Bartaman Patrika
রাজ্য
 

 বাংলার হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ সঙ্ঘ প্রধান ভাগবতের

  নাগপুর, ১৭ জুন (পিটিআই): লোকসভা ভোটের শুরু থেকে ভোট পরবর্তী রাজ্যজুড়ে চলতে থাকা হিংসা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই দায়ী করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। মুখ্যমন্ত্রীর ক্ষমতার লোভের জন্যই এই পরিস্থিতি বলে তোপ দেগেছেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত।
বিশদ
 হাইকোর্টের নয়া রেজিস্ট্রার জেনারেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রবীন্দ্রনাথ সামন্ত। এর আগে তিনি ছিলেন দক্ষিণ ২৪ পরগনার জেলা ও দায়রা জজ হিসেবে।
বিশদ

18th  June, 2019
 পুলিসের নিচুতলায় বাতিল প্রাক পদন্নোতির প্রশিক্ষণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য পুলিসে এখন থেকে নিচুতলার পুলিস কর্মীদের জন্য ‘প্রি প্রোমোশনাল ট্রেনিং’ ব্যবস্থা তুলে দিল রাজ্য সরকার। অর্থাৎ প্রোমোশন পাওয়ার জন্য আর ট্রেনিং বাধ্যতামূলক নয়। তার জায়গায় নতুন নিয়মে এখন থেকে পদমর্যাদায় উন্নীত হওয়ার দু’বছরের মধ্যে প্রয়োজনীয় ট্রেনিং শেষ করে নিতে হবে।
বিশদ

18th  June, 2019
 ডাক্তার নিগ্রহঃ রিপোর্ট চাইল রাজ্য মানবাধিকার কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস কাণ্ডে রিপোর্ট চেয়ে পাঠাল রাজ্য মানবাধিকার কমিশন। এনআরএস হাসপাতালে রোগী মৃত্যুকে ঘিরে ডাক্তার নিগ্রহের ঘটনা ও তার প্রতিবাদে জুনিয়র ডাক্তারদের পরিষেবা বন্ধ করে অবস্থান বিক্ষোভ দুটি ঘটনাতেই উদ্বিগ্ন কমিশন। কমিশনের কাছে এ বিষয়ে কোনও অভিযোগ জমা পড়েনি। 
বিশদ

18th  June, 2019
অবশেষে মমতার ডাকে আজ নবান্নে বৈঠকে রাজি ডাক্তাররা
দেশজুড়ে আজ ধর্মঘটের ডাকে অনড় আইএমএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: আজ, সোমবার জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের সাতদিনের মাথায় সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে তৈরি হওয়া তীব্র সঙ্কট কাটার ইঙ্গিত মিলল। সরকার ও আন্দোলনকারী চিকিৎসকদের মধ্যে ‘ঠান্ডা লড়াই’ এবং তার জেরে লাগাতার ভোগান্তি শেষ হওয়ারও আভাস মিলেছে। কারণ, আজ শেষমেশ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়েছেন জুনিয়র ডাক্তাররা।
বিশদ

17th  June, 2019
রাজ্যবাসীকে মমতা বিরোধিতার আবেদন
বিজেপিকে আটকাতে ১৪৪ ধারা দিলে নিজে ভাঙব: দিলীপ ঘোষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীকে সার্বিকভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় নামার আবেদন জানালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। রবিবার দলের রাজ্য দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে দিলীপবাবু বলেন, আমি সাধারণ মানুষকে বলব, উনি যা বলছেন, তার বিরোধিতা করুন।
বিশদ

17th  June, 2019
 উত্তরবঙ্গে বর্ষা এলেও তা খুব সক্রিয় নয়, দক্ষিণবঙ্গে গরম আপাতত চলবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাজ্যে বর্ষা এল। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে বলে রবিবার ঘোষণা করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। কিন্ত বর্ষার মতিগতি নিয়ে খুব একটা সন্তুষ্ট নন আবহাওয়াবিদরা। মৌসুমি বায়ু উত্তরবঙ্গের অল্প এলাকায় ঢুকলেও তা খুব একটা সক্রিয় নয়।
বিশদ

17th  June, 2019
২০১৮-১৯ কেন্দ্রীয় রিপোর্ট
উদ্বৃত্ত টাকার নিরিখে শীর্ষে কলকাতা, ঘাটতির তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: আয়-ব্যয়ের নিরিখে কোন বিশ্ববিদ্যালয়ের হাতে কত টাকা উদ্বৃত্ত রইল, বা আয়ের চেয়ে বেশি খরচ হয়ে গেল কি না, তা নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছে। ২০১৮-১৯ সালের অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন (এআইএইচএসই)-এর রিপোর্ট বলছে, উদ্বৃত্ত হিসেবে শীর্ষে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।
বিশদ

17th  June, 2019
বাংলার স্বাস্থ্য পরিষেবা ও আইনশৃঙ্খলা নিয়ে সংসদে সরব হবেন রাজ্যের বিজেপি এমপি’রা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার বেহাল স্বাস্থ্য পরিষেবা এবং লাগাতার হিংসার ঘটনা নিয়ে সংসদে সরব হবেন এ রাজ্যের ১৮ জন বিজেপি এমপি। আজ, সোমবার থেকে শুরু হতে চলেছে লোকসভার অধিবেশন। তার আগে সংসদের নিম্নকক্ষে বিজেপি এমপি’দের সংসদীয় কৌশল ঠিক করতে দিল্লিতে রবিবার গুরুত্বপূর্ণ বৈঠক আয়োজিত হয়।
বিশদ

17th  June, 2019
 স্কুলস্তরে তৃণমূলের দু’টি কর্মী সংগঠনের সদস্যরা বিজেপিতে যোগ দিলেন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির পাশাপাশি এবার শিক্ষাক্ষেত্রেও শাসক দলে ভাঙন দেখা দিয়েছে। দু’টি সংগঠনের সদস্যরা রবিবার বিজেপিতে আনুষ্ঠানিকভাবে যোগদান করলেন। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের উপস্থিতিতে এই যোগদানপর্ব সম্পন্ন হয়।
বিশদ

17th  June, 2019
কয়েকটা দিন স্কুল বন্ধ রাখার আর্জি
গরমে নাজেহাল পড়ুয়ারা, বেলার স্কুলগুলিতে উপস্থিতির হার কম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’মাসের গরমের ছুটি ঘোষণা করার পর সেই সিদ্ধান্ত নিয়ে কম সমালোচনা হয়নি। কিছুটা চাপে পড়েই ছুটি কমিয়ে ১০ জুন স্কুল খোলার নির্দেশ দেয় শিক্ষা দপ্তর। কিন্তু তারপর থেকে তীব্র দাবদাহ এবং অস্বস্তিকর গরমের কারণে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। এই গরমে সেরকমভাবে স্কুলমুখো হচ্ছে না পড়ুয়ারা।
বিশদ

17th  June, 2019
 স্কুলছাত্রীদের এবার সুকন্যা প্রকল্পে আত্মরক্ষার প্রশিক্ষণ দেবে পুলিস

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন জেলাতেই আক্রান্ত হচ্ছে মেয়েরা। ইভটিজিংয়ের পাশাপাশি অ্যাসিড আক্রমণের মতো ঘটনাও ঘটছে। অনেক ক্ষেত্রেই তারা প্রতিবাদের সাহস দেখাতে পারছে না। কেউ কেউ সেই সাহস দেখালেও কৌশল জানা না থাকায় প্রহৃত হচ্ছে।
বিশদ

17th  June, 2019
 সরকারি অফিসে বিজেপি প্রভাবিত দু’টি কর্মী সংগঠন তৎপর হওয়ায় তৈরি হয়েছে সমস্যা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে রাজ্যে বিজেপির শক্তিবৃদ্ধির পর রাজ্য সরকারি অফিসগুলিতে আরও সক্রিয় হয়েছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। রাজ্য সরকারি কর্মচারী পরিষদের ইউনিট বিভিন্ন সরকারি অফিসে চালু করার তৎপরতা শুরু হয়েছে। কিন্তু এটা করতে গিয়ে সমস্যা তৈরি হচ্ছে।
বিশদ

17th  June, 2019
জুনিয়র ডাক্তাররা মৃতদেহ আটকে
রাখাতেই তুঙ্গে উঠেছিল গোলমাল
এনআরএস কাণ্ডে জানতে পেরেছে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস কাণ্ডে পুলিসি তদন্তে বিবিবাগানের বহিরাগতদের পাশাপাশি এনআরএসের জুনিয়র ডাক্তাররাও কাঠগড়ায়। কলকাতা পুলিসের প্রাথমিক তদন্তে তা জানা গিয়েছে।
বিশদ

16th  June, 2019
  বামেদের সঙ্গে যৌথ আন্দোলন নিয়ে আলোচনা কংগ্রেসে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৬ সালে বাম ও কংগ্রেসের নির্বাচনী সমঝোতা হওয়াতেই ঠেকানো গিয়েছিল বিজেপির বাড়বাড়ন্ত। এবার তেমন কিছু শেষপর্যন্ত না হওয়ায় মানুষের কাছে তৃণমূল-বিরোধী শক্তি হিসেবে বিজেপি সমর্থন বাড়াতে পারল।
বিশদ

16th  June, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...

বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: শিখর ধাওয়ানের জায়গায় ভারতীয় দলে ঋষভ পন্থ 

05:12:06 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ৪০/১ (১০ ওভার) 

05:11:25 PM

বিশ্বকাপ থেকে ছিটকেই গেলেন শিখর ধাওয়ান 
বুড়ো আঙুলের চোটের গতিপ্রকৃতি তেমন সন্তোষজনক নয়। তাই চলতি ক্রিকেট ...বিশদ

04:49:42 PM

২-৩ দিনের মধ্যে বঙ্গের কিছু অংশে ঢুকছে বর্ষা 
পশ্চিমবঙ্গের আরও কিছু এলাকায় ঢুকতে চলেছে বর্ষা। আগামী দু’এক দিনের ...বিশদ

04:43:41 PM

বিশ্বকাপ: টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠাল নিউজিল্যান্ড 

04:07:58 PM

বিশ্বকাপ: বৃষ্টির জন্য নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচে দেরি, ভারতীয় সময় বিকেল ৪টের সময় টস 

03:42:08 PM