Bartaman Patrika
সম্পাদকীয়
 

জালনোট: মূল উপড়ানো দরকার 

সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের রাষ্ট্রমন্ত্রী যে পরিসংখ্যান দিয়েছেন, তাতে নোটবাতিলের পর থেকে চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি সময় পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক সীমান্তে ভারতীয় জালনোট উদ্ধারের পরিমাণ ২ কোটি ৫৫ লক্ষ টাকা। 
বিশদ
খট্টর-মন্তব্য এবং নারীসমাজ

 হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর একটি মন্তব্য করেছেন এবং তার সাফাইও দিয়েছেন। বিষয়বস্তু, ‘কাশ্মীরি বধূ’। ভাবটা খুব পরিষ্কার, সংবিধানের ৩৭০ ধারা কাশ্মীরের উপর আর কার্যকর না থাকায় এবার কাশ্মীর থেকেও ভারতের অন্য রাজ্য বা প্রদেশের পুরুষরা সুন্দরী বধূ নিয়ে আসতে পারবেন। মাননীয় মুখ্যমন্ত্রীর কাছে খুব মজাদার বিষয় বটে।
বিশদ

12th  August, 2019
ব্যালট বনাম প্রযুক্তি

ভারতের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা স্পষ্ট জানিয়ে দিলেন, ব্যালটে ফিরে যাওয়ার কোনও প্রশ্নই নেই। কলকাতায় একটি অনুষ্ঠানে এসে তিনি এই কথা জানিয়েছেন। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রায় উল্লেখ করার পাশাপাশি মুখ্য নির্বাচন কমিশনার বুঝিয়ে দিয়েছেন, ভারত আর অতীতের দিকে ফিরে তাকাতে চায় না।
বিশদ

11th  August, 2019
ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত এবং মমতার লড়াই

 যে যায় লঙ্কায়, সেই হয় রাবণ। দিল্লির তখত-এ-তাউসের মর্মবাণী এই যে, এখান থেকে গোটা ভারতটাকে নিজের পায়ের তলায় দমিয়ে রাখ। যে বা যারা তার বিরোধিতায় যাবে, তাদের ছলে-বলে-কৌশলে জয় করো, অথবা নাম ও নিশান মিটিয়ে দাও।
বিশদ

10th  August, 2019
ব্যর্থ কৌশল ছাড়ুক পাকিস্তান

  জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা খারিজ হওয়ার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের ভারত-নীতি কী হবে—এই দুই বৈঠকে সেটাই আলোচনা করা হয়েছে। পার্লামেন্টের বিশেষ যৌথ অধিবেশনেও কাশ্মীর বিষয়ে গরমাগরম প্রতিক্রিয়া দিয়েছেন নেতৃস্থানীয়রা।
বিশদ

09th  August, 2019
দার্জিলিং: এক অবান্তর প্রসঙ্গ

 কাশ্মীর সমস্যার সমাধানে মোদি সরকার প্রশংসনীয় পদক্ষেপ করতেই দেশাভ্যন্তরের অন্যকিছু অঞ্চল নিয়ে অবান্তর প্রশ্ন তুলতে শুরু করেছেন কেউ কেউ। সাত দশক যাবৎ জম্মু ও কাশ্মীর বিশেষ অধিকার ভোগ করেছে ভারতের সংবিধানের ৩৭০ এবং ৩৫এ ধারায়। আমরা জানি, ৫ আগস্ট ৩৭০ ধারা খারিজ হওয়ার সঙ্গে সঙ্গে ওই ভূখণ্ডের অঙ্গরাজ্যের তকমাও কেড়ে নেওয়া হয়েছে। বিশদ

08th  August, 2019
ঐতিহাসিক সাহসী পদক্ষেপ 

মোদি সরকার দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে একের পর এক সাহসী পদক্ষেপ করছে। স্বাধীন ভারতের ইতিহাসে যা ঐতিহাসিক সিদ্ধান্ত। অতীতের বিভিন্ন সরকারের তুলনায় এই সরকার যে অনেক বেশি আগ্রাসী এবং সক্রিয় তা রাজ্যসভায় বিল পাসের মাধ্যমে ৩৭০ ধারাটি খারিজ করে প্রমাণ করে দিল।  বিশদ

07th  August, 2019
বন্দুকবাজদের এই উগ্রপন্থা আমেরিকা আটকাবে কীভাবে

মার্কিন যুক্তরাষ্ট্র আজ যেন বন্দুকবাজদের এক আখড়া। প্রায়ই সেখানে বন্দুকবাজদের এলোপাথাড়ি গুলি চলছে আর মৃত্যু হচ্ছে অসংখ্য নিরীহ মানুষের। যার মধ্যে রয়েছে বহু নিষ্পাপ শিশুও। কোনও দোষ ছিল না তাদের। আজ বন্দুকবাজদের নিয়ে মহা সঙ্কট মার্কিন যুক্তরাষ্ট্রে। মানসিক ক্লেদ এবং হিংসার বিষ অনুভূতি বয়ে নিয়ে চলেছে এই ঘাতকরা।
বিশদ

06th  August, 2019
ভূস্বর্গ পুনরায় ভয়ঙ্কর

 মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জঙ্গিদমনের যতই গল্প শুনিয়ে আসুন না কেন, ফের কাশ্মীর উপত্যকার মাটিতে সন্ত্রাস ছড়ানোর অভিযোগে বিদ্ধ তাঁর দেশ, পাকিস্তান। ফের একবার কাশ্মীরে পাকিস্তান সন্ত্রাস তৈরিতে মদত দেয়, এই তথ্য প্রমাণিত হল।
বিশদ

