শিল্প -বাণিজ্য
 

বিয়ের মরশুমে মাছের দাম চড়া, কপালে হাত মধ্যবিত্তের

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বিয়ের লগনসায় মাছের দর চড়া। আর তার জন্য কপালে হাত মধ্যবিত্তের। গত অগ্রহায়ণ মাসে যে কাতলা মাছ ১৮০ টাকা থেকে ২০০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছিল, তা বর্তমানে ২৫০ টাকার নীচে পাওয়া যাচ্ছে না। আবার পাবদা মাছের চাহিদাও বিয়ের মরশুমে ভালোই থাকে। 
বিশদ
সস্তায় ‘ট্রেন ১৮’ কিনতে আগ্রহী বহু দেশ

 নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): কম খরচে ইঞ্জিনবিহীন ‘ট্রেন ১৮’ বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে ভারত। এটি দেশের সবথেকে দ্রুতগতির ট্রেন। এখনও নিয়মিতভাবে চলাচল শুরু করেনি ট্রেনটি। এরই মধ্যে ট্রেনটি কেনার জন্য ভারতীয় রেলের কাছে আবেদন জানিয়েছে বেশ কিছু দেশ।
বিশদ

দর্শককে চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে উদ্যোগ ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে টিভি দেখার নতুন নিয়ম। নির্দিষ্ট চ্যানেল দেখার জন্য নির্দিষ্ট দাম মেটানোর লক্ষ্যেই চালু হচ্ছে নয়া নিয়ম। সেক্ষেত্রে গ্রাহক বা দর্শক কোন চ্যানেল কী দামে দেখবেন, পছন্দের চ্যানেলগুলি দেখার ক্ষেত্রে খরচ মোট কত হবে, সেই বিষয়ে দিশা দিতে উদ্যোগী হয়েছে ট্রাই।
বিশদ

রেল স্টেশনে ফিরছে মাটির ভাঁড়-গ্লাস-প্লেট, নির্দেশ মন্ত্রীর

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): প্লাস্টিক ও কাগজের কাপের সঙ্গে পাল্লা দিতে পারেনি মাটির ভাঁড়। রেল স্টেশন থেকে প্রায় হারিয়ে গিয়েছিল সেগুলি। আবারও সেখানেই স্বমহিমায় ফিরে আসছে মাটির ভাঁড়। রেল ক্যাটারারদের এই নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

তামিলনাড়ু প্রতিরক্ষা শিল্প করিডরের উদ্বোধন করলেন নির্মলা সীতারামন

 তিরুচিরাপল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): রবিবার তামিলনাড়ু প্রতিরক্ষা শিল্প করিডরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। ফলে, এই উদ্যোগ দেশে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে বাড়তি গতি যোগ করবে। এই প্রতিরক্ষা শিল্প করিডর তৈরির ক্ষেত্রে ৩ হাজার ৩৮ কোটি টাকার বেশি বিনিয়োগ করা হচ্ছে।
বিশদ

 বেসরকারি বাসে কমিশন ব্যবস্থা তোলা নিয়ে দু’ভাগ মালিকরাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি বাসে রেষারেষির জেরে দুর্ঘটনা নতুন নয়। রেষারেষি বন্ধে কমিশন ব্যবস্থা তুলে দেওয়ার কথা সরকার বললেও, নারাজ মালিকদের একাংশ। তার জন্যই শহর, শহরতলির বেসরকারি বাসের কর্মীদের বেতন ব্যবস্থার বদলে সেই কমিশন ব্যবস্থাই চলছে।
বিশদ

নার্সারির উপর নির্ভর করে স্বনির্ভর হওয়ার সুযোগ রয়েছে: কৃষিমন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: নার্সারির উপর নির্ভর করে বলাগড়ের বহু মানুষ স্বনির্ভর হয়েছেন। তবে এখনও এর মাধ্যমে স্বনির্ভর হওয়ার সুযোগ রয়েছে। রবিবার বলাগড় ব্লক প্রশাসনের উদ্যোগে পুষ্প প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে এমনটাই দাবি করলেন রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

কৃষিজ শিল্পকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে ফেব্রুয়ারির শিল্প সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়।
বিশদ

কাটোয়ায় আবেদন করেও অ্যাসিড বিক্রির ছাড়পত্র মিলছে না, বিপাকে ব্যবসায়ীরা

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ায় দীর্ঘদিন ধরে আবেদন জানিয়েও লাইসেন্স না মেলায় বিপাকে পড়েছেন অ্যাসিড বিক্রেতারা। এমনকী, গ্রাম পঞ্চায়েত থেকেও তাঁদের নো-অবজেকশন সার্টিফিকেট দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। এর ফলে ব্যবসায়ীরা খুবই সমস্যায় পড়েছেন।
বিশদ

