Bartaman Patrika
রাজ্য
 

বন্দর প্রকল্পে বিপুল খরচের ইঙ্গিত
তাজপুরে বড় জাহাজ আনতে সমুদ্রে ১২ কিমি বাঁধ নির্মাণ জরুরি: রিপোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাজপুরে খুব বড় ধরনের জাহাজ চলাচলের উপযুক্ত বন্দর নির্মাণ করতে গেলে উপকূল থেকে সমুদ্রের মধ্যে প্রায় ১২ কিলোমিটার ভিতরে যেতে হবে। তার জন্য সমুদ্রের মধ্যে তৈরি করতে হবে ১২ কিলোমিটার দীর্ঘ বাঁধ বা ‘ডাইক’। বন্দরের বার্থগুলি তৈরির জন্য ওই দূরত্বে তৈরি করতে হবে কৃত্রিম দ্বীপ।
বিশদ
ব্যাঙ্কে লেনদেন বন্ধের চিঠি চেয়ারম্যানের,
কেএমডিএ ক্রেডিট সোসাইটিতে জটিলতা

 কৌশিক ঘোষ, কলকাতা: কেএমডিএ কর্মীদের কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটিতে আর্থিক জটিলতা তৈরি হয়েছে। সোসাইটির যে তিনটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে, সেখানে লেনদেন বন্ধ রাখার জন্য খোদ চেয়ারম্যান গৌতম দেব ব্যাঙ্ক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। সোসাইটিতে আর্থিক অনিয়ম চলার পরিপ্রেক্ষিতে তিনি এই ব্যবস্থা নিতে বাধ্য হয়েছেন বলে চেয়ারম্যানের দাবি।
বিশদ

21st  July, 2019
অভিনেতা বিক্রমের মামলা গেল
আলিপুরের ষষ্ঠ দায়রা আদালতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনায় মডেল সোনিকা সিং চৌহানের মৃত্যু সংক্রান্ত মামলাটি এবার বিচারের জন্য স্থানান্তরিত হল আলিপুরের ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক পুষ্পল সৎপতির এজলাসে। আগামী ২৯ জুলাই এই এজলাসেই উঠবে মামলাটি। এই মামলায় অভিযুক্ত অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়।
বিশদ

21st  July, 2019
 অ্যানিমেশন ও ভিস্যুয়াল এফেক্টসেও সেরা হতে চায় রাজ্য: অমিত মিত্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গকে অ্যানিমেশন এবং ভিস্যুয়াল এফেক্টস-এর সেরা রাজ্যে পরিণত করতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শুক্রবার নিউটাউনের বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে ওই আশার কথা শুনিয়েছেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

20th  July, 2019
 বেসরকারিকরণ: রেল কর্মচারীদের বিক্ষোভ রাজ্য সহ দেশের সর্বত্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলের বিভিন্ন বিভাগ ও পরিষেবা ধীরে ধীরে বেসরকারি হাতে তুলে দেওয়ার ব্যাপারে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের পরিকল্পনার প্রতিবাদে এবার কর্মচারীরা প্রতিবাদে সরব হলেন।
বিশদ

20th  July, 2019
 বামেদের সঙ্গে জোট প্রক্রিয়া শুরুর পক্ষে জোর সওয়াল কং নেতাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের সঙ্গে অবিলম্বে জোট প্রক্রিয়া শুরুর পক্ষে সওয়াল করলেন রাজ্যের কংগ্রেস নেতারা। শুক্রবার জেলা সভাপতিদের নিয়ে বৈঠকে বসেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। 
বিশদ

