সম্পাদকীয়
 

রাজ্যে স্নাতক স্তরে শূন্য আসনের ধারায় বদল আসা দরকার

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিভিন্ন সভা-অনুষ্ঠানে একটা কথা জোর গলায় বারবার দাবি করেন, শিক্ষাক্ষেত্রে বাংলামুখী হওয়ার প্রবণতা দিনকে দিন বাড়ছে। অর্থাৎ, বাংলার শিক্ষা ব্যবস্থার প্রতি শুধু এ রাজ্য নয়, বাইরের ছাত্রছাত্রীরাও আকৃষ্ট হচ্ছে। বাস্তবে এমনটা হলে তারচেয়ে ভালো আর কিছুই হতে পারে না।
বিশদ
রাজস্থানের রণনীতি 

দুর্নীতির অভিযোগ। জনপ্রিয়তায় ঘাটতি। মানুষের চাপা ক্ষোভ। বসুন্ধরা রাজে সিন্ধিয়াকে এরপরও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করেই রাজস্থানের ভোটের লড়াই শুরু করেছে বিজেপি। বা বলা ভালো, শুরু করতে বাধ্য হয়েছে। কারণ, এতকিছুর পরও মরুরাজ্যে গেরুয়া শিবিরের কোনও বিকল্প মুখ নেই।  
বিশদ

19th  November, 2018
এবার মমতা-মোদি সরাসরি সংঘাত!

ভারতের রাজনীতির ময়দানে গত প্রায় সাড়ে তিন দশক ধরে মমতা বন্দ্যোপাধ্যায় একটি বিশিষ্ট নাম। জীবনে প্রথমবার ভোটে দাঁড়িয়েছিলেন ১৯৮৪ সালে। ওই লোকসভা নির্বাচনে দুঁদে বাম রাজনীতিক তথা প্রথিতযশা আইনজীবী সোমনাথ চট্টোপাধ্যায়কে অভাবনীয়ভাবে পরাজিত করে দেশের রাজনৈতিক নেতৃত্বের নজর কেড়েছিলেন তরুণী মমতা।
বিশদ

18th  November, 2018
রিজার্ভ ব্যাঙ্কের মর্যাদা নষ্ট হলে অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হতে বাধ্য

সুষ্ঠু গণতান্ত্রিক কাঠামোয় কেন্দ্রীয় সরকারের সঙ্গে দেশের শীর্ষ ব্যাঙ্কের সব বিষয়ে তীব্র মতভেদ ও ঝগড়া কোনও অবস্থাতেই অভিপ্রেত নয়। বিশেষ করে নোটবন্দি ও জিএসটির দগদগে ক্ষত যখন দেশবাসীকে প্রতিনিয়ত বিব্রত করে চলেছে, তখন তো নয়ই। কারণ সেক্ষেত্রে দেশ এক অভূতপূর্ব আর্থিক ও প্রশাসনিক সঙ্কটের মুখে পড়তে বাধ্য। এই মুহূর্তে হচ্ছেও তাই।
বিশদ

17th  November, 2018
Loading...
কাশ্মীরে আগুন নিয়ে খেলা বন্ধ করুক পাকিস্তান

এবার আর ভারত বা রাষ্ট্রসঙ্ঘ নয়, পাকিস্তানের ভিতর থেকেই সেদেশের সরকার-বিরোধী আওয়াজ উঠল। আর সেই দামামা বাজালেন আর কেউ নয়, খোদ প্রাক্তন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি। আদতে আফ্রিদি যা বলেছেন, এককথায় তা হল— নিজের ঘরে আলো জ্বালার মতো রসদ নেই, তারাই আবার পরের ঘরে আগুন লাগানোর মতলব ভেজে চলেছে।
বিশদ

16th  November, 2018
সাজানো বাগান নষ্ট করছে কারা

 ছিল বাঘ, হয়ে গেল বিড়াল। ছিল ১৪-০, হয়ে ০-১৪! ঝাড়গ্রাম ব্লকের হাড়দা গ্রাম পঞ্চায়েত ভোটের ফলাফলের এমন উলটপুরাণের কথা বিশ্বাস করাই কঠিন। পশ্চিমবঙ্গে শাসক দলের এমন ভরাডুবির নজির বিশেষ নেই। বিশদ

15th  November, 2018
Loading...
সংযত থাকতে হবে

 যে-কোনও মৃত্যুই দুঃখজনক। নিঃসন্দেহে তা অপূরণীয় ক্ষতি। কিন্তু, একটি দুঃখজনক মৃত্যুর ঘটনার জেরে অন্যকোনও সঙ্কটাপন্ন রোগীর জীবনসংশয় দেখা দেবে তা কখনওই কাম্য নয়। কিন্তু, বারবার বিভিন্ন হাসপাতাল, নার্সিংহোমে সেরকমই ঘটছে।
বিশদ

14th  November, 2018
মাওবাদীদের নিষ্ক্রিয় করতে আদিবাসীদের কাছে টানতে হবে

যে কোনও মাওবাদী প্রভাবিত এলাকাতেই আলট্রা লেফ্‌ট পার্টির জঙ্গিরা ভোট করানোর বিরোধী, এটা আমরা জানি। বিভিন্ন ঘটনার মাধ্যমে তার প্রমাণ আমরা বারবার পেয়েছি। ছত্তিশগড়ের বস্তার, দান্তেওয়াড়া, কাঙ্কের ইত্যাদি মাওবাদী প্রভাবিত এলাকাতে তাদের নাশকতার ঘটনা বারবার ঘটেছে।
বিশদ

13th  November, 2018
রেশন ব্যবস্থার ঘূণপোকা

ভারতে রেশন ব্যবস্থার সূচনা হয় স্বাধীনতারও কয়েক বছর আগে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, বাংলা তথা গোটা দেশ যখন ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়েছিল। বিশদ

12th  November, 2018
বেসরকারি বাসে সুষ্ঠ পরিষেবার বিষয়টি কি অবহেলিতই থাকবে?

 ব্যবহারিক ক্ষেত্রে সেবার সঙ্গে পরিষেবার একটি বিশেষ পার্থক্য রয়েছে। সাধারণত সেবার সঙ্গে আর্থিক বিনিময়ের তেমন সম্পর্ক অনেক সময়েই থাকে না। সেবা অনেকটাই স্বতঃপ্রণোদিত বলে বিবেচিত। কিন্তু পরিষেবার ক্ষেত্রে বিষয়টি বেশ অনেকটাই আলাদা।
বিশদ

11th  November, 2018
দিল্লির দূষণ শিক্ষা

 বাঁচার জন্য সবার আগে দরকার বায়ু। বাতাসই প্রতিটি প্রাণীর প্রাণবায়ুর আয়ুষ্কাল নির্ধারণ করে দেয় বললে ভুল হবে না। আর প্রাণ ভরে প্রশ্বাস নেওয়ার সেই অধিকার খর্ব হয়ে যাচ্ছে আমাদের। পরিবেশ দূষণের সবচেয়ে বড় শিকার হচ্ছে বায়ু।
বিশদ

10th  November, 2018
মার্কিন মুলুকে ভোটের ধাক্কা

পরাজয়? ডোনাল্ড ট্রাম্প নিজে মানতে নারাজ। কারণ, অন্তর্বর্তী নির্বাচন শেষেও সেনেট তাঁর, অর্থাৎ রিপাবলিকান পার্টির হাতে। কিন্তু ডেমোক্র্যাটরা উল্লসিত। কারণ, হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৪৩৫টির মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজনীয় ২১৮টি আসন হেলায় পেরিয়ে গিয়েছে তারা।
বিশদ

09th  November, 2018
বাংলার মেধার অপচয় হচ্ছে

রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সবচেয়ে নামী হল যাদবপুর। জাতীয় এবং আন্তর্জাতিক একাধিক সংস্থার বিচারে যাদবপুর দীর্ঘদিন যাবৎ এই সুনামটি অক্ষুণ্ণ রাখতে পেরেছে। যাদবপুরের বিজ্ঞান এবং কলা বিভাগের ডিগ্রির কদর সারা পৃথিবীতে।
বিশদ

08th  November, 2018
  দীর্ঘ প্রতীক্ষার অবসান হল

 ভালোভাবে বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি হল চিকিৎসা। সুচিকিৎসা ব্যবস্থা ছাড়া স্বাস্থ্যরক্ষা অসম্ভব। সুচিকিৎসার জন্য দরকার আধুনিক শিক্ষা ও প্রশিক্ষণপ্রাপ্ত ডাক্তার, নার্স, উন্নত মানের ওষুধ এবং উপযুক্ত পরিকাঠামোযুক্ত হাসপাতাল।
বিশদ

07th  November, 2018
বাজি: মূল দায়িত্ব নাগরিকদের

 মানব সভ্যতার পরম লক্ষ্য হল অগ্রগমন বা উন্নয়ন। কিন্তু চাইলেই সবসময় সামনে এগনো সম্ভব হয় না। এগনোর পথে কিছু বাধা থাকেই। সমস্ত বাধাকে অন্ধকার রূপে কল্পনা করা যায়। সবচেয়ে বড় বাধা হল অজ্ঞানতা। মনের কালো বা কুসংস্কার দূর হলে অগ্রগতির উপায় খুব সহজ হয়ে যায়।
বিশদ

06th  November, 2018
বাঘিনীর ‘মৃত্যুদণ্ড’

ঘটনাক্রমের সূচনা হয়েছিল বছর দুয়েক আগে। ২০১৬ সালের জুন মাসে প্রথম মানুষ খুন করেছিল অবনী। তারপর থেকে মহারাষ্ট্রের জঙ্গলে ১৩ বার মানুষ মেরেছে সে। শেষ ঘটনাটি গত আগস্ট মাসের। তারপর আর তাকে বাঁচতে দেওয়ার কথা ভাবেনি সুপ্রিম কোর্টও। গত ১১ সেপ্টেম্বর সবুজ সঙ্কেত দেয় শীর্ষ আদালত। দেখলেই গুলি করার নির্দেশ।
বিশদ

05th  November, 2018
  কেবল ঘোষণা নয়, যথাযথ বাস্তবায়ন চাই

 আগামী বছরের লোকসভা ভোটের পর নরেন্দ্র মোদি দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে পারবেন কি না তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। ওই ভোটের সম্ভাব্য ফলাফল নিয়ে এখনই নানান সমীক্ষা শুরু হয়ে গিয়েছে। কেউই নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। বলা সম্ভবও নয়।
বিশদ

04th  November, 2018
Loading...
একনজরে
হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

সংবাদদাতা, মালবাজার: একটি বিয়ে বাড়ির আশীর্বাদ অনুষ্ঠানে দাঁতাল হাতির তাণ্ডবে এক মহিলার মৃত্যু হয়েছে এবং চার জন জখম হয়েছেন। পাশাপাশি একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের বর্মাধুরায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

03:59:56 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে অগ্নিকাণ্ডের খবরে আতঙ্ক, ওয়ার্ড ছাড়ল রোগীরা 

03:06:00 PM

Loading...
Loading...