Bartaman Patrika
রাজ্য
 

 বিজেপি, কংগ্রেস ও সিপিএমকে তীব্র অক্রমণ মমতার

 শ্রীকান্ত পড়্যা  সেহেরাবাজার ও গণেন্দ্র বন্দ্যোপাধ্যায়  বর্ধমান, বিএনএ: বামপন্থীরা বিজেপি-র কাছে বিক্রি হয়ে যাচ্ছেন। সিপিএমের হার্মাদরাই বিজেপি-র ওস্তাদ। সোমবার বর্ধমানের রায়না-১ ব্লকের সেহেরাবাজারে নির্বাচনী সভায় বক্তব্য রাখার সময় এভাবেই আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ
 বিশ্ব ধরিত্রী দিবসে বৃক্ষরোপণে বন্দিরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার ‘বিশ্ব ধরিত্রী’ দিবসে বৃক্ষরোপণ উৎসবে অংশ নিলেন দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দিরা। বিকেলে জেল চত্বরে প্রায় ৫০ জন ছোট ছেলে মেয়ে নানা ফল ফুলের চারাগাছ রোপণ করে। জেলের একটি বিশাল ফাঁকা জমিতে তারা বিভিন্ন সব্জির বীজও ছড়িয়ে দেয়।
বিশদ

সরকারি প্রকল্পের রূপায়ণও এবার অনলাইনে হবে রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি দপ্তরের বিভিন্ন প্রকল্পের কাজ রূপায়ণের প্রক্রিয়া অনলাইনে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। অর্থ দপ্তর অনেক আগেই আর্থিক ব্যবস্থা অনলাইনে পরিচালনার জন্য ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস) চালু করেছে।
বিশদ

 সরকারি হাসপাতালে তিন মাস অন্তর গুণগত মান খতিয়ে দেখার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি তিন মাস অন্তর রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালকে গুণগত মান খতিয়ে দেখার কর্মসূচি পালন করতে হবে। প্রতিটি জেলা, মহকুমা, স্টেট জেনারেল, গ্রামীণ হাসপাতাল এবং ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে এই কর্মসূচি পালন করতে হবে। কর্মসূচির নাম হল ‘কোয়ালিটি অ্যাসিওরেন্স প্রোগ্রাম’।
বিশদ

বিশ্ব ধরিত্রী দিবসে বৃক্ষরোপণে বন্দিরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার ‘বিশ্ব ধরিত্রী’ দিবসে বৃক্ষরোপণ উৎসবে অংশ নিলেন দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দিরা। বিকেলে জেল চত্বরে প্রায় ৫০ জন ছোট ছেলে মেয়ে নানা ফল ফুলের চারাগাছ রোপণ করে। জেলের একটি বিশাল ফাঁকা জমিতে তারা বিভিন্ন সব্জির বীজও ছড়িয়ে দেয়।   বিশদ

 শিকার উৎসবের আড়ালে চলতি বছরে দু’হাজারের বেশি বন্যপ্রাণী ও পাখি মারা হয়েছে, রিপোর্ট

 রাহুল দত্ত  কলকাতা: শিকার উৎসব রুখতে সম্প্রতি প্রশাসনকে কড়া নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ কতটা কার্যকর হবে, সেই উত্তর সময়ই দেবে। কিন্তু তার আগে চলতি বছরেই এখনও পর্যন্ত রাজ্য জুড়ে শিকার উৎসবের আড়ালে প্রায় হাজারের বেশি প্রাণী এবং দু-তিন হাজার পাখিকে হত্যা করা হল একাধিক জেলায়।
বিশদ

22nd  April, 2019
 বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি, ট্রেন চলাচল ব্যাহত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কয়েকদিন বিরতির পর রবিরার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় রবিবার ঝড়-বৃষ্টি হল। ঝড়-বৃষ্টি হওয়ার মতো জোরালো কোনও অনুকূল পরিস্থিতি এদিন না থাকলেও দুপুর থেকে পুরুলিয়া, বাঁকুড়া, নদীয়া, দুই বর্ধমান, হুগলি, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদীয়া, দুই ২৪ পরগনা, হাওড়া প্রভৃতি জেলায় বজ্রমেঘ সঞ্চার হতে থাকে।
বিশদ

22nd  April, 2019
 কাল ভোটে মুর্শিদাবাদের জন্য সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, মঙ্গলবার ভোটগ্রহণের সময় যে বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে, তার দু’শো মিটারের মধ্যে রাজ্য পুলিস থাকবে না। নির্বাচন কমিশন নিযুক্ত রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এই সিদ্ধান্ত নিয়েছেন।
বিশদ

