Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

গতে বাঁধা বিষয়ের বাইরে সেরামিক টেকনোলজি 

বর্ণালী ঘোষ: সেরামিক ইনঅর্গানিক নন-মেটালিক কঠিন একটি পদার্থ। এটি ধাতু বা ধাতু নয় এমন পদার্থর সমাহারে তৈরি হতে পারে। সেরামিক কথাটি এসেছে গ্রিক শব্দ থেকে। যার মানে পটারি। কিন্তু সেরামিকের দুনিয়ায় পটারি ছোট্ট জায়গা ধরে রেখেছে। সেরামিকের ব্যবহার খুবই বৃহৎ আকারে হয়ে থাকে।
সেরামিক ব্যবহার করা হয়
আর্দেনওয়ার– এভাবে ব্যবহার হয়ে আসছে বহু প্রাচীন সময় থেকে। মাটিকে তুলনামূলক কম তাপমাত্রায় পুড়িয়ে বাসনপত্র তৈরি করা হয়। তাতে নানা পদার্থ ব্যবহার করে আবার পুড়ানো হয়।
স্টোনওয়্যার– তুলনামূলক উচ্চ তাপমাত্রায় মাটিকে পুড়িয়ে কাচের মতো বাসন তৈরি করা হয়। এগুলি রান্নার জন্য, বেকিংয়ের জন্য এবং সার্ভিং ডিস হিসাবে ব্যবহার করা হয়।
পোর্সেলিং– ভীষণ রকমের শক্ত সাদা সেরামিক। প্রথম দিকে চীনে এর ব্যবহার দেখা গিয়েছে তাও প্রায় খ্রিস্টপূর্ব ১৬০০ অব্দ থেকে ৬০০ খ্রিস্টাব্দ পর্যন্ত। এগুলি মূলতঃ প্লেট, কাপ, ফুলের পট এবং শিল্পকলায় ব্যবহার হতো। আরবের ব্যবসায়ীদের কাছে এগুলি খুবই মূল্যবান ছিল। পোর্সেলিং বানানো হয় সামান্য পরিমাণ কাচ, খনিজ পদার্থ, গ্রানাইট, সাদা কেওলিন মাটি মিশিয়ে উচ্চ তাপমাত্রায়।
বোন চায়না– তুলনামূলকভাবে এটি বানানো সহজ, পোর্সেলিংয়ের চেয়ে শক্ত এবং মজবুত। সেরামিকের মিশ্রণে থাকে গবাদি পশুর হাড়ের ছাই, কিছু খনিজ পদার্থ এবং পরিশুদ্ধ বালি।
এখন সেরামিক হিসাবে ব্যবহার হচ্ছে শুধুমাত্র মাটি নয়, এতে হিসাবে থাকছে অক্সাইড বা ননঅক্সাইড পদার্থর সমন্বয়। যেমন অ্যালুমিনিয়াম এবং জারকোনিয়া, ননঅক্সাইডের মধ্যে কার্বইডস, বোরাইডস, নাইট্রাইডস প্রভৃতি রয়েছে।
আধুনিক সেরামিক - বিভিন্ন ধরনের কাজে ব্যবহার করা হচ্ছে নতুন ধরনের সেরামিক। বৃহৎ শিল্পে ব্যবহার করা হয়, এয়ারোস্পেস, ইলেক্ট্রনিক্স, অটোমেটিভ এবং নানান ক্ষেত্রে ব্যবহার করা হয়।
আবার আধুনিক মেডিসিনেও এর ব্যবহার এবং গুরুত্ব বেড়েছে। বায়োসেরামিক হিসাবে ব্যবহার হচ্ছে। কৃত্রিম হাঁটু, নকল দাঁত প্রভৃতিতে এর ব্যবহার দেখা যায়।
এইভাবে সেরামিকের যে পরিবর্তন এসেছে তার পিছনে রয়েছেন সেরামিক টেকনোলজিস্টদের অবদান। সেরামিক টেকনোলজিস্টরা সেরামিক নিয়ে পড়াশোনা, রিসার্চ করে থাকেন। প্রকৃত অর্থে সেরামিক টেকনোলজিস্টরা ইন-অর্গানিক এবং নন-মেটালিক মেটিরিয়াল নিয়ে কাজ করে থাকেন।
কেমিস্ট্রি, ফিজিক্স এবং ইঞ্জিনিয়ারিং একসঙ্গে প্রয়োগ করে সেরামিককে আরও উন্নত বা মানব কল্যাণে বেশি করে কীভাবে কাজে লাগানো যায়, সেদিকে নজর রাখেন এই টেকনোলজিস্টরা। আবার সেরামিক প্ল্যান্ট কোথায়, কীভাবে তৈরি করা হবে, পোর্সেলিন, কাচ, রিফ্রেকটর, ইনসুলেটরস, এনামেল, সিমেন্ট তৈরি কীভাবে করা হবে এগুলিও দেখেন।  সেরামিক টেকনোলজির প্রয়োগ দেখা যায় ফাইবার অবটিক্স ডিভাইস, মাইক্রোপ্রসেসর এবং সোলার প্যানেল এর মতো অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলিতেও।