20th  July, 2019
 গুরুত্ব বাড়াতে পিআরটি স্কেল নিয়ে আন্দোলনে বিজেপির শিক্ষা সেলও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক শিক্ষকদের ‘পিআরটি’ স্কেলের দাবি এখন অন্যতম ইস্যু। আর এটাকেই হাতিয়ার করে আন্দোলনের আঙিনায় আসতে চাইছে বিজেপি শিক্ষা সেল। সল্টলেকের ওয়াই চ্যানেলে অনশনে বসে আগেই ইস্যুটি ধরে নিয়েছে ইউইউপিটিডব্লুএ নামে একটি অরাজনৈতিক সংগঠন। কিন্তু তাতে হাল ছাড়েনি শিক্ষা সেল।
বিশদ

20th  July, 2019
 নতুন আন্ডার সেক্রেটারি হলেন মণীশ মিশ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের নতুন আন্ডার সেক্রেটারি হলেন মণীশ মিশ্র। বর্তমানে তিনি ইসলামপুরের এসডিও পদে রয়েছেন। বর্তমান আন্ডার সেক্রেটারি ধবল জৈন হলেন হাওড়ার অতিরিক্ত জেলাশাসক। উত্তর ২৪ পরগনার অতিরিক্ত জেলাশাসক প্রীতি গোয়েলকে বদলি করা হল পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা অভিযানের অতিরিক্ত প্রজেক্ট ডিরেক্টর পদে।
বিশদ

20th  July, 2019
 এখনই রাজীবকে গ্রেপ্তার নয়: সিবিআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজীব কুমারের মামলায় শুক্রবার সিবিআই ফের জানাল, মামলাকারীকে গ্রেপ্তার করার অভিপ্রায় আপাতত নেই। উল্লেখ্য, ২২ জুলাই পর্যন্ত এই ব্যাপারে তাঁকে রক্ষাকবচ দিয়ে রেখেছে কলকাতা হাইকোর্ট।
বিশদ

20th  July, 2019
 চলবে অস্বস্তিকর গরম, দক্ষিণবঙ্গে বৃষ্টির আশা দেখাতে পারছে না হাওয়া অফিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা ক্যালেন্ডারে আষাঢ়, শ্রাবণ— এই দু’মাসকেই বর্ষাকাল বলে ধরা হয়। প্রায় নির্জলা আষাঢ় মাস কেটে গিয়েছে দক্ষিণবঙ্গে। শ্রাবণের প্রথম সপ্তাহের মাঝামাঝি এসে জানা যাচ্ছে, দু’-তিন দিনের মধ্যেও ভালো বৃষ্টির তেমন কোনও লক্ষণ নেই। বরং গড়পড়তা তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে।
বিশদ

20th  July, 2019
 রোজভ্যালি-কাণ্ডে ইডি’র সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ প্রসেনজিৎকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি-কাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দপ্তরে হাজিরা দিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শুক্রবার সকাল ১১টা নাগাদ তিনি সেখানে পৌঁছন। প্রায় সাত ঘণ্টা তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।
বিশদ

20th  July, 2019
 রায়গঞ্জে এইমস হচ্ছে না, স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে প্রস্তাবিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এইমস) হচ্ছে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে লিখিতভাবে এই নীতিগত সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সূত্রের দাবি, উত্তরবঙ্গের মানুষের কথা ভেবে রায়গঞ্জে এটি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছিল দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে।
বিশদ

20th  July, 2019
মমতার ২১’র সভা
ঘিরে প্রস্তুতি চূড়ান্ত

শুক্রবার থেকেই শহরমুখী মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেদের তৈরি রেকর্ড ভাঙাটাই ফি বছর অভ্যাসে পরিণত করেছে ধর্মতলায় তৃণমূলের একুশে জুলাইয়ের শহিদ দিবসের সমাবেশ। আগামী রবিবারের সভায় যোগ দিতে শুক্রবার সকাল থেকেই মহানগরে পাড়ি জামাতে শুরু করেছে তৃণমূলী জনতা। একদিকে রাজ্যের শাসক দলের সংগঠন, অন্যদিকে তিরানব্বইয়ের ১৩ শহিদের স্মৃতি তর্পণের স্বতঃস্ফূর্ত আবেগে ভর দিয়ে এবারে অতীতের রেকর্ড ম্লান করে দেবে জনজমায়েত। এদিন দলীয় নেতৃত্বের পক্ষে এমনই দাবি করা হয়েছে। হাওড়া, বিধাননগর ও কলকাতা সহ মোট ছ’টি অস্থায়ী শিবিরে দূরবর্তী জেলা থেকে আগতদের থাকা-খাওয়ার অস্থায়ী ব্যবস্থা চালু হয়ে গিয়েছে। এদিন সরেজমিনে প্রস্তুতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

