সম্পাদকীয়
 

প্রতিরোধের ঝড় তুললেন মমতা

মোদির বিরুদ্ধে দেশের তাবড় বিরোধী শক্তিকে একজোট করে ঐক্যবদ্ধ ভারতের যে ধ্বনি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়, তা এককথায় ঐতিহাসিক মাইলস্টোন পুঁতে দিল জাতীয় রাজনীতির সরণিতে। নরেন্দ্র মোদিকে গদি থেকে হটাতে নতুন এক অক্ষরেখা শেষপর্যন্ত তৈরি হবে কি না তা সময় বলবে।
বিশদ
রাহুল, মহাজোট এবং মমতা 

মমতা বন্দ্যোপাধ্যায় মাস ছয়েকেরও আগে ঘোষণাটা করেছিলেন। মহাজোট হবে। ব্রিগেডে গোটা দেশের মোদি-বিরোধী জননেতাদের হাজির করবেন তিনি। আর সেটাই করলেন তিনি। গোটা দেশের সব প্রান্ত থেকে ব্রিগেডের মঞ্চে এনে হাজির করলেন বিজেপি বিরোধী তাবড় নেতাদের।  
বিশদ

20th  January, 2019
ভারতের ভিতরে অন্য ভারত

মানুষ চাঁদে পা রেখেছে ৫০ বছর আগে। ভারতও এখন চন্দ্রাভিযান প্রকল্পের শরিক। ভারত চাঁদে মনুষ্যবিহীন মহাকাশযান পাঠিয়েছে তাও এক দশক হল। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো পাঁচবছর আগে সফলভাবে ‘মঙ্গলযান’ও উৎক্ষেপণ করেছে। উপগ্রহ উৎক্ষেপণে তো রেকর্ড স্থাপন করেছে। ভারতের দ্বিতীয় ‘চন্দ্রযান’ পাঠানোর ব্যস্ততা এখন তুঙ্গে।
বিশদ

19th  January, 2019
মাথা গোঁজার ঠাঁই

 অন্ন, বস্ত্রের পরেই মানুষের প্রথম চাহিদা বাসস্থান। মাথা গোঁজার ঠাঁই। হিন্দিতে তিন প্রধান চাহিদাকে একসূত্রে গেঁথে বলা হয় ‘রোটি কাপড়া আউর মকান’। অরণ্যচারী মানুষ যেদিন পাথরে পাথর ঘষে নিজের ইচ্ছেমতো আগুন জ্বালাতে শিখল সেই দিনটিকে যদি বিজ্ঞানের জয়যাত্রার সূচনা বলে ধরা হয়, তাহলে যেদিন সে গাছের ডাল পাতা ব্যবহার করে ঘর বাঁধা শুরু করল সেদিনকে সভ্যতার পরবর্তী প্রথম মাইলস্টোন বলাই যেতে পারে।
বিশদ

18th  January, 2019
এবার বোধোদয় হোক

 চটকদারি রাজনীতির পরিণতি যে কখনও ভালো হয় না, তা আরও একবার প্রমাণিত হল। বাংলার মাটিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল তিল তিল করে জমি তৈরি করে এবং দীর্ঘ ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে যেভাবে নিজেদের আধিপত্য কায়েম করেছে, বিজেপি’র ধারণা ছিল, তা বোধহয় এক লহমায় চুরমার করে দেবে।
বিশদ

17th  January, 2019
শিক্ষা ও ক্রীড়ার মণিকাঞ্চন যোগ  

আমাদের দেশে পাড়ার ক্লাবের কমিটি, নাগরিক কমিটি থেকে দেশের প্রধানমন্ত্রী পর্যন্ত সবকিছুই ঠিক হয় নির্বাচনের মাধ্যমে। সেই অজুহাতে আমরা উদয় অস্ত যে জিনিসটা নিয়ে মেতে থাকতে পছন্দ করি সে হল রাজনীতি।  
বিশদ

