সম্পাদকীয়
 

জগৎসভায় মমতা

 নেদারল্যান্ডসে হেগের শিল্প সম্মেলন থেকে বাংলার ঘরে বিনিয়োগের লক্ষ্মী টানতে আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেদেশের শিল্পপতিদের কাছে মুখ্যমন্ত্রীর সাদর নিমন্ত্রণ, বাংলায় আসুন। বিনিয়োগ করুন। রাজ্য সরকার সবরকম সাহায্য করবে।
বিশদ
কর্তব্যেরও আগে মানবিকতা

 অর্ডারটা আসত প্রায়দিনই। পিৎজার। ওই একই ঠিকানা থেকে। কোম্পানি অর্ডার নিত, আর তারপর ধরিয়ে দিত সুজান গাইকে। কে এই সুজান? খুব সাধারণ এক পিৎজা ডেলিভারি মহিলা।
বিশদ

22nd  June, 2017
শুধু কথার কথা না হয়

 দল বড় হলে বিশেষত ক্ষমতাসীন থাকলে অনেক সময় দলের অভ্যন্তরে শৃঙ্খলা রক্ষা করাটাই একটা বড় সমস্যা হয়ে দাঁড়ায়। কারণ, তখন ক্ষমতালোভীদের একাংশ মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা চালায়। অথচ যে-কোনও দলের অভ্যন্তরে শৃঙ্খলা বজায় থাকলে সাংগঠনিক ভিত শক্তপোক্ত হয়।
বিশদ

21st  June, 2017
কাশ্মীরের হিংসার ছায়া এবার দার্জিলিংয়ে

পাহাড়ে যে অশান্তির বাতাবরণ, সে নতুন কিছু নয়। তা তো দীর্ঘদিন ধরেই চলে আসছে। তবে গত কয়েকদিন ধরে পাহাড়ে যে পর্যায়ের এবং যে ধরনের অশান্তি শুরু হয়েছে, তার চরিত্র অনেকটাই ভিন্ন। এবারের আন্দোলন অনেক বেশি হিংসাশ্রয়ী। অনেক বেশি উগ্রপন্থাশ্রয়ী। যেভাবে এতদিন ধরে পাহাড়ে একদল যুবক শুধু পাথর ছুঁড়ে সেনাবাহিনী ও পুলিশকে আক্রমণ করে যাচ্ছে, তাতে করে পুলিশকর্তারা নতুন ইঙ্গিত পেয়েছেন।
বিশদ

20th  June, 2017
জাতিসত্তা: মতলব ও যুক্তি

দার্জিলিং পাহাড়ে নেপালি তথা গোর্খা জাতিসত্তার দাবি বহুদিনের। সেই সূত্রে ১৯৬১ সালে ওই অঞ্চলে নেপালি ভাষার সরকারি স্বীকৃতি প্রদান। গভর্নমেন্ট অফিসিয়াল ল্যাংগুয়েজ অ্যাক্ট অনুসারে সরকারি কাজের ভাষা হিসাবে মান্যতা পায় ওই ভাষাটি। নেপালি ভাষাকে এরপর সংবিধানের অষ্টম তফসিলেরও অন্তর্ভুক্ত করা হয় ১৯৯৪ সালে। তার আগে ১৯৮৮ সালে তৈরি করা হয় দার্জিলিং গোর্খা পার্বত্য পরিষদ (ডিজিএইচসি)।
বিশদ

19th  June, 2017
আধার নিয়ে আঁধার কাটুক

 আধার নিয়ে ফের একগুচ্ছ নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদি সরকারের রাজস্ব মন্ত্রক সাফ জানিয়ে দিয়েছে, আধার নম্বর যোগ করা না হলে পাকাপাকিভাবে বন্ধ হয়ে যাবে ব্যাংকের অ্যাকাউন্ট। এজন্য সময়সীমা ধার্য করা হয়েছে আগামী ৩১ডিসেম্বর।
বিশদ

18th  June, 2017
  গুরুংকে মদত দিচ্ছে কারা?

 পাহাড় ক্রমেই আরও অশান্ত হচ্ছে। গত ৮ জুন থেকে যে হাঙ্গামা শুরু হয়েছে তা এখনও চলছে। কখনও বেশি আবার কখনও কম। গত বৃহস্পতিবার মোর্চা সুপ্রিমোর বাড়িতে পুলিশ তল্লাশি চালানোর পর থেকেই পরিস্থিতি আরও জটিল হয়েছে। গোটা দার্জিলিংই প্রায় পর্যটকশূন্য।
বিশদ

17th  June, 2017
হাসপাতাল ঘুরে ক্ষুব্ধ মমতা

 এক সরকার, এক ব্যক্তি। তা না হলেই বাংলা অন্ধকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার সম্পর্কে একমাত্র এই কথাটাই খাটে। মুখ্যমন্ত্রীর নজর যেখানে পড়ছে সেইখানে ঠিকরে পড়ছে উন্নয়নের আলো। আর যেই তাঁর চোখ এড়িয়ে যাচ্ছে কোনও একদিকে, সঙ্গে সঙ্গে সেখানে নেমে আসছে কাজে ঢিলেমি, কোন্দল, দলতন্ত্র বা দুর্নীতির অন্ধকার।
বিশদ

16th  June, 2017
  আগ্রাসী চীন

 বড়দাদার কাছে মেজদাদার নামে নালিশ ঠুকতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাণিজ্যের নাম করে মেজদাদা, অর্থাৎ চীন তার বন্ধু দেশগুলির মাটিতে সামরিক ঘাঁটি বানানোর ধান্দা করছে। বিশেষত পাকিস্তান এবং আফ্রিকার দেশগুলিতে। জিবুতি বন্দরের কাছে ইতিমধ্যেই বেজিং এমনই একটা ঘাঁটি বানিয়ে ফেলেছে বলে খবর।
বিশদ

15th  June, 2017
  গরিব মেধাবীদের পাশে মুখ্যমন্ত্রী

 রাজ্যজুড়ে এখন স্কুল-কলেজে একাদশ ও স্নাতক স্তরে ভরতির প্রক্রিয়া চলছে। শিক্ষাঙ্গনে ব্যস্ততা তাই তুঙ্গে। কোথায় ছেলেমেয়েকে ভরতি করা যাবে তা নিয়ে অভিভাবকদের দুশ্চিন্তার অন্ত নেই। কিন্তু, যেসব অভিভাবকের নুন আনতে পানতা ফুরায় অবস্থা তাঁদের দুশ্চিন্তা অনেক বেশি। সদ্য পাশ করা কৃতী সন্তানটির পড়াশোনা কি শেষ পর্যন্ত অর্থের অভাবে বন্ধ করে দিতে হবে, এমন চিন্তায় তাঁদের অনেকেরই রাতের ঘুম ছুটে যাচ্ছে।
বিশদ

14th  June, 2017
স্বাস্থ্য দপ্তরের উদ্যোগ যথার্থই, বাস্তবায়ন জরুরি

 আইন আছে। কিন্তু নামেই। কেউ তোয়াক্কাই করে না। আবার সাধারণ মানুষকে আইন ভাঙা থেকে নিবৃত্ত করতেই তো আছে পুলিশ এবং প্রশাসন। তারাও দেখে না, দেখার ভান করে থাকে। কখনও কখনও তারাও প্রকাশ্যে নিয়ম ভেঙে চলে।
বিশদ

13th  June, 2017
মাথা নত হল

জাতির জনক সম্বন্ধে ইঙ্গিতপূর্ণ মন্তব্য ভারতবাসীর ভাবাবেগে আঘাত করেছে। গোটা দেশে সমাদৃত মহাত্মা গান্ধীকে ‘চতুর বানিয়া’ বলে সম্বোধন করায় শুধু রাজনৈতিক মহলই বিস্মিত নয়, সাধারণ মানুষও হতবাক। আর যিনি এমন বিতর্কিত মন্তব্যটি করেছেন তিনি আর কেউ নন, তিনি দেশেরই প্রধান শাসকদল বিজেপির সভাপতি অমিত শাহ।
বিশদ

12th  June, 2017
চাকরির নামে প্রতারণা রুখতে

 এ দেশের প্রধান সমস্যাগুলির অন্যতম হল বেকারত্ব। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের জন্য সবচেয়ে বড় অভিশাপও বটে বেকারত্ব। তথাকথিত শিক্ষিত, অর্ধশিক্ষিত, অশিক্ষিত নির্বিশেষে কোটি কোটি নাগরিকের বেকারত্ব ভারতের উন্নয়ন ও অগ্রগতির পথে কঠিন বাধা হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

11th  June, 2017



একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
চুঁচুড়া স্টেশনের কাছ থেকে যুবকের দেহ উদ্ধার, তাঁকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ মৃতের পরিজনদের
প্রনয় ঘটিত সমস্যা সালিশি সভায় মিটমাট হয়ে যাওয়ার পরও এক যুবককে পিটিয়ে মারার অভিযোগ উঠলো প্রেমিকার পরিবারের বিরুদ্ধে। গতকাল গভীর রাতে ওই যুবকের মৃতদেহ উদ্ধার হয় চুঁচুড়া স্টেশনের কাছে রেল লাইনের ধার থেকে। চুঁচুড়া স্টেশন সংলগ্ন মৌলি পাড়ার বাসিন্দা পেশায় দর্জি ওই যুবকের নাম শ্রীবাস মণ্ডল (১৮)। শ্রীবাস পাড়ারই একটি মেয়ের সঙ্গ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। গতকাল সন্ধ্যায় পাড়াতে সালিশি সভা বসেছিল, স্থানীয় পঞ্চায়েত সদস্যও ছিল সেই সভাতে। সেখানে মিটমাট হওয়ার পরও শ্রীবাসকে মারধর করা হয় বলে তাঁর পরিজনদের অভিযোগ। রাত এগারোটা নাগাদ রেল লাইনের ধারে শ্রীবাসের দেহ পড়ে থাকতে দেখা যায়। আজ সকাল থেকেই ব্যাপক উত্তেজনা রয়েছে ওই এলাকায়|

01:48:00 PM

বাসন্তীতে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষের অভিযোগ, পুড়ল দুটি বাড়ি
ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। আর তার জেরে আজ সকাল থেকে উত্তপ্ত বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলা এলাকা। একাধিক বাড়িতে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। এলাকায় চলছে ব্যাপক বোমাবাজি। একাধিক দোকান ও বাইক ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অকুস্থলে হাজির রয়েছে পুলিশ বাহিনী। নেতৃত্বে রয়েছেন এলাকার এসডিপিও ক্যানিং ধ্রুব দাস। উদ্ধার হয়েছে প্রচুর তাজা বোমা। ঘটনার প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন তৃণমূলের মহিলা কর্মীরা। জানা গিয়েছে, এলাকা দখলকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বাসন্তীতে যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি আমানুল্লা লস্কর ও বাসন্তী ব্লক তৃণমূলের আহ্বায়ক আবদুল মান্নান গাজির গোষ্ঠীর সংঘর্ষ লেগেই রয়েছে বলে অভিযোগ। আজ সকাল বেলায় ফের শুরু হয় দুই গোষ্ঠীর মধ্যে কোন্দল। একদল যুব তৃণমূল কর্মী হঠাৎ কলতলা মোড়ে এসে চড়াও হয় অপর কয়েকজন তৃণমূল কর্মীদের উপর। তৃণমূল সংখ্যালঘু সেলের বাসন্তী ব্লক সভাপতি আনসার মল্লিক সহ কয়েকজনকে মারধর করা হয় বলেও অভিযোগ। ঘটনাকে কেন্দ্র করে প্রথমে বচসায় জড়ায় দু’পক্ষ। এরপর একে অপরকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে শুরু করে। এলাকাবাসীদের অভিযোগ, অন্তত ৭০টি বোমা ছোঁড়া হয়েছে। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে অনেকগুলি বাড়িতে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। তৃণমূল কর্মী ইয়াকুব মোল্লার বাড়িতেও আগুন লাগানো হয় বলে অভিযোগ। আগুন লাগিয়ে দেওয়া হয় যুব তৃণমূল কর্মী সিরাজ সর্দারের বাড়িতেও। ঘটনায় একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে দুই গোষ্ঠীর লোকজন। গোটা এলাকা এখনও থমথমে। মোতায়েন রয়েছে প্রচুর পুলিশ ।

01:45:34 PM

বর্ধমানে বড়নীলপুরে একটি আবাসিক বিদ্যালয়ে খাদ্য বিষক্রিয়ায় অসুস্থ বেশ কয়েকজন পড়ুয়া, তাদের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে, উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ সুনেত্রা মজুমদারের নেতৃত্বে স্কুলে স্বাস্থ্য দপ্তরের টিম

12:52:00 PM

কোচবিহারের সাগরদিঘি চত্বর এলাকার সাইলেন্স জোনে স্বেচ্ছাসেবক পরিষদের মাইক বাজানোকে কেন্দ্র করে গোলমাল, সংঘর্ষ, পরিস্থিতি নিয়ন্ত্রনে লাঠি চার্জ করে পুলিশ

12:42:00 PM

পাহাড়ে জি টি এ থেকে গণপদত্যাগ পত্র দেওয়া শুরু করলেন মোর্চার সভাসদরা, অ্যাডিশনাল চিফ সেক্রেটারির কাছে পদত্যাগ পত্র পাঠালেন রোশন গিরি

12:40:00 PM

বিহারের দেহরি রেল স্টেশনে লাইনচ্যুত প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিন, হতাহতের কোনও খবর নেই

12:19:00 PM