Bartaman Patrika
ভ্রমণ
 

মুর্শিদাবাদের প্রাচীন উৎসব বেড়া 

মুর্শিদাবাদ তথা ভারতের অন্যতম প্রাচীন উৎসব এই বেড়া বা ব্যাড়া উৎসব। প্রতি বছর বাংলা ভাদ্র মাসের শেষ বৃহস্পতিবার এই উৎসব সাড়ম্বরে পালিত হয়। উৎসবের শুরু হয় হাজারদুয়ারি সংলগ্ন ভাগীরথীর নদীর ঘাট থেকে। এই উৎসবে শামিল হন মুর্শিদাবাদের বহু মানুষ। রীতিমতো মেলা বসে যায় লালবাগ চত্বরে।
এই উৎসবের সূত্রপাত হয় নবাব মুর্শিদকুলি খাঁর (১৭১৭-১৭২৭) আমলে। তারপর থেকে আজও এই উৎসব চলে আসছে। এই উৎসব হয় মূলত খাজা খিজিরের উদ্দেশে। এক সময় অবশ্য এই উৎসবের আরও রমরমা ছিল। নিখিলনাথ রায়ের ‘মুর্শিদাবাদ কাহিনী’ গ্রন্থ থেকে জানা যায় সেই সময় উৎসবের আগের দিন নবাবপ্রাসাদের এক বিরাট দরবারের অধিবেশন হতো। দেশীয় ও ইউরোপীয় বহু সম্ভ্রান্ত মানুষ সেখানে উপস্থিত থাকতেন। বাংলা, বিহার, ওড়িশার নাজিমরা উপস্থিত থাকতেন। তখন আতসবাজির প্রচণ্ড ধূম ছিল। ভাগীরথীর পশ্চিম তীরে রোশনিবাগে বিশাল আলোকগৃহ নির্মাণ করা হতো। মুর্শিদাবাদ কাহিনী গ্রন্থে লেখা রয়েছে, ‘যখন এই উৎসব মহাসমারোহে সম্পন্ন হইত, উক্ত যানের পরিমাণ দৈর্ঘ্যে ৩০০ হস্ত ও প্রস্থে ১৫০ হস্ত ছিল। বর্তমান সময় দৈর্ঘ্যে ৮০ হস্ত ও প্রস্থে ৫০/৬০ হস্তমাত্র হয়। কদলীবৃক্ষ সকল জলে ভাসাইয়া, তদুপরি বংশের দ্বারা নানাবিধ গৃহ, দ্বিতল, ত্রিতল অট্টালিকা, রণতরী প্রভৃতি নির্মিত এবং নানা বর্ণের কাগজ দ্বারা মণ্ডিত করিয়া, অগণ্য আলোক প্রজ্জ্বলিত করা হয়। মুর্শিদাবাদের উত্তরাংশে জাফরাগঞ্জে উক্ত আলোকযান নির্মিত হইয়া থাকে। রাত্রি হইলে, মতিমহাল দেউড়ি হইতে এক বৃহৎ জৌলুস জাফরাগঞ্জাভিমুখে অগ্রসর হয়। সুসজ্জিত হস্তী, অশ্ব, উষ্ট্র, অশ্বারোহী ও পদাতিকগণ সেই জৌলুসের সহিত গমন করে। স্বর্ণরৌপ্যমণ্ডিত নানাবিধ যান ধীরে ধীরে চলিতে থাকে।’
এই জৌলুসে অবশ্য এখন ভাটা পড়েছে। এখন এই রাজকীয় জৌলুস হয়তো দেখা যায় না। তবে এখনও যেটুকু হয়, তাই অত্যন্ত দর্শনীয়। দূর-দূরান্ত থেকে অজস্র দর্শনার্থী এদিন ভিড় করেন এই উৎসবের টানে।
এই উৎসবটি মূলত হয় রাতে। ভাগীরথীর বুকে। উৎসবের কয়েকদিন আগে থেকেই তৈরি করা হয় বাঁশের বাখারি, কাঠের টুকরো প্রভৃতি দিয়ে এক বিরাট বজরা। এই বজরাকে সাজানো হয় বিভিন্ন রঙিন ও ঝলমলে কাগজ ইত্যাদি দিয়ে। বজরাটি সম্পূর্ণ সাজানো হয় প্রদীপ ও বিভিন্নরকম শব্দহীন আতসবাজি দিয়ে।
