Bartaman Patrika
রাজ্য
 

পুজোয় অষ্টমী বাদে সরকারি আউটডোর সচল, সব বড় প্রাইভেট হাসপাতালেরই ইমার্জেন্সি চালু

বিশ্বজিৎ দাস, কলকাতা: পুজো মানেই যেমন ছুটি, পরিবার-বন্ধুদের নিয়ে অবকাশ যাপন, তেমনই পুজো মানে ক্রনিক রোগীদের দুশ্চিন্তা, বয়স্কদের এবং অতি অবশ্যই তাঁদের পরিবার-পরিজনের রক্তচাপ বাড়িয়ে দেওয়ার মতো উদ্বেগও বটে। কারণ কিছু হলে পুজোয় ডাক্তার পাওয়া যাবে তো?
বিশদ
পুজোয় বৃষ্টির আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন
না আবহবিদরা, দুশ্চিন্তায় উদ্যোক্তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো প্রায় দোরগোড়ায়। পরের শনিবারই মহালয়া। তার আগে এদিন, শনিবার কলকাতা সহ সংলগ্ন এলাকায় দফায় দফায় বৃষ্টি হয়েছে। এতে পুজো উদ্যোক্তারা তো বটেই, সাধারণ মানুষের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। বৃষ্টি এবারের পুজোর আনন্দ ধুয়ে দেবে কি?
বিশদ

22nd  September, 2019
পুজোয় খাদ্যোৎসব
জিভে জল আনা রকমারি
পদ নিয়ে তৈরি রেস্তরাঁগুলি

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: খাদ্যবিলাসী বাঙালির কাছে শারদোৎসব প্রথম থেকেই জিভেরও উৎসব। তাই খাই খাই বাঙালির রসনাতৃপ্তির দায়ভার নিজেদের কাঁধে তুলে নিয়ে প্রতিবারই শহরের রেস্তরাঁগুলি রকমারি খাবারে মেনু সাজিয়ে বসে। এবারও তার ব্যতিক্রম নেই। যেমন অভিনব মেনু, তেমনই পিলে চমকানো নাম।
বিশদ

22nd  September, 2019
মঙ্গলবার শিলিগুড়িতে রাজ্যপাল, বৈঠক
করবেন মেয়র, সাংসদ, বিধায়কদের সঙ্গে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, শিলিগুড়ি: আগামী ২৪ সেপ্টেম্বর কয়েক ঘণ্টার জন্য শিলিগুড়ি সফরে আসছেন রাজ্যপাল জগদীপ ধনকার। ওই সফরেই তিনি শিলিগুড়ির মেয়র, শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি সহ দার্জিলিং জেলার সাংসদ, বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন। বিশদ

22nd  September, 2019
সাংবিধানিক প্রধানের আচরণে ক্ষুব্ধ পার্থ
রাজ্যে শিক্ষা ব্যবস্থায় বেআইনি কাজ ও
রাজনৈতিক হস্তক্ষেপ চলছে: রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুরকাণ্ডে নজিরবিহীন পদক্ষেপের পর এবার গোটা রাজ্যের শিক্ষা পরিস্থিতি নিয়ে নিজের ক্ষোভের কথা খোলাখুলিই ব্যক্ত করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তাঁর কথায়, বাংলার শিক্ষা ব্যবস্থায় বেআইনি কার্যকলাপ ও ক্ষতিকারক রাজনৈতিক হস্তক্ষেপ চলছে।
বিশদ

22nd  September, 2019
পরীক্ষায় মর্জিমাফিক নম্বর দিয়েছেন শিক্ষকরা, অসন্তোষ প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়ে

 পবিত্র ত্রিবেদী,কলকাতা: পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ‘মর্জিমাফিক’ ছাত্র ছাত্রীদের নম্বর দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠল। একটি ক্লাসের প্রায় অর্ধেক পড়ুয়ার সঙ্গে এমনটা ঘটেছে বলে অভিযোগ ওঠায় শোরগোল পড়েছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে।
বিশদ

22nd  September, 2019
বিতর্কের কেন্দ্রে বাতিল চার আনা, মুসলিম
বিবাহ আইন ঘিরে জনস্বার্থ মামলা হাইকোর্টে

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: বাতিল চার আনার কয়েন নিয়েই বিতর্ক। একসময়ে এই পয়সা ছিল তামার। পরে অবশ্য সেই ধাতুর চরিত্র বদলায়। বেশ কয়েক বছর আগেও ২৫ পয়সার কয়েন বাজারে চলত। বাতিল হওয়া সেই কয়েন কিন্তু এখনও বহাল তবিয়তে রয়ে গিয়েছে ‘বেঙ্গল মহামেডান ম্যারেজ অ্যান্ড ডিভোর্স অ্যাক্ট, ১৮৭৬-এর পাতায়। বিশদ

