োজনীয়তা বাড়ছে। একটা কথা বলা দরকার যে, সুস্বাস্থ্য বজায় রাখতে ও সার্বিকভাবে ভালো থাকতে যোগের অবদানের সঙ্গে বিবর্ধনও প্রয়োজন। তাই এক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে শিক্ষিত গবেষকের চাহিদাও। আরও একটা বড় ব্যাপার হল, যোগ শিক্ষা শেষ হওয়ার পর সরকারি বা বেসরকারি সংস্থার মুখাপেক্ষী হওয়ার দরকার পড়ে না। নিজেও স্বতন্ত্রভাবে কাজ করা যায় বিশ্বের যে কোনও প্রান্তে! ছাত্রছাত্রীদের জন্য কোর্সের শেষে প্লেসমেন্টের নিশ্চয়তাও দেওয়া হচ্ছে যাতে তাঁরা সমাজের সর্বস্তরে স্বাস্থ্যের সার্বিক উন্নতিতে নিয়োজিত হতে পারে।
05th  August, 2019
প্রয়োজনীয় বিষয়
অপ্টোমেট্রি

বর্ণালী ঘোষ: আমাদের দেশে অপ্টোমেট্রিস্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। হাজার হাজার মানুষ আছেন যাঁদের চোখের যত্ন খুবই প্রয়োজন রয়েছে। আর এক্ষেত্রে এগিয়ে এসেছেন অপ্টোমেট্রিস্টরা।
বিশদ

19th  August, 2019
বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রাম

কেন্দ্রীয় সরকারের সায়েন্স এবং টেকনোলজি মন্ত্রকের বায়ো টেকনোলজি বিভাগ বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করেছে। আবেদন করার শেষ তারিখ ২২ আগস্ট।
বিশদ

19th  August, 2019
গেট (GATE) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, বেঙ্গালুরু এবং সাতটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (মুম্বই, দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়্গপুর, চেন্নাই এবং রুরকি) ন্যাশনাল কোঅর্ডিনেশন বোর্ডের (এনসিবি), জিএটিই, ডিপার্টমেন্ট অব হায়ার এডুকেশন, মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ভারত সরকারের তরফ থেকে গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (জিএটিই) –এর আয়োজন করেছে।
বিশদ

19th  August, 2019
স্কলারশিপ বেড়ে ২০ লাখ

নিট-এ ভালো নম্বর পেয়েও অনেক পড়ুয়া ডাক্তারি পড়ার সুযোগ পান না। এর মূল কারণ ডাক্তারিতে এদেশে এখন প্রায় ৬৩ হাজার আসন থাকলেও, আগ্রহী ছাত্রছাত্রীর সংখ্যা অনেক বেশি। এর মধ্যে আবার ৫০ শতাংশ আসন রয়েছে বেসরকারি কলেজগুলির দখলে, যেখানে ফি-এর হার অত্যাধিক বেশি।  বিশদ

19th  August, 2019
ড্যাশবোর্ড 

এখন প্রত্যেক বাড়িতেই কমবেশি শিশুরা ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করে। অবশ্যই তা তাদের ভবিষ্যতে কেরিয়ারে দক্ষতার কথা ভেবেই। কিন্তু যেসব মা-বাবারা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন তাঁরা কোনওভাবে সন্তানকে বাংলা-নন্দনতত্ত্ব থেকে বঞ্চিত করছেন না তো?  বিশদ

12th  August, 2019
এক ঝলকে 

 কমন অ্যাডমিশন টেস্ট নেওয়া হয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট এবং ফেলো প্রোগ্রামে ভর্তি হওয়ার প্রবেশিকা পরীক্ষা হিসাবে। এছাড়াও এই প্রতিষ্ঠানের বাইরের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই পরীক্ষার নম্বর ব্যবহার করতে পারে তাদের প্রবেশিকা পরীক্ষায়। এই পরীক্ষায় বসার জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে। পরীক্ষা নেওয়া হবে ২৪ নভেম্বর। অন লাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে, চলবে সেপ্টেম্বরের ১৮ তারিখ পর্যন্ত। পরীক্ষার ফি বাবদ ১ হাজার ৯০০ টাকা লাগবে।
বিস্তারিত জানতে দেখতে হবে www.iimcat.ac.in  বিশদ

12th  August, 2019
গতে বাঁধা বিষয়ের বাইরে সেরামিক টেকনোলজি 

বর্ণালী ঘোষ: সেরামিক ইনঅর্গানিক নন-মেটালিক কঠিন একটি পদার্থ। এটি ধাতু বা ধাতু নয় এমন পদার্থর সমাহারে তৈরি হতে পারে। সেরামিক কথাটি এসেছে গ্রিক শব্দ থেকে। যার মানে পটারি। কিন্তু সেরামিকের দুনিয়ায় পটারি ছোট্ট জায়গা ধরে রেখেছে। সেরামিকের ব্যবহার খুবই বৃহৎ আকারে হয়ে থাকে।  বিশদ

12th  August, 2019
 ভালো কলেজে পড়ার সুযোগ পাননি?
ভেঙে না পড়ে এনপিটিইএল-এ আসুন

 গৌতম মুখোপাধ্যায়: কলেজ এবং বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নতুন পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া এই বছরের মতো প্রায় শেষ হয়ে এল। দ্বাদশের পাঠ সদ্য শেষ করে আসা পড়ুয়া এবং তাঁদের পরিবারে এখন রকমারি প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকে দারুণ উচ্ছ্বসিত।
বিশদ

05th  August, 2019
টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের
সমাবর্তন অনুষ্ঠান

  নিউটাউনের বিশ্ব বাংলা কনেভেনশন সেন্টারে সম্প্রতি টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই বছরের সমাবর্তন অনুষ্ঠিত হয়। যেভাবে এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন শিল্প সংস্থার সঙ্গে নানা যৌথ উদ্যোগে এগিয়ে যাচ্ছে তাতে সন্তোষ প্রকাশ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজ্যের তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

05th  August, 2019
ইংরেজি নিয়ে শহরে আন্তর্জাতিক সম্মেলন

 ইংরেজি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হল। গত ২৫ থেকে ২৭ জুলাই হয় এই সম্মেলন। ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম)-এর বেসিক সায়েন্স এবং হিউম্যানিটিজ বিভাগ এই সম্মেলনের আয়োজন করেছিল। দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রতিনিধিরা এতে যোগ দিয়েছিলেন। বিশদ

05th  August, 2019
ইএসআই হাসপাতালে জিএনএম নার্সিং কোর্সে ভর্তি

রাজ্য শ্রমমন্ত্রকের অধীন মানিকতলা এবং শিয়ালদহের ইএসআই হাসপতালের নার্সিং স্কুলে জেনারেল নার্সিং অ্যান্ড মিডিওয়াইফারি কোর্সে ভর্তি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনপত্র জমা নেওয়া হবে ১০ আগস্ট পর্যন্ত।  
বিশদ

29th  July, 2019
এমএসএমই – টুল রুম কলকাতা স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণ দিচ্ছে 

কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অব মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) কেন্দ্রীয় সরকারি সংস্থায় বিনামূল্যে স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাসেস ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনবিসিএফডিসি) দক্ষতা বৃদ্ধির কোর্সগুলির অধীনে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিশদ

29th  July, 2019
পড়ার বিষয় মৎস্যবিজ্ঞান 

কথায় বলে মাছে ভাতে বাঙালি। ভোজনরসিক বাঙালির রসনা তৃপ্তিতে মাছ না হলে চলে না। বিশ্বে মাছ উৎপাদনে ভারতের স্থান দ্বিতীয়। তবে এখন আর শুধু বাঙালিরা নন, সারা ভারত এমনকী বিদেশেও ভারতে উৎপাদিত মাছের বিরাট বাজার রয়েছে। বিদেশে মাছ রপ্তানিও উত্তরোত্তর বাড়ছে।  
বিশদ

29th  July, 2019
‘স্বয়ম’-এ রেজিস্ট্রেশন ৫ আগস্ট পর্যন্ত 

কেন্দ্রীয় সরকারের ‘স্বয়ম’ উদ্যোগে বিনামূল্যে বিভিন্ন ধরনের অনলাইন কোর্সে ভর্তির জন্য রেজিস্ট্রেশন চালু থাকছে আজ ২৯ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত। দেশের সেরা সব শিক্ষা প্রতিষ্ঠানের- যেমন নানা আইআইটি, আইআইএসসি, আইআইএসইআর- শিক্ষকদের মাধ্যমে শিক্ষা দেওয়া হয়।  
বিশদ

29th  July, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জ শহরের ভট্টপাড়ায় ভাগীরথীর পাশে সবুজে ঘেরা পরিবেশে ভবঘুরেদের জন্য চারতলা ঝাঁ চকচকে আবাসন তৈরি হলেও তা এখন ফাঁকা পড়ে। ৫০শয্যার ‘ভালোবাসা’য় চলতি বছরের প্রথম থেকেই শহর বা পুরসভা এলাকার ভবঘুরেদের নিয়মিত থাকা-খাওয়ার কথা থাকলেও তাঁদের দেখা নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লুধিয়ানায় সাইকেল মার্কেট এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড 

02:28:00 PM

চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩
চাকরি পাইয়ে দেবার নাম করে ৩৭ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

02:17:00 PM

৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদাম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:37 PM

কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ 
কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৫ জন। জানা ...বিশদ

01:15:00 PM

পাকিস্তানকে বর্ধিত কালো তালিকাভুক্ত করল এফএটিএফ

12:27:00 PM