15th  January, 2019
ফুটবল খেলা আর সরকার চালানো এক নয়

প্রায় দু’যুগ। একটি বাক্যে যাকে বলা যায়, সাপে-নেউলের কোলাকুলি। সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির ‘গাঁটবন্ধন-এ শেষমেশ আনুষ্ঠানিকভাবে সিলমোহর পড়ল। যথারীতি এই জোট ঘোষণা ও আসন বণ্টনের সঙ্গে সঙ্গে জাতীয় রাজনীতির ক্যানভাসেও নতুন করে রং লাগতে শুরু করল।
বিশদ

14th  January, 2019
রাজনীতি এবং সিনেমা মাধ্যম

গত শুক্রবারের পর রাজনীতি এবং তার বাইরের মহলে সবচেয়ে বড় প্রশ্ন একটাই, সিনেমা কি জনসভা বা বাড়ি বাড়ি গিয়ে প্রচারের থেকেও বড় মাধ্যম? লোকসভা ভোটের মতো মেগা শো যদি আসন্ন হয়, তাহলে উত্তরটা অবশ্যই হ্যাঁ।
বিশদ

13th  January, 2019
স্বাগত নিরাপত্তা-তৎপর রেল

 ভারতের পরিবহণ ব্যবস্থার প্রাণ হল রেল। স্বল্প দৈর্ঘ্য থেকে দূরপাল্লা—সমস্ত ক্ষেত্রেই খুব কম খরচে যাতায়াতের জন্য ভারতীয় রেলের বিকল্প নেই। রেলের মাধ্যমে রোজ প্রায় সওয়া ২ কোটি মানুষ যাতায়াত করে। পণ্য পরিবহণেও অনবদ্য ভূমিকা পালন করে রেল।
বিশদ

12th  January, 2019
পথের শেষ কোথায়!

 গ্রিক উপকথায় প্যান্ডোরার গল্পটা আমরা সবাই কমবেশি জানি। উপকথা অনুযায়ী পৃথিবীর প্রথম নারী প্যান্ডোরা। প্যান্ডোরার সৃষ্টির পিছনে গ্রিক বিভিন্ন দেবতার ভূমিকা ছিল। কেউ মাটি দিয়ে গড়েছিলেন তার অনিন্দ্যসুন্দর অবয়ব, কেউ বানিয়ে দিয়েছিলেন তার আকর্ষণীয় পোশাক, কেউ-বা দারুণ অলংকার।
বিশদ

11th  January, 2019
ইঞ্জিনিয়ারিং কলেজে সাধারণ ডিগ্রি: সৃষ্টি হতে পারে নয়া সঙ্কট

বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্রতি বছরই একই চিত্র দেখা যাচ্ছে। এবার সেগুলিতে আসন সংখ্যা গতবারের তুলেনায় অনেক কম ছিল। তার সত্ত্বেও কিন্তু সব আসন ভরেনি। চলতি শিক্ষাবর্ষে ভর্তি হয়ে রেজিস্ট্রেশন করিয়েছেন, এমন ছাত্রছাত্রীর সংখ্যা ৩০ হাজার ১৭৪ জন। যেখানে মোট আসন সংখ্যা ৩৮ হাজার ৪৪৫টি।
বিশদ

10th  January, 2019
কর্মনাশা রাজনীতি

 শ্রমিক কর্মচারীদের ন্যূনতম দৈনিক মজুরি বাড়াতে হবে। রুখতে হবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামবৃদ্ধি। সঙ্গে দাবি আরও দশটি। মোট ১২ দফা গুরুত্বপূর্ণ দাবিতে দুদিনের দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছিল সিটুসহ মোট দশটি বাম-অবাম সর্বভারতীয় শ্রমিক সংগঠন। ধর্মঘটীদের মধ্যে রয়েছে কংগ্রেসের শ্রমিক সংগঠনও।
বিশদ

09th  January, 2019
কলকাতা এখনও সাহসী বিবেকী

শনিবার রাত। রাস্তায় শাটল গাড়ির ভিতর আক্রান্ত হলেন এক যুবতী। শ্লীলতাহানিসহ শারীরিক নিগ্রহের শিকার হলেন তিনি। এমনকী চলন্ত গাড়ি থেকে ধাক্কা মেরে তাঁকে ফেলেও দেওয়া হল ব্যস্ত রাস্তার মাঝে। এই ঘটনায় তাঁর পা ভেঙে গিয়েছে। ওই যুবতীর এই বিপন্নতা দেখে আতঙ্কিত হয়ে ওঠেন ওই গাড়ির সওয়ার আর-এক মহিলা।
বিশদ

08th  January, 2019
চীনের চোখরাঙানি

 ঢাক ঢাক গুড়গুড় অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। অবশেষে শীতঘুমের খোলস ছেড়ে বেরিয়েই পড়ল চীনের রূপ। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ও ঠান্ডাযুদ্ধ-উত্তর সোভিয়েতের পতনের পর থেকে এই গ্রহে একচেটিয়া ‘দাদাগিরি’ চালানোর জন্য বহু দেশই আমেরিকার উপর তিতিবিরক্ত, এটা ঠিকই।
বিশদ

07th  January, 2019
অযোধ্যা রাজনীতি

 ছয় দশকের বেশি সময়ের বিতর্ক। রাম জন্মভূমির অধিকার নিয়ে। যা নিয়ে আসমুদ্রহিমাচল আবর্তিত জাতীয় রাজনীতি। আর শুক্রবার বিষয়টি উঠতেই ৩০ সেকেন্ডের মধ্যে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, ১০ জানুয়ারি শুনানি হবে। শুনবে যথোপযুক্ত বেঞ্চ।
বিশদ

06th  January, 2019
আগ্রাসী রাহুল ও রাজনীতি

 লোকসভার ভোট যত এগিয়ে আসছে রাহুল গান্ধীর রাজনৈতিক তৎপরতা ততই লক্ষণীয় হয়ে উঠছে। তরুণ কংগ্রেস সভাপতি মরিয়া হয়ে উঠেছেন নিজেকে মোদি-বিরোধিতার প্রধান মুখ প্রমাণ করার জন্য। সম্প্রতি অনুষ্ঠিত পাঁচ রাজ্যের ভোটের ফলাফল রাহুল গান্ধীকে সবচেয়ে উজ্জীবিত করেছে।
বিশদ

05th  January, 2019
সংঘাত ফসল বিমা নিয়ে

 ভারত একটি যুক্তরাষ্ট্রীয় কাঠামোর দেশ। দেশে একটি কেন্দ্রীয় সরকার এবং রাজ্যস্তরে রাজ্য সরকার আছে। একইসঙ্গে দুই সরকার চললেও উভয়ের এক্তিয়ার ও দায়িত্বের বিষয়টি সুস্পষ্টভাবে চিহ্নিত করা রয়েছে দেশের সংবিধানে। কেন্দ্রীয় সরকার মূলত প্রতিরক্ষা, বিদেশ, মুদ্রা এবং রেলের মতো গোটাকতক বিষয়ে একক সিদ্ধান্তে ও উদ্যোগে কাজ করতে পারে। অন্যদিকে, রাজ্য সরকারগুলির জন্যও বেশ কিছু ক্ষেত্র নির্দিষ্ট।
বিশদ

04th  January, 2019
একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: ব্রিগেড সমাবেশ থেকে ফেরার পথে শনিবার রাতে শিয়ালদহ স্টেশনে ট্রেনে কাটা পড়ে ডালখোলার এক তৃণমূল কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছে। তাঁর নাম শেখ সুলেমান(৫০)। তাঁর বাড়ি উত্তর দিনাজপুর জেলার ডালখোলার পশ্চিম মাটিয়ারি গ্রামে। রাতেই মৃত্যুর খবর গ্রামের বাড়িতে পৌঁছলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়। ...

বিএনএ, বহরমপুর: চার মাসে ১০০০জন পুরুষ ভোটারের হিসেবে মহিলার সংখ্যা ১৭জন বাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছে মুর্শিদাবাদ জেলা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত জেলায় ১০০০ পুরুষ ভোটারের হিসেবে মহিলা ছিল ৯৪১জন।   ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:42:51 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM

পিএনবি প্রতারণা: ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি 
১৩,৫০০ কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণা কাণ্ডে প্রত্যর্পণ এড়াতে ভারতের ...বিশদ

11:40:14 AM

উত্তর দিনাজপুরের হেমতাবাদে বাস-ট্রাকের সংঘর্ষ, জখম প্রায় ৩০ 

11:30:00 AM