22nd  September, 2019
আন্তর্জাতিক শান্তি দিবসে
মানবাধিকার রক্ষার
পক্ষে সওয়াল মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানবাধিকার রক্ষার পক্ষে ফের সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ছিল আন্তর্জাতিক শান্তি দিবস। এই উপলক্ষে এক ট্যুইট বার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আজ আন্তর্জাতিক শান্তি দিবস। এ বছর এই দিনটি আরও প্রাসঙ্গিক, কারণ, ২০১৯ সাল ‘মানবাধিকারের সর্বজনীন ঘোষণা’র ৭১তম বার্ষিকী।
বিশদ

22nd  September, 2019
যাদবপুর: শাসক দল ও
রাজ্যপাল সংঘাত চরমে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কাণ্ড ঘিরে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে শাসক শিবিরের সংঘাত ক্রমশ চরমে উঠছে। টানা কয়েক ঘণ্টার ছাত্র বিক্ষোভ ও হেনস্তার ফলে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বৃহস্পতিবার রাতে যেভাবে নিজে গিয়ে ধনকার নজিরবিহীনভাবে উদ্ধার করে আনেন, তা নিয়ে তাঁর সমালোচনায় সরব হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

21st  September, 2019
রাজীবের স্ত্রীর সঙ্গে কথা বললেন
তদন্তকারীরা, নজরে ঘনিষ্ঠরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে এবার তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলল সিবিআই। শুক্রবার তদন্তকারী অফিসারদের একটি টিম পার্ক স্ট্রিটে রাজীবের কোয়ার্টারে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বলে জানা গিয়েছে।
বিশদ

21st  September, 2019
জেলায় জেলায় এনআরসি নিয়ে
আতঙ্ক, ময়নাগুড়িতে আত্মঘাতী

বাংলায় এনআরসি নয়: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি ও বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গের জেলাগুলিতে এনআরসির আতঙ্ক প্রবলভাবে জাঁকিয়ে বসেছে। এরই মধ্যে শুক্রবার এই প্রথম উত্তরবঙ্গে এনআরসি আতঙ্কে মৃত্যুর ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে। এনআরসি নিয়ে আতঙ্কেই এই দুটি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  September, 2019
বাংলার আইনশৃঙ্খলার ক্রমাবনতি হচ্ছে
কেন্দ্রীয় মন্ত্রীরই যেখানে নিরাপত্তা নেই, সেই রাজ্যে সাধারণ মানুষও সুরক্ষিত নয়: সুরেশ পূজারি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই রাজ্যের সাধারণ মানুষও সুরক্ষিত নয়।
বিশদ

21st  September, 2019
নভেম্বরে চার্জশিট দেওয়ার তোড়জোড়
সারদা মামলা দ্রুত শেষ করার নির্দেশ
আসতেই তৎপরতা তদন্তকারীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলার তদন্ত দ্রুত শেষ করার নির্দেশ এসেছে দিল্লি থেকে। এরপরই গা ঝাড়া দিয়ে উঠেছেন তদন্তকারী অফিসাররা। নভেম্বর মাসের মধ্যেই যাতে চূড়ান্ত চার্জশিট দেওয়া যায়, তার চেষ্টাও চলছে। সমস্ত নথি ও তথ্যপ্রমাণ সিবিআই অফিসারদের হাতে এসে গিয়েছে বলে জানা যাচ্ছে।
বিশদ

21st  September, 2019
আগামী এক মাসে আরও এক কোটি মানুষকে স্বাস্থ্যসাথীর আওতায় আনার লক্ষ্য সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই নভেম্বরের মধ্যেই দেড় কোটি পরিবার বা সাড়ে সাত কোটি মানুষের কাছে স্বাস্থ্যসাথী কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখল রাজ্য সরকার। সরকারি পদস্থ সূত্রের দাবি, আড়াই বছর ধরে চালু মুখ্যমন্ত্রীর এই স্বপ্নের প্রকল্পের কার্ড এখনও পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষ বা সাড়ে ছয় কোটি মানুষের কাছে পৌঁছেছে। বিশদ

21st  September, 2019
 চা শ্রমিকদের ইএসআই আওতাভুক্ত করতে
এবার উদ্যোগী মোদি সরকার, বদলাবে আইন

 জীবানন্দ বসু, কলকাতা: দেশের চা শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের উন্নতমানের চিকিৎসা পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এই লক্ষ্যে তাদের ইএসআই-এর আওতায় আনার উদ্যোগ নিচ্ছে তারা।
বিশদ

21st  September, 2019

Pages: 12345

একনজরে
নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল ...

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

বিএনএ, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫টি বেডের নতুন ডায়ালিসিস ইউনিটের কাজ শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন করিয়ে শীঘ্রই ওই ইউনিট চালু করতে চাইছে হাসপাতাল কর্তৃপক্ষ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM