Bartaman Patrika
দেশ
 

সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন ৮ জওয়ান 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন অন্তত আট সেনা কর্মী। সেনা সূত্রে এখবর জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সাড়ে ৩টে নাগাদ। ১৮ হাজার ফুটেরও বেশি উচ্চতায় নর্দার্ন হিমবাহ এলাকায় কর্তব্যরত সেনারা ওই ধসে চাপা পড়েন।
বিশদ
আগ্রার নাম বদল, কমিটি গড়ল বিশ্ববিদ্যালয় 

লখনউ, ১৮ নভেম্বর (পিটিআই): এলাহাবাদ ও ফৈজাবাদের পর কি এবার নাম বদলাবে আগ্রার? যোগী সরকারের তরফে সরকারিভাবে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। কিন্তু জানা গিয়েছে, আগ্রার ভীম রাও বিশ্ববিদ্যালয় আগ্রার কোনও পুরনো নাম রয়েছে কি না, তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে।
বিশদ

19th  November, 2019
এইচএনএলসি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): ক্রমাগত হিংসা এবং বিধ্বংসী কার্যকলাপের জন্য মেঘালয়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন এইচএনএলসিকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এইচএনএলসি এবং তার যাবতীয় শাখা সংগঠন, প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।
বিশদ

19th  November, 2019
রাজস্থানে বাস দুর্ঘটনায় মৃত ১০ 

বিকানির, ১৮ নভেম্বর (পিটিআই): রাজস্থানের বিকানির জেলায় সোমবার সকালে ট্রাক এবং বাসের সংঘর্ষে প্রাণ হারালেন ১০ যাত্রী। জখম হয়েছেন আরও ২২ জন। পুলিস জানিয়েছে, বাসটি বিকানির থেকে জয়পুর যাচ্ছিল।
বিশদ

19th  November, 2019
বালাসাহেবকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ফড়নবিশ
বিজেপিকে তোপ সঞ্জয় রাউতের

মুম্বই, ১৭ নভেম্বর (পিটিআই): বালাসাহেব থ্যাকারের নবম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করতে এসে শিবসেনা কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রবিবার শিবাজি পার্কে আয়োজিত ওই স্মরণসভায় উপস্থিত হয়ে বালাসাহেবকে শ্রদ্ধা জানান ফড়নবিশ। তাঁর সঙ্গে ছিলেন বিজেপির একাধিক নেতৃত্ব। 
বিশদ

18th  November, 2019
অবসর নিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): উত্তর-পূর্ব ভারত থেকে প্রথমবার বিচার ব্যবস্থার শীর্ষে বসেছিলেন। সমাধান করেছেন অযোধ্যার জমি বিতর্কের মতো ঐতিহাসিক মামলার। বিশ্বাস করতেন, নিরপেক্ষ বিচারপতি এবং সরব হওয়া সাংবাদিকরাই গণতন্ত্র রক্ষায় প্রথম সারিতে থাকেন। তিনি দেশের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। 
বিশদ

18th  November, 2019
‘শেষবার ইন্দোরে জিলিপি খেতে দেখা গিয়েছিল’
সন্ধান চাই, ‘নিখোঁজ’ গম্ভীরের ছবি সহ পোস্টার দূষণে কাবু রাজধানীতে 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: রাস্তার ধারে গাছে গাছে সাঁটানো পোস্টার। ‘নিখোঁজ’ এক ব্যক্তির সন্ধান চেয়ে। আর সেই ‘নিখোঁজ’ ব্যক্তির ছবি দেখে চক্ষু চড়কগাছ পথচলতি মানুষের। পোস্টারের ছবি পূর্ব দিল্লির বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের! সঙ্গে হদিশ চেয়ে বার্তা। সেখানে লেখা, ‘নিখোঁজ। এই ব্যক্তিকে আপনারা কেউ দেখেছেন?  
বিশদ

18th  November, 2019
আলোচনার আশ্বাস প্রধানমন্ত্রীর
দাবি না মানলে আমরা সংসদে সরব হবই,
সর্বদল বৈঠকে কেন্দ্রকে বার্তা বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন তথা ১৭তম লোকসভার দ্বিতীয় অধিবেশন। এই অধিবেশনে ২৭টি নতুন বিল আনছে কেন্দ্রীয় সরকার। গতবারের মতো এবারও যাতে অধিবেশন ফলপ্রসূ হয়, রবিবারের সর্বদলীয় বৈঠকে সেই আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