05th  August, 2019
 জঙ্গি তকমার আইন

ইউএপিএ সংশোধনী বিলটি রাজ্যসভায় পাশ হওয়া মাত্র বিরোধীরা সরব হয়েছে একটিই কারণ দেখিয়ে। তাদের দাবি, এর ফলে ভারতবাসীর মৌলিক অধিকার খর্ব হবে। প্রত্যেক মানুষের মত প্রকাশের অধিকার রয়েছে। আজ যদি কারও ভাবধারার প্রতি সহমত হওয়া বা সোশ্যাল মিডিয়ায় কোনও পোস্ট ফরওয়ার্ড করার জন্য একজন ভারতবাসীকে জঙ্গি তকমা পেতে হয়, তা মোটেই সংবিধানকে মান্যতা দেয় না।
বিশদ

04th  August, 2019
ব্যাধির উৎস শিকড়ে 

একটির পর একটি। তারপর আরও একটি। নারী নির্যাতনের যেন বিরাম নেই। একেকবার এক-একটি ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয় দেশ। কিছুদিন তর্ক-বিতর্ক চলে, রাজনৈতিক বেনিয়ারা মুনাফা তোলার চেষ্টা করে—তারপর আবার যে কে সেই।   বিশদ

03rd  August, 2019
নিঃসঙ্গ প্রবীণ ভাবনা প্রশংসনীয়

 রাজ্যের অন্যসকল অঞ্চলের তুলনায় কলকাতায় শিক্ষার হার বেশি। এখানকার উচ্চ শিক্ষিতদের একটি বড় অংশ দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই প্রভৃতি স্থানে কর্মরত। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর এবং আরব ও ইউরোপের নানা দেশে গবেষণা, চাকরি অথবা বাণিজ্য সূত্রে বসবাস করেন। অনেকের পক্ষে বছরের পর বছর দেশে ফেরা সম্ভব হয় না। তাঁদের বৃদ্ধ বাবা-মা কলকাতা অথবা শহরতলির বাড়িতে বা ফ্ল্যাটে কার্যত নিঃসঙ্গ জীবনযাপন করেন। বিশদ

02nd  August, 2019
বৃদ্ধিযোগের ভালো-মন্দ

 পশ্চিমবঙ্গে হঠাৎ বৃদ্ধিযোগ। সরকারের রাজকোষের সঙ্গে প্রত্যক্ষ ও নানা ভাবে যুক্ত মানুষের পাওনাগণ্ডা অনেকখানি বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। যেমন গত ২৫ জুলাই প্রাথমিক শিক্ষকদের বেতন একলাফে অনেকটাই বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।
বিশদ

01st  August, 2019
মানুষের কাছে চলো

বদলা নয় বদল চাই। বলেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩৪ বছরের বাম জমানার রাজ্যপাট বদল করে তাঁর নেতৃত্বে এখন রাজ্যে সরকার চলছে। ২০২১ সালের নির্বাচনকে পাখির চোখ করে এবার তিনি বদল আনতে চাইছেন দলের অভ্যন্তরে। জননেত্রী তিনি। মর্মে মর্মে উপলব্ধি করেন জনসংযোগের গুরুত্ব।
বিশদ

31st  July, 2019
রেশন এবং ই-পস

 ইপিওস বা ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস। সংক্ষেপে বলা হয় ই-পস। ছোট্ট যন্ত্র। সরকারি বাসে যে যন্ত্রে টিকিট কাটা হয় বা বিভিন্ন বিক্রয় কেন্দ্রে যে যন্ত্রে ডেবিট বা ক্রেডিট কার্ড সোয়াইপ করা হয়, কতকটা সেরকম। অথচ এটি নিয়েই বিগত কয়েক বছর ধরে কেন্দ্র-রাজ্যের মধ্যে চূড়ান্ত টানাপোড়েন চলছে।
বিশদ

30th  July, 2019
কালো টাকা কত জানেই না কেন্দ্র

 প্রথমবার ক্ষমতায় আসার আগেই কালো টাকার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলে সরব হয়েছিল মোদি সরকার। ২০১৪ সালে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল বিদেশে গচ্ছিত রাখা কালো টাকা দেশে ফিরিয়ে আনা।
বিশদ

29th  July, 2019
আরটিআই ও রাজ্যসভা সমীকরণ

  তথ্য কমিশনের চরিত্রটাই এতদিন ছিল স্বশাসিত এবং স্বাধীন। প্রথম ইউপিএ সরকারের অন্যতম ভালো কাজগুলির মধ্যে অন্যতম আরটিআই বা তথ্য অধিকার আইন। যা ২০০৫ সালে পাশ হয়েছিল। বিশদ

28th  July, 2019
একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...

প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি থানার হেঁড়িয়ায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে এক দুর্ঘটনায় তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়। শুধু তাই নয়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নয়ানজুলিতে গিয়ে পড়ে। এই ঘটনায় জখম হন চারজন পর্যটক। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM

কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ ঘেরাও 
ভর্তির দাবিতে ঘেরাও করা হল কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষকে। একদল ...বিশদ

04:08:44 PM

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে সময় দেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
 

কাশ্মীর ইস্যু অত্যন্ত সংবেদনশীল। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ফলে ...বিশদ

02:05:29 PM