20th  July, 2019
 উত্তরবঙ্গে জঙ্গি মডিউল গড়েছিল খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত হবিবুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে জঙ্গি মডিউল তৈরির কাজ শুরু করেছিল খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত হবিবুর। এর জন্য বেছে নেওয়া হয়েছিল অসম লাগোয়া দুটি জেলাকে। যাতে সহজেই উত্তর-পূর্ব ভারতে যাতায়াত করা যায়। উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারত মিলিয়ে বড়সড় মডিউল গড়াই লক্ষ্য ছিল এই জেএমবি জঙ্গির।
বিশদ

20th  July, 2019
 উচ্চ প্রাথমিকে অপ্রশিক্ষিতরা, নয়া নথি পেশ হল হাইকোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে অপ্রিশিক্ষিত প্রার্থীদের ডাকার আরও কিছু প্রমাণ শুক্রবার কলকাতা হাইকোর্টে পেশ হল। এই পরিস্থিতিতে বিচারপতি মৌসুমি ভট্টাচার্য স্কুল সার্ভিস কমিশনকে বলেছেন, নিয়োগ বা বাছাই প্রক্রিয়া নিয়মমাফিক হচ্ছে, সেই মর্মে ২৬ জুলাইয়ের মধ্যে হলফনামা দিতে হবে। ২৯ তারিখে মামলার পরবর্তী শুনানি।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদন চেয়ে গত মাসের শেষের দিকে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদন করেছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। সঙ্গে পাঠানো হয়েছিল প্রয়োজনীয় কাগজপত্রও। ...

 বদায়ুন, ২২ জুলাই (পিটিআই): সোমবার উত্তরপ্রদেশে স্নান করতে নেমে গঙ্গায় তলিয়ে গেলেন দুই কাঁওয়ার যাত্রী। পুলিস জানিয়েছে, বদায়ুনের উসাইহাতা এলাকার অতাইনা ঘাটে স্নান করতে নেমেছিলেন দিব্যম সাক্সেনা (২৩), আমন গুপ্ত (২২) এবং দেবেন্দ্র (৩০)। ...

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের বাছাই পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে বাংলাদেশ, ওমান, আফগানিস্তান ও কাতার। বিশেষজ্ঞদের ধারণা, অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছেন সুনীল ছেত্রী-সন্দেশ ঝিংগানরা। কিন্তু ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ বলেছেন, ‘গ্রুপের বাকি দলগুলির প্রত্যেককেই যথেষ্ট গুরুত্ব দিচ্ছি।’ ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন 

04:42:31 PM

৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:40 PM

অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে মোদিকে চিঠি মমতার
অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

03:59:06 PM

সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ 
সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ। কলেজে ছাত্রীদের সঙ্গে অভাব্য আচরণের ...বিশদ

03:27:32 PM

ফের মেট্রোর দরজায় হাত আটকাল যাত্রীর 
আবারও এক যাত্রীর হাত আটকাল মেট্রোর দরজায়। তবে আরপিএফের তৎপরতায় ...বিশদ

03:01:00 PM

কাশ্মীর ইস্যুতে ট্রাম্প সঠিক হলে দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন মোদি: রাহুল গান্ধী
 

কাশ্মীর ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সঠিক হলে দেশের সঙ্গে ...বিশদ

02:14:49 PM