18th  November, 2019
ভারতের খুব দ্রুত আর্থিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে,
আধার ও আর্থিক প্রকল্পের প্রশংসা বিল গেটসের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): খুব দ্রুত আর্থিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ভারতের। যা দেশবাসীর দারিদ্য দূর করবে। আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক যখন ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস কমাচ্ছে, তখন দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন বিশ্বের ধনকুবের তথা সমাজকর্মী বিল গেটস। নিজের স্বেচ্ছাসেবী সংস্থা বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর কাজের গতি দেখতে বর্তমানে তিন দিনের ভারত সফরে রয়েছেন তিনি।
বিশদ

18th  November, 2019
বিকল্প জমি নিতে অস্বীকার
অযোধ্যা রায় ফের বিবেচনার
আর্জি জানাবে মুসলিমরা

অযোধ্যা, লখনউ ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টে অযোধ্যা রায়ের পুনর্বিচারের আবেদন জানাবে মুসলিম পক্ষগুলি। রবিবার সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল বোর্ডের বৈঠকের পর একথা জানানো হল। মুসলিম পার্সোনাল ল বোর্ড ও জমিয়ত উলেমা-ই-হিন্দের তরফে জানানো হল, রায় খতিয়ে দেখার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে যাওয়া হচ্ছে। 
বিশদ

18th  November, 2019
অযোধ্যা রায়ের খুশিতে গ্রাহকদের বিশেষ বোনাস দেবে রামনাম ব্যাঙ্ক 

লখনউ, ১৭ নভেম্বর (পিটিআই): নামের মধ্যে ‘ব্যাঙ্ক’ শব্দটি থাকলেও, আর পাঁচটা সাধারণ ব্যাঙ্কের সঙ্গে কোনও মিল নেই এলাহাবাদের ‘রামনাম ব্যাঙ্ক’-এর। এই ব্যাঙ্কের না আছে কোনও এটিএম কার্ড, না আছে চেকবই। কারণ, টাকা-পয়সার কোনও লেনদেনই হয় না এই ব্যাঙ্কে। ভগবান রামের নামই হল এই ব্যাঙ্কের ‘টাকা’।  
বিশদ

18th  November, 2019
অধিকাংশ ইএসআই হাসপাতালে
অ্যাম্বুলেন্স নেই, উদ্বিগ্ন শীর্ষকর্তারা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দেশের অধিকাংশ ইএসআই হাসপাতালেই অ্যাম্বুলেন্স নেই। সেই কারণে অনেক সময় হাসপাতাল থেকে চিকিৎসার প্রয়োজনে অন্যত্র ‘রেফার’ বা স্থানান্তরিত করতে গেলে প্রবল সমস্যার সৃষ্টি হচ্ছে। এমনকী রোগীর প্রাণসংশয়েরও আশঙ্কাও থেকে যাচ্ছে। দেশজুড়ে এমন ভুরি ভুরি অভিযোগ পেয়ে উদ্বিগ্ন স্বয়ং ইএসআইসির শীর্ষকর্তারাই। 
বিশদ

18th  November, 2019
আজ প্রধান বিচারপতি পদে শপথ
নেবেন শারদ অরবিন্দ বোবদে

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সরকারিভাবে আজই অবসর নিলেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তাঁর পর এই চেয়ারে বসতে চলেছেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। সোমবার দেশের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন তিনি। অভিজ্ঞতার নিরিখেই প্রধান বিচারপতি পদে আসীন হচ্ছেন বিচারপতি বোবদে।  
বিশদ

18th  November, 2019
২০২০’র ন্যাশনাল ইউনিভার্সিটি গেমসের আসর বসছে কিটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন কিটের প্রতিষ্ঠাতা অচ্যুত সামন্ত।
বিশদ

18th  November, 2019
অসমে বন্দি হওয়ার ছ’দিন পর মারা গেল ‘লাদেন’ 

গুয়াহাটি, ১৭ নভেম্বর: ছ’দিন বন্দি থাকার পর মৃত্যু হল অসমে সেই ‘খুনে’ দাঁতাল হাতিটির। রবিবার ভোরে অসমের ওরাং ন্যাশনাল পার্কে বন্দি থাকা অবস্থায় হাতিটির মৃত্যু হয়। পাঁচজনকে পিষে মারার পর মাটিয়া এলাকায় ত্রাস সৃষ্টি করেছিল পূর্ণবয়স্ক পুরুষ ওই হাতিটি।
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে ভূমিকম্প 

19-11-2019 - 07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

19-11-2019 - 06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

19-11-2019 - 06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

19-11-2019 - 03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

19-11-2019 - 03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

19-11-2019 - 02:28:49 PM