Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মাস দেড়েক আগে এই জলে তলিয়ে এক পুণ্যার্থীর মৃত্যু হওয়ায়
তারাপীঠে ঐতিহ্যবাহী জীবিতকুণ্ডের শুদ্ধিকরণে পুজো ও হোমযজ্ঞ 

সংবাদদাতা, রামপুরহাট: মাস দেড়েক আগে তারাপীঠের ঐতিহ্যবাহী জীবিতকুণ্ডের জলে তলিয়ে মৃত্যু হয়েছিল এক পুণ্যার্থীর। যার জেরে অশুদ্ধ হয়ে পড়েছিল জীবিতকুণ্ডের জল। বন্ধ হয়ে গিয়েছিল চিরাচরিত প্রথা অনুযায়ী জীবিত কুণ্ডের জল দিয়ে তারামায়ের পুজো। 
বিশদ
মেজিয়ায় বালি পাচারের বিরুদ্ধে অভিযানে গিয়ে হেনস্তার শিকার বিডিও ও বিএলএলআরও, গ্রেপ্তার ২ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বৃহস্পতিবার রাতে মেজিয়ার ভাড়ায় বালি পাচারের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের হাতে হেনস্তার শিকার হলেন বিডিও ও বিএলএলআরও। ওইদিন রাতে বালি পাচারের খবর পেয়ে বিডিও ও বিএলএলআরও সহ অন্যান্য আধিকারিকরা পুলিসকে সঙ্গে নিয়ে অভিযানে যান। 
বিশদ

21st  September, 2019
লক্ষ্য পুরসভা নির্বাচনের আগে দলের সংগঠনকে চাঙ্গা করা
বাঁকুড়া শহরের জন্য ২৪ জনের কমিটি গড়ে দিলেন শুভেন্দু 

বিএনএ, বাঁকুড়া: লোকসভা নির্বাচনের ধাক্কা সামলে পুরসভা নির্বাচনের আগে দলের সংগঠনকে চাঙ্গা করতে বাঁকুড়া শহরের জন্য ২৪ জনের একটি কমিটি গড়ে দিলেন তৃণমূল কংগ্রেসের জেলা পর্যবেক্ষক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। 
বিশদ

21st  September, 2019
নাবালিকাকে ধর্ষণের দায়ে গৃহশিক্ষকের যাবজ্জীবন কারাদণ্ড 

সংবাদদাতা, রঘুনাথপুর: নাবালিকাকে ফুসলিয়ে নিয়ে পালানো ও ধর্ষণের দায়ে শুক্রবার এক গৃহশিক্ষককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল রঘুনাথপুর অতিরিক্ত দায়রা আদালত। সঞ্জিত কুম্ভকার নামে ওই গৃহশিক্ষকের বাড়ি রঘুনাথপুর থানার চেলিয়ামার করগালি গ্রামে। 
বিশদ

21st  September, 2019
১ লক্ষ ৩৫ হাজারের বেশি ছাত্রীকে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা বীরভূম জেলা প্রশাসনের  

বিএনএ, সিউড়ি: বীরভূমে এবার ১ লক্ষ ৩৫ হাজার ৫৮৬ জন ছাত্রীকে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে জেলা প্রশাসন। গত এপ্রিল মাস থেকে তার প্রক্রিয়া শুরু হয়েছে। জেলায় গত বছরের তুলনায় কন্যাশ্রী প্রাপকের সংখ্যাও বেড়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

21st  September, 2019
মন্ত্রীকে হেনস্তার প্রতিবাদে দাসপুরে বিজেপির অবরোধ 

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে। 
বিশদ

21st  September, 2019
নসিপুরে প্লাস্টিক বর্জনের আহ্বান
পরিবেশরক্ষার বার্তা দিতে জিয়াগঞ্জের মণ্ডপে মৌমাছির দেশ 

আনন্দ সাহা, লালবাগ, সংবাদদাতা: বিশ্বজুড়ে যথেচ্ছভাবে অরণ্য ধ্বংস বা বৃক্ষচ্ছেদনের ফলে পৃথিবীর গড় উষ্ণতা বেড়ে চলেছে। বিশ্ব উষ্ণায়ন পরিবেশ বিজ্ঞানীদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তার ক্ষতিকারক প্রভাব থেকে বিশ্ববাসীকে বাঁচাতে পারে একমাত্র বনসৃজন বা অরণ্য সংরক্ষণ।  
বিশদ

21st  September, 2019
নিরাপত্তার দাবিতে পলাশী কলেজে কর্মবিরতি 

সংবাদদাতা, কালীগঞ্জ: বারবার কলেজে বহিরাগতদের আক্রমণের প্রতিবাদে ও নিরাপত্তার দাবিতে শুক্রবার পলাশী কলেজের অশিক্ষক কর্মীরা কর্মবিরতি করেন। একইসঙ্গে কলেজে অবস্থান বিক্ষোভ চলে। কলেজের কর্মীদের দাবি, বহিরাগতদের বারবার আক্রমণের ফলে কাজের পরিবেশ নষ্ট হচ্ছে। যেকোনও সময় যে কাউকে মারধর করছে। 
বিশদ

21st  September, 2019
ভরদুপুরে বর্ধমানে সোনার দোকানে হাতসাফাই, চুড়ি নিয়ে চম্পট দিল দুই যুবক 

বিএনএ, বর্ধমান: শুক্রবার ভরদুপুরে বর্ধমান শহরের বড়বাজার সোনাপট্টিতে দোকানে ঢুকে হাতসাফাই করে চম্পট দিল দুই যুবক। তারা একটি দোকানে জিনিস কেনার নাম করে প্রায় ৫৫ হাজার টাকার মূল্যের একজোড়া সোনার চুড়ি নিয়ে পালিয়েছে। সিসি টিভি ক্যামেরার ফুটেজে পুরো ঘটনার ছবি ধরাও পড়েছে।  
বিশদ

21st  September, 2019
আবাস যোজনা বিতর্কে মুর্শিদাবাদের
জেলাশাসককে সমীক্ষার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবাস যোজনার সুবিধা দিতে ‘কাটমানি’ চাওয়ার অভিযোগ উঠেছিল মুর্শিদাবাদের এক গ্রামে। সেইসূত্রে হওয়া মামলার জেরে এবং কলকাতা হাইকোর্টের নির্দেশে সেখানকার জেলাশাসক যে রিপোর্ট পেশ করেছেন, তা আদালতে গৃহীত হল না। বিশদ

21st  September, 2019
নবদ্বীপে পুজোর বাজারে এখনও ভাটার টান, আশা ছাড়ছেন না ব্যবসায়ীরা 

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপে বিশ্বকর্মা পুজোর পরেও জমছে না পুজোর বাজার। হাতে সময় আর দু’সপ্তাহেরও কম। দেবীর বোধনের বাকি আর মাত্র কয়েকটি দিন। শারদ উৎসবের ভরা মরশুমে দোকান বাজারে তুমুল ব্যস্ততা থাকে। অন্যান্য বছর এই সময় নাওয়া-খাওয়া ভুলে যান ব্যবসায়ীরা। বেলা যত গড়ায় ক্রেতাদের ভিড় ততই বাড়ে।  
বিশদ

21st  September, 2019
ইন্দপুরের গ্রামে ছেলেধরা গুজবে পুলিসের সচেতনতামূলক প্রচার 

সংবাদদাতা, খাতড়া: ইন্দপুরের কদমকানালী গ্রামে ছেলেধরার গুজব শুনে পুলিসের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচার চালানো হয়েছে। শুক্রবার সকালে ওই গ্রামে ইন্দপুর থানার পুলিসের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারে থানার ভারপ্রাপ্ত আধিকারিক অমিত সিনহামহাপাত্র স্বয়ং উপস্থিত ছিলেন। এ 
বিশদ

21st  September, 2019
প্রশাসনিক হস্তক্ষেপে সূতিতে দূর হল সম্প্রদায় ভিত্তিক মিডডে মিল ব্যবস্থা 

সংবাদদাতা, জঙ্গিপুর: সূতির আহিরণের এক মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে সম্প্রদায় ভিত্তিক মিডডে মিলের খবর জানাজানি হতেই সক্রিয় হল প্রশাসন। বৃহস্পতিবার সূতি-১ ব্লক প্রশাসন স্কুলে এসে অভিভাবকদের নিয়ে সভা করে। 
বিশদ

21st  September, 2019
মন্ত্রীকে হেনস্তার প্রতিবাদে দাসপুরে বিজেপির অবরোধ 

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে। 
বিশদ

21st  September, 2019
বাজির মশলায় আগুন, ঝলসে গিয়ে জখম কালনার শিশু 

সংবাদদাতা, কালনা: বাজির মশলায় আগুন দিয়ে জখম হল বছর আটেকের এক শিশু। নাম সুমন্ত বাগ। তাকে আশঙ্কাজনক অবস্থায় কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাড়ি কালনা থানার সাতগাছি পঞ্চায়েত এলাকায়। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ

21st  September, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক সপ্তাহ ধরে মহমেডান স্পোর্টিং মাঠের পরিচর্যা চলছে। কালো-সাদা ব্রিগেডের টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাসের উদ্যোগে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসে মাঠটির হাল ফেরানোর চেষ্টা করছেন। গত এক সপ্তাহর মধ্যে শনিবারই মহমেডান নিজেদের মাঠে অনুশীলন করল। ...

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ...

 ওয়াশিংটন ও হিউস্টন, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘হাউডি মোদি’ অনুষ্ঠান ঘিরে আমেরিকায় সাজ সাজ রব। মোদি-জ্বরের উন্মাদনায় অন্তিম মুহূর্তের জন্য প্রহর গুনছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু
রবিবার দুপুরে মালদহের পরানপুর চুনাখালী মাঠে বাজ পড়ে তিনজনের মৃত্যু ...বিশদ

04:09:46 PM

রায়গঞ্জে ব্যাপক বৃষ্টি 

03:42:00 PM

মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্রের কোপ
পাড়ায় মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্র দিয়ে ...বিশদ

03:40:00 PM

রাজীব কুমারকে ফের নোটিস সিবিআইয়ের 

02:44:03 PM

অবশেষে নিভল পেট্রকেমের আগুন 
তিনদিন ধরে লাগাতার চেষ্টার পর রবিবার সকালে নিভল পেট্রকেমের আগুন। ...বিশদ

02:12:00 PM

দিল্লিতে অক্ষরধাম মন্দিরের কাছে পুলিসকে লক্ষ্য করে গুলি চালাল দুষ্কৃতীরা 

02:08:00 PM