অনুষ্ঠানের দিন বিকালে মুর্শিদাবাদের বর্তমান নবাব সেই আমলের নবাবি পোশাকে সুসজ্জিত হয়ে ঘোড়ায় চড়ে ব্যান্ডপার্টিসহ উপস্থিত হন হাজারদুয়ারি সংলগ্ন ভাগীরথীর ঘাটে। সেই ঘাটে আগেই কলাগাছের ভেলার ওপর বজরাটিকে এনে সাজানো হয়। এবার বজরায় শেহরা (মালা) এবং প্রদীপ জ্বালার পালা। প্রথমে এই দায়িত্ব পালন করেন নবাব সাহেব। তারপর উপস্থিত অতিথিদের পালা। প্রথমে সোনার প্রদীপ, তারপর রুপোর, এভাবেই প্রদীপ জ্বালানো হয়। এরপর নবাব যে দড়ি বা বেড়া দিয়ে ভেলাটি বাঁধা থাকে সেটি কেটে দেন। অর্থাৎ বেড়া কাটেন এবং বজরায় সাজানো আতসবাজি একটি জ্বেলে দেন। সঙ্গে সঙ্গে ভাগীরথীর দুই তীর থেকে পোড়ানো বিভিন্নরকমের আতসবাজি। স্রোতের টানে বজরাসুদ্ধু ভেলা ভেসে চলে। সমগ্র বজরায় জলে জ্বলতে থাকে বাতি আর আতসবাজি। বজরার পেছন পেছন নৌকায় থাকে ব্যান্ডপার্টি। তাঁরা একের পর এক বাজিয়ে চলেন বিভিন্ন দেশাত্মবোধক গান। মধ্যরাতে, নদীর বুকে সে এক অপূর্ব দৃশ্য। একদিকে জ্বলতে জ্বলতে এগিয়ে চলেছে বজরা, অন্যদিকে আতসবাজির রোশনাইয়ে রাতের আকাশ আলোকিত, আর তারই সঙ্গে ব্যান্ডে বাজছে ‘ধনধান্য পুষ্পে ভরা, আমাদের এই বসুন্ধরা’ অথবা ‘সারে জাঁহাসে আচ্ছা, হিন্দুস্থান হামারা’। তখন যেন ভুলে যেতে হয় জীবনের বাকি সব পাওয়া না পাওয়ার কথা। এই উৎসব সম্পর্কে বলা হয় এ হল সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসব। এখানে কোনও ধর্মের ভেদাভেদ নেই। তাই ব্যান্ডে কোনও ধর্মীয় সঙ্গীত নয়, বাজানো হয় শুধুই দেশাত্মবোধক গান।
এক সময় জ্বলতে জ্বলতে বজরাটির আর কিছু অবশিষ্ট থাকে না। ব্যস! এখানেই উৎসবের শেষ।
প্রসঙ্গত যেহেতু এই উৎসবটি হয় রাতে এবং হাজারদুয়ারির কাছে ভাগীরথীর ঘাটে। কাজেই যাঁরা হোটেলে থেকেই এই উৎসব দেখতে চান, তাঁদের উচিত হবে হাজারদুয়ারির কাছে ভাগীরথীর পাশের হোটেলে থাকা। আর একটি অত্যন্ত প্রয়োজনীয় তথ্য। এই উৎসব হয় ভাদ্র মাসের শেষ বৃহস্পতিবার। এ বছর এটি হবে আগামী ১২ সেপ্টেম্বর (বাংলার ২৫ ভাদ্র)।
বিশ্বজিৎ চক্রবর্তী 
04th  August, 2019
প্যাংগং লেক 

নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্যতম নিদর্শন নীল জলের প্যাংগং লেক। এটি এশিয়ার বৃহত্তম ইষৎ লোনা হ্রদ। উচ্চতা প্রায় ১৪ হাজার ফুট। দৈর্ঘ্য প্রায় ১৩৪ কিমি এবং প্রায় ২-৩ কিলোমিটার চওড়া। লাদাখ ভ্রমণের অন্যান্য দ্রষ্টব্য স্থানগুলোর মধ্যে এটি খুবই জনপ্রিয় ও বিস্ময়কর।  
বিশদ

17th  November, 2019
প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ মালয়েশিয়া 
উত্তরা গঙ্গোপাধ্যায়

থাইল্যান্ড বা সিঙ্গাপুরের থেকে কোনও অংশে কম নয় মালয়েশিয়া। কিন্তু তবুও যেন এখনও পর্যটক মহলে তেমনভাবে জায়গা করে নিতে পারেনি। তাই সিঙ্গাপুর বা থাইল্যান্ডের সঙ্গে জুড়ে নিতে পারেন এ দেশের রাজধানী শহর কুয়ালালামপুর। বছরের যে কোনও সময় যাওয়া যায়। 
বিশদ

17th  November, 2019
অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারতীয় পর্যটকদের বিশেষ প্যাকেজ

ভারতীয় পর্যটকদের কাছে গত কয়েক বছর ধরেই বিদেশ সফরের গন্তব্য তালিকায় অস্ট্রেলিয়া উপরের দিকে এসেছে। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। তাই ভারতীয় পর্যটকদের জন্য অস্ট্রেলিয়া সরকার বিশেষ সুযোগ সুবিধা নিয়ে এসেছে। ট্যুরিজম অস্ট্রেলিয়ার পক্ষ থেকে নিশান্ত কাশিকরের সঙ্গে কথা বললেন শুভজিৎ ঘোষ।
বিশদ

03rd  November, 2019
পশ্চিমবঙ্গের নতুন পর্যটন কেন্দ্র আসাননগরের লালন মেলা 

বিশ্বজিৎ চক্রবর্তী: পশ্চিমবঙ্গের সাম্প্রতিকতম পর্যটনকেন্দ্র নদীয়া জেলার আসাননগরে সাড়ম্বরে পালিত হতে চলেছে লালন মেলা। এই মেলা এই বছর ৩০ বছরে পদার্পণ করল। বাউলশ্রেষ্ঠ লালন শা ফকিরের ১২৯তম তিরোধান দিবস (মৃত্যু ১৮৯০) উপলক্ষে অনুষ্ঠিত হতে চলা এই মেলাটি বিশ্ব শান্তি, মানব মৈত্রী ও সাম্প্রদায়িক সম্প্রীতির উদ্দেশে নিবেদিত হতে চলেছে। 
বিশদ

03rd  November, 2019
বারাণসীর দেব দীপাবলি উৎসব 

অয়ন গঙ্গোপাধ্যায়: গঙ্গাতীরের বারাণসী। হাজার বছরের পুরনো এই জনপদ ভারতীয় সনাতন ঐতিহ্য আর সংস্কৃতির আধারভূমি। বারাণসীর গঙ্গাছোঁয়া শতাধিক ঘাটে, পুরনো মহল্লায়, আলোছায়া মাখা গলিপথে আজও ইতিহাসের ছোঁয়া মেলে। 
বিশদ

03rd  November, 2019
মহীশূর হাম্পিতে দোতলা বাস 

কর্ণাটক পর্যটন দপ্তর মহীশূর ও হাম্পিতে সাইট সিয়িং করানোর পরিকল্পনা নিয়েছে দোতলা বাসে।  বিশদ

20th  October, 2019
দেবীর ৫১ পীঠ এবার ত্রিপুরায় 

ত্রিপুরা সরকার গোমতী জেলার উদয়পুরে ত্রিপুরেশ্বরী মন্দিরের কাছে গড়ে তুলছে ৫১ শক্তি পীঠ। ভারত, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও তিব্বতে ছড়িয়ে থাকা শক্তি স্থলগুলিকে অনুকরণ করে একত্রে নিয়ে আসছে পর্যটন দপ্তর।  বিশদ

20th  October, 2019
ঐতিহ্যশালী পাহাড়ি দুর্গ 

 রাজস্থানের উদয়পুরের নিকট রাজসমন্দ জেলায়, আরাবল্লীর কোলে অবস্থিত কুম্ভলগড় ফোর্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ৩ হাজার ৬০০ ফুট। উদয়পুর থেকে গাড়িতে প্রায় ৮৬ কিমি পথ।  বিশদ

20th  October, 2019
স্বপ্নকে বাঁচিয়ে রাখে হ লি উ ড 

মৃণালকান্তি দাস: মুখ চাই মুখ?
আমাদের দেখেই সাগ্রহে জানতে চাইলেন অ্যান্তলোনি। বছর বাইশের শিল্পীর হাতে পেন্সিল। সামনে ক্যানভাস। পাশে ফাঁকা টুল। ওই টুলে বসিয়ে মাত্র ৫ ডলারের বিনিময়ে অ্যান্তলোনি আগ্রহীদের মুখের ছবি আঁকেন।  বিশদ