স্বাস্থ্য পরিষেবাতেও সেরামিকের প্রবেশ ঘটেছে। সেরামিক দাঁত, হাড়, সার্জারির জন্য প্রয়োজন হচ্ছে, ফাইবার অপটিক্স কেবল, সেরামিক সুপার কনডাক্টরস, লেজার বা আরও বিভিন্ন রকমের সামগ্রীতে ব্যবহার হচ্ছে সেরামিকের।
সেরামিক নিয়ে পড়তে গেলে এ রাজ্য থেকে করে নেওয়া যায় বি টেক। এ রাজ্য থেকে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি ইউনিভার্সিটির অনুমোদন নিয়ে যে বিষয়গুলি নিয়ে পড়ানো হয় তার মধ্যে রয়েছে সেরামিক টেকনোলজি। হায়ার সেকেন্ডারি পর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়ে পড়ে নেওয়া যায় সেরামিক টেকনোলজি।
সেরামিক টেকনোলজি নিয়ে পড়ার পর কেরিয়ার হিসাবেও ভালো সুযোগ পাওয়া যায়।
মেডিসিন, মাইনিং, এয়ারোস্পেস, ফুড এবং কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ইলেক্ট্রনিক্স, রিফাইনারির মতো জায়গায় কাজের সুযোগ রয়েছে।
গ্র্যাজুয়েশন স্তরে পড়াশোনা করা থাকলে বেসরকারি বৃহৎ শিল্পে কাজের সুযোগ রয়েছে। সেরামিক ওয়্যার উৎপাদন সংস্থাগুলি সেরামিক টেকনোলজিস্টদের কাজের সুযোগ দিয়ে থাকে।
সাধারণত সেরামিক ইন্ডাস্ট্রিতে দুই ধরনের কর্মী প্রয়োজন হয়, সেরামিক টেকনোলজিস্ট এবং সেরামিক ডিজাইনার। সেরামিক ডিজাইনাররা বালি, কাদা এবং সেরামিক মেটিরিয়াল নিয়ে কাজ করে। সেখানে সেরামিক টেকনোলজিস্টরা সেরামিকের জটিল রাসায়নিক প্রক্রিয়া নিয়ে কাজ করে।
সেরামিক নিয়ে বি টেক করে নিজস্ব ব্যবসা তৈরি করা যায় আবার সুযোগ মেলে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন, ডিফেন্স, মেটালার্জিক্যাল রিসার্চ ল্যাবরেটরি, ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার এর মতো সুবিখ্যাত বড় বড় প্রতিষ্ঠানে।
মূলত কাজের জগৎ বলতে রয়েছে –
গবেষণা: নতুনের আবিষ্কার পুরনোকে সরিয়ে। তার জন্য সেরামিক তৈরির অক্সাইডের উপর নানান রাসায়নিক বিক্রিয়া, তাপের প্রয়োগ এর ফলে পরিবর্তন কী হচ্ছে, এই রকম নানা জটিল গবেষণা চালিয়ে যাওয়া যায়।
ডিজাইন: শুধু সেরামিক পণ্যর ডিজাইন নয়, যেসব মেশিনারি, টুল পণ্য তৈরিতে ব্যবহার করা হয় সেই সকল দ্রব্যের উৎপাদন, গঠনের পরিবর্তন করে পণ্য এর গঠন পরিবর্তন করার জন্য ডিজাইন করা, এটিও সেরামিক টেকনোলজিস্টরা করে থাকেন।
প্রোডাকশন: বিভিন্ন রকমের পণ্য উৎপাদন সংস্থায় প্রোডাকশন দেখভালের জন্য এবং উন্নত প্রোডাকশন যাতে হয় সেদিকটি দেখার জন্য সেরামিক টেকনোলজিস্টদের প্রয়োজন হয়।
টেস্টিং: যে পণ্য উৎপাদন হবে তার সকল বৈশিষ্ট্য সঠিকভাবে মজুত রয়েছে কিনা, সঠিক মিশ্রনের ব্যবহার হয়েছে কিনা সেগুলি টেস্টিং করে সেরামিক টেকনোলজিস্টরা।  
12th  August, 2019
ড্যাশবোর্ড 

