Bartaman Patrika

বিজেপিকে পাল্টা চাপ, আজ
থেকে ৪৮ ঘণ্টা ধর্নায় তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীকে ‘অপমানের’ জবাব দিতে পথে নামছে তৃণমূল। আজ শুক্রবার থেকে ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউয়ে ৪৮ ঘণ্টার অবস্থান-বিক্ষোভে বসছে তৃণমূল। রাজ্যের ভোটকেন্দ্রগুলিকে অতি স্পর্শকাতর বলে ঘোষণার দাবি তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এবার সেই গেরুয়া শিবিরকে পাল্টা চাপের মুখে ফেলতে তৎপর তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দলের মহিলা শাখার উদ্যোগে এই কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ
বন্ধ আয়কর হানা, ভোটে
কালো টাকার রমরমার আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লোকসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যজুড়ে আয়কর তল্লাশিতে অংশ নেওয়া হবে না বলে জানিয়ে দিল দপ্তরের অফিসার ও কর্মচারীদের ইউনিয়ন। কর্মীদের নিজস্ব কিছু দাবিদাওয়াকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। 
বিশদ

 ভোটের মুখেই নাশকতার শঙ্কা,
বাঁকুড়ায় উদ্ধার প্রচুর বিস্ফোরক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের আগে বাঁকুড়ার শালতোড়া থেকে উদ্ধার হল বিপুল পরিমাণ বিস্ফোরক। যার মধ্যে রয়েছে অ্যামোনিয়াম নাইট্রেটের মতো রাসায়নিকও। ভিন রাজ্য থেকে এসব নিয়ে আসা হয়েছিল। একটি গোডাউনে তা মজুত করে রাখা হচ্ছিল।
বিশদ

দিদি বলেছেন জিতে
এসো, সেই লক্ষ্যে এগচ্ছি

প্রচারে নেমেই বললেন নুসরত

বিএনএ, মধ্যমগ্রাম: তিনি টলিউডের জনপ্রিয় অভিনেত্রী। সেলিব্রেটি। অভিনেত্রী থেকে এখন সরাসরি ভোটের ময়দানে। বাড়ির সব কাজ সামলেই বাইরে অভিনয় করেন। দশভুজার মতো কাজে অভ্যস্ত তিনি। তাই রাজনীতিতে সময় দেওয়া তাঁর কাছে জটিল বিষয় নয়। তিনি নুসরত জাহান।
বিশদ

বারাণসীকে ক্যাম্প করেই
প্রচার করবেন প্রিয়াঙ্কা
চাপ বাড়ছে মোদির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মার্চ: বারাণসী লোকসভা আসন নিয়ে তিনি নিশ্চিন্ত। কিন্তু সামগ্রিকভাবে পূর্ব উত্তরপ্রদেশ নিয়ে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে নরেন্দ্র মোদির। বারাণসী কেন্দ্রে যাতে বিজেপি বিরোধী ভোট বিভাজিত না হয় সেই প্রয়াস করছে বিরোধীরা।
বিশদ

 কলকাতা থেকে ফিরে প্রচার শুরু করে দিলেন অমর সিং রাই

  বিএনএ, শিলিগুড়ি: ভূমিপুত্রকে লোকসভার প্রার্থী হিসাবে পেয়ে বাধন ভাঙা উচ্ছ্বাসে মাতল পাহাড় ও সমতল। বৃহস্পতিবার কলকাতা থেকে ফিরে দার্জিলিং আসনের তৃণমূল প্রার্থী অমর সিং রাই প্রচার শুরু করে দেন। এদিন বাগডোগরা বিমান বন্দরে অমরবাবুকে স্বাগত জানাতে ভিড় করেছিল পাহাড় সমতলের কর্মীসমর্থকরা।
বিশদ

বিজেপিতে যোগ দিলেন অর্জুন সিং,
প্রার্থী হতে পারেন বারাকপুর থেকে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ মার্চ: বিজেপিতে যোগ দিলেন তৃণমূল বিধায়ক অর্জুন সিং। গেরুয়া শিবিরে এসেই মমতা বন্দ্যোপাধায় এবং তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে তীব্র তোপ দেগে আজ অর্জুনবাবু বলেছেন, ‘তৃণমূলের মা-মাটি-মানুষ স্লোগানের তিন ‘এম’ এখন শুধুই মানি-মানি-মানি হয়ে গিয়েছে।
বিশদ

সোদপুরে গাড়ি করে এসে তৃণমূল
কর্মীকে গুলি, অভিযুক্ত বিজেপি

 বিএনএ, বারাকপুর: বুধবার রাতে খড়দহ থানার সোদপুরে বিটি রোডের ধারে এক তৃণমূল কর্মীকে প্রকাশ্যে গুলি চালানোর ঘটনা ঘটেছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক তৈরি হয়েছে। গুলিবিদ্ধ তৃণমূল কর্মীর নাম পরিতোষ দাস। তাঁর বাড়ি ঘোলা এলাকায়।
বিশদ

সামি’র বিরুদ্ধে বধূ নির্যাতনের চার্জশিট,
বিশ্বকাপ দলে থাকা নিয়ে অনিশ্চয়তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে ক্রিকেটার মহম্মদ সামি’র বিরুদ্ধে কেবলমাত্র বধূ নির্যাতনের অভিযোগ এনে আদালতে চার্জশিট পেশ করল পুলিস। বৃহস্পতিবার আলিপুরের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসিজেএম) আদালতে ওই চার্জশিট পেশ করা হয়।
বিশদ

‘ঋতুপর্ণা সেনগুপ্ত প্রতিযোগিতার ঊর্ধ্বে’

ছবির প্রধান চরিত্র না হলেও প্রচারের সার্চলাইট থেকে তাঁকে সরিয়ে রাখা শক্ত। ইন্ডাস্ট্রিতে পঁচিশ বছর কাটিয়েও এমনই ক্যারিশমা তাঁর। উত্তর শুনে মনে হতেই পারে দাম্ভিক। আসলে ধরা পড়লেন আত্মবিশ্বাসী ঋতুপর্ণা সেনগুপ্ত।
বিশদ

জন্মদিনে আজ রণবীরকে নিয়ে স্পেশাল প্ল্যান আলিয়ার?

আলিয়া ভাটের আজ জন্মদিন। আর এই বিশেষ দিনটায় নিভৃতে বয়ফ্রেন্ড রণবীরের সঙ্গে কাটাবেন তিনি? আলিয়ার হাবভাব দেখে তেমনটাই মনে হচ্ছে। আলিয়া তাঁর সমস্ত কাজ থেকে একদিন ছুটি নিয়েছেন। রণবীরের সঙ্গেই এই বিশেষ দিন কাটানোর পরিকল্পনা। বিশদ

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর
প্রশংসায় পঞ্চমুখ লিও মেসি

নিজস্ব প্রতিবেদন: রোনাল্ডোর হ্যাটট্রিক সম্পর্কে মেসির কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। উত্তরে তিনি জানান, ‘মঙ্গলবার রাতে ক্রিশ্চিয়ানো যেভাবে একক দক্ষতায় হ্যাটট্রিক করে জুভেন্তাসকে শেষ আটে তুলে দিয়েছে তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। 
বিশদ

জিমন্যাস্টিকস বিশ্বকাপে তৃতীয়
হয়ে ভল্টের ফাইনালে দীপা

 বাকু (আজারাবাইজান), ১৪ মার্চ: বিশ্বকাপে শুরুটা ভালোই করলেন দীপা কর্মকার। বাকু আর্টিস্টিক জিমন্যাস্টিকস বিশ্বকাপে ভল্ট ইভেন্টের ফাইনালে পৌঁছে গেলেন ভারতের এই তারকা জিমন্যাস্ট। বৃহস্পতিবার ভল্টের কোয়ালিফায়িং রাউন্ডে তৃতীয় স্থান অর্জন করেন তিনি।
বিশদ

 ভূতে ভয় পান ‘ডাইনি’

প্রায় দশ বছর পর আবার ছোট পর্দায় ফিরতে চলেছেন সম্পূর্ণা লাহিড়ী। স্টার জলসার নতুন সুপারন্যাচারাল মেগা ‘নজর’ এ তাঁকে ডাইনি মায়ার চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। ধারাবাহিকের সম্প্রচার শুরু হবে শীঘ্রই। ঘাড়ে নিঃশ্বাস ফেলছে এপিসোড ব্যাঙ্কিংয়ের তাগাদা। তার ফাঁকেই ফোনের ওপারে ধরা দিলেন তিনি।
বিশদ

 সাবধান
শহরে মহিলা ডাকাত!

ডাকাত হওয়া কি মুখের কথা? তাও আবার মহিলা ডাকাত? তিন তিনজন মানে যাকে বলে গ্যাং ডাকাত। ফুলনদেবী ছিলেন এককালে চম্বলে। তবে তাঁর জমানাও ফুরিয়েছে অনেকদিন হল। তাহলে তিনজন নতুন মহিলা ডাকাত কোথা থেকে উদয় হলেন?
বিশদ

ভোটের ঢাকে কাঠি পড়তেই বড়বাজারে শুরু
হয়ে গেল প্রতীক আঁকা পতাকার বেচাকেনা

 সুকান্ত বসু, কলকাতা: ভোটের ঢাকে কাঠি পড়তেই শুরু হয়ে গেল বিভিন্ন দলীয় পতাকার বেচাকেনা। রাজ্যের রাজনৈতিক দলগুলির মধ্যে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেস প্রার্থী তালিকা ঘোষণা করে দেওয়ায় ঘাসফুলের পতাকার বরাত আসতে শুরু করেছে বড়বাজারে।
বিশদ

একনজরে
নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM