Bartaman Patrika
রাজ্য
 

  সোনা পাচারে জড়িতের কাছে মায়ানমারের
ড্রাইভিং লাইসেন্স কীভাবে, তদন্তে ডিআরআই

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ধরা হয়েছিল সোনা পাচারের মামলায়। কাগজপত্র তল্লাশি করতে গিয়ে মিলল মায়ানমারের ড্রাইভিং লাইসেন্স। যা দেখে প্রথমে কিছুটা ঘাবড়ে যান ডিরেক্টর অব রেভিনিউ ইন্টেলিজেন্সের (ডিআরআই) অফিসাররা। ভালো করে পরীক্ষার পর দেখা যায়, সেটি আসল লাইসেন্সই।
বিশদ
শিকার উৎসবে বন্যপ্রাণ হত্যালীলা
থামাতে প্রশাসনকে নির্দেশ কোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর ‘শিকার উৎসব’ শুরু হওয়ার একদিন আগে কলকাতা হাইকোর্ট রাজ্য প্রশাসনকে বন্যপ্রাণ হত্যা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিল। যাতে বন্যপ্রাণ সুরক্ষা আইনের মর্যাদা রক্ষিত হয়। আগামী মে মাসে ফের সেই উৎসব হবে।
বিশদ

19th  April, 2019
আজ দ্বিতীয় দফায়
৩ কেন্দ্রে ভোট
দার্জিলিং  জলপাইগুড়ি  রায়গঞ্জ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বাংলা নিউজ এজেন্সি: আজ, বৃহস্পতিবার রাজ্যে দ্বিতীয় দফার লোকসভা নির্বাচন। এই পর্বে দার্জিলিং, জলপাইগুড়ি এবং রায়গঞ্জ কেন্দ্রে ভোট হবে। গত লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে জলপাইগুড়ি তৃণমূলের, দার্জিলিং বিজেপির এবং রায়গঞ্জ সিপিএমের দখলে আছে। জলপাইগুড়ি এবং রায়গঞ্জে গতবারের জয়ী প্রার্থীরা এবারও প্রতিদ্বন্দ্বিতা করলেও, বিজেপি তাদের প্রার্থী বদল করেছে। এই তিন কেন্দ্রের মধ্যে এবার অনেকেরই নজর দার্জিলিং কেন্দ্রের দিকে। 
বিশদ

18th  April, 2019
রাজ্যের ৩টি আসনে চলছে ভোটগ্রহণ পর্ব: LIVE 

আজ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু। উত্তরবঙ্গের তিনটি আসন দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জের বিভিন্ন বুথে সকাল থেকেই ভোটারদের লম্বা লাইন। সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ পর্ব।  
বিশদ

18th  April, 2019
মুর্শিদাবাদে ৩টি পেলেই
৪২’এ ৪২: মমতা

 দেবাঞ্জন দাস, জঙ্গিপুর: লোকসভা নির্বাচনে এবার তাঁর আহ্বান ৪২-এ ৪২। সেই আহ্বানকে জনতার সঙ্গে একাত্ম করতে মুর্শিদাবাদ জেলার তিন আসনকে ‘পাখির চোখ’ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের দাবি, নির্বাচনী প্রচারে নেমে একের পর এক সভায় জমায়েতে নিজের রেকর্ড নিজেই ভেঙে চলেছেন মমতা।  তবে বুধবার জঙ্গিপুরে বড় শিমূল মাঠে যে জনস্রোত প্রত্যক্ষ করেছে গোটা মুর্শিদাবাদ জেলা, তাতে কংগ্রেসের এক সময়ের গড়ে ‘পরিবর্তন’-এর হাওয়া বইতে শুরু করেছে, তা বোধহয় উপলব্ধি করেছেন নেত্রী নিজেও।
বিশদ

18th  April, 2019
দার্জিলিংয়ে নামেই বিজেপি,
ভোট মানে মমতা বনাম গুরুং

 রাহুল দত্ত, দার্জিলিং : নামেই বিজেপি। পাহাড়ের ভোটে মূল লড়াই হবে মমতা বন্দ্যোপাধ্যায় বনাম বিমল গুরুংয়ের। একদিকে, দার্জিলিং আসনটি ছিনিয়ে নিতে মরিয়া তৃণমূল। অন্যদিকে, ২০১৭ সালের রক্তক্ষয়ী আন্দোলন এবং ১০৫ দিনের লাগাতার বন্‌঩ধের পর থেকেই বিমল গুরুং পাহাড়ছাড়া। তাই বাইরে থেকে পাহাড়ের ভোটকে তিনি কতটা নিয়ন্ত্রণ করতে পারেন, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।
বিশদ

18th  April, 2019
 এলেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক
বাংলাদেশি অভিনেতা গাজি নুরের বিরুদ্ধে
এবার কমিশনে অভিযোগ করল বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের অভিনেতা ফিরদৌসের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এবার রানি রাসমণি সিরিয়াল খ্যাত গাজি নুরকে তৃণমূল প্রার্থী সৌগত রায়ের প্রচারে দেখা গিয়েছে বলে অভিযোগ করল বিজেপি। বুধবার মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে এই অভিযোগ করেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার।
বিশদ

18th  April, 2019
ভোটের বাজারে বিভিন্ন জেলায়
ভেজাল বোমার ছড়াছড়ি

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: এবার বোমাতেও ভেজাল। ভোটের বাজারে বিভিন্ন জেলায় তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ বোমা উদ্ধার করেছে পুলিস। তা নিষ্ক্রিয় করতে গিয়ে দেখা যাচ্ছে, তার মধ্যে ৪০ শতাংশই ভেজাল। এগুলি বোমার মতো দেখতে হলেও, আদতে তা নয়। ছোট আকারের ডাব বা তালের উপর সুতলি দড়ি বেঁধে মানানসই ‘বোমা’ বানাচ্ছে কারিগররা।
বিশদ

18th  April, 2019
আগামী দুই-তিনদিন দক্ষিণবঙ্গে
ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি থাকছে বলে বুধবার আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে। এদিন পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়েছিল। কিন্তু সন্ধ্যা পর্যন্ত দক্ষিণবঙ্গের অন্য কোথাও ঝড়-বৃষ্টি হয়নি। তবে কলকাতা ও সংলগ্ন এলাকায় আকাশ সকাল থেকে আংশিক মেঘলা ছিল।
বিশদ

18th  April, 2019
ভুল না করেও জরিমানার গেরো থেকে উদ্ধার
করে শিক্ষকের পাওনা মেটাতে নির্দেশ কোর্টের

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ভুলের সুবিধা যেমন কোনও ব্যক্তি নিতে পারেন না, তেমনই ভুল না থাকতেও কাউকে জরিমানা করা যায় না। কিন্তু, সেটাই ঘটেছিল প্রাক্তন শিক্ষক গোবিন্দপ্রসাদ সিনহার ক্ষেত্রে। তাঁকে দেরিতে গ্র্যাচুইটি দেওয়ায় আদালতের নির্দেশে প্রায় দুই লক্ষ টাকা সুদ গুনতে হয়েছিল সরকারকে।
বিশদ

18th  April, 2019
৪০টি কেন্দ্রে জাল বিস্তার
লোকসভায় সাফল্য পেতে ভিনরাজ্যের
ভোট ম্যানেজাররাই ভরসা বঙ্গ বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরবর্তী ছ’দফা ভোটে রাজ্যের বিজেপি নেতৃত্বকে সাহায্য করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাছাই করা ভোট ম্যানেজারদের উড়িয়ে আনা হচ্ছে। জানা গিয়েছে, ত্রিপুরা, অসম, উত্তরাখণ্ড, গুজরাত সহ একাধিক বিজেপি শাসিত রাজ্য থেকে ভোটের কাজে দক্ষ নেতা-কর্মীদের নিয়ে আসা হচ্ছে। বুধবারই উত্তরাখণ্ড থেকে ১৯ সদস্যের একটি দল কলকাতায় পৌঁছেছে। লোকসভা কেন্দ্র ধরে ধরে তাঁদের সুনির্দিষ্ট দায়িত্ব বণ্টন করা হচ্ছে।
বিশদ

18th  April, 2019
  ভোটের কাজে প্রফেসরদের মাথার
উপর থাকবেন গ্রুপ-ডি কর্মীরা!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজে যিনি নিচু পদের কর্মী, তিনিই ভোটের দিনে প্রফেসরদের মাথার উপর ছড়ি ঘোরাবেন। এমনই অভিযোগ একের পর এক আসছে রাজ্যের শীর্ষ আদালতে। প্রথমে এমন অভিযোগ হাজির হয়েছিল জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে।
বিশদ

18th  April, 2019
কেন্দ্রে সরকার গড়তে বড় ভূমিকা
নেবে বাংলা, উত্তরপ্রদেশ: মমতা

দেবাঞ্জন দাস, ইটাহার, বাংলার দিদি’র ‘জোড়াফুল’ আর উত্তরপ্রদেশে বুয়া-ভাতিজার ‘হাতি’ ও ‘সাইকেল’ই এবার দিল্লির মসনদের ‘চালিকা শক্তি’। মঙ্গলবার ইটাহারের বিধিবাড়িতে নির্বাচনী জনসভায় দিল্লির গদি দখলের এহেন সম্ভাবনাকে নিজের ভাষায় স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এরই পাশাপাশি বালুরঘাট লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষের সমর্থনে ইটাহারের ওই সভা থেকে মমতার প্রত্যয়ী ঘোষণা, ‘পদ্মফুল’ই হোক কিংবা ‘হাত’ শিবির, এককভাবে ক্ষমতায় আসবে না কেউই। বরং ‘সংযুক্ত ভারত মোর্চা’ বা ‘ইউনাইটেড ইন্ডিয়া ফ্রন্ট’ই যে সরকার গড়ার দৌড়ে এগিয়ে রয়েছে, সে কথাও জানিয়ে দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। এদিন বুনিয়াদপুরের নারায়ণপুরে অর্পিতাদেবীর সমর্থনে অপর একটি সভায় মমতা সাফ জানিয়ে দেন, বিজেপি আসছে না, ফিরছে না। উপচে পড়া সভাস্থল সোল্লাসে সায় দিয়েছে তৃণমূল সুপ্রিমোকে।
বিশদ

17th  April, 2019
আজ এবং কাল ঝড়-বৃষ্টির সম্ভাবনা, তাপমাত্রাও কমবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালবৈশাখীর ঝড়-বৃষ্টি না হওয়ার জেরে তাপমাত্রা চড়ছিল। তবে এবার পরিস্থিতির পরিবর্তন হয়েছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।
বিশদ

17th  April, 2019
বাংলাদেশি অভিনেতাকে নিয়ে কমিশনে নালিশ
ভিসা বাতিল করে ফিরদৌসকে ভারত ছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলদেশি অভিনেতা ফিরদৌস আহমেদ এবং গাজিনুর তৃণমূল কংগ্রেসের প্রার্থীদের হয়ে ভোট প্রচারে পশ্চিমবঙ্গে এসেছিলেন। বিদেশিদের দিয়ে প্রচার করানোর অভিযোগে রাজ্যের শাসকদলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা এবং এ বিষয়ে পক্ষপাতমূলক বক্তব্য পেশের জন্য অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিকের পদত্যাগ দাবি করল বিজেপি।
বিশদ

17th  April, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM