Bartaman Patrika
রাজ্য
 

 গরিবদের বাড়ির জন্য জিএসটি কমালেও আদতে কোনও লাভ হচ্ছে না, সওয়াল অমিত মিত্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ মার্চ: গরিবদের বাড়ির জন্য জিএসটি কমালেও জটিল অঙ্কের জেরে আদতে কোনও লাভ হচ্ছে না বলেই কেন্দ্রের বিরুদ্ধে সওয়াল খাড়া করলেন রাজ্যের অর্থমন্ত্রী তথা জিএসটি কাউন্সিলের গুরুত্বপূর্ণ সদস্য অমিত মিত্র। ফ্ল্যাট তৈরির চালু প্রকল্পগুলির ক্ষেত্রে বাধ্যতামূলক না করার পক্ষেই সওয়াল করেছেন তিনি।
বিশদ
 রাজ্যে আয়কর হানা বন্ধের সিদ্ধান্ত থেকে সরলেন কর্মী-অফিসাররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যজুড়ে আয়কর তল্লাশিতে অংশ নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছিল দপ্তরের অফিসার ও কর্মচারীদের ইউনিয়ন। দপ্তরের নিজস্ব কিছু দাবিদাওয়াকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। সেই সিদ্ধান্ত থেকে তারা সরে এল।
বিশদ

19th  March, 2019
ফোনে কথা, রাহুলকে ২০১৪ সালের ফলের পরিসংখ্যান পাঠালেন ইয়েচুরি
জোট ভেস্তে যাচ্ছে বুঝেও শেষ রক্ষায় মরিয়া সিপিএম, ১৭টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা আজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস শিবির থেকে আসন সমঝোতার যাবতীয় সম্ভাবনা ভেস্তে যাওয়ার পূর্ণ ইঙ্গিত দেওয়া হলেও রাজ্য বামফ্রন্ট শেষ রক্ষা করতে মরিয়া মনোভাব বজায় রেখেছে। সেই কারণে তারা রাজ্যের অন্তত ১৭টি কেন্দ্রে বাম প্রার্থীর নাম ঘোষণার জন্য মঙ্গলবার পর্যন্ত সময় নিল।
বিশদ

19th  March, 2019
 আজ ও কাল বুথে বুথে ইভিএম, ভিভিপ্যাট দেখানো হবে ভোটারদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট জালিয়াতির অভিযোগ রুখতে এবার এম থ্রি প্রযুক্তির ইভিএম মেশিনে ভোট নেওয়া হবে। সেই সঙ্গে প্রতিটি বুথে থাকবে ভিভিপ্যাট। নতুন মেশিনে কী করে ভোট দেওয়া যাবে, তা হাতেকলমে ভোটারদের শেখানোর উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

19th  March, 2019
শাসকের বিরুদ্ধে আর অনাস্থা-মুলতুবি প্রস্তাব আনা সম্ভব হবে না
জোট ভাঙলে পরিষদীয় রাজনীতিতেও বাম-কং তালমিল না থাকার সম্ভাবনাই বেশি, শুরু চর্চা

 জীবানন্দ বসু, কলকাতা: অনেক আগে থেকে আসরে নামলেও আসন নিয়ে বোঝাপড়ার অভাবে শেষমেশ লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেসের জোট ভেস্তে যেতে বসেছে। এই অবস্থায় স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে, এরপর কি পরিষদীয় রাজনীতিতেও রাজ্যের শাসকের বিরুদ্ধে এই দু’দলের তালমিল কেটে যাবে?
বিশদ

19th  March, 2019
প্রার্থী তালিকা প্রকাশে বিজেপি পিছিয়ে পড়ায় নিচুতলায় ক্ষোভের চোরাস্রোত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার থেকে দেশজুড়ে প্রথম দফার লোকসভা ভোটের মনোনয়নপত্র পেশ করার আনুষ্ঠানিক সূচনা হয়েছে। পশ্চিমবঙ্গে প্রথম দফায় উত্তরবঙ্গের দু’টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। কেন্দ্র দু’টি হল কোচবিহার ও আলিপুরদুয়ার। গত ১০ মার্চ জাতীয় নির্বাচন কমিশন দেশজুড়ে লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে।
বিশদ

19th  March, 2019
মান বজায় রাখতে উদ্যোগ
এবার ক্লাসের পরীক্ষার প্রশ্নও স্কুলকেই করতে হবে, নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের টেস্টে বাইরে থেকে প্রশ্ন কেনা যাবে না বলে আগেই নির্দেশ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ক্লাসের পরীক্ষাতেও স্কুলগুলিকে এমন হুঁশিয়ারি দিল তারা। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, স্কুলগুলিকে তাদের সামেটিভ পরীক্ষার প্রশ্ন নিজেদেরই করতে হবে। প্রশ্নপত্রের মাথায় স্কুলের নাম লিখতে হবে।
বিশদ

