Bartaman Patrika
কলকাতা
 
 

 কুমোরটুলিতে রং লাগতে শুরু করেছে দুর্গাপ্রতিমার গায়ে। মঙ্গলবার তোলা সায়ন চক্রবর্তীর ছবি।

বিদ্যুতের তার পুড়ে তৈরি দাহ্য গ্যাসই
ডালহৌসিতে বিস্ফোরণের কারণ
জানালেন ফরেনসিক বিশেষজ্ঞরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেবলের তারই ডালহৌসির ফুটপাতের বিস্ফোরণের উৎস। ভূগর্ভস্থ ওই তার কোনও কারণে পুড়েছে অনেকদিন ধরে। দীর্ঘদিন ধরে মাটির তলায় জমে থাকা সেই ধোঁয়া ক্রমশ ঘনীভূত হয়ে গ্যাসীয় পদার্থের সৃষ্টি করে। রবিবার সন্ধ্যায় সেই দাহ্য গ্যাসের চাপেই বিস্ফোরণ ঘটে।
বিশদ
 মেট্রো রেলের কাজে বউবাজারে
ক্ষতিগ্রস্ত প্রায় ৩৫০ জন স্বর্ণকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো রেলের কাজের জেরে বউবাজারে একের পর এক বাড়ি ভেঙে পড়ছে। তা নিয়ে দুশ্চিন্তা সর্বস্তরে। সঙ্কট তৈরি হয়েছে বউবাজারের স্বর্ণশিল্পেও। সংশ্লিষ্ট মহলের দাবি, সেখানে প্রায় ৮৫টি ওয়ার্কশপে কাজ পুরোপুরি বন্ধ। বিশদ

10th  September, 2019
একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে।
বিশদ

10th  September, 2019
বারুইপুরে নিষিদ্ধ হল প্লাস্টিক ব্যাগ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর পুরসভার বড় ও ছোট বাজার, দোকান ও ওয়ার্ডে ওয়ার্ডে কোথাও প্লাস্টিক ব্যাগ ব্যবহার করা যাবে না। এই মর্মে পুরসভার সিদ্ধান্ত ঘোষণা করলেন চেয়ারম্যান শক্তি রায়চৌধুরি।
বিশদ

10th  September, 2019
চিংড়িঘাটার উড়ালপুল খুললেও
সকালের দিকে ব্যাপক যানজট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেএমডিএ এবং পুলিসের সিদ্ধান্ত মতো সোমবার বেলা সাড়ে ১১টার পরেই খুলে গেল চিংড়িঘাটা উড়ালপুল। কিন্তু সপ্তাহের প্রথম কাজের দিনে অফিসের সময় উড়ালপুল বন্ধ থাকায় ইএম বাইপাসে তীব্র যানজট হয়। সল্টলেকের সেক্টর ফাইভে রোজ কাজের প্রয়োজনে যে লক্ষাধিক মানুষ যান, তার অধিকাংশ চিংড়িঘাটা মোড় দিয়ে যাতায়াত করেন।
বিশদ

10th  September, 2019
বিভিন্ন খাতে ৭০ কোটি টাকা দিচ্ছে না
রাজ্য, হাইকোর্টে মামলার হুমকি অর্জুনের

 বিএনএ, ভাটপাড়া: মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন বারাকপুরের বিজেপির এমপি অর্জুন সিং। অভিযোগ, বিজেপি পরিচালিত ভাটপাড়া পুরসভাকে বিভিন্ন খাতে প্রায় ৭০ কোটি টাকা রাজ্য সরকার দিচ্ছে না। একারণেই তিনি হাইকোর্টে মামলা ঠুকবেন। বিশদ

10th  September, 2019
হাওড়া শহরের পুজোয় ইসকনের মন্দির,
মিশরীয় সভ্যতা, চক্রব্যূহের পাকচক্র

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আকাশে সাদা মেঘের খেলা শুরু হয়ে গিয়েছে। চারিদিকে শিউলি ফুলের গন্ধ। পুজো আর মাত্র এক মাসও বাকি নেই। তাই অন্যান্য জায়গার সঙ্গে বাঙালির সেরা উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে হাওড়া শহরেও। হাওড়ায় বেশ কয়েকটি বড় পুজো হয়।
বিশদ

10th  September, 2019
তালিকায় নাম তুলতে ভিড়
বউবাজারের আরও ৩৩ জনকে ক্ষতিপূরণের টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারের ক্ষতিগ্রস্ত ১৯টি পরিবারকে শনিবারই পাঁচ লক্ষ টাকার চেক তুলে দিয়েছিল ইস্ট-ওয়েস্ট মেট্রো নির্মাণকারী কেএমআরসিএল কর্তৃপক্ষ। ধর্মতলায় সংস্থার কার্যালয় থেকে এই চেক বিলি করা হয়েছিল। সোমবার আরও ৩৩ জনের অ্যাকাউন্টে পাঁচ লক্ষ টাকা করে জমা করা হল।
বিশদ

10th  September, 2019
পুজো আসছে
বর্ণপরিচয়, পালতোলা নৌকা, মাদুরাইয়ের মন্দিরের ধাঁচে উত্তর কলকাতার নানা মণ্ডপ

সুকান্ত বসু, কলকাতা: ফি বছরই পুজোয় নিত্যনতুন থিমের ছড়াছড়ি শহরজুড়ে। কে কাকে টেক্কা দেবে, তা নিয়েই ‘সুস্থ’ লড়াই পুজো কমিটিগুলির মধ্যে। দর্শক টানা এবং নানা পুরস্কার ছিনিয়ে আনাই হল ওই লড়াইয়ের অঙ্গ। বছর বছর থিম কালচার ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে। উত্তর কলকাতার কোথাও মণ্ডপ সেজে উঠছে বিদ্যাসাগরের বর্ণপরিচয়ে।
বিশদ

10th  September, 2019
সামির ‘গ্রেপ্তারি পরোয়ানার’ উপর স্থগিতাদেশ দিল দায়রা আদালত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি আলিপুরের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্টেট (এসিজেএম) আদালত অভিযুক্ত ভারতীয় ক্রিকেটার মহম্মদ সামির বিরুদ্ধে শর্ত সাপেক্ষে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। কোর্টের নির্দেশ ছিল, দেশে ফেরার ১৫ দিন পর ওই পরোয়ানা কার্যকর করা যাবে।
বিশদ

10th  September, 2019
  ভাটপাড়ায় দুই দুষ্কৃতীর ঝামেলায় চলল গুলি, এক মহিলা সহ আহত ২

 বিএনএ, বারাকপুর: ভাটপাড়ায় দুই দুষ্কৃতীর বচসায় গুলি চলল। আর তাতে এক দুষ্কৃতী বীরেন্দ্র সহ আহত হলেন মমতাজ আনসারি নামে এক নিরীহ মহিলাও। সোমবার রাতে ভাটপাড়ার কেলেবাগান এলাকায় এই ঘটনাটি ঘটেছে।
বিশদ

10th  September, 2019
মেট্রোয় সকাল-সন্ধ্যায় দু’টি ঝাঁপ,
মৃত ১, অফিস টাইমে চরম দুর্ভোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতালপথে জোড়া ঝাঁপে সোমবার সকাল-সন্ধ্যার অফিস টাইমে দফায় দফায় ভোগান্তিতে পড়লেন যাত্রীরা। এদিন প্রথম ঘটনাটি ঘটে সেন্ট্রাল মেট্রো স্টেশনে। চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন এক মহিলা। এরপর সন্ধ্যা ৭টা ৫০ মিনিট নাগাদ বেলগাছিয়া স্টেশনের ডাউন প্ল্যাটফর্ম থেকে ফের এক তরুণ ঝাঁপ মারেন চলন্ত ট্রেনের সামনে। বিশদ

10th  September, 2019
  শিয়ালদহে তিন বাসে ধাক্কা,জখম ১০ যাত্রী হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর তিন-তিনটি বাসের ধাক্কার ঘটনা ঘটল শিয়ালদহ ব্রিজে। সোমবার বিকেল চারটে কুড়ি মিনিট নাগাদ এই ঘটনা ঘটে। এতে আহত হন তিনটি বাসের মোট দশজন যাত্রী। তাঁদের মধ্যে সাতজন পুরুষ ও তিনজন মহিলা। বিশদ

10th  September, 2019
  জাগুয়ার কাণ্ডে রাঘিবের ফের জেল হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাগুয়ার কাণ্ডে ধৃত রাঘিব পারভেজকে ফের আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। সোমবার ব্যাঙ্কশাল কোর্টের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ওই নির্দেশ দেন।
বিশদ

10th  September, 2019
এনআরএস: পাল্টা অভিযোগ নিগৃহীত ফার্মাসিস্টের বিরুদ্ধে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে নিগৃহীত ফার্মাসিস্টের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করলেন জেনারেল সার্জারি বিভাগের অভিযুক্ত পিজিটি ডাঃ রবি কুমার সহ ছ’জন চিকিৎসক।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM