Bartaman Patrika
দেশ
 

  দেশে ৭৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধ করে দিল এআইসিটিই, রাজ্যের দুই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে ৭৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধ হয়ে গেল। তার মধ্যে এরাজ্যের দু’টি রয়েছে। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) সেই তথ্য জানিয়েছে। যদিও গতবার এই সংখ্যা অনেকটাই কম ছিল। এই শিক্ষাবর্ষ থেকে বন্ধ হল মানে, সেখানে নতুন করে আর ছাত্র ভর্তি হবে না।
বিশদ
গুজরাতের মন্ত্রীকে খুনের হুমকি, গ্রেপ্তার মহিলা

 বারদৌলি, ২১ জুলাই (পিটিআই): গুজরাতের এক মন্ত্রীকে টাকা চেয়ে খুনের হুমকি দেওয়ার অভিযোগে এক মহিলাকে গ্রেপ্তার করল পুলিস। রাজ্যের মন্ত্রী ঈশ্বর পারমারকে দেড় কোটি টাকা চেয়ে একটি পাঠিয়ে ওই হুমকি দেন ধৃত মহিলা।
বিশদ

22nd  July, 2019
রাজস্থানে বাইক-এসইউভি সংঘর্ষ, মৃত ২

 কোটা, ২১ জুলাই (পিটিআই): রাজস্থানের কোটায় বাইকের সঙ্গে এসইউভির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল দু’জনের। শনিবার বিকেলে দেওলি-মাঞ্জি থানার অধীন পিসাহেদা গ্রামে রাজ্য সড়কের উপর দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

22nd  July, 2019
৩৫ লক্ষ টাকার গাঁজা আটক করল উত্তরপ্রদেশ পুলিস

 মুজফ্ফরনগর, ২১ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশের সামলি জেলায় একটি ট্রাকে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ মাদক উদ্ধার করল পুলিস। ওই মাদক দ্রব্য রাজস্থানের উদয়পুর থেকে উত্তরপ্রদেশে পাচার করা হচ্ছিল বলে পুলিস জানতে পেরেছে।
বিশদ

22nd  July, 2019
প্রয়াত দিল্লির প্রাক্তন
মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত
শোক দেশজুড়ে

নয়াদিল্লি, ২০ জুলাই: প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত (৮১)। শনিবার দুপুরে হৃদরোগে আক্রাম্ত হয়ে দিল্লির এক বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে সম্প্রতি হাসপাতালে ভর্তি করা হয়েছিল বর্ষীয়ান এই কংগ্রেস নেত্রীকে।
বিশদ

21st  July, 2019
‘আবার আসব’, মির্জাপুরের নিহত দলিতদের
পরিবারের সঙ্গে দেখা করে মন্তব্য প্রিয়াঙ্কার 

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ জুলাই: কিছুদিন আগেই তাঁর দল লোকসভা ভোটে বিপর্যস্ত হয়েছে। তিনি নিজেও পরাজিত। কংগ্রেসের আর ঘুরে দাঁড়ানো অসম্ভব ধরেই নেওয়া হয়েছিল। কিন্তু কয়েকমাসের মধ্যেই এরকম এক জুলাই মাসে বিহারের বেলচি থেকে সংবাদ এসেছিল ১১ জন হরিজনকে পুড়িয়ে হত্যা করেছ উচ্চবর্ণের গ্যাংলিডার মহাবীর ও পুরুষোত্তম।
বিশদ

21st  July, 2019
ইরানের হাতে আটক ১৮ জন ভারতীয়কে
দেশে ফেরাতে উদ্যোগী বিদেশ মন্ত্রক

 নয়াদিল্লি ও লন্ডন, ২০ জুলাই (পিটিআই): শুক্রবার, একটি ব্রিটিশ তেল ট্যাঙ্কারকে হরমুজ প্রণালী থেকে আটক করেছে ইরান। ওই ট্যাঙ্কারটিতে মোট ২৩ জন ক্রু মেম্বার ছিলেন। তাঁদেরও আটক করা হয়েছে বলে খবর। এর মধ্যে ক্যাপ্টেন সহ মোট ১৮ জন ভারতীয় নাগরিক রয়েছেন। তাঁদের মুক্তির ব্যাপারে উদ্যোগী হল নয়াদিল্লি।
বিশদ

21st  July, 2019
জম্মু-কাশ্মীরে ২০১৮ সালে ৪০০
শতাংশ গ্রেনেড হামলা বেড়েছিল
রিপোর্ট পুলিসের ক্রাইম ব্রাঞ্চের

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ২০ জুলাই: ২০১৭-র থেকে ২০১৮ সালে হঠাৎই জম্মু ও কাশ্মীরে গ্রেনেড হামলা এবং বোমা বিস্ফোরণের ঘটনা বেড়ে গিয়েছিল। ২০১৮ সালের অপরাধের খতিয়ান প্রকাশ করেছে জম্মু ও কাশ্মীর পুলিসের ক্রাইম ব্রাঞ্চ। ২০১৭ সালের থেকে গত বছর ৪০০ শতাংশ গ্রেনেড হামলা বেড়ে গিয়েছিল বলে তাতে জানানো হয়েছে।
বিশদ

21st  July, 2019
বিহারে ফাগু চৌহান, নাগাল্যান্ডে আর এন রবি
উত্তরপ্রদেশের রাজ্যপাল হলেন আনন্দীবেন, মধ্যপ্রদেশে
গেলেন লালজি ট্যান্ডন, ত্রিপুরার দায়িত্বে রমেশ ব্যাস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জুলাই: একসঙ্গে ৬ রাজ্যের রাজ্যপাল বদল কিংবা নতুন নিয়োগ হল। সুপ্রিম কোর্টের আইনজীবি ও বিজেপি লিগাল সেলের নেতা জগদীপ ধনকর হয়েছেন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল। প্রথমে জনতা দল, তারপর কংগ্রেস এবং অবশেষে বিজেপিতে যোগ দেওয়া ধনকর রাজস্থানের জাঠ আন্দোলনের অন্যতম মুখ ছিলেন।
বিশদ

21st  July, 2019
ময়ূর হত্যার অভিযোগে মধ্যপ্রদেশে
পিটিয়ে খুন এক ব্যক্তিকে, ধৃত ৯

 ভোপাল, ২০ জুলাই: মধ্যপ্রদেশে ফের গণপ্রহারে প্রাণ হারালেন এক ব্যক্তি। হীরালাল বানছাড়া নামে ওই ব্যক্তি একাধিক ময়ূর মেরেছেন, এই অভিযোগে তাঁকে পিটিয়ে মেরে ফেলল উত্তেজিত জনতা। ঘটনাটি ঘটেছে, মধ্যপ্রদেশের নিমচ জেলার লাসুড়িয়া অত্রি গ্রামে। শরীরে অসংখ্য আঘাত পাওয়া হীরালালকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিশদ

21st  July, 2019
ত্রিপুরায় ২০টি সরকারি স্কুলের ভার যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে, আপত্তি বামেদের

 আগরতলা, ২০ জুলাই: ত্রিপুরায় কমপক্ষে ২০টি সরকারি স্কুলকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিপ্লব দেবের সরকার। এছাড়া বেশ কয়েকটি মিড-ডে মিল স্কুলের ম্যানেজমেন্টেরও বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের এই দুই সিদ্ধান্তেরই বিরোধিতা করলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী নেতা মানিক সরকার।
বিশদ

21st  July, 2019
 ‘স্বৈরাচারী প্রবৃত্তি’র উত্তরপ্রদেশ সরকার গণতন্ত্রকে পদদলিত করতে চাইছে: রাহুল

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশের ‘স্বৈরাচারী প্রবৃত্তি’ নিয়ে চলা বিজেপি সরকার গণতন্ত্রকে পদদলিত করার চেষ্টা চালাচ্ছে। সোনভদ্র গুলিচালনা কাণ্ডে প্রিয়াঙ্কা গান্ধীকে চুনার গেস্ট হাউসে ‘বন্দি’ করার ইস্যুতে শনিবার এই মন্তব্য করলেন রাহুল গান্ধী।
বিশদ

21st  July, 2019
  ব্যর্থতা ঢাকতেই বিজেপি সরকার ১৪৪ ধারার ব্যবহার করছে, সোনভদ্র নিয়ে সরব মায়াবতী

 লখনউ, ২০ জুলাই (পিটিআই): সোনভদ্রে গুলিচালনার ঘটনায় ১০ জনের মৃত্যু ঘিরে রাজনৈতিক উত্তাপ চরমে। শনিবার সুর চড়ালেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। এদিন বহেনজির ট্যুইট, ব্যর্থতা ঢাকতেই ১৪৪ ধারার ব্যবহার করছে উত্তরপ্রদেশের বিজেপি সরকার।
বিশদ

21st  July, 2019
  মুম্বইয়ের হাসপাতালে ভর্তি কর্ণাটকের বিধায়কের সঙ্গে দেখা করতে দেয়নি পুলিস, অভিযোগ কংগ্রেস নেত্রীর

 মুম্বই, ২০ জুলাই (পিটিআই): মুম্বইয়ের হাসপাতালে ভর্তি কর্ণাটকের কংগ্রেস বিধায়ক শ্রীমন্ত পাতিলের সঙ্গে তাঁকে দেখা করতে দেওয়া হয়নি। পুলিস আটকে দিয়েছে। এমনটাই অভিযোগ করলেন মহারাষ্ট্রের কংগ্রেস নেত্রী যশোমতী ঠাকুর। তিনি এআইসিসির তরফে কর্ণাটকে দলের দায়িত্বে রয়েছেন।
বিশদ

21st  July, 2019
ভেজাল দুধের বিরাট চক্র
ফাঁস, মধ্যপ্রদেশে ধৃত ৬২

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস।
বিশদ

21st  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদন চেয়ে গত মাসের শেষের দিকে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদন করেছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। সঙ্গে পাঠানো হয়েছিল প্রয়োজনীয় কাগজপত্রও। ...

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের বাছাই পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে বাংলাদেশ, ওমান, আফগানিস্তান ও কাতার। বিশেষজ্ঞদের ধারণা, অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছেন সুনীল ছেত্রী-সন্দেশ ঝিংগানরা। কিন্তু ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ বলেছেন, ‘গ্রুপের বাকি দলগুলির প্রত্যেককেই যথেষ্ট গুরুত্ব দিচ্ছি।’ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন 

04:42:31 PM

৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:40 PM

অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে মোদিকে চিঠি মমতার
অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

03:59:06 PM

সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ 
সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ। কলেজে ছাত্রীদের সঙ্গে অভাব্য আচরণের ...বিশদ

03:27:32 PM

ফের মেট্রোর দরজায় হাত আটকাল যাত্রীর 
আবারও এক যাত্রীর হাত আটকাল মেট্রোর দরজায়। তবে আরপিএফের তৎপরতায় ...বিশদ

03:01:00 PM

কাশ্মীর ইস্যুতে ট্রাম্প সঠিক হলে দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন মোদি: রাহুল গান্ধী
 

কাশ্মীর ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সঠিক হলে দেশের সঙ্গে ...বিশদ

02:14:49 PM