22nd  April, 2019
কাল তিন জেলায় তৃতীয় দফার ভোট, চারটি বিরোধী আসন ছিনিয়ে নেওয়া লক্ষ্য মমতার

তন্ময় মল্লিক, মালদহ, বিএনএ: আগামীকাল, মঙ্গলবার রাজ্যের পাঁচটি লোকসভা আসনের ভোট ঘিরে উত্তেজনা তুঙ্গে। পাঁচটি কেন্দ্রের মধ্যে কেবল বালুরঘাট ছিল তৃণমূলের। বিরোধীদের হাতে থাকা মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ লোকসভা আসন চারটি ছিনিয়ে নিতে মরিয়া শাসক দল। 
বিশদ

22nd  April, 2019
 ভোট প্রচারে ৫টি কপ্টার, ২টি চার্টার্ড বিমান ভাড়া নিয়েছে রাজ্য বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের প্রচারে রাজ্য বিজেপি পাঁচটি হেলিকপ্টার এবং দু’টি চার্টার্ড বিমান ভাড়া নিয়েছে। দলের রাজ্য কমিটির এক নেতার কথায়, ভোটের প্রচারে কেন্দ্রের একাধিক নেতা-মন্ত্রী এ রাজ্যে আসবেন। তার উপর সর্বভারতীয় সভাপতি এবং ভিনরাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।
বিশদ

22nd  April, 2019
 সোনা পাচারে জড়িতদের ভুয়ো আধার কার্ড চিন্তায় ফেলেছে ডিআরআইকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনা পাচারে যুক্ত কারবারিরা যেভাবে নাম পাল্টে একাধিক আধার কার্ড তৈরি করে দেশের একপ্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়াচ্ছে, তাতে চিন্তায় ডিরেক্টর অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)-এর অফিসাররা। তারা ধরা পড়লেও তাদের আসল পরিচয় জানতে অনেকটা সময় চলে যাচ্ছে।
বিশদ

22nd  April, 2019
দিল্লির লোক এনে সমান্তরাল
প্রশাসন চালানো হচ্ছে: মমতা
বিহারের সঙ্গে তুলনা টানায় তীব্র ক্ষোভ নেত্রীর

 দেবাঞ্জন দাস, গয়েশপুর: রাজ্যের নির্বাচিত সরকারকে উপেক্ষা করে দিল্লি থেকে লোক পাঠিয়ে সমান্তরাল প্রশাসন চালানো হচ্ছে বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, দিল্লি থেকে আসা এহেন লোকজন বাংলাকে বিহারের সঙ্গে তুলনা করায় তীব্র ক্ষোভও প্রকাশ করেছেন তিনি।
বিশদ

22nd  April, 2019
 সব দপ্তরের মতামত নিয়েই চূড়ান্ত হবে সরকারি কর্মীদের ই-সার্ভিস বুকের গঠন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের ই-সার্ভিস বুকের খসড়া তৈরি করেছে অর্থ দপ্তর। ওই খসড়ার ব্যাপারে সব দপ্তরের মতামত চাওয়া হয়েছে। তার ভিত্তিতেই ই-সার্ভিস বুকের গঠন চূড়ান্ত করা হবে। সরকারি দপ্তরের কর্মীদের সার্ভিস বুক এখন কাগজে থাকে। দপ্তরের ফাইলে এটি সংরক্ষিত হয়।
বিশদ

22nd  April, 2019
এবার ভোটে রেকর্ড, রাজ্যে আটক নগদ ২৮ কোটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১০ মার্চ ভোটের দিন ঘোষণা হওয়ার পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় হানা দিয়ে ২৮ কোটি ৬৮ লক্ষ হিসাব বহির্ভূত টাকা আটক করেছে আয়কর দপ্তর। রাজ্যে কোনও নির্বাচনের আগে এত বেশি টাকা অতীতে কখনও আটক হয়নি বলে রাজ্য নির্বাচন আধিকারিকের দপ্তর সূত্রে জানা গিয়েছে।
বিশদ

22nd  April, 2019
  ঝড়-বৃষ্টির সম্ভাবনা এখনই কম, গরম
বাড়লেও ‘ঠান্ডা’ হওয়ার আশা সব্জির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নেই। এদিকে, তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী। বৃদ্ধি পাচ্ছে গরমের অস্বস্তি। তবে বৃষ্টি না হওয়ার জন্য বাজারে সব্জির দর কিছুটা ‘ঠান্ডা’ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে গরমের কষ্ট বাড়লেও সাধারণ মানুষ এদিকে কিছুটা স্বস্তি পেতে পারেন।
বিশদ

21st  April, 2019

Pages: 12345

একনজরে
 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM