Bartaman Patrika
রাজ্য
 
 

রবিবার দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে প্রচারে প্রার্থী মালা রায়ের সঙ্গে রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।- নিজস্ব চিত্র 

বিধি বাম, কৃষকদের দুর্ঘটনাজনিত
ক্ষতিপূরণও অনিশ্চিত হয়ে পড়েছে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নির্বাচনে আদর্শ আচরণবিধির কারণে কৃষকবন্ধু প্রকল্পের কাজ স্থগিত থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে কৃষকদের দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণের বিষয়টিও। রাজ্য সরকার প্রকল্প নিয়েছে, কৃষকবন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করা কৃষকরা ৬০ বছর বয়সের আগে মারা গেলে বা দুর্ঘটনায় অঙ্গহানি হলে দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।
বিশদ
ভোটে রূপশ্রী, সমব্যথীকে
ছাড় দেওয়ার আর্জি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুরুত্বপূর্ণ দুই সামাজিক প্রকল্প ‘সমব্যথী’ এবং ‘রূপশ্রী’ চালু রাখার অনুমতি দিতে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক পেনশন প্রকল্প ‘মানবিক’, আগামী খরিফ মরশুমের জন্য কৃষকবন্ধু এবং আলু ও ধান কেনার মতো কর্মসূচি যাতে বাধা না পায়, তাও দেখার আবেদন জানিয়েছেন তিনি।
বিশদ

19th  March, 2019
বাম-কং জোটের দফারফা,
মুখ পুড়ল রাজ্য সিপিএমের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ মার্চ: লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেস জোট হচ্ছে না। আজ দিল্লিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর কাছে প্রথম তিন দফার ভোটের জন্য বাংলার ১০ জন প্রার্থীর নাম জমা দিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এছাড়াও চতুর্থ দফার ভোটে বহরমপুর কেন্দ্রে অধীররঞ্জন চৌধুরী নাম প্রস্তাব করেছিলেন তিনি।
বিশদ

19th  March, 2019
 গরিবদের বাড়ির জন্য জিএসটি কমালেও আদতে কোনও লাভ হচ্ছে না, সওয়াল অমিত মিত্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ মার্চ: গরিবদের বাড়ির জন্য জিএসটি কমালেও জটিল অঙ্কের জেরে আদতে কোনও লাভ হচ্ছে না বলেই কেন্দ্রের বিরুদ্ধে সওয়াল খাড়া করলেন রাজ্যের অর্থমন্ত্রী তথা জিএসটি কাউন্সিলের গুরুত্বপূর্ণ সদস্য অমিত মিত্র। ফ্ল্যাট তৈরির চালু প্রকল্পগুলির ক্ষেত্রে বাধ্যতামূলক না করার পক্ষেই সওয়াল করেছেন তিনি।
বিশদ

19th  March, 2019
 রাজ্যে আয়কর হানা বন্ধের সিদ্ধান্ত থেকে সরলেন কর্মী-অফিসাররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যজুড়ে আয়কর তল্লাশিতে অংশ নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছিল দপ্তরের অফিসার ও কর্মচারীদের ইউনিয়ন। দপ্তরের নিজস্ব কিছু দাবিদাওয়াকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। সেই সিদ্ধান্ত থেকে তারা সরে এল।
বিশদ

19th  March, 2019
ফোনে কথা, রাহুলকে ২০১৪ সালের ফলের পরিসংখ্যান পাঠালেন ইয়েচুরি
জোট ভেস্তে যাচ্ছে বুঝেও শেষ রক্ষায় মরিয়া সিপিএম, ১৭টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা আজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস শিবির থেকে আসন সমঝোতার যাবতীয় সম্ভাবনা ভেস্তে যাওয়ার পূর্ণ ইঙ্গিত দেওয়া হলেও রাজ্য বামফ্রন্ট শেষ রক্ষা করতে মরিয়া মনোভাব বজায় রেখেছে। সেই কারণে তারা রাজ্যের অন্তত ১৭টি কেন্দ্রে বাম প্রার্থীর নাম ঘোষণার জন্য মঙ্গলবার পর্যন্ত সময় নিল।
বিশদ

19th  March, 2019
 আজ ও কাল বুথে বুথে ইভিএম, ভিভিপ্যাট দেখানো হবে ভোটারদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট জালিয়াতির অভিযোগ রুখতে এবার এম থ্রি প্রযুক্তির ইভিএম মেশিনে ভোট নেওয়া হবে। সেই সঙ্গে প্রতিটি বুথে থাকবে ভিভিপ্যাট। নতুন মেশিনে কী করে ভোট দেওয়া যাবে, তা হাতেকলমে ভোটারদের শেখানোর উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

19th  March, 2019
শাসকের বিরুদ্ধে আর অনাস্থা-মুলতুবি প্রস্তাব আনা সম্ভব হবে না
জোট ভাঙলে পরিষদীয় রাজনীতিতেও বাম-কং তালমিল না থাকার সম্ভাবনাই বেশি, শুরু চর্চা

 জীবানন্দ বসু, কলকাতা: অনেক আগে থেকে আসরে নামলেও আসন নিয়ে বোঝাপড়ার অভাবে শেষমেশ লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেসের জোট ভেস্তে যেতে বসেছে। এই অবস্থায় স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে, এরপর কি পরিষদীয় রাজনীতিতেও রাজ্যের শাসকের বিরুদ্ধে এই দু’দলের তালমিল কেটে যাবে?
বিশদ

19th  March, 2019
প্রার্থী তালিকা প্রকাশে বিজেপি পিছিয়ে পড়ায় নিচুতলায় ক্ষোভের চোরাস্রোত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার থেকে দেশজুড়ে প্রথম দফার লোকসভা ভোটের মনোনয়নপত্র পেশ করার আনুষ্ঠানিক সূচনা হয়েছে। পশ্চিমবঙ্গে প্রথম দফায় উত্তরবঙ্গের দু’টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। কেন্দ্র দু’টি হল কোচবিহার ও আলিপুরদুয়ার। গত ১০ মার্চ জাতীয় নির্বাচন কমিশন দেশজুড়ে লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে।
বিশদ

19th  March, 2019
মান বজায় রাখতে উদ্যোগ
এবার ক্লাসের পরীক্ষার প্রশ্নও স্কুলকেই করতে হবে, নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের টেস্টে বাইরে থেকে প্রশ্ন কেনা যাবে না বলে আগেই নির্দেশ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ক্লাসের পরীক্ষাতেও স্কুলগুলিকে এমন হুঁশিয়ারি দিল তারা। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, স্কুলগুলিকে তাদের সামেটিভ পরীক্ষার প্রশ্ন নিজেদেরই করতে হবে। প্রশ্নপত্রের মাথায় স্কুলের নাম লিখতে হবে।
বিশদ

19th  March, 2019
 পারিক্করের প্রয়াণে স্থগিত বিজেপি মহিলা মোর্চার ধর্না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুতে আপাতত স্থগিত বিজেপির মহিলা মোর্চার ধর্না কর্মসূচি। লোকসভা ভোটে রাজ্যের প্রতিটি বুথকে অতি-স্পর্শকাতর ঘোষণা করা এবং কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করার দাবিতে সোমবার শ্যামবাজারে অবস্থানে বসার কথা ছিল বিজেপির মহিলা শাখার। 
বিশদ

19th  March, 2019
চাকরি পেতে কেন্দ্রীয় পোর্টালে নাম লেখানোয় পুরুষদের চেয়ে বেশ এগিয়ে রাজ্যের মহিলারা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে রাজ্যের মহিলা প্রার্থীদের হার বেশি।
বিশদ

19th  March, 2019
 চোখের জলে শেষ বিদায় চিন্ময়কে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার কমেডি ঘরানার একটা অধ্যায়ে পূর্ণচ্ছেদ পড়ল! চোখের জলে শেষ বিদায় জানানো হল অভিনেতা চিন্ময় রায়কে। সোমবার কেওড়াতলা মহাশ্মশানে শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হয়। তাঁর পুত্র শঙ্খ রায় ও কন্যা পরমা রায় ছাড়াও ছিলেন ইন্ডাস্ট্রির পরিচিত মুখ এবং রাজনৈতিক ব্যক্তিত্বরা। শোকের ছায়া টলিপাড়ায়।
বিশদ

19th  March, 2019
ভোটের লড়াইয়ে হিন্দিভাষীরা সেভাবে নেই কেন? উঠল প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে যাঁরা ভোটে দাঁড়ান, তাঁদের মধ্যে মাড়োয়ারি প্রতিনিধির সংখ্যা নগন্য। এমনকী হিন্দিভাষীদের মধ্যে থেকে প্রতিনিধিত্বও যৎসামান্য।
বিশদ

19th  March, 2019
 স্থায়ী উপাচার্য পেল শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য করা হল সোমা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে রয়েছেন। গত বছর ২৬ মার্চ এক বছরের জন্য উপাচার্য করা হয়েছিল তাঁকে। 
বিশদ

19th  March, 2019

Pages: 12345

একনজরে
 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে ...

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...

সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ম্যাট্রিমনি সাইটের সূত্রে পরিচিত তরুণীর সঙ্গে প্রতারণা, ধৃত অভিযুক্ত 
শহরে ফের ম্যাট্রিমনিয়াল সাইটে পরিচিত যুবকের হাতে প্রতারিত এক তরুণী। ...বিশদ

01:27:57 PM

লোকসভা নির্বাচন: প্রথম দফার ভোটে রাজ্যে আসছেন ৬জন জেনারেল অবজার্ভার ও ৩জন পুলিস অবজার্ভার 

01:24:00 PM

কালনায় আত্মঘাতী কৃষক, পরিবারের দাবি আলু চাষে ক্ষতি হওয়ায় আত্মহত্যা করেছেন তিনি 

01:17:27 PM

রাস্তা মেরামতির দাবিতে দাসপুরের সুলতানগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করলেন স্থানীয়রা 

01:09:00 PM

মনোনয়ন জমা দিলেন রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সি 

01:05:54 PM

পূর্ব মেদিনীপুরে দুর্ঘটনার কবলে ট্যুরিস্ট বাস, জখম ৪০ 
পুরী থেকে ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়ল যাত্রীবোঝাই ট্যুইরিস্ট বাস। ...বিশদ

12:18:09 PM