এখন প্রত্যেক বাড়িতেই কমবেশি শিশুরা ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করে। অবশ্যই তা তাদের ভবিষ্যতে কেরিয়ারে দক্ষতার কথা ভেবেই। কিন্তু যেসব মা-বাবারা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন তাঁরা কোনওভাবে সন্তানকে বাংলা-নন্দনতত্ত্ব থেকে বঞ্চিত করছেন না তো?  বিশদ

12th  August, 2019
এক ঝলকে 

 কমন অ্যাডমিশন টেস্ট নেওয়া হয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট এবং ফেলো প্রোগ্রামে ভর্তি হওয়ার প্রবেশিকা পরীক্ষা হিসাবে। এছাড়াও এই প্রতিষ্ঠানের বাইরের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই পরীক্ষার নম্বর ব্যবহার করতে পারে তাদের প্রবেশিকা পরীক্ষায়। এই পরীক্ষায় বসার জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে। পরীক্ষা নেওয়া হবে ২৪ নভেম্বর। অন লাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে, চলবে সেপ্টেম্বরের ১৮ তারিখ পর্যন্ত। পরীক্ষার ফি বাবদ ১ হাজার ৯০০ টাকা লাগবে।
বিস্তারিত জানতে দেখতে হবে www.iimcat.ac.in  বিশদ

12th  August, 2019
যোগ
বদলান জীবন ও জীবনযাত্রা

মানব সভ্যতার ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে যোগ। প্রায় গোটা বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে যোগের প্রভাব। ‘যোগ’ কথাটির অর্থ হল ‘সংযোগ করা’। যোগাভ্যাসের মূলে রয়েছে মন এবং আত্মা। কখনও যোগের মাধ্যমে আত্মার সঙ্গে মনের মিল ঘটানোর হয়, কখনও আবার আলাদা করা হয়। বিশদ

05th  August, 2019
 ভালো কলেজে পড়ার সুযোগ পাননি?
ভেঙে না পড়ে এনপিটিইএল-এ আসুন

 গৌতম মুখোপাধ্যায়: কলেজ এবং বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নতুন পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া এই বছরের মতো প্রায় শেষ হয়ে এল। দ্বাদশের পাঠ সদ্য শেষ করে আসা পড়ুয়া এবং তাঁদের পরিবারে এখন রকমারি প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকে দারুণ উচ্ছ্বসিত।
বিশদ

05th  August, 2019
টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের
সমাবর্তন অনুষ্ঠান

  নিউটাউনের বিশ্ব বাংলা কনেভেনশন সেন্টারে সম্প্রতি টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই বছরের সমাবর্তন অনুষ্ঠিত হয়। যেভাবে এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন শিল্প সংস্থার সঙ্গে নানা যৌথ উদ্যোগে এগিয়ে যাচ্ছে তাতে সন্তোষ প্রকাশ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজ্যের তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

05th  August, 2019
ইংরেজি নিয়ে শহরে আন্তর্জাতিক সম্মেলন

 ইংরেজি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হল। গত ২৫ থেকে ২৭ জুলাই হয় এই সম্মেলন। ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম)-এর বেসিক সায়েন্স এবং হিউম্যানিটিজ বিভাগ এই সম্মেলনের আয়োজন করেছিল। দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রতিনিধিরা এতে যোগ দিয়েছিলেন। বিশদ

05th  August, 2019
ইএসআই হাসপাতালে জিএনএম নার্সিং কোর্সে ভর্তি

রাজ্য শ্রমমন্ত্রকের অধীন মানিকতলা এবং শিয়ালদহের ইএসআই হাসপতালের নার্সিং স্কুলে জেনারেল নার্সিং অ্যান্ড মিডিওয়াইফারি কোর্সে ভর্তি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনপত্র জমা নেওয়া হবে ১০ আগস্ট পর্যন্ত।  
বিশদ

29th  July, 2019
এমএসএমই – টুল রুম কলকাতা স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণ দিচ্ছে 

কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অব মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) কেন্দ্রীয় সরকারি সংস্থায় বিনামূল্যে স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাসেস ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনবিসিএফডিসি) দক্ষতা বৃদ্ধির কোর্সগুলির অধীনে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিশদ

29th  July, 2019
পড়ার বিষয় মৎস্যবিজ্ঞান 

কথায় বলে মাছে ভাতে বাঙালি। ভোজনরসিক বাঙালির রসনা তৃপ্তিতে মাছ না হলে চলে না। বিশ্বে মাছ উৎপাদনে ভারতের স্থান দ্বিতীয়। তবে এখন আর শুধু বাঙালিরা নন, সারা ভারত এমনকী বিদেশেও ভারতে উৎপাদিত মাছের বিরাট বাজার রয়েছে। বিদেশে মাছ রপ্তানিও উত্তরোত্তর বাড়ছে।  
বিশদ

