Bartaman Patrika
রাজ্য
 

 অনশনরত প্রাথমিক শিক্ষকদের দাবি নিয়ে মমতার হস্তক্ষেপ চাইল বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সর্বভারতীয় নিরিখে নির্দিষ্ট যোগ্যতামান পেরনোর কারণে বিধি মেনে অন্যান্য রাজ্যের সমতুল বেতনের দাবিতে রাজ্যের প্রাথমিক শিক্ষকদের একাংশ বিগত সাতদিন ধরে সল্টলেকের বিকাশ ভবনের অনতিদূরে যেভাবে রাস্তায় বসে অনশন চালাচ্ছেন, তার পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের আর্জি জানালেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।
বিশদ
 জঙ্গলমহলের জন্য বিশেষ আর্থিক উন্নয়নের দাবি করে লোকসভায় বিল বাঁকুড়ার এমপি সুভাষ সরকারের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: জঙ্গলমহলের জন্য বিশেষ আর্থিক উন্নয়ন সংক্রান্ত স্কিমের দাবি করে লোকসভায় প্রাইভেট মেম্বার্স বিল আনলেন বাঁকুড়ার এমপি ডাঃ সুভাষ সরকার। আজ লোকসভায় বিলটি পেশ করেন তিনি।
বিশদ

20th  July, 2019
রাজ্য ভালো কাজ করলে তা নিয়ে মার্কেটিং করা কি অন্যায়, পাল্টা সুর চড়ালেন সৌগত, কাকলি
বাংলার মার্কেটিং করার জন্য এখানে সুযোগ দেওয়া হয়নি, তৃণমূলকে উদ্দেশ্য করে বললেন লোকসভার স্পিকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৯ জুলাই: পশ্চিম বাংলার মার্কেটিং করার জন্য এখানে সুযোগ দেওয়া হয়নি। মন্ত্রীকে যথাযথ প্রশ্ন করুন। বাংলার উন্নয়ন প্রসঙ্গ তুলতেই তৃণমূলকে লক্ষ্য করে আজ এই মর্মে মন্তব্য করলেন লোকসভায় স্পিকার ওম বিড়লা।
বিশদ

20th  July, 2019
 রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে স্কুলছুটের হার নেমে শূন্যেরও কম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক পর্যায়ে ‘ড্রপ আউট’ বা স্কুলছুটের হার এখন শূন্যেরও কম। রাজ্য শিক্ষা দপ্তরের একটি রিপোর্টেই একথা বলা হয়েছে। তবে ওই রিপোর্টে উচ্চ প্রাথমিকের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীর সংখ্যার বিস্তর ফারাক রয়েছে।
বিশদ

20th  July, 2019
পিছিয়ে পড়া উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মানোন্নয়নে ‘মেন্টর’ প্রকল্প ইউজিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিছিয়ে পড়া পড়ুয়াদের সাহায্য করার জন্য সিনিয়র ছাত্রছাত্রীদের মেন্টর হিসেবে ব্যবহার করা হয়। এমন চল সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে দেখা যায়। কিন্তু এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও এই মেন্টর প্রক্রিয়া চালু হচ্ছে।
বিশদ

20th  July, 2019
উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বিজ্ঞপ্তি দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর। ২৬ জুলাইয়ের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছে।
বিশদ

20th  July, 2019
গত আর্থিক বছরে ১,২৩০ কোটি টাকা ঋণদান
স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে শীর্ষে রাজ্য

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে সর্বোচ্চ স্থান অধিকার করল পশ্চিমবঙ্গ সরকারের সমবায় দপ্তর। নাবার্ডের তথ্য থেকেই একথা জানা গিয়েছে।
বিশদ

20th  July, 2019
 রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে সুদের হার কমে হল ৭.৯ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার ৮ শতাংশ থেকে কমে ৭.৯ শতাংশ হল। রাজ্য অর্থ দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে, জুলাই-সেপ্টেম্বর, এই তিন মাসের জন্য এই হারে সুদ জিপিএফে ধার্য হবে। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে একই হারে সুদ ধার্য হয়।
বিশদ

20th  July, 2019
এলাকা পরিদর্শনে গুরুত্ব
পাইপ কিনে ফেলে রাখা যাবে না, ইঞ্জিনিয়ারদের নির্দেশ সরকারের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
বিশদ

20th  July, 2019
চর্মনগরীর নতুন নাম কর্মদিগন্ত
৫ লক্ষ কর্মসংস্থান
হবে বানতলায়: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা চর্মনগরী কলকাতা লেদার কমপ্লেক্সে নতুন করে আরও ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগপর্ব বৃহস্পতিবার সাঙ্গ হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে। এদিন চর্মনগরীতে এক অনুষ্ঠানে কানপুর, চেন্নাই এবং কলকাতার উদ্যোগীরা শিল্প ইউনিট গড়ার জন্য ৭০ একর জমির প্লটের অধিকার পেলেন। এই জমিতে ১৮৭টি নতুন প্রকল্প গড়ে তুলবেন বিনিয়োগকারীরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা আরও আড়াইশো বিনিয়োগকারীকে চলতি বছরের মধ্যেই এখানে ইউনিট গড়ার জন্য জমি দেওয়া হবে বলে মঞ্চ থেকে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কানপুর থেকে আরও বহু উদ্যোগী আসছেন চর্মনগরীতে বিনিয়োগ করতে। যে পরিকাঠামো, বিনিয়োগ আর শিল্প ইউনিট নিয়ে চর্মনগরী এগিয়ে চলেছে, তা আগামীদিনে দেশের তো বটেই, এশিয়ার সর্ববৃহৎ ‘লেদার গুডস হাব’ হয়ে উঠবে। এদিন যে ৮০ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব কার্যকর করা শুরু হয়েছে, তাতে সব মিলিয়ে পাঁচ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।
বিশদ

19th  July, 2019
একসঙ্গে এক ডজন টলিতারকা দিল্লিতে
গিয়ে বিজেপিতে যোগ দিলেন

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুলাই: ‘ভয় দেখিয়ে বিজেপিতে যোগদান করা কাউন্সিলরদের ফের শাসক শিবিরে যেতে বাধ্য করছে তৃণমূল কংগ্রেস।’ ফের রাজ্যের একাধিক পুরবোর্ডের হাতছাড়া হওয়ার পরিপ্রেক্ষিতে আজ এই অভিযোগ করলেন বিজেপির রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের দলীয় এমপি দিলীপ ঘোষ।
বিশদ

19th  July, 2019
পশ্চিমবঙ্গকে বিশেষ আর্থিক সাহায্য পাইয়ে
দিতে তৎপর অধীর, আনতে চান বিল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ জুলাই: আইন মোতাবেক পশ্চিমবঙ্গ বিশেষ আর্থিক সাহায্য পাবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেবেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি অনুমতি দিলেই এই সংক্রান্ত বিল লোকসভায় আনা যাবে। এবং সেই বিল পাশ হয়ে গেলে সরকারের কাছে কোনও দরবার বা আবেদন নিবেদন নয়।
বিশদ

19th  July, 2019
নজরে শূকর ও খরগোশও
এ রাজ্যে ছাগলের এত বাড়বাড়ন্ত
কীভাবে, জানতে আগ্রহী মোদি সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে বিদেশের বাজারে মাংস রপ্তানিকে। কিন্তু মাংস রপ্তানি তখনই সম্ভব, যখন যথেষ্ট পরিমাণে পশুপালন হবে।
বিশদ

19th  July, 2019
দেবশ্রীর অভিযোগ, সাফাই শশী পাঁজার
মা-শিশুর অপুষ্টি রোধে কেন্দ্রের
২৫০ কোটি খরচই করেনি রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গর্ভবতী মহিলা এবং শিশুদের অপুষ্টি রোধে কেন্দ্রীয় প্রকল্প ‘পোষণ অভিযান’ পশ্চিমবঙ্গে কার্যকর হচ্ছে না। সংশ্লিষ্ট খাতে দিল্লির তরফে পাঠানো প্রায় ২৫০ কোটি টাকার এক পয়সাও খরচ করেনি নবান্ন। এমনই অভিযোগ কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের রাষ্ট্রীমন্ত্রী দেবশ্রী চৌধুরীর।
বিশদ

19th  July, 2019
পঃ বঃ বিত্ত নিগমকে বাঁচান, মুখ্যমন্ত্রীকে চিঠি
সুজনের, আর্থিক হাল নিয়ে উদ্বিগ্ন অভিরূপও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু কোটি টাকা অনাদায়ী ঋণের কারণে প্রভূত লোকসানে চলা পশ্চিমবঙ্গ বিত্ত নিগমকে রুগ্ন হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। অদক্ষ পরিচালনা এবং অনাদায়ী ঋণ আদায় ঘিরে নিগমের অন্দরে দুর্নীতি দানা বাঁধায় দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি এখন কার্যত অকেজো অবস্থায় রয়েছে বলে তাঁর অভিযোগ।
বিশদ

19th  July, 2019

Pages: 12345

একনজরে
তেহরান, ২২ জুলাই (এএফপি): সিআইএ-র চর সন্দেহে ১৭ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি কয়েকজনকে মৃত্যুদণ্ড দিল ইরান। সোমবার এই খবর জানিয়েছে ইরান প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশের সঙ্গে গদ্দারি করার অভিযোগে কয়েকজনকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ৫ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে কেন্দ্রীয় সরকারকে হরেক দাবিদাওয়া পেশ করেছিল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি ছিল, সোনার উপর আমদানি শুল্ক কমাতে হবে এবং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদন চেয়ে গত মাসের শেষের দিকে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদন করেছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। সঙ্গে পাঠানো হয়েছিল প্রয়োজনীয় কাগজপত্রও। ...

সংবাদদাতা, রামপুরহাট: নলহাটি থানার মাঠকলিঠা গ্রামে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃতার নাম প্রতিমা দাস(২৮)। তাঁর বাপেরবাড়ি মুরারই থানার খানপুর গ্রামে। বছর পাঁচেক আগে মাঠকলিঠার বাসিন্দা পেশায় সিভিক ভলান্টিয়ার পলাশ দাসের সঙ্গে তাঁর বিয়ে হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্য কলকাতায় নগদ ৭৮ লক্ষ টাকা সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল এসটিএফ 

05:00:00 PM

ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন 

04:47:58 PM

৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:40 PM

অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে মোদিকে চিঠি মমতার
অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

03:59:06 PM

সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ 
সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ। কলেজে ছাত্রীদের সঙ্গে অভাব্য আচরণের ...বিশদ

03:27:32 PM

ফের মেট্রোর দরজায় হাত আটকাল যাত্রীর 
আবারও এক যাত্রীর হাত আটকাল মেট্রোর দরজায়। তবে আরপিএফের তৎপরতায় ...বিশদ

03:01:00 PM