20th  October, 2019
টিকটক 

বিশ্বের অন্যতম আশ্চর্যজনক স্টেশন
দেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন মুম্বইয়ের ছত্রপতি শিবাজি রেলওয়ে টার্মিনাস। বিশ্ব ঐতিহ্যের তকমা প্রাপ্ত এই ভিক্টোরিয়ান আমলের রেল স্টেশনটি সম্প্রতি বিশ্বের অন্যতম আশ্চর্যজনক স্টেশনের তালিকায় দ্বিতীয় স্থান ছিনিয়ে নিয়েছে। 
বিশদ

15th  September, 2019
পাহাড়ের কোলে ছোট্ট গ্রাম 

লাভা ও লোলেগাঁওয়ের কথা আমরা অনেকেই শুনেছি। তারই পাশে ছোট্ট গ্রাম রিশপ। লাভা থেকে জঙ্গলের পথে ট্রেকিং করেও যাওয়া যায় ৫ কিমি পথ। পথের দৃশ্য খুবই সুন্দর। রিশপের উচ্চতা প্রায় ২ হাজার ৫৯১ মিটার। 
বিশদ

15th  September, 2019
মহীশূরের দশেরা উৎসব
অয়ন গঙ্গোপাধ্যায়

প্রাসাদের শহর মহীশূর কর্ণাটকের এক ইতিহাস প্রসিদ্ধ পর্যটনকেন্দ্র। ওয়াদিয়ার রাজাদের হাতে গড়ে ওঠা এই শৈল্পিক শহরে ছড়িয়ে আছে একাধিক দৃষ্টিনন্দন স্থাপত্য। যার মধ্যে উল্লেখযোগ্য মহীশূর প্রাসাদ। শহরের বিউটিস্পট এই প্রাসাদ যেন এক স্বপ্নপুরী।  
বিশদ

15th  September, 2019
নতুন নামে, নতুন সাজে দুর্গাপুরের দ্য দামোদর রিট্রিট 

সম্প্রতি সাধারণ পর্যটকের জন্য খুলে দেওয়া হল দুর্গাপুরের দ্য দামোদর রিট্রিট হোটেল। পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের এই হোটেলটির একসময় নাম ছিল রিভিয়েরা। জেটেক্স ট্যুর অ্যান্ড ট্রাভেলস নামক এক বেসরকারি সংস্থার পরিচালনাধীন ছিল হোটেলটি।  
বিশদ

15th  September, 2019
লাটপাঞ্চারে দেখা হতে পারে রেড পাণ্ডার সঙ্গে 

অজন্তা সিনহা: প্রথম একা একা বেড়াতে যাওয়া এবং এক অনামি পাহাড়ি গ্রামে। প্রায় দু’দশক আগে এক বাঙালি মধ্যবিত্ত মহিলার পক্ষে ব্যাপারটা যথেষ্ট দুঃসাহসিক ছিল বলাই বাহুল্য। মনে পড়ছে ট্রেনের কথা। কামরায় একটি বড় পরিবার ছিল। পরিবারের মহিলাদের একজন তো অবাক হয়ে জিজ্ঞেসই করে ফেললেন, ‘আপনার স্বামী আপনারে একা ছাইড়া দিল?’ খুব মজা পেয়েছিলাম।  
বিশদ

01st  September, 2019
একনজরে
সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবার মাসুল বাড়ানোর পথে জিও
এয়ারটেল ও ভোডাফোনের পর এবার মাসুল বাড়ানোর কথা ঘোষণা করল ...বিশদ

09:07:22 AM

রাস্তায় নেচে ট্রাফিক আইন বোঝান যুবতী 
ইন্দোরের বিভিন্ন ব্যস্ততম রাস্তায় একটি অভিনব ঘটনায় একবার হলেও থমকে ...বিশদ

09:00:00 AM

মহাকাশ থেকে নজরদারি, আগামী ২৫ নভেম্বর উপগ্রহ উৎক্ষেপণ ইসরোর
মহাকাশ থেকে নজরদারি চালাতে তৃতীয় প্রজন্মের আর্থ অবজার্ভেশন কৃত্রিম উপগ্রহ ...বিশদ

08:54:26 AM

মদ্যপ ছেলেকে খুন করল পরিবারের সদস্যরা
দাতিয়া (মধ্যপ্রদেশ), ১৯ নভেম্বর: মধ্যপ্রদেশের দাতিয়া জেলায় এক পরিবারের চার ...বিশদ

08:50:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের ...বিশদ

08:25:26 AM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

08:02:30 AM