19th  March, 2019
 পারিক্করের প্রয়াণে স্থগিত বিজেপি মহিলা মোর্চার ধর্না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুতে আপাতত স্থগিত বিজেপির মহিলা মোর্চার ধর্না কর্মসূচি। লোকসভা ভোটে রাজ্যের প্রতিটি বুথকে অতি-স্পর্শকাতর ঘোষণা করা এবং কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করার দাবিতে সোমবার শ্যামবাজারে অবস্থানে বসার কথা ছিল বিজেপির মহিলা শাখার। 
বিশদ

19th  March, 2019
চাকরি পেতে কেন্দ্রীয় পোর্টালে নাম লেখানোয় পুরুষদের চেয়ে বেশ এগিয়ে রাজ্যের মহিলারা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে রাজ্যের মহিলা প্রার্থীদের হার বেশি।
বিশদ

19th  March, 2019
 চোখের জলে শেষ বিদায় চিন্ময়কে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার কমেডি ঘরানার একটা অধ্যায়ে পূর্ণচ্ছেদ পড়ল! চোখের জলে শেষ বিদায় জানানো হল অভিনেতা চিন্ময় রায়কে। সোমবার কেওড়াতলা মহাশ্মশানে শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হয়। তাঁর পুত্র শঙ্খ রায় ও কন্যা পরমা রায় ছাড়াও ছিলেন ইন্ডাস্ট্রির পরিচিত মুখ এবং রাজনৈতিক ব্যক্তিত্বরা। শোকের ছায়া টলিপাড়ায়।
বিশদ

19th  March, 2019
ভোটের লড়াইয়ে হিন্দিভাষীরা সেভাবে নেই কেন? উঠল প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে যাঁরা ভোটে দাঁড়ান, তাঁদের মধ্যে মাড়োয়ারি প্রতিনিধির সংখ্যা নগন্য। এমনকী হিন্দিভাষীদের মধ্যে থেকে প্রতিনিধিত্বও যৎসামান্য।
বিশদ

19th  March, 2019
 স্থায়ী উপাচার্য পেল শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য করা হল সোমা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে রয়েছেন। গত বছর ২৬ মার্চ এক বছরের জন্য উপাচার্য করা হয়েছিল তাঁকে। 
বিশদ

19th  March, 2019
আজ বৃষ্টির ক্ষীণ সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন কালবৈশাখীর সময়। বাংলায় সেই পরিস্থিতি রয়েছে, এমনটাই আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। সেই মতো সোমবার ঝড়-বৃষ্টি হল না বটে, তবে আজ, মঙ্গলবার তা হওয়ার সম্ভাবনা রয়ে গিয়েছে বলে জানাল হাওয়া অফিস। যদি হয়, তাহলে তা সামান্যই হবে, এমনই মতামত তাদের।
বিশদ

19th  March, 2019
 বড়মার শ্রাদ্ধানুষ্ঠানও পৃথকভাবে করল দুই শিবির, কৈলাসের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জ্যোতিপ্রিয়র

বিএনএ, বারাসত: সারা ভারত মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর মৃত্যুর পরেও তাঁর শেষকৃত্য নিয়ে দুই শিবিরের রাজনৈতিক টানাপোড়েন চলেছিল। শুক্রবার একই ঠাকুরবাড়িতে দুই শিবিরের তরফে প্রয়াত বড়মার দু-দু’টি শ্রাদ্ধানুষ্ঠান হয়। রবিবার মহোৎসবের খাওয়া-দাওয়ার অনুষ্ঠানেও বিভাজন থেকে গেল।
বিশদ

18th  March, 2019
 নাম না করে মমতার দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলে দিলেন প্রতিরক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আগে বালাকোট ইস্যুতে নাম না করে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেশপ্রেম নিয়ে বড়সড় প্রশ্ন তুললেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। রবিবার সল্টলেকে এক অনুষ্ঠানে তিনি বলেন, পুলওয়ামাকাণ্ডের পর পাকিস্তানের বালাকোটে ঢুকে জঙ্গিঘাঁটি ধ্বংস করেছে ভারতীয় বায়ুসেনা।
বিশদ

18th  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM

নিরাপত্তা তুলে নেওয়ায় নির্বাচন কমিশনকে চিঠি দিল অর্জুন সিং 

20-03-2019 - 04:46:00 PM

 রবীন্দ্রনাথ ঘোষের মন্তব্য নিয়ে জেলাশাসকের রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

20-03-2019 - 04:45:00 PM

অবশেষে লন্ডনে গ্রেপ্তার নীরব মোদি

20-03-2019 - 03:05:00 PM