19th  January, 2019
 জেসপ অধিগ্রহণের দাবিতে
রাজ্যপালের দ্বারস্থ শ্রমিকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধ হয়ে যাওয়া জেসপ কারখানা অধিগ্রহণ করার জন্য প্রায় তিন বছর আগে রাজ্য বিধানসভায় বিল পাশ হয়েছিল। একইসঙ্গে বন্ধ হয়ে যাওয়া ডানলপ কারখানা অধিগ্রহণ করতে আলাদা বিল পাশ হয়েছিল বিধানসভায়। কিন্তু এখনও রাষ্ট্রপতির অনুমোদন না মেলায় ওই বিল দুটিকে আইনে পরিণত করা যায়নি।
বিশদ

18th  January, 2019
অনলাইন হোটেল বুকিং সংস্থাকে ‘না’ সিকিমের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): অনলাইন হোটেল বুকিং সংস্থাগুলির সঙ্গে হোটেল মালিকদের বিবাদে শরিক হল সিকিমও। আগামী ১৬ জানুয়ারি থেকে গোআইবিবো এবং মেক মাই ট্রিপের কোনও বুকিং গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন সিকিমের হোটেল মালিকরা।
বিশদ

18th  January, 2019
  রিলায়েন্স জিও’র নিট মুনাফা বেড়ে হল ৮৩১ কোটি টাকা

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা।
বিশদ

18th  January, 2019
 রানাঘাটে অটোমোবাইল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের বার্ষিক সভা

 সংবাদদাতা, রানাঘাট: রানাঘাট অটোমোবাইল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ২২তম বার্ষিক সভা অনুষ্ঠিত হল সোমবার। এদিন সাংগঠনিক আলোচনার পাশাপাশি কর্মতীর্থ প্রকল্পে রানাঘাট অটোমোবাইল অ্যাসোসিয়েশনকে অন্তর্ভুক্ত করার বিষয়টিও উঠে আসে। ইতিমধ্যে ওই প্রকল্পের জন্য ৩ কোটি ৪৭লক্ষ টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

15th  January, 2019
  সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষ সম্মান পি সি চন্দ্র গ্রুপের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্ম আগামী ১৯ জানুয়ারি। প্রবাদপ্রতিম অভিনেতার ৮৫ বছরের প্রাক জন্মদিনে তাঁকে বিশেষভাবে শ্রদ্ধা জানাল পি সি চন্দ্র গ্রুপ। সোমবার পি সি চন্দ্র গার্ডেনে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করেছিল তারা। বিশদ

15th  January, 2019
কেবল টিভিতে প্রথম ১০০টি চ্যানেলের মধ্যে রাখা যাবে পে চ্যানেলও, বিভ্রান্তি কাটাল ট্রাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেবল টিভির পুরনো ব্যবস্থা ছেড়ে পে চ্যানেল চালু করতে গিয়ে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। এবার তা কাটাতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই।
বিশদ

14th  January, 2019

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: উচ্চবর্ণের চাকরিপ্রার্থীদের জন্য সংরক্ষণের উদ্যোগ নিয়েছেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদি। শোনা যাচ্ছে, মধ্যবিত্তের মন রাখতে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা করা হবে। কিন্তু ভোটের আগে আরও কল্পতরু হতে চান মোদি। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজারহাট রোডে সলুয়া মোড়ের কাছে বাজার সংলগ্ন প্লাস্টিক, আবর্জনায় ভর্তি হয়ে থাকা পুকুরটি অবশেষে পরিষ্কার করল বিধাননগর পুরসভা। ওই পুকুরে নোংরা জমে এমন অবস্থা হয়েছিল যে জল দেখা যাচ্ছিল না। পচা দুর্গন্ধ ছড়াত। স্থানীয়রা ওই পুকুরটি পরিষ্কারের ...

বিএনএ, বহরমপুর: চার মাসে ১০০০জন পুরুষ ভোটারের হিসেবে মহিলার সংখ্যা ১৭জন বাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছে মুর্শিদাবাদ জেলা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত জেলায় ১০০০ পুরুষ ভোটারের হিসেবে মহিলা ছিল ৯৪১জন।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোদপুর শ্যুটআউট কাণ্ড: ঘটনার পুনর্নির্মাণ করল পুলিস, রামুয়ার বাড়ি থেকে উদ্ধার ৪০টি কার্তুজ

03:21:00 PM

মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:49:57 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM

পিএনবি প্রতারণা: ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি 
১৩,৫০০ কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণা কাণ্ডে প্রত্যর্পণ এড়াতে ভারতের ...বিশদ

11:40:14 AM