29th  July, 2019
‘স্বয়ম’-এ রেজিস্ট্রেশন ৫ আগস্ট পর্যন্ত 

কেন্দ্রীয় সরকারের ‘স্বয়ম’ উদ্যোগে বিনামূল্যে বিভিন্ন ধরনের অনলাইন কোর্সে ভর্তির জন্য রেজিস্ট্রেশন চালু থাকছে আজ ২৯ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত। দেশের সেরা সব শিক্ষা প্রতিষ্ঠানের- যেমন নানা আইআইটি, আইআইএসসি, আইআইএসইআর- শিক্ষকদের মাধ্যমে শিক্ষা দেওয়া হয়।  
বিশদ

29th  July, 2019
আইন নিয়ে পড়া 
বর্ণালী ঘোষ

সামাজিক প্রতিষ্ঠানগুলি বেশ কিছু নিয়ম রীতির মধ্যে থাকে। এই নিয়ম লঙ্ঘনের প্রতিকার করতেই মানুষকে আইনের আশ্রয় নিতে হয়। বহু বিষয় আছে যেগুলি নিয়ে আমরা খুব একটা সচেতন নয়। কিন্তু এগুলি সবই তৈরি হয়েছে সামাজিক শান্তি বজায় রাখতে।  
বিশদ

29th  July, 2019
এগতে হবে অঙ্ক না কষেই 

কৌলিক ঘোষ: যাবতীয় বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর আবার যথারীতি ক্লাস শুরুও হয়ে গিয়েছে। যারা মাধ্যমিক সহ অন্যান্য বোর্ডের দশম মান উত্তীর্ণ করল, তারা ১০+২ পড়াশোনা শুরু করেছে, আর যারা ১০+২ পাশ করল তারা শুরু করল কলেজ জীবন।   বিশদ

28th  July, 2019
ইন্টারভিউতে বাজিমাৎ
করবেন কীভাবে? 

ছোটখাট একটি ঘর। ঘরের একপাশে বসে আছেন নিয়োগকর্তা। একাই। তথ্যপ্রযুক্তি সংস্থার কর্ণধার। ঘরের একপাশে একটি হোয়াইট বোর্ড। তার পাশে রাখা কয়েকটি মার্কার আর ডাস্টার। এক এক করে ঢুকছে ইন্টারভিউ প্রার্থী।  বিশদ

28th  July, 2019
ব্যবসায় সাফল্য পেতে বাদ দিন ‘মধ্যতন্ত্র’, সিদ্ধান্ত নিন দ্রুত আর কর্মীদের দিন পুরস্কার 

গৌতম মুখোপাধ্যায়: নিজের মতো ব্যবসা করব— যৌবনের শুরুতে এই কথাটা ভাবতে ভালোবাসেন অনেক বাঙালিই। কিন্তু শেষ পর্যন্ত আর সাহস করে সেই কাজটা করা হয়ে ওঠে না। চাকরির পরীক্ষা আর ইন্টারভিউ খোঁজার স্রোতে গা ভাসিয়ে দেন তাঁরা।  বিশদ

28th  July, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নয়াদিল্লির এইমস-এ আগুন
নয়াদিল্লির এইমস -এ আগুন। ঘটনাটি ঘটে আজ বিকাল ৫টা নাগাদ। ...বিশদ

17-08-2019 - 05:47:48 PM

ভাইকে নিয়ে স্বামীকে খুন, যাবজ্জীবন কারাদণ্ড 
ভাইকে সঙ্গে নিয়ে স্বামীকে খুনের ঘটনায় দু’জনকেই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ...বিশদ

17-08-2019 - 04:09:34 PM

জলমগ্ন শহর, পুরকর্মীদের ছুটি বাতিল 
টানা বৃষ্টিতে কার্যত জলের নীচে মহানগর। ব্যাহত হচ্ছে জনজীবন। দ্রুত ...বিশদ

17-08-2019 - 02:13:11 PM

ট্রাকে ধাক্কা যাত্রীবোঝাই বাসের, জখম ২০ 
গভীর রাতে দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে ধাক্কা যাত্রীবোঝাই বাসের। ঘটনায় ...বিশদ

17-08-2019 - 01:55:28 PM

ভুয়ো পরিচয় দিয়ে লক্ষ লক্ষ টাকার প্রতারণা, ধৃত অবসরপ্রাপ্ত সরকারি কর্মী 
সচিব পদমার্যাদার অফিসার পরিচয় দিয়ে বিভিন্ন সরকারি কর্মীদের লক্ষ লক্ষ ...বিশদ

17-08-2019 - 01:07:00 PM

সঙ্কটে জেটলি, রাখা হল লাইফ সাপোর্টে 
আরও সঙ্কটে অরুণ জেটলি। এদিন সকাল থেকে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে ...বিশদ

17-08-2019 - 12:57:58 PM